আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (জুন পর্ব ১)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজ আমি জুন মাসের প্রথম দু সপ্তাহে আমার রান্না করে রেসিপি গুলোর সংগ্রহশালা নিয়ে হাজির হয়েছি।

প্রতি মাসে রেসিপির সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূল দুটো প্রয়োজন বোধ করেছি। প্রথমত, রেসিপি গুলো থেকে যা কিছু শিখলাম তা সম্পর্কে সম্যক ধারণা ব্যক্ত করা ও নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা। দ্বিতীয়ত, রেসিপি গুলোর নির্দিষ্ট আর্কাইভ বানানো।

জুন মাসের প্রথম দু সপ্তাহে নতুন ২ টি রেসিপি আপনাদের সাথে ভাগ করে নিয়েছিলাম।



আমার প্রথম রেসিপিটি ছিলো আলু বিহীন বোয়াল মাছের ঝাল। আমার বোয়াল মাছ খাওয়ার অভিজ্ঞতা থাকলেও রান্না করার অভিজ্ঞতা মোটেই ছিলোনা। সেদিন প্রথম বোয়াল মাছ রান্না করার অভিজ্ঞতা হলো। বোয়াল মাছ ভাজার সময় যে তেল ছিটে গায়ে আসে তা জানা ছিলো না। কড়াইতে মাছ দিতেই মাছ পটকার মতো ফাটতে শুরু করলো আর গরম তেল আমার গায়ে এসে পড়তে থাকলো। আর গরম তেল গায়ে পড়ে মাছের ঝালে আলু দিতেই বেমালুম ভুলে গেলাম। আলু না পড়লেও রান্নাটা মন্দ হয়নি।



দ্বিতীয় রেসিপিটি ছিলো পটল ও আলু দিয়ে কাতলা মাছের ঝোল। গরমের দিন দেখেই হালকা পাতলা ঝোল রান্নার চেষ্টা। যদিও সেদিনের রান্নায় যে শুধুমাত্র বাটা মাছ ছিলো তা পুরোপুরি ঠিক নয়। বাটা মাছের মধ্যে এক পিস কালবাউস মাছের ল্যাজও চালিয়ে দিয়েছিলাম। বাটা মাছ গুলো খুব সুন্দর ভাজা হয়েছিলো।



Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

দাদা আপনার রেসিপি পোষ্ট দুটি আবার একসাথে দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। আপনি খুবই মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছিলেন। রেসিপির পোস্ট আমি দেখেছিলাম, আবার একসাথে দেখতে পেয়ে ভালো লাগলো।

 2 years ago 

বোয়াল মাছের ঝোল ও বাটা মাছের এই মজার রেসিপি দুটোই আমার কাছে অনেক ভালো লেগেছে। দাদা আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপিগুলো তৈরি করেছিলেন। এই রেসিপিগুলো পুনরায় আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা। ❤️❤️❤️

 2 years ago 

সংগ্রহশালা থেকে যদি এগুলো আবার পুনরায় সংগ্রহ করা যেত তবে বেশ ভালই হতো। হা হা। তুলে রাখুন ভবিষৎতে রান্না করতে কাজে লাগবে বলে দিলাম।

 2 years ago 

আমার তো মনে হয় শুধু বোয়াল মাছ,দুনিয়ার সব কিছুই তেলে দেওয়া মাত্রই তেল ছিটে গায়ের দিকে আসে।😜

দাদা তো মাছের ঝোলে আলু দিতে ভুলে গেছিলেন। কোনো দিন শুনেছেন মাছের ঝোল এ মাছ দিতেই ভুলে যায় মানুষ। আমি সেই মানুষ যে মাছের ঝোলে মাছ দিতেই ভুলে যাই। এটা বানিয়ে বলছি না। একদমই এই রকম হয়েছে আমার সাথে। যাইহোক আর সব মাছই তেলে দিলে তেল ছিটকে বাইরে চলে আসে। বিশেষ করে যে মাছ এ একটু বেশি তেল থাকে। এরপর থেকে এই ব্যাপার টা একটু সাবধানে হ্যান্ডেল করবেন। শুভকামনা রইল আপনার জন্য দাদা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59