কবিতা : ‘লড়াই’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago


টেমপ্লেট ও কপিরাইট : rme দা

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলে সুস্থ। আজ আপনাদের কাছে একটি নতুন কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।

আজ আমি আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার আরো একটি কবিতা আপনাদের সামনে আবৃত্তি রূপে তুলে ধরছি। আবৃত্তি সিরিজের এটি আমার সপ্তম উপস্থাপনা। আমার আজকের পরিবেশন, লড়াই। দাদার জীবনধর্মী প্রতিটা লেখাতেই অদ্ভুত বাস্তবতা লুকিয়ে থাকে। যেমন আজকের কবিতটির মূল ভাবনা আক্ষরিক ভাবেই জীবনের লড়াই থেকে নেওয়া হয়েছে। কবিতার পরিশেষে আমার মনে হয়েছে দাদা আমাদের জীবনের সমস্ত লড়াইগুলোকেই যেন অক্ষরের আকারে তুলে ধরতে চেয়েছেন ও পেরেছেন। যেটা কবিতাটির অভিমত পর্যায়ে গিয়ে আরো আলোচনা করা হবে। দেরি না করে তাহলে চলুন শুরু করা যাক।


লড়াই

ফ্যান্টম

একটি বৃষ্টির রাত দমকা হাওয়া
আমি এই রাস্তার মোড়ে আটকে
সামনে বৃষ্টির মিছিল আরো ভয়ংকর
জমে হচ্ছে অথৈ জলে চারিদিকে।
কেউ নেই আমার পাশে
এতো নির্জন দুর্যোগের দিনে,
জীবনেরও বাদলা দিন ছিল
ঠিক এই রকম নিঃসঙ্গ অনিশ্চিত।
জানি এই দুর্যোগ থেমে যাবে
আমি ভিজে বাড়ি ফিরবো
পেটে নিয়ে রাক্ষুসে খিদে,
কেউই জানবে না এই রাতের কথা।

আমার জীবনের নদীতে প্রবল ভাঙ্গন
ভেঙে গেছে আমার বাড়ি ঘর
কেউ সেদিন আসেনি ,আমি আশ্রয়হীন,
আজকের এই রাতে অন্তত এই শহর
আমাকে দিয়েছি একটি একচালা ঠাঁই।
কংক্রিটের হৃদয়ে ও কোমলতা আছে
নিজের মানুষের মরুভূমির বুকে,
আমি শুধু দেখেছি সাইমুম ঝড়।

আমার নদীর ওপারে এই শহর
আমাকে দিয়েছি বাঁচার সাহস,
আমি খুঁজেছি আমার মধ্যে অন্য মানুষ।


আমার মতামত

জীবনযুদ্ধে মানুষ খুবই নিরুপায়। বিশেষ কিছু কিছু সময়ে আমাদের জীবনে প্রবল ঝড়ের মতোই দুর্দিন নেমে আসে। "অনেকটা না বলে কয়ে"। মানুষ তখন যেন একেবারে নি:সঙ্গ হয়ে পড়ে। জীবনের সংগ্রাম গুলো যেন মানুষকে ভেঙ্গে ফেলে। মানুষকে দুমড়ে মুচড়ে দেয়। সে সময়ে চলার শক্তি হারিয়ে ফেলা যায়।

কবি আমাদের সেই বিশেষ মুহূর্ত গুলোতেই সাহস ধরে রাখার পরামর্শ দিয়েছেন। কবি আমাদের দাঁতে দাঁত চেপে সংগ্রাম করে যাওয়ার কথা বলছেন।

কবির মতে জীবনে দুর্দিন আসবেই তবে আমাদেরকে সাহস রেখে সংগ্রাম চালিয়ে যেতে হবে। কারণ সময় পরিবর্তন শীল। যেমন প্রবল ঝড়-ঝঞ্ঝাও এক সময় থেমে গিয়ে সব নিশ্চুপ শান্ত হয়ে যায়, তেমনি খারাপ সময় গুলোও এক সময় জীবন থেকে কেটে যায়।

কবি আরো বলেছেন দুর্দিন গুলোতে যেন আমরা আমাদের কাছের মানুষগুলোর কাছেই আশ্রয় নিতে যাই। দুর্দিনে তারাই আমাদের সান্ত্বনা দিয়ে পাশে দাঁড়িয়ে সংগ্রামে এগিয়ে যাওয়ার সাহস দেবে।



Sort:  
 2 years ago 

দাদা লড়াই কবিতাটি অতি চমৎকারভাবে আপনি আবৃত্তি করেছেন। আপনার অসাধারণ কণ্ঠে এবং মিষ্টি মুষ্টি ভাষার সুরে লড়াই কবিতা আবৃতি আমার মন ছুয়ে গেল। এত সুন্দর মিষ্টি কন্ঠে কবিতাটি আবৃত্তি করে আমাদের সাথে শেয়ার করার জন্য দাদা আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের কে উপহার দিয়েছেন। আশা করি আগামী তে আরো এরকম ‍সুন্দর সুন্দর কবিতা আমরা পাবো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45