কবিতা : ‘সোনার পাথর বাটি’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago

love-ga7365835d_1920.jpeg

Copyright & Royalty Free Image : Pixabay

নমস্কার বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় সকলেই সুস্থ ও সবল। আপনাদের আশীর্বাদ ও ভালোবাসায় আমি আপাতত অনেকটা ভালো আছি। আজ আপনাদের সামনে আরো একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়ে গেলাম।

আপনাদের কাছে আমি আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার আরেকটি কবিতা আবৃত্তি রূপে পরিবেশন করবো। আবৃত্তি সিরিজে এটি আমার চতুর্দশতম উপস্থাপনা। আমার আজকের পরিবেশনা, সোনার পাথর বাটি। সোনার পাথর বাটি কবিতাটি বিশ্বাসঘাতকতায় জর্জরিত এক প্রেমিকের আর্তনাদের ভাষা। আমার বিস্তারিত মতামত অভিমত পর্যায়ে গিয়ে আরো আলোচনা করবো। আর দেরি করা ঠিক হবেনা, চলুন শুরু করে দেওয়া যাক।


"সোনার পাথর বাটি"

ফ্যান্টম

মন খারাপের এই সকালে বাদলা দিনের হাওয়া
বইছে বড় এলো মেলো বুকের ভিতর দোলা ।

বাইরে আকাশ কাঁদছে দেখো অশ্রু ঝরো ঝরো,
বুকের ভিতর রক্তের ঝড় উঠছে আমারো |

মনের ভিতরে ফুঁসছে বারুদ চক্ষে ঝরে জল,
কোনোদিন কি তুই আপন ছিলি যে আজ হয়েছিস পর ?

মনের মানুষ তাকেই বলে যে বোঝে তোর ব্যাথা ,
ভালোবাসতে মন লাগে শরীর লাগে না |

ছেড়ে আমায় চলে গেলি ভালোই হলো বল ?
তবে কেন মিথ্যে প্রেমের করলি এত ছল!

হেরে আমি যাইনি মোটেও হারাইনি আমি কিছুই;
আসলে তোর হার হয়েছে, হারিয়েছিস আমাকেই |

সত্যিকারের ভালোবাসতে পারে ক'জন লোকে ?
যে হারিয়েছে ভালোবাসা সেই তো শুধু বোঝে ।

ঝড় একদিন যাবেই কেটে, যাবেই আমি জানি,
শুধু যাবে না মনের আক্ষেপ তোর একদিন জানি ।

যেদিন তুই বুঝবি সত্যিকারের ভালোবাসার মানে,
মনের মাঝে ব্যাথার সাগর উঠবে সেদিন জেগে ।

সত্যিকারের ভালোবাসা এক জনেরই থাকে,
একের অধিক লোকের কাছে ভালোবাসাটাই মিছে ।

শরীর নিয়ে খেলে যারা শরীরে মজা খুঁজি,
তাদের কাছে ভালোবাসা মানেই হলো সোনার পাথর বাটি ।

আমার মতামত

কবিতা শুরু হয় এক মেঘাচ্ছন্ন দিনের সকালে এক হৃদয় ভাঙা প্রেমিকের হারিয়ে যাওয়া স্মৃতিচারণ নিয়ে। কবি তার লেখনীর মাধ্যমে এক প্রেমিকের বেদনাটা স্পষ্টভাবে তুলে ধরতে পেরেছেন, যখন তিনি লিখেছেন, "বাইরে আকাশ কাঁদছে দেখো অশ্রু ঝরঝর"। আসলে বৃষ্টির সাথে অশ্রুর তুলনাই যেন বেশি করে প্রেমিকের আর্তনাদ ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছে। বৃষ্টি দেখে প্রেমিক নিজের ভেতরে জমে থাকা কষ্ট টাকে হয়তো উপলব্ধ করতে পারছে।

'সোনার পাথর বাটি' কবিতাটি বিশ্বাসঘাতকতায় জর্জরিত এক প্রেমিকের হারিয়ে যাওয়া ভালোবাসাকে নিয়ে লেখা। যেখানে এক প্রেমিক তার কাছের মানুষটির থেকে ভালোবাসায় বিশ্বাসঘাতকতা পাওয়ার পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। আর কবি শব্দের মধ্যে দিয়েই যেন তার মনের ব্যথা এবং মনের নিঃশব্দ আকুল আর্তনাদ গুলো বেদনার প্রতিরূপ হিসেবে ফুটে উঠেছে।

প্রেমিক ফেলে যাওয়া ভালোবাসার মানুষটির উদ্দেশ্যে বলছেন যে যদি সত্যি কারের ভালোবাসতো তাহলে কি সত্যিই সে ছেড়ে যেতে পারতো? কারণ ভালোবাসাটাই তো আদবে ছিল মেকি। কারণ ভালোবাসার নামের শুধু শরীরটাকে ভালোবাসলে সেটা টিকে থাকতে পারে না।

প্রেমিক হারিয়ে যাওয়া ভালোবাসা নিয়ে যথেষ্ট বিপর্যস্ত হলেও নিজের মনকে সান্ত্বনা দিয়ে সক্ষম যে তার মনের দুঃখ এবং মনের আক্ষেপ গুলো একদিন কেটে যাবে। কিন্তু যখন তার মনের সব ঝড় থেমে যাবে তখন তার সেই ভালোবাসার মানুষটি সত্যিকারের ভালবাসার অর্থ বুঝতে পারবে। যদিও তখন অনেকটাই দেরি হয়ে গেছে আর তার কাছে ভালোবাসার শুধু সোনার পাথর বাটি হয়েই পড়ে থাকবে।

আবৃত্তি


Made with VEED.IO

ধন্যবাদ




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 2 years ago 

দাদা নমস্কার
দাদা আপনি এখন দেখছি প্রায় প্রায় বড় দাদার কবিতা গুলোকে নতুন করে রিভিউ দিচ্ছেন ৷যেটা খুব ভালো লাগতেছে ৷আসলে দাদার কবিতা গুলো সত্যি অসাধারণ ৷যদিও আমি কবিতা সম্পর্কে তেমন কোনো বুঝি না ৷
তবে দুটি লাইন অনেক ভালো লাগলো ৷

মনের মানুষ তাকেই বলে যে বোঝে তোর ব্যাথা ,
ভালোবাসতে মন লাগে শরীর লাগে না |

জি দাদা একদম ঠিক কথা ৷
যেখানে মনের মিল অফুরন্ত সেখানে শরীর নিয়ে বিলাশিতা করা যায় না ৷
সবার আগে মন কে ভালোবাসো ৷

 2 years ago 

রিভিউ ঠিক না। আবৃত্তি করছি সাথে কবিতার ভাবার্থ লিখছি। অবশ্য আমি যা বুঝছি সেটাই লিখছি।

 2 years ago 

বড়দাদা লেখা কবিতা আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেন। এর আগে আবৃত্তি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। এই আবৃত্তিটা সত্যি অসাধারণ ছিল। আপনার গলায় কবিতা আবৃতি খুবই ভালো লাগে আমার।

 2 years ago 

ধন্যবাদ। আসলে দাদার কবিতার অর্থ গুলোই খুব গভীর।

 2 years ago 

অনেক সুন্দর লাগলো ভাইয়া আপনার কবিতা আবৃত্তি 🥰।সব সময় শুনি সত্যি ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া। 😊

 2 years ago 

ধন্যবাদ দিদি 🤗।

 2 years ago 

দাদা সব সময় চমৎকার কবিতাই লিখে থাকেন। আর সেই কবিতাটি কে চমৎকারভাবে আবৃত্তি করে শুনিয়েছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ। কবিতা লিখতে এবং কবিতা আবৃত্তি শুনতে আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

একদমই ঠিক বলেছেন। দাদার কবিতার ভাবার্থ একদমই আলাদা। খুবই গভীর অর্থ সম্পন্ন।

দাদার লেখা কবিতাও যেমন অসাধারণ, তেমনি তোমার আবৃতিও অসাধারণ হয়। ইন্টারনেটে বেশ সমস্যা করছিল তাও মোটামুটি ইন্টারনেট টা ঠিক হলে তোমার কবিতা শুনেই তারপর কমেন্ট করছি। খুব ভালো লাগলো দাদা এরকম কবিতা মাঝেমধ্যে চাই।

 2 years ago 

এতো কিছু করার জন্য ধন্যবাদ। 💕

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59403.33
ETH 2607.28
USDT 1.00
SBD 2.38