"ঘুম নেই"

in আমার বাংলা ব্লগ3 years ago

moon
image source & credit: copyright & royalty free PIXABAY


"ঘুম নেই"


ঘুম নেই চোখে স্তব্ধ নিশীথে,
কত বিনিদ্র রজনী গেলো কেটে,
রাতের প্রতিটা প্রহর শুধু গুনি ।

রাতের আকাশের ওই শুকতারা
আমার সঙ্গী হলো ।
রাত জাগা নিশাচর পাখি
আমার সঙ্গী হলো ।

শেষ রাতের হিম,
ক্ষয়াটে জোৎস্না,
আর অস্তমিত চাঁদ আমার সঙ্গী ।

দখিনা হাওয়া এসে খোলা জানালায়
আমায় গল্প শোনায়
ফিস ফিস করে ।

আমার আঁধার ঘরে
জোনাকি এসে প্রদীপ জ্বালায়
মোমের মতো নরম আলোয় ।

শেষ রাতের খোলা আকাশের নিচে
শিশিরে ভেজে আমার মন;
একটু উষ্ণতার জন্য ব্যাকুল
আমার হৃদয় ।

শেষরাতের ঝরা বকুলের মতো
ঝরে যায় আরো একটি রাত
আমার জীবন থেকে ।

প্রভাত আসে, আরো একটি কর্মব্যস্ত দিন;
শেষ রাতে ব্যালকনিতে দাঁড়াই,
কান পেতে শুনি বাতাসে আমার দীর্ঘশ্বাস ।



"ঘুম নেই চোখে স্তব্ধ নিশীথে,
রাতের প্রহর গুনি ।
নিশি বিহঙ্গ-পাখা
রাতের শিশিরে মাখা ।
ঝরা বকুলের ব্যথিত হুতাশে
কাহার নিঃশ্বাস শুনি ।"

Sort:  
 3 years ago 

দাদা গতদিনের ন্যায় আজকে লেখনীটি অসাধারণ ছিল ।প্রতিটি কথায় রোমান্টিকতার ছোঁয়া স্পর্শ কাতর ।আমার কাছে খুবই ভালো লেগেছে ।আপনি এভাবে প্রতিনিয়ত অনেক সুন্দর সুন্দর কিছু উপহার দিয়েছেন ।গত ক'দিন ধরে খুব সুন্দর কিছু দেখতে পেলাম। আপনার লেখনি পড়ে আমি খুবই মুগ্ধ হয়েছি। অসাধারণ লেগেছে দাদা।

 3 years ago 

অসাধারণ কবিতা।এই কবিতাটির মধ্যে কোথাও একটা কবির মনের একাকিত্বকে ফুটিয়ে তোলা হয়েছে।অনেক গভীরতা নিয়ে লেখা প্রতিটি লাইন।মানুষ যখন নিজেকে একা ভাবে নিরিবিলি বসে রাতের নীরবতায় তখন একমাত্র প্রকৃতিই তার সঙ্গী হয়।প্রকৃতির আকাশের চাঁদ,শুকতারা,জোনাকি,ক্ষয়ে যাওয়া জোস্না,নিশাচর পাখি ,দক্ষিনা হাওয়া সবকিছুই কবির মনের কল্পনা হয়ে সান্তনা বাক্য শুনায় একান্ত নীরবে। এভাবেই রাতের পর রাত চলে যায় অলীক কল্পনায়।কবির মন যেন কিছুর জন্য সর্বদা ব্যাকুল হয়ে থাকে এবং এক চাপা কষ্ট বাসা বাঁধে মনে।যেটি শিশির ভেজার সঙ্গে তুলনা করা হয়েছে।এভাবে একটির পর একটা দিন চলে যায়, রাতের পর সকাল হয় ,শুরু হয় দিনের কর্মব্যস্ততা।তবুও ঘুমহীন চোখে কবি প্রহর গোনে কল্পনার মানুষটির জন্য, যে তার একান্তই আপন ।কখনো বা ব্যথিত হৃদয়ে তার কল্পনার নিঃশ্বাস এসে ঝংকার তোলে কবির কানে।ধন্যবাদ দাদা।

 3 years ago 

খুব ভালো একটা কবিতা খুব ভালো লাগলো।
ঘুম ভালোবাসা থেকে মুক্তি দেয় এবং আমরা প্রতিদিন যে চাপ তৈরি করি তা শান্ত করে, ঘুম মনকে শিথিল করে এবং আমরা শারীরিক এবং আধ্যাত্মিক উভয় প্রশান্তি অনুভব করি।

Note: আপনার সারা রাত শান্তিতে ঘুমানো উচিত এবং সকালের উচ্চ ঘন্টায় জেগে থাকা উচিত নয়, আমরা চাই না আপনার স্বাস্থ্যের অবনতি হোক।

 3 years ago 

দাদা আপনার কবিতাটি পড়ে আমি একদম মুগ্ধ হয়ে গেছি। আপনি খুবই সুন্দর ভাবে কবিতা লিখেছেন। আপনার প্রশংসা না করলে নয় আপনি আসলেই প্রকৃত কবিদের মতো কবিতা লিখেছেন। আপনার কবিতার মধ্যে বিশেষ করে আমার এই অংশটুকু সবচাইতে বেশি ভালো লেগেছে,,

,,রাতের আকাশের ওই শুকতারা
আমার সঙ্গী হলো ।
রাত জাগা নিশাচর পাখি
আমার সঙ্গী হলো ।

শেষ রাতের হিম,
ক্ষয়াটে জোৎস্না,
আর অস্তমিত চাঁদ আমার সঙ্গী ।

এই অংশটুকু আমার খুবই ভালো লেগেছে, আমি অনেকবার পড়েছি কবিতাটি, আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল দাদা। পরবর্তীতে আমরা আরো ভালো ভালো কবিতা আপনার কাছ থেকে আশা করছি আমি জানি আপনি আমাদের জন্য অনেক সুন্দর সুন্দর কবিতা নিয়ে আসবেন।অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন দাদা।আসলে রাত জাগলে অনেক কিছু অনুভব করা যায়।রাত জাগবার কারনে যেসব জিনিস অনুভব করা যায়।সেইসব বিষয় আপনার কবিতার মাধ্যমে ফুটে উঠেছে।আশাকরি সামনে আরো সুন্দর সুন্দর কবিতা আপনার কাছ থেকে পাবো।শুভকামনা রইল দাদা।

 3 years ago 

দাদা আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন, ঘুম নেই, এই কবিতাটি আমার অনেক ভালো লেগেছে। আপনার কবিতাটি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, কবিতাটি প্রতিটা লাইন আমার অনেক ভালো লেগেছে, প্রতিটা লাইনের সাথে অন্য লাইনের মিল রয়েছে। আপনি খুবই সুন্দর কবিতা লিখতে পারেন।পুরো কবিদের মতো করে,খুবি সুন্দর কবিতার ভাষা গুলো, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

অনুভব করতে পেরেছেন

 3 years ago 

দাদা আপনার কবিতাটি সত্যি অসাধারণ। আপনি খুবই সুন্দর কবিতা লিখেছেন। প্রতিটা লাইন অনেক মিল রয়েছে। পুরো কবিদের মতো কবিতা লিখেছেন। আপনার এই কবিতাটি আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে কবিতার,, দখিনা হাওয়া এসে খোলা জানালায়
আমায় গল্প শোনায়
ফিস ফিস করে,,এই অংশটুকু আমার খুবই ভালো লেগেছে, একদম মন ছুঁয়ে গেছে, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দাদা।

দাদা আপনার কবিতার কথা কিভাবে প্রশংসা করবো বুঝতে পারছিনা। আপনি আসলে এত সুন্দর কবিতা লেখেন যা ভাষায় প্রকাশ করার মতো নয়। আপনি আসলে যে কাজগুলো করেন সে কাজগুলো সবচেয়ে ভালো হয়। আপনি সকল দিকে দক্ষ। আজকে কবিতা লিখেছেন এই কবিতাটি আমার খুবই ভালো লেগেছে।কবিতার মধ্যে অনেক সুন্দর মিল পাওয়া যায় এবং আপনার কবিতাটি যতবার পড়েছি ততবার খুব ভাল লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল দাদা।

 3 years ago (edited)

কি যে বলবো আপনার কবিতাটি পড়ে মনে শীতলতা অনুভব করতেছি। আসলেই আপনার কবিতার প্রতিটি কথাই মনে লেগে যাওয়ার মতো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

রাতের আকাশের ওই শুকতারা

আমার সঙ্গী হলো ।
রাত জাগা নিশাচর পাখি
আমার সঙ্গী হলো ।

অসাধারণ দাদা আপনি যেভাবে রাত জাগেন তা অন্য কোন মানুষের পক্ষে সম্ভব না। এতদিনে হয়তো অসুস্থ হয়ে যেত। আপনি যে কিভাবে এটা মানিয়ে নেয় সেটা আপনি আর উপরওয়ালাই জানে। যাইহোক সবশেষে আপনার প্রতি দোয়া থাকবে এটা যে আপনি সবসময় ভালো এবং হাসিখুশি থাকে।

আর আপনার কবিতা। তার তো আর তুলনা হয়না আপনার প্রতিটি কবিতায় যেন মন ছুঁয়ে যায়। আরো অসাধারণ হয় আপনার কবিতাগুলো। কবিতার প্রত্যেকটা লাইন যেন মিলিয়ে গেছে।

ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সবার মাঝে তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59479.71
ETH 3174.48
USDT 1.00
SBD 2.44