কবিতা : ‘কষ্টের ফেরিওয়ালা’ - তনুজা সরকার | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago

টেমপ্লেট : Pixabay | Photo editor : Snapseed

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলে সুস্থ। আজ আপনাদের কাছে আরো একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।

টাইটেল দেখেই হয়তো বুঝতে পেরেছেন আজ আমি আমাদের সকলের প্রিয় তনুজা দির কবিতা আবৃত্তি রূপে আপনাদের সামনে তুলে ধরছি। আসলে আমার খুব ইচ্ছে যে, ফ্যান্টম দা ও তনুজা দির সমস্ত কবিতা গুলোকে আবৃত্তি রূপে আপনাদের সামনে তুলে ধরা। সেই সূত্র ধরেই আমার আজকের পরিবেশন, কষ্টের ফেরিওয়ালা। তাহলে চলুন শুরু করা যাক।


কষ্টের ফেরিওয়ালা

তনুজা সরকার

দিনের-পর-দিন নদীর তীরে
আমি কাটিয়ে দিই অনেকটা সময়,
কখনো আমার সামনে ভয়ংকর শূন্যতায়,
হাওয়ারা করে উন্মাদ নৃত্য।
কখনো সামনে সবুজের প্রাচুর্যে
গুঞ্জন ওঠে হঠাৎ বৃষ্টির আগমনে।
আবার শরতের কাশফুলে
আমি খুঁজে ফিরি এক ফেরিওয়ালা কে।
আমিও এক ফেরিওয়ালা
কষ্টের ফেরিওয়ালা।
আমার কাছে হরেক রকম কষ্ট আছে
লাল নীল সবুজ কিংবা সাদা-কালো,
আমি হঠাৎ এক কষ্টের ফেরিওয়ালা।

আমি দেখেছি মানুষের মাঝে
বসতি করে এক অন্য মানুষ
তাঁকে খুঁজতে খুঁজতে এক সময়
আমি হয়ে গেছি কষ্টের ফেরিওয়ালা।
এক জনের কষ্ট নিয়ে অন্যকে
করি বিক্রি ভীষণ কম দামে,
আমি তো কষ্টের মাঝে ডুবে গিয়ে
শিখে গেছি নিদারুণ রসিকতা,
জীবনের সব লেনদেন নিয়ে।




আবৃত্তি পাঠে নির্মাল্য

ধন্যবাদ

ভুল ত্রুটি হলে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

দাদ এবং বৌদির লেখা কবিতা গুলো আপনি নিয়মিত আবৃত্তি করছেন এবং ভবিষতে সব গুলো কবিতা আবৃত্তি করার পরিকল্পনার কথা জানালেন যা শুনে খুবই ভাল লাগলো । কবিতা আবৃত্তিতে আমি খুবই কাঁচা । তবে শুনতে খুব ভাল লাগে । আপনার আজকের কবিতাটিও তার ব্যতিক্রম ছিল না । বৌদির লেখা কবিতাটি সঠিক সুর এবং ছন্দে আবৃত্তি করেছেন বলেই আমার মনে হলো । ধন্যবাদ প্রিয় ভাই নির্মাল্য ।

 2 years ago 

খুবই চমৎকারভাবে তনুজা বৌদির রচিত কষ্টের ফেরিওয়ালা কবিতাটি আবৃতি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন দাদা। এর আগে আমি আপনার কন্ঠে অনেকগুলো কবিতা আবৃত্তি শুনেছি অনেক ভালো কবিতা আবৃত্তি করতে পারেন আপনি। আজকের আবৃতি করা কবিতাটিও আমি পুরোটাই শুনলাম খুবই ভালো লাগলো আমার কাছে। যত দিন যাচ্ছে আপনার কবিতা আবৃত্তি করার সক্ষমতা যেন আরো বৃদ্ধি পাচ্ছে।

 2 years ago 

তনুজা বৌদি র কবিতাটি আবৃতি করতে আমারও অনেক ভালো লাগে। আজকে আপনার কন্ঠে আপনি যদি শুনে অনেক ভালো লাগলো। এত সুন্দর করে কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

লেখাটা আগেও পড়েছি। চমৎকার লেগেছিল। আজ আবৃত্তিতে আরেকটা বার শুনে নিলাম। অন্য রকম এক অনুভূতি। বেশ বলিষ্ঠ কণ্ঠস্বর। 🙏

 2 years ago 

অনেকদিন পরে আপনার আবৃত্তি শুনলাম।বেশ সুন্দর লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58004.44
ETH 2579.54
USDT 1.00
SBD 2.40