রেসিপি : নিরামিষ বাঁধাকপির ঘন্ট // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


নমস্কার,

কয়েক সপ্তাহ আগে যখন আমার বাংলা ব্লগে যখন শীতকালীন সবজি নিয়ে প্রতিযোগিতা চলছিলো তখন থেকেই মনে সুপ্ত বাসনা হয়ে দানা বেঁধেছিলো বাঁধাকপির ঘন্ট। অবশেষে সে সুযোগ হলো। চলতি মরশুমে বাঁধাকপির কোনো তরকারিই খাওয়া হয়নি তাই বাড়িতেও বাঁধাকপি দেখতেই অপূর্ণ মনোবাসনা পূর্ণ করতে বাঁধাকপির ঘন্ট রান্না করে ফেললাম। কথা আর বাড়াবো না, সোজা চলে যাবো মূল রান্নায়।


উপকরণ

  • বাঁধাকপি
  • আলু
  • সাদা তেল
  • পাঁচ ফোড়ন
  • নুন
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • চিনি
  • আটা


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে ওভেনে একটা কড়াই চাপিয়ে তেল গরম করে তারপর পাঁচ ফোড়ন দিয়ে নেবো।

)


ধাপ ২

  • ফোড়ন হয়ে গেলে কেটে রাখা বাঁধাকপি আর আলু গুলো কড়াইতে দিয়ে দেবো।


ধাপ ৩

  • বাঁধাকপিতে স্বাদমতো নুন ও হলুদ দিয়ে একটা পাত্র দিয়ে ঢেকে দেবো।

ধাপ ৪

  • অল্প সময় পরে ঢাকনা তুলে দেবো। বাঁধাকপি জল ছেড়ে দিয়েছে। তারপর বাঁধাকপি ভালো করে ভাজতে শুরু করবো।


ধাপ ৫

  • তারপর জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর এক চামচ চিনি দিয়ে মশলা দেবো।


ধাপ ৬

  • মশলা গুলোকে ভালো ভাবে ভেজে নেবো।


ধাপ ৭

  • সব ভাজা হয়ে গেলে বাঁধাকপি দেড় কাপ জল দিয়ে আবার একটা পাত্র দিয়ে ঢেকে দিয়ে বাঁধাকপি কষতে দেবো।

ধাপ ৮

  • বাঁধাকপি কষে গেলে ঢাকনা তুলে এক চামচ আটা দিয়ে বাঁধাকপিতে আবার ভাজতে শুরু করবো।


ধাপ ৯

  • তেল ছাড়া পর্যন্ত বাঁধাকপি ভাজতে থাকবো, এভাবেই খুব সহজে বাঁধাকপির ঘন্ট তৈরী করে ফেলবো।


বাঁধাকপির ঘন্ট




Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

দাদা শীতকালে যতগুলো সবচেয়ে আছে তার মধ্যে বাঁধাকপি আমার খুব প্রিয়। বাঁধাকপি সাথে একটু ঝিরঝিরে আলু কেটে দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরি হয়। আপনার রেসিপি আমার বেশ ভাল লেগেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 3 years ago 

তাইতো দিদি। আমি তো ঐ রেসিপির কথা একদমই ভুলে গিয়েছিলাম। ধন্যবাদ মনে করিয়ে দেওয়ার জন্য, একদিন ঐটা ট্রাই করবো। ধন্যবাদ 🤗

 3 years ago 
  • বাঁধাকপির ঘন্ট নিরামিষ দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে এই সুস্বাদু রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপি তৈরি করা দেখে আমি শিখতে পারলাম। আসলে বাঁধাকপি ভাজি খেতে খুবই মজা লাগে। আমি কখনো এই নিরামিষ ঘন্টা তৈরি করিনি। তবে আপনার রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। তাই আমি পরবর্তীতে তৈরি করব। আপনার জন্য রইল
 3 years ago 

নিরামিষ বাঁধাকপির ঘন্ট রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে দাদা। আপনি অনেক সুন্দর করে আপনার রেসিপি তৈরির প্রসেস উপস্থাপন করেছেন। দেখেই মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। শীতকালীন সবজি বাঁধাকপি খেতে আমার খুবই ভালো লাগে। দাদা আপনার রান্নার প্রসেস অনুযায়ী রান্না করলে খেতে অনেক ভালো লাগবে। আমি অবশ্যই বাঁধাকপির ঘন্ট রেসিপি তৈরি করবো এবং খেয়ে দেখবো। অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আরো ভালো লাগে যদি টমেটো আর মটরশুঁটি দেওয়া যায়। আরেকদিন ঐভাবে করবো। ধন্যবাদ 🤗

 3 years ago 

প্রিয় দাদা বাঁধাকপির ঘন্ট রান্না খুব অসাধারণ হয়েছে। দেখে খেতে ইচ্ছে করতেছে এটি আমার খুব প্রিয় খাবার আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপগুলো উপস্থাপন করেছেন। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য । আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

 3 years ago 

ধন্যবাদ 🤗

 3 years ago 

শীতের সময় পছন্দের অনেক অনেক বাজারে আসে। শীতের সবজির মধ্যে বাঁধাকপি আমারও বেশ পছন্দ। আপনার তৈরি বাঁধাকপির ঘন্ট রেসিপি দেখে বেশ লোভনীয় লাগছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক টেস্ট হয়েছে। স্বল্প খরচে মজাদার রেসিপি বাঁধাকপি ঘন্টের জুড়ি নেই।

 3 years ago 

প্রথম রান্না করেছি সে অনুযায়ী ভালোই হয়েছে। সত্যিই তাই, স্বল্প খরচে মজাদার রেসিপি। ধন্যবাদ 🤗

 3 years ago 

দাদা এরকম বাঁধাকপির ঘন্ট অনেকদিন আগে একবার খেয়েছিলাম। খুবই মজা লাগে। কিন্তু জানতাম না কিভাবে তৈরি করে। আপনার আজকের রেসিপি দেখে আমি ঘন্ট তৈরি করা শিখে নিলাম। একবার চেষ্টা করে দেখব। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি বাঁধাকপির ঘন্ট তৈরি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

দিদি চেষ্টা করবেন টমেটো আর মটরশুঁটি দিয়ে বাঁধাকপির ঘন্ট করতে। আরো স্বাদ লাগবে। আমি আরেকদিন বানাবো।

 3 years ago 

আপনি আগে বানান। আপনার রেসিপি দেখে বানাবো।😜

 3 years ago 

কি আর করার! তাহলে একদিন ওই রেসিপি বানাতে হবে। 😀

 3 years ago 

অপেক্ষায় থাকলাম।

 3 years ago 

বাহ দাদা দারুণ ছিল আপনার রেসিপি টা😋। বাঁধাকপি আমার খুবই প্রিয় হোক সেটা ভাজি বা ঘন্ট। শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি অন‍্যতম। যাইহোক দাদা রেসিপি টা দারুণ ছিল। এবং প্রতিটা ধাপের ছবিটি বেশ দারুণ তুলেছেন এটা আমার ভালো লেগেছে।

 3 years ago 

সহজেই বাঁধাকপির ঘন্ট 😁। আরো অনেক ভাবেই রান্না করা যায়, চেষ্টা করছি সেগুলো শেখার।।ধন্যবাদ ইমন 🤗

 3 years ago 

দাদা বাঁধাকপির ঘন্টো আমার অনেক প্রিয় একটি তরকারি ।অনেক ভালো লাগে খেতে ।দেখে তো সকাল সকাল পেটের মধ্যে যুদ্ধো শুরু হয়ে গেছে।খুবই ভাল একটি রান্নার পোষ্ট।শুভ কামনা রইল

 3 years ago 

খুব ভালো কিনা তবে খুব সহজেই বানানো যায়। ধন্যবাদ 🤗

 3 years ago 

শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপি আমার খুবই প্রিয়। তবে সব সময়ই বাঁধাকপি ভাজি করে খাওয়া হয়। কখনো এভাবে বাঁধাকপির ঘন্ড করে খাওয়া হয়নি। আপনার রান্না শেষ অংশ দেখে আমি বুঝতে পেরেছি যে এটা খেতে খুবই মজার। কালার টা অনেক সুন্দর নতুন। একটি রেসিপি শিখে নিলাম দেখতে মজার তাই বাসায় ট্রাই করে দেখতে হবে। অসংখ্য ধন্যবাদ দাদা এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

ভেজে ভেজে ওইরকম রং এলো, আর অনেক তেল হয়ে গেছে। খিক খিক।

বাড়িতে করে দেখুন। পারলে টমেটো আর মটরশুঁটি দেবেন। ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ দাদা। জি করে দেখবো।

 3 years ago 

বাঁধাকপির অনেক রেসিপি খেয়েছি। কিন্তু বাঁধাকপির ঘন্ট কখনই খাওয়া হয়নি। আপনার বাঁধাকপির ঘন্ট রেসিপি দেখে ভীষণ লোভ লাগছে। মনে হচ্ছে এই রেসিপিটি একদমই খেতে দারুন হয়েছে। বিশেষ করে এই রকম রেসিপি গুলো আমার কাছে অনেক ভালো লাগে। দাদা, বিশেষ করে আপনার রেসিপি গুলো আমার কাছে অনেক ভালো লাগে।

 3 years ago 

বাড়িতে রান্না করে খেয়ে দেখতে পারেন। ভালো লাগবে আমি নিশ্চিত।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66391.72
ETH 3189.14
USDT 1.00
SBD 2.60