রেসিপি : দই ইলিশ // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago


নমস্কার,

আমার মনে হয়েছে রান্না করাটা অনেকটা নেশার মতো, একবার যদি ভালো লেগে যায় তাহলে মাঝে মধ্যেই রান্না করার ইচ্ছে করবে। মায়েরা যেভাবে প্রতিদিন রান্না করে সেভাবে পারবো না তবে শখের রান্না মাঝে মধ্যে করতেই পারি। আজকেও ইলিশের একটি পদ রান্না করলাম। ইলিশ, আহা! মাছের রাণী বলে কথা। নানান ভাবে রান্না করা গেলেও আজকে যে পদটি বানিয়েছি তা হলো দই ইলিশ। কথা না বাড়িয়ে রান্নার দিকে এগিয়ে যাই।


উপকরণ

  • ইলিশ মাছ
  • ১০০ গ্রাম দই
  • ৫০ গ্রাম হলুদ সর্ষে
  • ১/২ টেবিল চামুচ কালো জিরে
  • ২ টেবিল চামুচ হলুদ গুঁড়ো
  • ১ টেবিল চামুচ জিরে গুঁড়ো
  • ১ টেবিল চামুচ লংকার গুঁড়ো
  • নুন
  • সর্ষের তেল


উপকরণ

রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমেই ইলিশ মাছের টুকরো গুলোকে নুন হলুদ দিয়ে মাখিয়ে নিলাম।

ধাপ ২

  • ওভেনে একটা কড়াই বসিয়ে তাতে তেল দিলাম। তেল কিছুটা গরম হলে কালো জিরে দিয়ে ফোড়ন দিয়ে নিলাম।

ধাপ ৩

  • ফোড়ন হয়ে গেলে, নুন হলুদ মাখানো মাছের টুকরো গুলোকে কড়াইতে তেলের মধ্যে ছেড়ে দিলাম। মাছ মিনিট দুয়েক ভেজে তাতে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো আর লংকার গুলো দিয়ে মশলা গুলো ভালো ভাবে ভাজলাম।

ধাপ ৪

  • টক দই একটা বাটিতে নিয়ে অল্প জল দিয়ে ভালো করে ফেটিয়ে নিলাম। তারপর গ্যাসের ওভেনটা অফ করে দুইটা কড়াইতে ঢেলে দিলাম। দইটা মাছের সাথে মিশিয়ে দিলাম

ধাপ ৫

  • ফের ওভেনটা জ্বালিয়ে নিয়ে ৩ কাপ জল কড়াইতে দিয়ে দিলাম। তারপর জলটা ফুটতে রেখে দিলাম।

ধাপ ৬

  • ঝোল অল্প ফুটে ফ্যানা কেটে গেলে ৬-৭ টা গোটা লঙ্কা দিয়ে দিলাম।

ধাপ ৭

  • ঝোল ফুটতে রেখে দিলাম। এইভাবে মিনিট ২০ মিনিট টগবগিয়ে ফুটে ঝোল অনেকটাই গাঢ় হয়ে এলো।

ধাপ ৮

  • আরো কিছুটা সময় ঝোল ফুটে যখন কড়াইয়ের চারপাশে তেল ছেড়ে দিলো। ব্যাস, আমাদের দই ইলিশ তৈরী। আমি একটা বাটিতে ঢেলে রাখলাম।


দই ইলিশ



JOIN OUR DISCORD SERVER


Support @heroism Intiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

দই ইলিশের অনেক নাম শুনেছি। কিন্তু খাওয়া হয়নি। কিন্তু দাদা আজ আপনার রেসিপি টা দেখে খেতে ইচ্ছে করছে। অসাধারণ তৈরি করেছেন রেসিপি টা। এবং আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে রেসিপির উপস্থাপনা টা। ওটা অনেক সুন্দর হয়েছে।।

 3 years ago 

বাড়িতে বানিয়ে খাও। শুকনো লংকার ব্যবহার করা যাবেনা একদমই।

 3 years ago 

🙏🙏

 3 years ago (edited)

দাদা খাওয়া কি শেষ নাকি বাকি আছে, আমি কিন্তু প্রস্তুত আছি জয়েন করার জন্য। আহা দেখেই তো লোভ সামলাতে পারছি না, খেতে যে কি স্বাদ হবে সেটা অনুমান করতে পারছি না। খুব সুন্দর রান্না হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

শেষ হয়ে গেছে দাদা। মাছের মাথা গুলো তো আমি এক সিটিংয়েই উড়িয়ে দিলাম 🤣

 3 years ago 

ভাই এভাবে এক সিটিং এ খাওয়া কিন্তু ভালো না, হি হি হি

 3 years ago 

বাড়ির লোক তো অবাক। বললাম, এ স্বাদের ভাগ হবেনা 🤣

 3 years ago 

একদম ঠিক বলেছেন দাদা।কিছু কিছু জিনিস আছে জেগুলো কয়েকবার করার পরে নেশায় পরিনত হয়।রান্না করাটাও তেমন আমিও কয়েকদিন রান্না করেছিলাম এবং নেশা লেগে গেছিলো।অনেক সুন্দর একটি রেসিপি উপস্থাপন করেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাই 🤗। রান্নার সাথে আসলে ভালোলাগা হয়ে যায়।

 3 years ago 

ভাইয়া, ইলিশ আমার খুবই পছন্দের একটি মাছ।ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রকমের রেসিপি করে খাওয়া হয়েছে। কিন্তু কখনো দই ইলিশ আমি খায় নি। এই প্রথম একটি নতুন রেসিপি আপনার মাধ্যমে শিখতে পারলাম দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।
ধন্যবাদ,ভাইয়া এতো সুস্বাদু ইলিশ মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

দিদি বাড়িতে বানিয়ে দেখুন, ভালো লাগবেই। তবে বেশি টক দই ব্যবহার করবেন না।

 3 years ago 

গোটা লংকা দেওয়ার টাইমে ইচ্ছে করছিল যে বলব প্লিজ ভাইয়া আমাকে এক বাটি দিয়েন, দিয়েন ইইইই।
কিন্তু কি করার!! কলকাতা থেকে এক বাটি আনতে আনতে তো ওই বাটি আর টিকে থাকবে না। তবে ইলিশ মাছ আমার সবচেয়ে প্রিয় একটা মাছ। কিন্তু আমার সমস্যা তো জানেন ই। রেসিপি টা দেখেই জাস্ট খেতে ইচ্ছে করছে।

 3 years ago 

হাঃ হাঃ। কলকাতা থেকে রেসিপি টা তো গেলো। বাড়িতে বানিয়ে নেওয়া ছাড়া উপায় নাই। লঙ্কা গুলো ঝালের সাথে সাথে ভাতের পাতেও খাওয়া যায়। আমিই ৫ টা লঙ্কা খেয়েছি।

ইলিশে এলার্জি, কষ্টের শেষ নাই। 😭

 3 years ago 

দই ইলিশ নাম টার মাঝেই একটা অন্যরকম ব্যাপার আছে। এমন রেসিপি আমার প্রথম দেখা ইলিশ মাছ নিয়ে। আমার নতুন নতুন রেসিপি শিখতে খুব ভালো লাগে। আপনার রান্না টা কিন্তু বেশ আকর্ষণীয় ছিল দাদা। একদম লোভ লাগানো পুরো। 👌👌

 3 years ago 

আলাদা বলতে দইটা। আরেকটা জিনিস মাছটা কিন্তু বেশি ভাজা যাবেনা।

 3 years ago 

বাঙালি হিসেবে বরাবরই ইলিশ অনেক পছন্দ। ইলিশের যেকোনো রেসিপি আমার কাছে অনেক মজা লাগে। আপনার তৈরি রেসিপি সম্পর্কে কোন ধারণা ছিল না, নতুন একটি রেসিপি সম্পর্কে জানতে পারলাম। দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ তো সবারই প্রিয়। রান্না করলে একটা আলাদা পরিতৃপ্তির পাই।

 3 years ago 

ইলিশ আমার ভীষণ ভালো লাগে, কিন্তু দুঃখের বিষয় এলার্জি সমস্যা থাকায় খাওয়া বাড়ন। যাক এই রেসিপি দেখলে মুখে জল এসে যায়।
খুব সুন্দর উপস্থাপনা ছিল দাদা 💚
শুভ কামনা সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

যাহ! মহা মুশকিল তবে। ইলিশ তাহলে খাওয়াই হয়না। 😭

 3 years ago 

হে দাদা এই এক বিপদ।
তবুও খাই তবে পরিমানে কম আরকি।

 3 years ago 

আহা! মাছের রাণী বলে কথা। নানান ভাবে রান্না করা গেলেও আজকে যে পদটি বানিয়েছি তা হলো দই ইলিশ।

ভালো লাগলো ইলিশ সম্পর্কে এত সুন্দর মন্তব্য। দাদা খুব ধাপে ধাপে দেখিয়েছো কিভাবে দই ইলিশ রেসিপি রান্না করেছো। রান্না খুবই লোভনীয় হয়েছে। দেখে খেতে মন চাইছে। আমি ও একদিন চেষ্টা করবো দই রেসিপি। শুভেচ্ছা নিও

 3 years ago 

ধন্যবাদ ভাই 🤗। মাছ খাও, তাই এই রেসিপি বানিয়ে দেখতে পারো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.029
BTC 60808.77
ETH 3368.54
USDT 1.00
SBD 2.47