রেসিপি : আলু ও ওলকপি দিয়ে পনির // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)


নমস্কার,

অনেকদিন পর পিসির বাড়িতে পনির খাওয়ার হওয়ার কথা উঠলে আমি বেশ সানন্দে ফুলকপি আর মটরশুঁটি দিয়ে পনির রান্নার পরামর্শ দিলাম। আমার পরামর্শ মনে হয় পিসির কানে পৌঁছায়নি তাঁর আগেই প্রত্যাখ্যাত হলো। মনটা খারাপ। সাধারণত আমি কোনো রান্নার পরামর্শ দিলে সেভাবেই রান্না হয়ে আসে। 😭

খারাপ মন নিয়েই গুঁটিগুটি পায়ে রান্না ঘরের দিকে এগোতেই দেখি ওলকপি আর আলু আগেই কাটা হয়ে আছে। বুঝে গেলাম আজকের মেনু। ওলকপি আমার খুব একটা পছন্দ নয়, আদপে ওলকপির ভেতরটা কিছুতেই সেদ্ধ হতে চায় না। যেই ভাবা মাথায় খেলে গেলো, আমি চেষ্টা করে দেখি। যদি পারি।


উপকরণ

  • পনির
  • জিরে
  • তেজপাতা
  • নুন
  • আলু
  • ওলকপি
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • তেল
  • ঘি
  • গরম মশলা


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • রান্না শুরু করার আগে পনির গুলো নিজের পছন্দ মতো আকারে কেটে নেবো।


ধাপ ২

  • পনির পছন্দ মতো কেটে রেখে একটা কড়াই ওভেনে বসিয়ে গরম করবো তারপর বেশ কিছুটা সাদা তেল গরম কড়াইতে ঢেলে দেবো। তেল গরম হতেই গোটা জিরে আর তেজপাতা দিয়ে ফোড়ন দিয়ে দেবো।


ধাপ ৩

  • ফোড়ন হয়ে গেলে কেটে রাখা ওলকপি, আলু, স্বাদমতো নুন ও হলুদ দিয়ে ভাজতে শুরু করবো।


ধাপ ৪

  • অল্প ভাজা হয়ে গেলে একটা পাত্র দিয়ে কড়াইটা ঢেকে দেবো।

ধাপ ৫

  • বারবার ঢাকনা তুলে ভাজতে থাকবো যতক্ষন ওলকপি আর আলুর বাইরের অংশটা নরম হয়ে যাবে।


ধাপ ৬

  • ভাজা হয়ে গেলে জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও এক কাপ কাপ জল দিয়ে কষতে দেবো।


ধাপ ৭

  • ওলকপি ভালো মতো কষিয়ে নেবো।


ধাপ ৮

  • কষে গেলে তিন কাপ জল দিয়ে ঝোল ফুটতে দেবো।


ধাপ ৯

  • ঝোল ফুটে গেলে পনির গুলো দিয়ে দেবো।


ধাপ ১০

  • মিনিট পনেরো ভালো মতো ঝোল ফুটে যেতেই অল্প নুন, দু চামচ ঘি ও হাফ চামুচ গরম মসলা দিয়ে নামিয়ে নেবো। ব্যাস আমাদের আলু-ওলকপি দিয়ে পনির তৈরী।


আলু-ওলকপি দিয়ে পনির


অনেক চেষ্টা করেও ওলকপি সেদ্ধ করতে পারিনি। বাইরেটা সেদ্ধ হয়ে গেলেও ভেতরটা অল্প শক্ত ছিলো তবে খেতে মোটেই মন্দ হয়নি।




Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

আপনার তৈরি আলু ও ওলকপি দিয়ে পনির টি দেখতে অনেক সুন্দর হয়েছে। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

দাদা খুব মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আলু ও ওলকপি দিয়ে পনির রান্না দেখে খুব লোভনীয় লাগছে। খেতে মনে অনেক বেশি সুস্বাদু হয়েছে।
অনেক ধন্যবাদ দাদা এতো মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো দাদা।

 3 years ago 

আপনি একটি দুর্দান্ত রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি তৈরি অসাধারণ হয়েছে ছবি দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। আমাদের বাসায় মাঝে মাঝে ওলকপির পনির তৈরি করা হয় ।এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

ওয়াও অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। ওলকপি আমার অনেক পছন্দের একটা সবজি। সত্যিই অনেক ভালো লাগলো। রেসিপি কালার দেখে মনে হচ্ছে অনেক টেস্ট হয়েছে খেতে। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া সত্যিই অসম্ভব পুষ্টিগুণে ভরা খুব মজার একটি রেসিপি তৈরি করেছেন। আলু ওলকপি এবং পনির সবগুলোই আসলে আমাদের শরীরের জন্য খুবই পুষ্টিকর একটি খাবার। সব মিলিয়ে আপনার রেসিপি টা সত্যিই অসাধারণ হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে খেতেও মনে হয় খুবই সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

দাদা আপনার রেসিপি গুলো সত্যিই অনেক আনকমন। আলু দিয়ে পনির আজ পর্যন্ত কখনো খাইনি এই জিনিস। আমার আত্মীয় স্বজনরাও খেয়েছে কিনা সন্দেহ। তবে মনে হচ্ছে অনেক মজার খাবার হবে। কারণ আলু এবং পনির দুইটিই আমার অত্যন্ত পছন্দের। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

দাদা আপনি খুবই লোভনীয় ভাবে পনিরের রেসিপি আমাদের মাথা তুলে ধরেছেন দেখে মনে হচ্ছে একটা তুলে খেয়ে নিন রান্নার ধারাবাহিকতা বজায় রেখে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

দাদা আপনার তৈরি করা আলু ও ওলকপি দিয়ে পনির রেসিপি টা দেখতে খুবই লোভনীয় লাগছে ।আমি এই রেসিপিটা খেতে খুবই ভালোবাসি বিশেষ করে শীতের সময় এটি খেতে খুবই মজা লাগে। আপনি অনেক সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ দাদা আপনাকে।

 3 years ago 

সত্যি দাদা আপনার রেসিপিটা অসাধারণ হয়েছে। আলু আর ওলকপি দিয়ে পানির রান্নাটা আসলেই অনেক সুন্দর দেখাচ্ছে। এই রেসিপিটা খেতেও মনে হয় অনেক টেস্টটি হয়েছে। আমি আলু রান্না খেয়েছি কিন্তু আগে কখনো ওলকপি দিয়ে পানির রান্না হয়নি। আসলেই আপনার রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

 3 years ago 

পনির মটরশুটি দিয়ে আমি খেয়েছি বেশ মজা লাগে। কিন্তু আপনার এই ওল দিয়ে কখনো খাওয়া হয়নি। আপনার ওল দিয়ে পনির রান্নাটি আজকে দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। খুবই লোভনীয় লাগছে আপনার রেসিপি দেখতে। খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24