মুখের কথা খুবই শক্তিশালী হয়

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন ,আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মত আজও আমি আপনাদের মাঝে একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আজ আমি আপনাদের সামনে যে পোস্টটি শেয়ার করব সেটি হল- আসলে পৃথিবীতে মানুষের কাছে এমন একটা জিনিস আছে যে জিনিসটি দ্বারা আসলে সবকিছু করা সম্ভব। কারো সাথে ঝগড়া বাধানোর সম্ভব আবার কারো সাথে সুন্দর সম্পর্ক গড়ে নেওয়া সম্ভব সেই জিনিসটি হল "কথা" এই বিষয়ে আমি আপনাদের সাথে আজ কথা বলব আশা করি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আসলে আমরা আমাদের জীবন চলার পথে আমাদের অনেকের সাথে দেখা হয় এবং অনেকের সাথে আমাদের জীবন চলতে হয়। কখনো কখনো কারো সাথে আমাদের নিজের মুখের ব্যবহারের কারণে ঝগড়া বেধে যায়। আবার কখনো কখনো আমাদের এই ব্যবহারের জন্যই কারো সাথে সুন্দর সম্পর্ক গড়ে ওঠে। আসলে আমি খুবই ভালভাবে চিন্তা করে একটা জিনিস দেখেছি আর তাহলো কথা দ্বারা আসলে আমরা সব কিছুই করতে পারি।


যদি আপনাদের সাথে আমি একটু খোলামেলা ভাবে আলোচনা করি তাহলে বলতে পারি যে -যদি আপনি আপনার মুখের কথা ভালোভাবে প্রকাশ করেন এবং সুন্দরভাবে বলেন তাহলে আপনাকে মানুষ সবসময় ভালোবাসবে এবং তারা আপনাকে ভালোবাসে আখ্যায়িত করবে। যদিও বর্তমান সমাজে আসলে মানুষ যতটা দুর্বল ততটাই অন্য মানুষ থাকে চাপতে থাকে ,যেন সে খুবই দুর্বল। তবুও যতই এটা করুক পিছনে তারা আপনাকে ভালো বলবে এটাই স্বাভাবিক।


আমি এই বিষয়ে একটা গল্প পড়েছিলাম সেটাই আমি আপনাদের সাথে শেয়ার করছি- কোন ক্লাসে স্যার ক্লাস নিয়েছিল ,তখন এক ছাত্র তাকে জিজ্ঞেস করেছিল যে স্যার পৃথিবীতে সবচাইতে শক্তিশালী জিনিস কোনটি ?এই কথাটা শুনে স্যার খুবই রেগে গেল এবং বলল যে তোমাদের মত বেয়াদব আর পৃথিবীতে কোথাও নেই। তোমরা পড়াশোনা তো করো না আর পড়াশোনার মাঝে তোমরা বিভিন্ন প্রশ্ন করে থাকো। আমি আর তোমাদের ক্লাসে নেব না ,আমি এখন এখান থেকে চলে যাব।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


এই বলে ক্লাস থেকে চলে গেল। আর ক্লাসে যে ছাত্রছাত্রীরা ছিল তারা বিভিন্ন ধরনের কথা বলতে লাগল। যে স্যার খুবই বদমেজাজি আমাদের সাথে খুব খারাপ ব্যবহার করল। আমরা তো তেমন কিছু বলিনি শুধু একটি কথা বলেছি এভাবে আরো অনেক বাজে মন্তব্য করতে লাগল তারা স্যার কে নিয়ে। কিছুক্ষণ পর আবার ফিরে আসলো এবং ফিরে এসে বলল যে আসলে তোমরা বেয়াদব নয় তোমরা আসলে জ্ঞানী ,আমি ভুল বলেছিলাম তোমরা তো ক্লাসের ফাঁকে কোন খারাপ প্রশ্ন করো নি আমাকে তো একটি খুব ভালো প্রশ্ন করেছো। আসলে তোমাদের ক্লাস আমি নেব এই বলে আবার চলে গেল।


তখন আবার ছাত্রছাত্রীরা বলতে লাগল স্যার আসলে অতটা খারাপ না মোটামুটি ভালই। তার ভুল বুঝতে পেরে আবার আমাদের সাথে ভালোভাবে ব্যবহার করেছে। এভাবে আরো স্যারের সম্পর্কে ভালো কিছু বলতে লাগল। এরপর স্যার আবার ক্লাশে ঢুকলো পরে ছাত্র-ছাত্রীদের কে বলল তোমরা আমাকে প্রশ্ন করেছিলে যে পৃথিবীতে সবথেকে শক্তিশালী জিনিস কোনটি ?কিন্তু আমি তোমাদের সাথে খুবই খারাপ আচরণ করেছিলাম। তখন কিন্তু তোমরা বাজে মন্তব্য করেছিলে আর যখন আমি তোমাদের সাথে ভালো ব্যবহার করলাম তখন কিন্তু তোমরা আবার সুন্দর মন্তব্য করলে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


তোমরা বুঝতে পারো যে আসলে কথাই হচ্ছে পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী। কেননা একথা দ্বারাই কিন্তু মানুষের ভালো কিংবা খারাপ বিচার করা হয়। এই গল্পটা করে আসলে আমি বুঝলাম যে এটা একদম ঠিক কথা তারা মানুষকে আসলে সব কিছুই করা যায়। আমি একটি প্রবাদ বাক্য পড়েছিলাম যে কথার শত্রু কথা গাছের শত্রু লতা। এটা আসলে ঠিকই কথা দ্বারা মানুষকে অনেক উন্নত করা যায় আবার কথা তারা মানুষকে কাছে আনা যায়। তো আসলে আমি সবশেষে বলবো যে এই কথা যখন আমাদের মুখ থেকে বের হয় তখন অবশ্যই সুন্দর ভাবে বের হওয়া উচিত।


এতে আমাদের ব্যক্তিত্বের পরিচয় আসে। সুন্দর ভাবে ব্যবহার করলে যে কোন মানুষ ভালোবাসে তেমনি ভাবে নিজের কাছেও ভাল লাগে। আপনি যখন অন্য মানুষের সাথে খারাপ ব্যবহার করবেন তখন হয়তো আপনার খারাপ লাগবে না। কিন্তু যখন আপনার রাগটা কমে যাবে তখন থেকেই আপনার খারাপ লাগবে যে আপনি কেন এত খারাপ কথা বললেন। তাই আসলে মানুষের সাথে যখন আমরা কথা বলি তখন অবশ্য সতর্কতার সাথে ভেবেচিন্তে সুন্দর ভাবে কথা বলা উচিত। এটা আমাদের যেহেতু ব্যক্তিত্ব তাই আমাদের দায়িত্ব পালন করা উচিত। আজ এই পর্যন্ত আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  

@tipu curate

;)

--
This is a manual curation from the @tipU Curation Project.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56182.86
ETH 2369.32
USDT 1.00
SBD 2.30