আমার ওরিজিন্যাল বাংলা কবিতা "লড়াই" (My Original Bengali Poetry "Struggle")

in আমার বাংলা ব্লগ3 years ago

লড়াই


একটি বৃষ্টির রাত দমকা হাওয়া
আমি এই রাস্তার মোড়ে আটকে
সামনে বৃষ্টির মিছিল আরো ভয়ংকর
জমে হচ্ছে অথৈ জলে চারিদিকে।
কেউ নেই আমার পাশে
এতো নির্জন দুর্যোগের দিনে,
জীবনেরও বাদলা দিন ছিল
ঠিক এই রকম নিঃসঙ্গ অনিশ্চিত।
জানি এই দুর্যোগ থেমে যাবে
আমি ভিজে বাড়ি ফিরবো
পেটে নিয়ে রাক্ষুসে খিদে,
কেউই জানবে না এই রাতের কথা।

আমার জীবনের নদীতে প্রবল ভাঙ্গন
ভেঙে গেছে আমার বাড়ি ঘর
কেউ সেদিন আসেনি ,আমি আশ্রয়হীন,
আজকের এই রাতে অন্তত এই শহর
আমাকে দিয়েছি একটি একচালা ঠাঁই।
কংক্রিটের হৃদয়ে ও কোমলতা আছে
নিজের মানুষের মরুভূমির বুকে,
আমি শুধু দেখেছি সাইমুম ঝড়।

আমার নদীর ওপারে এই শহর
আমাকে দিয়েছি বাঁচার সাহস,
আমি খুঁজেছি আমার মধ্যে অন্য মানুষ।


The above photograph was originally captured by me

Sort:  
 3 years ago 

বৃষ্টি রাতে প্রবল ঝড়ে
ভয়ংকর ঐ রাত দুপুরে
জন শূন্য একলা হয়ে
কাটছিল যে ভয়ে ভয়ে।

জীবন নামের নদীতেও
প্রবল ভাংঙ্গন খেলা
আশ্রয়হীন আশাবাদি
যায় কেটে যায় বেলা।

কংক্রিটের এই হৃদয়েও
আছে কমলতা,
মরুভৃমির সাইমুম ঝড়ের
ভীষন ব্যাকুলতা।

এই শহরটা নদীর ওপার
সাহস দিয়ে বলে
ফিরে আসলাম তোমার বুকে
বাঁচব দুজন মিলে।

 3 years ago 

দারুন হয়েছে, শুধু দু'একটি বানান শুদ্ধ করুন আর একটা পোস্ট করে দিন । খুব ভালো লেগেছে আপনার এই কবিতাটি আমার কাছে ।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

"আমার নদীর ওপারে এই শহর
আমাকে দিয়েছি বাঁচার সাহস,
আমি খুঁজেছি আমার মধ্যে অন্য মানুষ।" বাহ্ ফিনিশিং টা সেই রকম হয়েছে ভাই ।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমারও খুবই ভালো লাগলো, ধন্যবাদ :)

 3 years ago 

Take ❤️ দাদা!

 3 years ago 

থ্যাংক ইউ :)

অনেক সুন্দর ছিল কবিতাটা। আপনার ফটোগ্রাফি দেখে আমি ভাবছিলাম। কোথাও থেকে নেওয়া। পরে দেখি আপনার নিজের তোলা।অনেক ভালো লাগল দাদা আপনার পোষ্টটা।

 3 years ago 

ফোটোগ্রাফিটা তাহলে খারাপ হয়নি, কি বলেন ?

দাদা খারাপ হওয়ার তো প্রশ্নই আসে নাই। মনে হচ্ছে একজন প্রফেশনাল ফটোগ্রাফারের তোলা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে :)

❤️🥰🥰

 3 years ago (edited)

কবিতাটি চমৎকার হয়েছে। এককথায় অপুর্ব। ফটোগ্রাফিটা দারুন হয়েছে।

 3 years ago 

আপনার প্রশংসাটাও খুবই চমৎকার হয়েছে, অনেক ধন্যবাদ :D

 3 years ago 

অসাধারন কবিতা। কবিতার মাঝে অনেক কথা লুকিয়ে রয়েছে।

 3 years ago 

কবিতাটির সারমর্ম realize করতে পারার জন্য আপনাকে অভিনন্দন :)

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

কংক্রিটের হৃদয়ে ও কোমলতা আছে
নিজের মানুষের মরুভূমির বুকে,
আমি শুধু দেখেছি সাইমুম ঝড়।

প্রতিনিয়ত এই রকম দৃশ্যের নির্মম স্বাক্ষী হচ্ছি এই শহরের মাঝে এসে, কিন্তু কোথায় যেন আটকে আছে সবাই, কেউ এগিয়ে যায় না কারোর জন্য কারন বিবেক আজ পেরেকের মাঝে থাঁঠা পোষ্টারের মতো হয়ে নিথর হয়ে গেছে।

অন্যবদ্য লেখা দাদা, কোন কথা হবে না, শুধু তালি হবে।

 3 years ago 

আপনিও তো অনবদ্য ব্যাখ্যা করলেন, সাহিত্যজ্ঞান গভীর আপনার :)

 3 years ago 

দাদা জানেন তো,,, আপনার লেখা অনেকটা বাস্তবমুখী। মনে হয় যেন জীবন থেকে নেওয়া।

 3 years ago 

কবিতা লেখার সময় আমার মাথায় আর কিছু ঢোকে না, শুধু মানুষের জীবনের কঠিন বাস্তবতাটাই চোখের সামনে দেখতে পাই, তাই সব কবিতাই জীবনমুখী মনে হয় আপনাদের কাছে :)

 3 years ago 

অসাধারন কবিতা, খুবই ভাল লাগল। আরো অসাধারন ফটোগ্রাফিটি।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ম্যাডাম ।

 3 years ago 

অনবদ্য কবিতা লিখেছেন দাদা।যা বাস্তবিকতায় ভরা। জীবনের প্রতিটা মুহূর্তই সংগ্রাম এবং লড়াইয়ের।কিন্তু মনে সাহস রেখে তার সমাধান ও নিজেকেই করতে হয়।নিজের মানুষ শুধু সান্ত্বনা দিতে পারে।কংক্রিট এবং মরুভূমির বুকেও শান্তি আছে সেটা শুধু নিরাশ্রয় মানুষেরাই বোঝে।ধন্যবাদ দাদা ।

 3 years ago 

চমৎকার ব্যাখ্যা দিয়েছ কবিতাটির , অনেক ধন্যবাদ তোমাকে :)

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.032
BTC 62062.59
ETH 3002.04
USDT 1.00
SBD 3.77