কবিতা : ‘জীবন’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago


টেমপ্লেট প্রাপ্তি : Pixabay

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলে সুস্থ। আজ আপনাদের কাছে নতুন আরেকটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।

আজ আমি আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার আরো একটি কবিতা আপনাদের সামনে আবৃত্তি করে তুলে ধরছি। আবৃত্তি সিরিজের এটি আমার ষষ্ঠ উপস্থাপনা। আমার আজকের পরিবেশন, জীবন। জীবন কবিতটি মূল ভাবনা ভালোবাসা কেন্দ্রিক তবে আমার মনে হয়েছে কবিতার অক্ষরে অক্ষরে কবি আরো নিগূঢ় কথা আমাদের মাঝে তুলে ধরতে চেয়েছেন, যেটা অভিমত পর্যায়ে গিয়ে আরো আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক।


জীবন

ফ্যান্টম

জীবন মানে শুধুই কি বেঁচে থাকা ?
জীবন মানে আসলে বাঁচার মতো বাঁচা ।

জীবন মানে অন্যের জন্য বাঁচা,
জীবন মানে ভালোবাসার জন্য বাঁচা।

ভালোবাসাহীন জীবন আসলে
মৃত্যুরই নামান্তর ।

নিজের জন্য না বেঁচে অন্যকে বাঁচতে শেখাও;
সেটাই ভালোবাসা, জীবনের সার্থকতা ।

বাঁচার মতো বাঁচো,
মানুষকে ভালোবাসো ।
নইলে বেঁচে থেকে লাভ কি বলো?

জীবন অনিত্য,
নশ্বর জীবনে সময় অতি অল্প।
ভালোবাসাই হলো অনন্ত জীবন ।

তাই ভালোবাসতে শেখো, ভালোবাসো,
ভালোবাসার মধ্যেই বেঁচে থাকা,
তুমি, আমি সবাই ।


আমার মতামত

জীবনের ইঁদুর দৌড়ে মানুষ শুধু নিজের স্বার্থটুকুকেই বুঝছে অপর প্রান্তে থাকা মানুষগুলোর ভালোলাগা কিংবা খারাপলাগা সব কিছুকেই নস্যাৎ করে দিয়ে সামনে এগিয়ে চলেছে। নিজের স্বার্থসিদ্ধির জন্য অন্যের আবেগে আঘাত দিতেও কারো বাঁধছে না।

আসলে মানুষের এক অদ্ভুত বিবর্তন হয়েছে যেখানে মানুষ ধীরে ধীরে নিজের স্বার্থের জন্য অন্য মানুষের প্রতি ন্যূনতম মানবতাটুকুকেও হারিয়ে ফেলছে। সেখানে দাঁড়িয়ে কবি আমাদেরকে জীবনে ভালোবাসার গুরুত্ব বোঝাতে চেয়েছেন। জীবনে নিজের বাঁচাটুকুকেই সর্বোপরি না করে সবার সাথে ভালোবাসা ভাগ নেওয়ার কথা বলছেন।

নশ্বর জীবনে ভালবাসা হীন থাকা কবির কাছে মৃত্যুর সমতুল্য। আমাদের জন্ম যেমন হয়েছে তেমনি মৃত্যুটাও অবধারিত আর মাঝের এই সময়টুকুতে আমরা শুধু হিংসা এবং অপরকে দমিয়ে রাখার চেষ্টাতেই কাটিয়ে দিচ্ছি। কবি আমাদের সেখান থেকেই বেরিয়ে এসে সবাইকে সাথে নিয়ে চলার আহ্বান করছে। আর সেটাই হবে আমাদের জীবনের সার্থকতা। প্রকৃত ভালোবাসা।



Sort:  
 2 years ago 

চমৎকার হয়েছে দাদা! দাদার লেখা জীবন কবিতাটি আপনি সুন্দর করে আবৃত্তি করেছেন । কবিতার প্রত্যেকটি লাইন আসলে চমৎকার । আপনার গলায় একদম ফুটে উঠেছে । খুব ভালো লাগলো দাদা আপনার আবৃত্তি।

 2 years ago 

ভাইয়া , আপনার কথাগুলো ই আমার কাছে কবিতার মত মনে হয় । আর কবিতার কথা কি আর বলবো, এক কথায় অসাধারন । ধন্যবাদ ভাইয়া ,সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ।

 2 years ago 

দাদা কবিতার প্রতিটা লাইন ছিল খুব সুন্দর।জীবের প্রতি ভালোবাসা থাকলে সয়ং সৃষ্টিকর্তা তাকে ভালোবাসে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60569.12
ETH 2442.20
USDT 1.00
SBD 2.52