চকবাজারের শাহী ইফতারি- ১০% প্রিয় লাজুক খ্যাঁককের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন, আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আমি আজ আপনাদের মাঝে শেয়ার করব আমার বাংলাদেশের বিখ্যাত স্থান চকবাজার শাহী মসজিদের সামনে শাহী ইফতারের কিছু মুহূর্ত এবং ইফতারের কিছু ফটোগ্রাফি। আসলে এই পুরান ঢাকার শাহী মসজিদের সামনে শাহী ইফতারের আয়োজন মোগল আমল থেকেই হয়ে আসছে। এখানে বিভিন্ন ধরনের ইফতার পাওয়া যায়। আপনি যে ধরনের ইফতার পেতে চান সেটাই আপনি পাবেন। তো চলুন আর কথা না বলে আমরা আজকে এই শাহী ইফতারের কিছু ফটোগ্রাফি দেখি।


PSX_20220415_151154.jpg


আসলে আমি অনেক দিন থেকেই চকবাজারের পুরান ঢাকার ইফতারি করব সেই আশা ছিল মনে। আর আমি ইউটিউবে অনেক দেখেছি যে এখানে অনেক ধরনের মজার মজার ইফতার পাওয়া যায়। সেই থেকেই আমার লোভ ছিল কখন আমি এই শাহী ইফতার দিয়ে ইফতার করব। আমি আগেই বলেছিলাম যে আমি আগে উত্তরায় থাকতাম, উত্তরা থেকে চকবাজার অনেক দূরত্ব যে জন্য রোজা রেখে আসা হতো না। কিন্তু এখন আমি থাকি কামরাঙ্গীরচর থাকি সেটা চক বাজার থেকে খুবই কাছে। তো আমার জন্য এবার রোজায় খুবই ভাল হয়েছে কারন আমি আমার মনের আশাটা পূর্ণ করতে পেরেছি।


PSX_20220415_151223.jpg


তো প্রথম রোজা থেকে পরিকল্পনা করতেছিলাম যে কবে আসলে সেখানে যাওয়া যায়। রোজা রেখে আসলে বাহিরে যাওয়ার কথা মনে পড়লে খুব খারাপ লাগে। কেননা আসলে প্রচুর রোদ আর রোদে থাকতে অনেক বেশি খারাপ লাগে।পানি ও খাওয়া যায় না ,যে কারণে রোযা রেখে বাহিরে যাওয়ার কথাই মনে করি না। কিন্তু ইফতারে যখন খেতেই হবে তখন তো যেতেই হবে কিছুই করার নাই সেই জন্যই আমি দুইদিন আগে পরিকল্পনা করলাম যে আজকে যাব। যখন আমরা বাসা থেকে বের হয়েছিলাম তখন আসলে আছর আযান দেয়নি। তার আগে বের হয়েছিলাম এখানে আসলে থেকে দুপুর ১২ টা থেকে ইফতার পাওয়া যায় রাত পর্যন্ত।


আসলে সেখানে যে আমি খুবই অবাক হয়েছিলাম -কারণ সেখানে হরেক রকমের ইফতারি। সব রকমের ইফতারি গুলো আমার কাছে ভাল লেগেছিল। সবথেকে ভালো লেগেছিল যেগুলো চিকেন দিয়ে তৈরি করা হয়েছিল। সেখানে চিকেন দিয়ে অনেক ধরনের ইফতারি তৈরি করা হয়। সেগুলো দেখতে ভালো লাগে। আমি অনেক ধরনের ইফতার এনেছিলাম এছাড়া ও দইবড়া তো সেটা আমার কাছে খুবই ভালো লাগে। আমাদের বাসায় তৈরি করা হয়েছিল তো ভালো লাগে সে জন্য এনেছিলাম। খেতে আসলে খুবই মজার যদি ঠান্ডা খাওয়া-দাওয়া তাহলে ভালই লাগে।


PSX_20220415_151131.jpg

PSX_20220415_151105.jpg


এরপর আমি শাহী পরোটা এনেছিলএটা কিন্তু খেতে খুব ভালো লাগে। এর ভিতরে চিকেন থাকে তাই খুব ভালো লাগে। আর আমাদের বাসার সবাই এটা পছন্দ করেছে। কিন্তু আসলে আমি চিকেনের কোন তেমন কোনো ইফতার কিনে নেই। কারণ আমি একটা সম্পর্কে একটা নেগেটিভ কথা শুনেছিলাম যে জন্য আমার কিনতে ইচ্ছে করছিল না। তবে আমি চিকেন কাবাব কিনছিলাম এখানে বিভিন্ন ধরনের হয় থাকে। আর সেগুলো খেতে খুবই মজা পাওয়া যায়।


মাঠা আমার খুবই পছন্দ আর এটা এই ঠান্ডা ঠান্ডা ইফতারের সময় খেতে কিন্তু খুবই ভালো লাগে। একেবারেই শরীর ঠান্ডা হয়ে যায়। আসলে এখানে অনেক ধরণের ইফতারি পাওয়া যায়। কিন্তুসব পিকচার আমি তুলতে পারিনি। কিন্তু এগুলো আসলে দেখতে খুবই ভালো লাগে। আর খেতেও ভালো লাগে। আসলে যদি আপনারা সেখানে যেয়ে থাকেন তাহলে বুঝবেন সেখানে কত ধরনের ইফতার পাওয়া যায়। ইফতারের জন্য যে ফল খাওয়া হয় সেগুলো কিন্তু সেখানে পাওয়া যায়।


PSX_20220415_151040.jpg

PSX_20220415_151005.jpg


সেই পুরান ঢাকার ইফতার দেখতে যেমন ভাল লাগছিল খেতে ও তেমন ভাল লাগছিল। আসলে আমি ওখানে যাইয়া ইফতার করতে পারতাম কিন্তু আমি মনে করেছিলাম যে আমার বাসায় যদি এনে আমি খাই তাহলে আমার ছেলে ও খেতে পারবে। তারা গুলো দেখে খুব পছন্দ করছে। বাসায় নিয়ে এনে সবাই মিলে খেয়েছিলাম। সবাই মিলেমিশে ইফতার করার সময় কিন্তু খুবই ভালো লাগছিল। আর সবাই ইফতার গুলো অনেক বেশি পছন্দ করছিল। এই ছিল আমার আজকের পোস্ট আশা করি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভাল লেগেছে। আজ এ পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করছি সবাই ভাল থাকবেন।



ফটোগ্রাফার@kawsar
ডিভাইসVivo
লোকেশনঢাকা
what3words Linkhttps://w3w.co/brave.goofy.waxing

image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

চকবাজারের শাহী ইফতারি অনেক দিন হলো খাই নায়, পোস্ট দেখে মনে হয় এখন খাই, কিন্তু কেউ খাওয়ায় না হা হা অনেক ভালো একটি ব্লগ তৈরী করছেন ।আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনি চকবাজারের শাহী ইফতারের অনেক চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও কখনো চকবাজারের শাহী ইফতারি খাওয়া হয়নি তবে কিছুদিন আগে নিউজ রিপোর্ট দেখলাম এই চকবাজারের ইফতারি রিভিউ। খুবই ভালো লেগেছিল শুনেছি এখানকার ইফতার নাকি অনেক সুস্বাদু। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আমার দীর্ঘদিনের ইচ্ছা চকবাজার থেকে ইফতার কেনার। কিন্তু রোজার সময় আসলে ঢাকা যাওয়া হয় না। যার ফলে ইচ্ছাটা এখনো অপূর্ণ রয়ে গিয়েছে। তবে আমি গত কয়েক বছর ধরে বিভিন্ন ফুড ব্লগারদের ভিডিও দেখি চকবাজার নিয়ে। ভিডিওগুলি দেখে চকবাজারের ইফতার খাওয়ার ইচ্ছা আরো বেড়ে গিয়েছে। তবে এই চকবাজার ইফতারের একটা জিনিস আমার কাছে খুব খারাপ লেগেছে। সেটা হচ্ছে সব খাবার খোলা অবস্থায় রাখা। তাদের উচিত জনস্বাস্থ্যের কথা চিন্তা করে খাবারগুলি ঢেকে রাখার ব্যবস্থা করা। আপনি ইফতার গুলো উপভোগ করেছেন শুনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাইয়া আমার অনেক দিনের ইচ্ছা ছিল। কেননা ইউটিউবে ব্লগারদের অনেক ভিডিও দেখেছিলাম। এ বছরই প্রথম সে ইচ্ছা পূর্ণ হল।

 2 years ago 

আমি গত রমজানে ঢাকা গিয়েছিলাম আর তখনই চকবাজারের শাহি ইফতারি খাওয়ার সুযোগ হয়েছিল। আজ আপনার পোস্ট দেখে আমার সেই দিনের কথা মনে পড়ে গেল। কত কিছুইনা খেয়েছিলাম আর সেইসব খাবারের স্বাদও ছিল দুর্দান্ত। চকবাজারের পুরান ঢাকার শাহি ইফতারির সত্যিই কোন তুলনা হয় না। আর সেখানে গিয়ে আপনি ইফতার কিনে বাসায় নিয়ে গিয়ে পরিবারের সাথে ইফতার করেছেন। সব মিলিয়ে আপনার পোস্টটি আমার কাছে দারুণ লেগেছে। আপনার সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই

 2 years ago 

চকবাজারে ইফতার করার ইচ্ছা আমারও বহু দিনের কিন্তু এখন পর্যন্ত তা পূরণ করতে পারিনি। আপনার ইচ্ছা পূরণ হয়েছে দেখে ভালো লাগলো। আসলে ইউটিউব আর টেলিভিশনে আমি অনেক দেখেছি চকবাজারের ইফতার আয়োজন। দারুন দারুন সব আয়োজন থাকে সেখানে কিন্তু খাবারগুলো কেমন স্বাস্থ্যকর সে ব্যাপারে একটা প্রশ্ন থেকে যায়।

 2 years ago 

আমি শুনেছি চকবাজারের ইফতারি বাজার নাকি ঢাকার মধ্যে বেস্ট। কিন্তু কখনো যাওয়া হয় নি।টিভিতে দেখেছি।আজ আপনার পোস্টের মাধ্যমে দেখলাম। কখনো সুযোগ হলে যাওয়ার ইচ্ছে আছে।যাই হোক ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমি অনেক শুনেছি চকবাজারে নাকি খুব জমজমাট হয় এই ইফতার বেচাকেনা। এবং খুব ভালো মানের সাহি ইফতার ও পাওয়া যায়। এবং আপনার মাধ্যমে আজকে দেখার সৌভাগ্য। সত্যিই ইফতার গুলো দুর্দান্ত লোভনীয় ছিল, সেই সাথে আপনার উপস্থাপনা ও।

 2 years ago 

যদিও চকবাজারে যাওয়া সম্ভব না কিন্তু আপনার আজকের এই পোস্টের মাধ্যমে একটু হলেও চকবাজারের ইফতারি বাজারটা ঘুরে দেখতে পারলাম ।শহরাঞ্চলে অবশ্য বিভিন্ন রকম আইটেমের ইফতারি পাওয়া যায় যেটা গ্রামাঞ্চলে কিছুটা কম ।যাই হোক খুব ভালো লাগলো আজকে আপনার পোস্ট পড়ে।

 2 years ago 

চকবাজারের ইফতারি কথা অনেক শুনেছি। কিন্তু ও কখনও চকবাজারের ইফতারি খাওয়া হয়নি। আমিতো ইউটিউব এর ভিডিও দেখেছি অনেকগুলো চকবাজারের। এখানে নানা ধরনের ইফতারি পাওয়া যায়। আপনি প্রথম রোজা থেকে চকবাজার যাওয়ার চিন্তা-ভাবনা করলেন দেখে বেশ ভালো লাগলো। আজকে তো আপনার একদম ইচ্ছেটা পূরণ হয়ে গেল। আমাদের মাঝে শেয়ার করেছেন বলে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58968.99
ETH 2825.19
USDT 1.00
SBD 2.24