কবিতা : ‘ঘুম নেই’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago

skylight-g365538422.jpeg

Copyright & Royalty Free Image : Pixabay

নমস্কার বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় সকলেই সুস্থ। আপনাদের আশীর্বাদ ও ভালোবাসায় আমি অনেকটা ভালো আছি। বেশ কিছুদিন পর আজ আমি ফের আরো একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়ে গেলাম।

আজ আপনাদের সামনে আমি আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার একটি কবিতা আবৃত্তি রূপে পরিবেশন করছি। আবৃত্তি সিরিজে এটি আমার সতেরো তম উপস্থাপনা। আমার আজকের পরিবেশনা, ঘুম নেই। ব্যস্ততম মানুষটিও জীবনে এক সময়ে এসে একাকিত্ব অনুভব করে। কবির আজকের কবিতাটি ছিলো একাকিত্ব নিয়েই। যেটা নিয়ে আমার বিস্তারিত মতামত অভিমত পর্যায়ে গিয়ে আলোচনা করবো। আর দেরি করা ঠিক হবেনা, তাহলে চলুন শুরু করে দেওয়া যাক।


"ঘুম নেই"

ফ্যান্টম

ঘুম নেই চোখে স্তব্ধ নিশীথে,
কত বিনিদ্র রজনী গেলো কেটে,
রাতের প্রতিটা প্রহর শুধু গুনি ।

রাতের আকাশের ওই শুকতারা
আমার সঙ্গী হলো ।
রাত জাগা নিশাচর পাখি
আমার সঙ্গী হলো ।

শেষ রাতের হিম,
ক্ষয়াটে জোৎস্না,
আর অস্তমিত চাঁদ আমার সঙ্গী ।

দখিনা হাওয়া এসে খোলা জানালায়
আমায় গল্প শোনায়
ফিস ফিস করে ।

আমার আঁধার ঘরে
জোনাকি এসে প্রদীপ জ্বালায়
মোমের মতো নরম আলোয় ।

শেষ রাতের খোলা আকাশের নিচে
শিশিরে ভেজে আমার মন;
একটু উষ্ণতার জন্য ব্যাকুল
আমার হৃদয় ।

শেষরাতের ঝরা বকুলের মতো
ঝরে যায় আরো একটি রাত
আমার জীবন থেকে ।

প্রভাত আসে, আরো একটি কর্মব্যস্ত দিন;
শেষ রাতে ব্যালকনিতে দাঁড়াই,
কান পেতে শুনি বাতাসে আমার দীর্ঘশ্বাস ।


আমার মতামত

ঘুম নেই কবিতায় নির্ঘুম রাত কাটানোর কথাটি যেন রূপক মাত্র। কবিতার গভীরতায় লুকিয়ে রয়েছে কবির একাকিত্ব। কবি বোঝাতে চেয়েছেন বর্তমানে মানুষের কর্মব্যস্ত সময়ের মধ্যে থাকলেও দিনের শেষে আমরা সবাই একা। আর সেই একাকিত্ব রাত হলে যেন আরো বেশি করে ফুটে ওঠে।

কবি বলেছেন সারাদিনের ব্যস্ততার শেষে যখন তিনি নিরিবিলিতে রাতের নীরবতায় বসেন তখন তার সঙ্গী হয় একাকিত্ব। আর এই একাকিত্বের মধ্যে আরেক সঙ্গী হয়ে আসে প্রকৃতি। কবি তাই প্রতি অক্ষরে প্রকৃতিকে রূপক হিসেবে ব্যবহার করেছেন। চাঁদ, জোনাকি, জোৎস্না সবকিছুই যেন কবির গভীর একাকীত্ব মনে সান্তনা দিয়ে যায়। প্রকৃতির সাথে কবির রাতের পর রাত এভাবেই কেটে যায় তবে থেকে যায় মনের চাপা কষ্ট। সেটা পরবর্তী পর্যায়ে এসে কবি প্রকৃতির আরেক রূপকে রূপক হিসেবে ব্যবহার করেছেন যখন তিনি বলছেন, "শিশিরে ভেজে আমার মন"। শিশির এখানে কষ্টের প্রতিফলক।

কবির রাতগুলো এই ভাবেই নিঃসঙ্গতার মধ্যে কেটে যায়। রাতের পর সকাল হয় তারপর আবার দিনের সাথে শুরু হয়ে কর্মব্যস্ততা তবুও ঘুমহীন কবির মন খুঁজতে থাকে কাছের কোনো মানুষকে। সঙ্গী শুধুই একাকিত্ব।



আবৃত্তি


Made with VEED.IO

ধন্যবাদ




IMG_20220926_174120.png

Vote bangla.witness


Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 2 years ago 

নমস্কার দাদা ,
আসলেই ঠিক বলেছেন মানুষ প্রাত্যহিক জীবনে কত শত ব্যস্থতার মাঝেও একটু সুখ চায় ৷ তবুও দিনশেষে ফিরে দেখো তোমার পাশে কেউ নেই ৷ দিনশেষে একা রজনী ৷ এখানে কবি তার একাত্বী কে আপন করে নিয়েছে ৷
সব মিলে আপনি বেশ চমৎকার করে উপস্থাপনা করেছেন ৷
দাদা অনেক সুন্দর ছিল আবৃত্রি টা ৷

 2 years ago 

আমার তো মনে একাকিত্ব আপন করে নেওয়াই বেশি ভালো। ধন্যবাদ ভাই 💕

 2 years ago 

ঠিক দাদা যাদের চোখে নেই ঘুম সঙ্গী যাদের একাকিত্ব তারাই জানে রাত কতটা বড়। আর তার সঙ্গে চলে আসে এইসব মূহুর্ত কথাগুলো। কবিতা গুলো দারুণ লিখেন আমাদের দাদা।

কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন দাদা। যেখানে যেইরকম দরকার ছিল ঠিক সেইরকমই ভয়েস ছিল আপনার। চমৎকার বলতেই হয়।।

 2 years ago 

অনেক সময় ঘুমের সাথে একাকিত্ব টাও থাকে। একাকিত্ব কে ভালোবাসা দরকার। 💕

 2 years ago 

ফ্যান্টাম দাদার কবিতাগুলো সব সময় বেশ সুন্দর হয়। এবং দাদার কবিতার গভীরতা থাকে অনেক। আপনি খুব সুন্দর করে দাদার কবিতাটি আবৃত্তি করেছেন। যে মানুষ একা এবং অসহায় সে মানুষই বুঝে রাত কত বড়। দাদার ঘুম নেই কবিতাটি আসলেই বেশ ভালো লেগেছে সেই সাথে আপনার আবৃত্তি জমে গেছে।

 2 years ago 

ঠিক বলেছেন। কবিতায় কম কথায় গভীরতা অনেক ।

বেশ কিছু কাল পর দাদার লেখা কবিতা আবৃতি করছো তুমি। সত্যিই খুব ভালো লাগলো নির্মাল্য দা। দাদার লেখা কবিতা তো পড়া হয় না, তবে তোমার আবৃত্তির মধ্য দিয়ে দাদার বেশ কিছু কবিতা কিন্তু আমি শুনে নিয়েছি।

 2 years ago 

সময় বড্ড কমে গেছে তাই আর পারছি না। তবে সময় হলেই চেষ্টা করবো সপ্তাহে একটা করে আবৃত্তি করার।

দাদার লেখার সব থেকে বিশেষ গুন হল খুব সহজ সরল ভাষায় লিখলেও ভীষণ গভীরে চলে যান অনায়াসে। আপনি বেশ ভালোই আবৃত্তি করেন দাদা। তবে আমার অনুরোধ ছিল একবার একটু ব্যাকগ্রাউন্ড মিউজিক যোগ করে দেওয়া। আর কবিতার ভাবটা এত সুন্দর বিশ্লেষণ করেছেন নিজের মত করে 👌👌। মন ছুঁয়ে গেল ওটুকু লেখা পড়ে দাদা।

 2 years ago 

ব্যাকগ্রাউন্ড মিউজিক জুড়লেই কপিরাইট লেগে যাওয়ার ভয়। মাঝে মাঝে ভাবি মাঠের মধ্যে গিয়ে ঝিঁ ঝিঁ পোকাদের মাঝে আবৃত্তি রেকর্ড করলে হয়তো ভালো হয়। কি বলো সজীব?

 2 years ago 

ভালো পাঠ করেছেন। উচ্চারণ স্পষ্ট আছে। দাদার লেখা তো সব সময়েই দারুণ। আমার বেশ ভালো লাগে। আমিও একটা পাঠ করেছিলাম। ইচ্ছে আছে আবার করব।অনেক ভালো হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ ম্যাডাম। আপনিও বেশ সুন্দর আবৃত্তি পাঠ করেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57726.29
ETH 2446.50
USDT 1.00
SBD 2.39