জাল টাকা || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৩০শে অগ্রহায়ণ | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | হেমন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



Modern We're Closed Announcement Free Facebook Post_20231213_102320_0000.png

Canva দিয়ে তৈরি



আজকে হঠাৎ সাম্প্রতিক একটি বিষয় নিয়ে কথা বলার জন্য উপস্থিত হলাম। যদি ও এই বিষয় নিয়ে আমাদের সবার প্রিয় অ্যাডমিন আরিফ ভাই একটি পোস্ট শেয়ার করেছে তারপরেও এ বিষয়টি নিয়ে আমি আরো কিছু কথা বলতে চাই তাছাড়া এই বিষয়টির সাথে আমি নিজেও সম্মুখীন হয়েছি। উপরের পোস্টার দেখে অবশ্য সবাই বুঝে গিয়েছেন আসলে আজকে কোন টপিক নিয়ে কথা বলব। হ্যাঁ জাল টাকা, সাম্প্রতিক একটি চক্র বাজারে জাল টাকা ছেড়েছে যেটা সাধারণ মানুষ দের আরো বিপদগ্রস্ত অবস্থায় ফেলে দিচ্ছে। আর জাল টাকা গুলো এমন দক্ষতার সাথে ছাপানো হয়েছে যেটা দেখে আসলে খুব সহজে বোঝা যায় না। যারা দক্ষ ভাবে টাকা চিনতে পারে তারাই এই বিষয়গুলো ধরতে পারে। তাই সবাইকে দৃষ্টি আকর্ষণ করছি যে কারো কাছ থেকে টাকা নেওয়ার আগে টাকাটা ভালোভাবে দেখে নিবেন বিশেষ করে ১০০০ টাকার নোটগুলো একটু বেশি ছাপানো হয়েছে। গেল এক সপ্তাহের মধ্যে আমি দুইটা জাল টাকার সম্মুখীন হয়েছি।

প্রথম যখন আমি টুকটাক দোকানে বসা শুরু করেছিলাম তখন একবার জাল টাকা পেয়েছিলাম সেটা ২০১৯ সালের দিকে। তখন ভালোভাবে আসল নকল টাকা চিনতে পারতাম না তাই ভুল করে একটা নকল ৫০০ টাকার নোট পেয়েছিলাম পরবর্তীতে আব্বু বলল সেটা নাকি জাল টাকা। তারপরেই জালটাকা চেনার উপায়গুলো আব্বু ভালোভাবে শিখিয়ে দিয়েছিল তারপরে আর জাল টাকা পাইনি। যাই হোক আমি যে ৫০০ টাকার জাল নোট পেয়েছিলাম সেটা আব্বু পুড়িয়ে ফেলেছিল। আব্বুর মতামত এমন ছিল এই জাল টাকা যদি কোনভাবে চালিয়ে দেই তাহলে যদি একজন গরিব দিনমজুরের কাছে এই টাকাটা চলে যায় তাহলে তার একদিনের পরিশ্রম বিফলে যাবে। আর আমাদের ৫০০ টাকা নষ্ট হলে তেমন কিছুই হবে না তাই এই টাকাটা মার্কেটে আবার ছেড়ে দেওয়ার যে পুড়িয়ে ফেলাই ভালো।



আর সাম্প্রতিক আমি যে জাল টাকার নোট পেয়েছিলাম সেটা তো দেখেই বুঝতে পারলাম এটা জাল টাকা তখন আমাদের যে কাস্টমার টাকা পাঠিয়েছিল তাকে ফোন করা হলো আর বলা হলো আপনি যে টাকা পাঠিয়েছেন সেখানে একটি এক হাজার টাকার জাল নোট আছে। যে আপনাকে এই টাকাটা দিয়েছে তার সাথে কথা বলে মিটমাট করে নিন। প্রথম যেদিন জাল টাকা পেয়েছিলাম তার একদিনের ব্যবধানে আবার আরও একটি ১০০০ টাকার জাল নোট হাতে পেলাম ঠিক একইভাবে সেই কাস্টমারকে ও ফোন দিয়ে জানিয়ে দেওয়া হলো আপনি যে টাকা পাঠিয়েছেন সেখানে এক হাজার টাকার একটা জাল নোট আছে আর পরবর্তীতে টাকাগুলো নেওয়ার সময় একটু ভালো করে খেয়াল করে দেখবেন কারণ মার্কেটে এখন অনেক জাল টাকা ছেড়েছে। ঠিক একই দিনে আমাদের পাশের দোকানের এক চাচা জাল টাকা পেয়েছিল তখন আমরা সবাই বুঝতে পারলাম আসলে বাজারে প্রচুর জাল নোট ছাড়া হয়েছে তাই প্রতিনিয়ত এরকম হাতে আসছে।



দেখুন যে চক্রটি এই জাল নোট বাজারে ছাড়ছে তারা তো ঠিক ব্যবসা করে নিচ্ছে কিন্তু ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ জনগণ। একজন দরিদ্র মানুষ যদি এই জাল টাকা পায় তাহলে তার কি অবস্থা হবে বলুন সে যদি টাকাটা চালাতে না পারে তাহলে তো তার পরিবারের সদস্যরা না খেয়ে থাকবে। যারা এই সমস্ত কর্মকান্ডের সাথে জড়িত আছে তারা যদি এই গরীব মানুষগুলোর কথা চিন্তা করত তাহলে হয়তো এই কাজটা তারা আর করত না বাজারে আর জাল নোট ছাড়তো না। আপনি যদি কোন ব্যাংকে যান তাহলে দেখবেন একটা বড় সাইনবোর্ড এর উপরে জাল টাকা চেনার উপায় গুলো সেখানে দেওয়া হয়েছে ছোট্ট এই বিষয়টুকু যদি আমরা লক্ষ্য করি তাহলে এই জাল টাকা সম্পর্কে আমরা অবগত হতে পারব আর নিজেদেরকে সেইভ করতে পারব। আচ্ছা যদি ইচ্ছা থাকে তাহলে কিন্তু উপায় হয় আপনি যদি চান আপনি আসল আর নকল টাকার মধ্যে তফাৎ জানতে চান তাহলে আপনার আশপাশের মানুষগুলোর সাহায্য নিলেও কিন্তু জাল টাকা আর আসল টাকার মধ্যে পার্থক্যটা বুঝতে পারবেন। তবে অনেক বৃদ্ধ-দরিদ্র লোক আছে যারা এই তফাতগুলো বুঝতে পারেনা তাদের কথা আলাদা আর মূলত তারাই এই অবস্থায় শিকার হয় বেশি।



সবশেষে সবাইকে আবারো দৃষ্টি আকর্ষণ করছি ৫০০ টাকা আর বিশেষ করে ১০০০ টাকার নোটগুলো যে কারো কাছ থেকে নেওয়ার সময় একটু ভালো করে লক্ষ্য করে দেখবেন। টাকার উপরে ৫০০ অথবা ১০০০ লেখা থাকে সেটা দেখবেন আলোতে রং পরিবর্তন হয় কিনা যদি রং পরিবর্তন হয় তাহলে সেটা আসল টাকা আর যদি রং পরিবর্তন না হয় তাহলে সেটা নকল টাকা। আপাতত সামান্য এই বিষয়টুকু সম্পর্কে অবগত থাকলেও কিন্তু কিছুটা নিজেকে সেইভ করা সম্ভব। যাই হোক যারা আমার পোস্ট পড়েছেন তারা অবশ্যই একটু সাবধান হবেন।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ছবি আঁকতে, ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

☃❄🎄This is a manual curation from the @tipu Curation Project.☃❄🎄
Also your post was promoted on 🧵"X"🧵 by the account josluds

@tipu curate

 7 months ago 

জালটাকা চক্র এতোই জাল টাকা দেশে ছরিয়ে দিয়েছে যে দেশে এই টাকার ছরাছড়ি হয়ে গেছে। আঙ্কেল ঠিক বলেছেন এই জাল টাকার নোটটি যদি কোন গরিব শ্রমিক এর হাতে যায় তবে পুরাদিনের পরিশ্রম বৃথা যাবে।আমাদের সবার সচেতন হওয়া জরুরি ঠিক বলেছেন বিশেষ করে ১০০০হাজার টাকার নোট গুলো ভালো করে দেখে নেয়া উচিত। কিন্তুু সবাই এই জালটাকা সহজেই চিনতেও পারে না।মহাবিপদে সাধারণ জনগণ।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 7 months ago 

ভাইয়া আপনি খুব গুরুত্বপূর্ণ একটি পোস্ট করেছেন। অনেকে ৫০০ টাকা এবং ১ হাজার টাকার জাল নোট চিনে না। আর এই টাকাগুলো এমন ভাবে তৈরি করে চেনার উপায় নেই। কিছুদিনের মধ্যে আপনার হাতে ১০০০ টাকার দুটি জাল নোট এসেছে। তবে আপনি জাল নোট চিনেন বিদায় বিপদে পড়েন নাই। আপনি এর আগে ৫০০ টাকা জাল নোট পেয়েছেন বিদায় আপনি এই জাল নোটগুলো চিনেন। আসলে এমন ভাবে জাল নোট ছড়িয়ে পড়েছে কোনটি আসল কোনটি নকল কোনটাই বোঝা যায় না। খুব গুরুত্বপূর্ণ একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

জাল টাকা এমনভাবে ছড়িয়ে পড়েছে যা আমাদের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে ৫০০ টাকা এবং ১০০০ টাকার নোটগুলো বেশি পাওয়া যায় জাল নোট। কিছুদিনের মধ্যে আপনার হাতে দুটো এক হাজার টাকার ঝাল নোট এসেছে। তবে আগে আপনি জাল নোট পেয়েছেন বিদায় টাকা দুটো আপনি চিনতে পেরেছেন। তবে কিছুদিন আগে আমি নিজেও ৫০০ টাকার একটি জাল নোট পেয়েছিলাম। পরবর্তী আমাকে যে নোট দিয়েছে ৫০০ টাকা তার কাছে গিয়ে ঠিক করেছিলাম। আসলে অনেক মানুষ জাল টাকা চিনে না। মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42