নিজের লেখা একটি কবিতা " কষ্টের ফেরিওয়ালা"

in আমার বাংলা ব্লগ3 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব নিজের লেখা কবিতা । কাল একটু বেশি কষ্ট হয়ে গিয়েছিল।তাই আজ শরীর টা বেশি ভালো না। আজ প্রায় সারাদিন ঘুমাতে ঘুমাতে দিন পার হয়ে গেছে। তারপর মনটা বেশি ভালো না। তাই একটি কবিতা লিখলাম । আজ সেটি আপনাদের সাথে শেয়ার করব।তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20210926_201237.jpg

কষ্টের ফেরিওয়ালা

দিনের-পর-দিন নদীর তীরে
আমি কাটিয়ে দিই অনেকটা সময়,
কখনো আমার সামনে ভয়ংকর শূন্যতায়,
হাওয়ারা করে উন্মাদ নৃত্য।
কখনো সামনে সবুজের প্রাচুর্যে
গুঞ্জন ওঠে হঠাৎ বৃষ্টির আগমনে।
আবার শরতের কাশফুলে
আমি খুঁজে ফিরি এক ফেরিওয়ালা কে।
আমিও এক ফেরিওয়ালা
কষ্টের ফেরিওয়ালা।
আমার কাছে হরেক রকম কষ্ট আছে
লাল নীল সবুজ কিংবা সাদা-কালো,
আমি হঠাৎ এক কষ্টের ফেরিওয়ালা।

আমি দেখেছি মানুষের মাঝে
বসতি করে এক অন্য মানুষ
তাঁকে খুঁজতে খুঁজতে এক সময়
আমি হয়ে গেছি কষ্টের ফেরিওয়ালা।
এক জনের কষ্ট নিয়ে অন্যকে
করি বিক্রি ভীষণ কম দামে,
আমি তো কষ্টের মাঝে ডুবে গিয়ে
শিখে গেছি নিদারুণ রসিকতা,
জীবনের সব লেনদেন নিয়ে।

Sort:  
 3 years ago 

খুবই সুন্দর হয়েছে দিদি।ফেরিওয়ালার কর্মজীবনের গল্প ফুটিয়ে তুলেছেন দেখছি।আপনার জন্য শুভকামনা রইল দিদি।

 3 years ago 

দিদি কবিতার মাঝে থেকে একদম বাস্তবতার ফুটে উঠেছে। আসলেই বর্তমান সমাজে কার মনের মধ্যে কি আছে সেটা বুঝা বড় দায়। কারো কষ্ট বা বিপদ দেখলে আমরা এখন হাসি-তামাশা রূপ নিতে পছন্দ করি এই হচ্ছে এখন আমাদের মানুষের অবস্থা তবে সব মানুষ যে খারাপ ব্যাপারটা এমন না।

 3 years ago 

বাস্তবধর্মী কবিতা। ধন্যবাদ আপনার ক্রিটিভিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

আসলে একটি কথা জানতে পারলাম অতিরিক্ত কষ্ট হলে আমরা কিন্তু অনেক কিছু শিখে যায়
নিদারুন রসিকতা এবং অনেক কিছু ভালো লাগলো কষ্টের ফেরিওয়ালা কবিতা টা অনেক ভালো লাগলো যে একজনের কষ্ট আরেকজন কাছে কম দামে বিক্রি করে দিই খুবই ভালো ছিল কথাগুলি। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

দারুন হয়েছে কবিতা"কষ্টের ফেরিওয়ালা"সেজন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলে কষ্ট বিক্রি করবেন কোথায়? সবাই তো কষ্ট আগে থেকে কিনে ফেলেছে।

 3 years ago 

আপনার কবিতার প্রথম অংশে ছিল প্রকৃতির বিশেষ উপস্থিতি। যেখানে নদী কাশফুল এসব সম্পর্কে কথা বলেছেন।

এবং দ্বিতীয় অংশে মানুষের দুঃখ কষ্ট। নিজেকে খোঁজার সংগ্রাম সম্পর্কে কথা বলেছেন।

খুব সুন্দর হয়েছে কবিতাটি।

 3 years ago 

"আমি দেখেছি মানুষের মাঝে
বসতি করে এক অন্য মানুষ
তাঁকে খুঁজতে খুঁজতে এক সময়
আমি হয়ে গেছি কষ্টের ফেরিওয়ালা।
এক জনের কষ্ট নিয়ে অন্যকে
করি বিক্রি ভীষণ কম দামে,
আমি তো কষ্টের মাঝে ডুবে গিয়ে
শিখে গেছি নিদারুণ রসিকতা,
জীবনের সব লেনদেন নিয়ে।" শিখেছি কোথায়, ঠেকেছি যেথায়। সুন্দর লিখেছেন বৌদি। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

কবিতাটি খুব সুন্দর হয়েছে বৌদি। আমরা সকলেই আসলে কষ্টের ফেরিওয়ালা। নানা রকম কষ্ট নিয়েই আমাদের জীবন।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

"কষ্টের ফেরিওয়ালা" কবিতাটি অসাধারণ হয়েছে। এই কবিতার মাঝে মিশে রয়েছে আমাদের মনের অজানা সব লুকানো কথা এবং সব কষ্টের অনুভূতি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই সুন্দর কবিতাটি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

অসাধারণ হয়েছে কবিতাটি। কবিতাটির মধ্যে মানুষের বাস্তব জীবনের গল্প ভেসে উঠেছে।অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন। আমার কবিতাটি পড়ার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64118.79
ETH 3390.14
USDT 1.00
SBD 2.51