এলোমেলো আলোকচিত্র // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


নমস্কার,

কবিতা বা গল্প লেখা যেমন একটি মানুষের সৃষ্টিশীলতার পরিচয় দেয় তেমনিই আলোকচিত্র ফটোগ্রাফারের দৃষ্টিভঙ্গি তুলে ধরে। আর ছবি তুলতে কার না ভালো লাগে? আমার তো বেশ ভালো লাগে। মাঝে মাঝে ইচ্ছা হয় ছবি তোলার তবে আমার ছবি তোলার হাত খুব একটা ভালো না, মাঝে মধ্যে একটা দুটো ছবি ঠিকঠাক আসে তবে বেশিটাই মানসম্মত না। ছবি তোলার সময় হাত কাঁপলে আজকে আমি আমার তোলা কিছু ছবি ভাগ করে নিতে চাই।


পটভূমি

গতমাসে যখন বাড়ি গিয়েছিলাম তখন বেশ কিছু ছবি তুলেছিলাম। আদ্যোপান্তে গ্রাম তাই ছবি গুলো বেশিরভাগই বাড়ির আশেপাশ থেকেই তোলা।

প্রথম

প্রথম ছবিটি আমাকে আলাদাভাবে চেনাতে হবেনা, এক্কেবারে শহুরে মানুষ না হলে মোটামুটি সবাই চেনেন। কৃষকের কষ্টের ফসল, নতুন ভাবে বছরের সূচনা, নতুন আশা। নবান্নের আগমন


নবান্নের আগমন | অবস্থান : w3w



দ্বিতীয়

অপরাজিতার আক্ষরিক ভাবে, যে পরাজিত হয়নি বা হারেনি কখন তাকেই বলে। অপরাজিতা নজর কাড়তে কখনই হারেনি। অপরাজিতা ফুলের অদ্ভুত মাধুর্য্য আছে। গাঢ় নীল রঙের মাঝে হালকা সাদা -হলুদ আলাদা মাত্রা যোগায়। মা দুর্গার অনেকগুলি নামের মধ্যে অপরাজিতা একটি।


অপরাজিতা | অবস্থান : w3w



তৃতীয়

তৃতীয় যে ছবিটি আমি তুলে ধরবো তা আমাদের গ্রামের খাঁড়ির। আসলে এইবার উত্তরবঙ্গের বিশেষ একটা বৃষ্টি হয়নি, তাই এবারে অনেকটাই জল কম। খাঁড়ি ধরে সোজা চলতে থাকলে বাংলাদেশে পৌঁছে যাওয়া যায়।


জলপথে বাংলাদেশ | অবস্থান : w3w



চতুর্থ

নাম না জানা ফুলের মধু খেতে ব্যস্ত পিঁপড়েদের দেখে আমি বেশ অবাক। কত পরিমাণে মধু থাকলে এতো গুলো পিঁপড়ে একসাথে পেট ভরতে পারে। প্রকৃতি সত্যিই মাতৃ স্বরূপ। খাবারের অন্বেষণে।


খাবারের অন্বেষণে | অবস্থান : w3w



পঞ্চম

গতমাসে বাড়িতে যখন গিয়েছিলাম, শরৎ তখন মাঝামাঝি। ধানি জমির পাশে কাশফুলের ঝাড়। আর কাশফুলের ভেতর থেকে ঝিঁ ঝিঁ পোকার ডাকে চারদিকটা মুখরিত হয়ে উঠেছিল। সাথে ছিলো গোধূলি বেলার রক্তিম আভায় আকাশ।


গোধূলি বেলায় | অবস্থান : w3w



ষষ্ঠ

ষষ্ঠ ছবিটি একটি কাঠমালতি ফুলের। অত্যন্ত সাধারণ একটি ফুল, অথচ গন্ধ যেকোনো ফুলকেই আরামসে ধরাশায়ী করে। গুরুত্বহীন ভাবে বেড়ে তবে প্রাণশক্তি অফুরান। প্রতিবছর অল্প করে ছেটে দেওয়া হয় পরের বর্ষা আসতেই আবার ঝোঁপ তৈরি করে ফুলে ভরিয়ে দেয়। সাধারণের অতিসাধারণ হয়ে ওঠা।


কাঠমালতি | অবস্থান : w3w

ধন্যবাদ


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

ফটোগ্রাফি করা কিংবা কারো ফটোগ্রাফি দেখা বরাবরই দুটোই আমার কাছে খুব রোমাঞ্চকর। আপনার তোলা ছবিগুলো প্রত্যেকটি অসাধারণ। প্রত্যেকটি ছবিতে এই যেনো প্রকৃতির সব সৌন্দর্য ঢেলে দিয়েছে। খুব সুন্দর আর মিষ্টি লাগতেছে ছবিগুলোকে দেখতে।

 3 years ago 

ধন্যবাদ ভাই। চেষ্টা করছি যাতে আরো ভালো ছবি তুলতে পারি 🤗

 3 years ago 

বড় ভাই আপনার কথা গুছিয়ে বলার কোয়ালিটি মাশাল্লাহ। খুব সহজ ভাষায় মনের ভাব টা প্রকাশ করতে পারেন।👌👌🥰🥰ছবি গুলা মনে হচ্ছে জীবন্ত।

 3 years ago 

কোথায় আর ভালো 😅। চেষ্টা করছি মাত্র। ধন্যবাদ সাইফুল 🤗

 3 years ago 

কে বলেছে ভাইয়া আপনার ছবি তোলার হাত ভালো নয়, অসাধারণ ফটোগ্রাফি সবগুলো, দেখেই মনটা ভরে গিয়েছে। আপনার মত আমিও পছন্দ করি ফটোগ্রাফি করা, কিন্তু আপনার মতো এতো এক্সপার্ট নই,অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর এই ফটোগ্রাফিগুলো আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আমি মোটেই এক্সপার্ট নই দিদি। চেষ্টা করছি, একটু আধটু তোলার জন্য। ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য। 🤗

 3 years ago 

মাঝে মধ্যে একটা দুটো ছবি ঠিকঠাক আসে তবে বেশিটাই নামসম্মত না।

আমি মোটেও এই কথার সাথে সম্মতি প্রকাশ করতে পারছিনা। কারণ আমার জানা মতে এবং আমার দেখা মনে আপনি খুব সুন্দর ছবি তুলতে পারেন। বিশেষ করে ধানের ছবিটা জাস্ট ওয়াও।

 3 years ago 

মানসম্মত টা Auto Correct হয়ে নাম সম্মত হয়ে গেছে 😆। আমি মোটামুটি পারি, ভালো হতে হবে। 🤗

 3 years ago 

বাহ বায়ুমণ্ডল সত্যিই আশ্চর্যজনক এবং ফুলগুলি খুব সুন্দর, আপনার ফটোগ্রাফি সত্যিই ভাল

 3 years ago 

আপনাদের মতো মোটেই নয়। আপনারা হলেন এক্সপার্ট। 🤗

 3 years ago 

প্রত্যেকটি ছবিই খুব সুন্দর ও আলাদা গুরুত্বপূর্ণ বহন করে।খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।অপরাজিতা ফুল সম্পর্কে নতুন কিছু ধারণা পেলাম।আর শেষ ফুলটিকে আমরা মিনি টগর ফুল বলি।ধন্যবাদ দাদা।

 3 years ago 

আরেকটা নাম আছে, সেটা আবার শিব ঠাকুরের নাম।

টগর গাছটার যা সাইজ তাঁতে মিনি টগর বলা যায়।

কিং পরশ ভাই প্রতিটা ছবিই অসাধারণ হয়েছে, অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ ভাই 🤗

 3 years ago 

ভাইয়া অসাধারন সুন্দর হয়েছে আপনার ফটো গ্রাপি গুলো। ফটোগ্রাফির সাথে খুব সুন্দর ভাবে আপনি বর্ণনা করেছেন তা সত্যি আমার অনেক ভালো লেগেছে। অনেক শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই 🤗।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64269.96
ETH 3483.54
USDT 1.00
SBD 2.53