কবিতা : ‘ইচ্ছা’ - তনুজা সরকার | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago


টেমপ্লেট প্রাপ্তি : Pixabay

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলে সুস্থ। আজ আপনাদের কাছে নতুন আরেকটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।

আজ আমি আমাদের সকলের প্রিয় তনুজা দির আরো একটি কবিতা আপনাদের সামনে আবৃত্তি রূপে তুলে ধরছি। আবৃত্তি সিরিজের এটি আমার পঞ্চম উপস্থাপনা। আমার আজকের পরিবেশন, ইচ্ছা। চলুন শুরু করা যাক।


ইচ্ছা

তনুজা সরকার

ইচ্ছে করে হারিয়ে যেতে
তোমায় নিয়ে দূর আকাশে।
চলো না যাই বাধন ছিড়ে
তেপান্তরের মাঠ পেরিয়ে।

আসুক বর্ষা, পড়ুক জল
আমরা হারাবো না মনোবল
আসুক ঝড়, ভাঙ্গুক ঘর
আমরা কখনো হবো না পর।

জানি, পথে আসবে বাধা
আমার কোলে রাখবে মাথা।
যখন তুমি হাপিয়ে পড়বে
আমায় বুকে জড়িয়ে ধরবে

প্রেমের জোয়ারে ভেসে ভেসে,
যাব মোরা স্বপ্নের দেশে।
যেখানে থাকবে না কোন বাধা
সেখানে গড়বো মোরা সুখের বাসা।
থাকব মোরা দুজনে মিলে
মন জোয়ারে ভাসবো সুখে
দুজন দুজনের হাতটি ধরে।।


আমার মতামত

কবিতার মাধ্যমে লেখিকা তাঁর ভালোবাসার মানুষটির সাথে চলার কথা বলেছেন। লেখিকা আরো ব্যক্ত করেছেন, জীবনে যতই ঝড়-ঝঞ্ঝা আসুক তিনি তার ভালোবাসার মানুষটির হাত কখনই ছাড়বেন না। ভালো মন্দ যেকোনো পরিস্থিতিতেই ভালোবাসার মানুষটির হাত ধরে একসাথে চলবেন।

লেখিকা তাঁর ভালোবাসার মানুষটিকে এও আশ্বস্ত করছেন যে জীবনে যেকোনো বাধা-বিপত্তিতে ভালোবাসার মানুষটি তার কাছে আশ্রয় পাবেন।

ভালোবাসায় ভর করে জীবনের সকল বাধা বিপত্তি কাটিয়ে লেখিকা তাঁর ভালোবাসার মানুষটির সঙ্গে গড়া স্বপ্নের দেশে সুখে স্বচ্ছন্দে একে অপরের হাতে হাত রেখে সারাটা জীবন কাটিয়ে দিতে চান।

আমাদের ইচ্ছা'টাও তো সেরকমই। আমরাও চাই আমাদের প্রত্যেকের ভালোবাসার মানুষ গুলো সর্বদা আমাদের পাশে থাকুক। সুখে কিংবা দুঃখে। ভালোবাসায়। 🧡



Sort:  

কখনও কখনও আমাদের সাধারণ আকাঙ্ক্ষাগুলি অন্য কারও মন্দ দ্বারা অতিক্রম করা হয়

 2 years ago (edited)

চল চল চল কবিতার তাল খুঁজে পেয়েছি এই কবিতার মধ্যে। বেশ সুন্দরভাবে কবিতাটি তিনি রচনা করেছেন। না জানি কোন অনুভূতি নিয়ে কবিতাটি রচনা করেছিলেন। তবে কবিতাটি বেশ মনোমুগ্ধকর ছিল।

জানি, পথে আসবে বাধা
আমার কোলে রাখবে মাথা।
যখন তুমি হাপিয়ে পড়বে
আমায় বুকে জড়িয়ে ধরবে।

আপনার বুক জড়িয়ে ধরে যদি শান্তি না পায় তাহলে আমার বুক একটু জড়িয়ে ধরতে বলবেন🤗

 2 years ago 

তনুজা বৌদির ইচ্ছা কবিতাটি আমার অনেক ভালো লেগেছে।তাই কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছিল। তবে আপনার কন্ঠে কবিতাটি আবৃত্তি শুনতে পেয়ে সত্যিই আমি অনেক আনন্দিত। কারণ কবিতাটি প্রাণ যেন ফিরে পেয়েছে। সত্যিই অসাধারণ হয়েছে দাদা।

মিষ্টি একটা লেখা ছিল এটা। কবিতাটা পড়তে যেমন ভালো লেগেছে আপনার মুখে শুনতেও ঠিক ততটাই ভালো লাগলো। চোখ টা বুজে শুনলাম পুরোটা। 🙏

 2 years ago 

তনুজা বৌদির কবিতা মানেই ভালোবাসা ও আবেগের অনুভূতি জড়ানো।দারুণ উপস্থাপনার সঙ্গে দারুণ আবৃত্তি করেছেন দাদা।খুবই ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কবিতা পড়তে ও কবিতা আবৃত্তি করতে আমারও অনেক ভালো লাগে। আমরা কাজটি করি অনেক ভালোলাগা থেকে এবং ভালোবাসার জায়গা থেকে। আজকে আমিও সম্মানিত মডারেটর আইরিন ইসলামের একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করেছি। কবিতা প্রেমে ভরে উঠুক বিশ্ব কবিতার ছন্দে গড়বো মোরা বিশ্ব।

 2 years ago 

আপনার কন্ঠে তনুজা বৌদির লেখা ইচ্ছে কবিতাটি আসলে খুবই ভালো লাগছে দাদা। সত্যি বলতে কবিতা আবৃত্তি করা হয় তখন যদি সেটা ভালো লাগে তাহলে আসলে বারবার শুনতে ইচ্ছে করে। তেমনি ভাবে আপনি এই কবিতাটি আবৃতি করলেন সত্যি অসাধারণ ছিল.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39