কবিতা : ‘ভালোবাসা’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

poetry-g0cbdf1dc2.jpeg

Copyright & Royalty Free Image : Pixabay

নমস্কার বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় সকলেই সুস্থ এবং ভালো আছেন। আপনাদের আশীর্বাদ ও ভালোবাসায় আমি ভালোই আছি। আমি বেশ কিছুদিন পর আজ ফের আপনাদের সামনে আরো একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়ে গেলাম।

আজ আমি আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার আরো একটি কবিতা আবৃত্তি রূপে পরিবেশন করছি। আবৃত্তি সিরিজে এটি আমার আঠেরো তম উপস্থাপনা। আমার আজকের পরিবেশনা, ভালোবাসা। ভালোবাসা হীন কবিতার খাতায় অচেনা নতুন অতিথি আসায় কবি আজ উৎফুল্ল। যেটা নিয়ে আমার বিস্তারিত মতামত অভিমত পর্যায়ে গিয়ে আলোচনা করবো। আর দেরি করা ঠিক হবেনা, তাহলে চলুন শুরু করে দেওয়া যাক।


"ভালোবাসা"

ফ্যান্টম

ভালোবাসা আমার জীবনে, আমার কাছে,
একটি কবিতার খাতার মতো;
যার অনেকগুলো পাতা সাদা রয়ে গিয়েছে ।
কালির আঁচড় পড়েনি তাতে বহুদিন ।
বিবর্ণ, জীর্ণ পাতাগুলি মুড়ে রাখা ।

পঠিত হয়নি তার কবিতাগুলো বহুকাল,
লোকচক্ষুর অন্তরালে, আত্মগোপনকালে,
হঠাৎ সে এলো, এক অচেনা অতিথি ।

তার করস্পর্শে মাকড়শার জাল ছিন্ন করে,
কবিতার খাতাটি হলো উন্মুক্ত ।
জীর্ন পাতাগুলি যেন প্রাণ ফিরে পেলো,
এতকাল পরে কেউ তাকে পড়লো ।

সাদা পাতাগুলি আজ বড়ই চঞ্চল,
কেননা তাদের শূন্য গর্ভ উঠবে ভরে
আবার ছন্দ আর কবিতায় ।

অচেনা সে অতিথি কবিতাগুলি চিনে নিতে ব্যস্ত,
একটি একটি কবিতাকে সে বন্দী করেই চলেছে,
তার হৃদয়ডোরে আজ কবিতারা আবদ্ধ ।

মলিন কবিতার খাতা আজ প্রাণ ফিরে পেয়েছে,
নব ছন্দে, নব মাধুর্য্যে কাব্যের ভাষা আজ আগলবিহীন;
নব নব সৃষ্টির উল্লাসে মত্ত ।


আমার মতামত

ভালোবাসা কবিতাটিতে কবি তার জীবনের ভালোবাসার সাথে কবিতা হীন সাদা খাতার সাথে তুলনা করেছেন। যেখানে কোনো আঁচড় পড়েনি। যার বিবর্ণ এবং জীর্ণ পাতাগুলি অগোচরেই পড়ে রয়েছে, কেউ তা উল্টেও দেখেনি। কবির জীবনে যেমন প্রেম আসেনি তাই তার কবিতাগুলো বহুকাল কেউ পড়েনি। ঠিক সে সময়েই কবির জীবনে এক অচেনা অতিথির আগমন।

সে অতিথির আগমনে কবির কবিতার খাতাটি আবার যেন উন্মুক্ত হলো। এতদিনের হাতের ছোঁয়া না পাওয়া কবিতার খাতাটি যেন আবার প্রাণ দিল। বহুকাল পরে কেউ যেন কবিতা পড়লো।

কবি আরো বলছেন যে নব্য অতিথি আসার ফলে আজ তার কবিতার ফাঁকা পৃষ্ঠাগুলি বড়ই চঞ্চল হয়ে পড়েছে। কারণ বহুদিন পর সেগুলিতে ফের ছন্দে কবিতায় ভরে উঠবে। সেই অতিথির জোরে আজ কবিতার খাতাটি প্রাণ ফিরে পেয়েছে। কবির লেখনীতে নতুন ছন্দে আবার কবিতা লেখার উল্লাসে সেটারই বহিঃপ্রকাশ।

কবি এখানে কবিতা রূপক হিসেবে ব্যবহার করেছেন। কবিতায় অচেনা অতিথিটি অপেক্ষারত প্রেমিকের জীবনে প্রেমের আসাকে বোঝানো হয়েছে। তাই কবি মন দীর্ঘদিন অপেক্ষার অবসান হয়ে নব্য ভালোবাসার সূচনায় উৎফুল্ল হয়ে উঠেছে।



আবৃত্তি


Made with VEED.IO

ধন্যবাদ




IMG_20220926_174120.png

Vote bangla.witness


Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 2 years ago 

দাদা সকাল সকাল দারুন একটি কবিতা শেয়ার করেছেন যা শুনে মনটা ভরে গেল। দাদার লেখা কবিতা আমি বেশিরভাগই পড়ি। যার কারনে কবিতার প্রতি আমার একটু বেশি আগ্রহ জেগে ওঠে। দাদার লেখা আর আপনার আবৃতি খুবই দারুণ ছিল। কবিতার লাইন গুলো যেন হৃদয় স্পর্শ করে গিয়েছে। কি বলে প্রশংসা করব তার ভাষা হারিয়ে ফেলেছি। শ্রদ্ধা এবং ভালোবাসা নিবেন দাদা।

 2 years ago 

দাদার লেখা আর আপনার আবৃত্তি, দুয়ে মিলে একদম সেরা একটা উপস্থাপনা❤️
খুব সুন্দর করে আবৃত্তি করেছেন দাদাভাই,কন্ঠটা সুন্দর ছিল।
ভালোবাসা নিবেন💞

 2 years ago 

দাদার লেখা কবিতা বরাবরই প্রাণবন্তর এবং অনেক অর্থ বহুল। দাদার লেখা কবিতা প্রায়ই আমি পড়ি। দাদার লেখা কবিতা পড়ে মাঝে মাঝে আমি কবিতা লেখার অনেক শখ খুঁজে বের করি। এবং আমার কবিতা লেখার ভাষা গুলো আরো প্রাণবন্তর করতে থাকি।।

আপনার আবৃত্তি করা কবিতা এর আগেও আমি শুনেছি দারুণভাবে উপস্থাপনা সেই সাথে আবৃত্তি।। কবি এবং কবিতা সেইসাথে আবৃত্তি দুইয়ে মিলে এক কথায় অসাধারণ।। আর আপনার এত সুন্দর আবৃত্তি যেন প্রশংসা করার ভাষায় হারিয়ে ফেলেছি।। অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।।

 2 years ago 

সকাল সকাল দারুন একটি কবিতা আবৃতি শুনে ভালো লাগলো দাদা। সত্যি দাদা আপনার কবিতা আবৃতি দারুন হয়েছে। আর আমাদের প্রিয় দাদার এই কবিতাটি শুনে খুবই ভালো লাগবে। কবিতার লাইনগুলো যেন হৃদয় স্পর্শ করে। অসাধারণ একটি কবিতা আবৃতি করে সকলের মাঝে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

ফ্যানটম দার কবিতা গুলো আসলেই নিখুত যা আমাদেরকে ভাবায়। তার কবিতার গভীরতা অনেক। আমার কাছে বেশ ভালো লাগে ফ্যান্টম দার কবিতা গুলো। আর আপনি ফ্যান্টম দা-র কবিতা গুলো খুব সুন্দর করে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেন। শুনতে আমার কাছে বেশ ভালো লাগে আপনার কবিতার কন্ঠ অসাধারণ দাদা।

 2 years ago 

সকাল সকাল এতো সুন্দর একটি কবিতার আবৃত্তি শুনে মনটা ভরে গেল দাদা। আমাদের প্রিয় দাদার লেখা এবং আপনার আবৃত্তি অসাধারণ কম্বিনেশন, দুইয়ে মিলে জাস্ট অস্থির একটা পোস্ট আমাদেরকে উপহার দিলেন দাদা। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

বাহ্ বাহ্ সকাল সকাল এত সুন্দর একটা কবিতা!!! দিনটাই ভালো হয়ে গেল বোধ হয়। ভেতরের কথাগুলোকে নানান উপমায় উপমিত করতে আমার মনে হয় দাদা একদম দক্ষ । বেশ ভালো ছিল দাদা আবৃত্তি টা।

 2 years ago 
ফ্যান্টম দাদার লেখা কবিতা অসাধারণ হয়। দাদার ভালোবাসা নামক কবিতাটি খুব ভালো হয়েছে। সেই কবিতা আবার আপনি খুব সুন্দরভাবে আবৃত্তি করে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার আবৃত্তি শুনে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ দাদা
 2 years ago 

আহা কি দারুণ কবিতা।প্রত্যকটা শব্দ যেন বিঁধছে একরকম মনের মধ্যে। তার সাথে আপনার সব সময়ের মত অনন্য পাঠ। খুব ভালো লাগলো। তবে টেম্পো আরেকটু কমিয়ে একবার ট্রাই করে দেখবেন তো। আপনার ভয়েসে আরো চৌকস লাগবে মনে হচ্ছে।কারণ আপনার ভয়েসটা বেশ ভারি এবং গাম্ভীর্যপূর্ণ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86