যখন আমি পরিবারের বড় ছেলে - by @kawsar

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar


আশা করি সবাই অনেক ভাল আছেন ,আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ। আসলে এখন কিছুটা স্বস্তিতে আছি কেননা বাহিরে বৃষ্টি হচ্ছে আর আর আকাশ মেঘলা আছে যে কারণে আবহাওয়াটা কিন্তু খুবই ঠাণ্ডা। আর এরকম আবহাওয়া আসলে ভালোই লাগে। যদিও এরকম আবহাওয়া আবার স্ত্রীর কাছে মোটেও ভালো লাগে না, সবমিলিয়ে আসলে আলহামদুলিল্লাহ। আজ আমি আপনাদের মাঝে একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আশা করি আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


ছোটবেলায় আসলে শুনতে পেতাম যে যদি ঘরের বড় ছেলে মেয়ে হয় তাদের আসলে মাথার উপরে দায়িত্বটা অনেক বেশি বড় হয়। যদিও এখনো আমি বড় কোন দায়িত্ব পালন করেনি। তবে বড় হওয়ার জন্য সব দায়িত্ব যেন আমার মাথায় বর্তায়। যদিও কোনো দায়িত্ব পালন করার মত আমার কোন সুযোগ হয়নি। তবু আমি সবসময় খুবই টেনশনে থাকি যে আমার যতগুলো আছে সেগুলো আসলে আমি ঠিকভাবে পালন করতে পারছি কিনা।

আমি একটা জিনিস অনেক আগে থেকে খেয়াল করে দেখেছি যারা ঘরের বড় ছেলে কিংবা মেয়ে হয় তারা চঞ্চল খুবই কম হয়। আমার ক্ষেত্রেও আসলে তাই আমি আসলে চঞ্চল টাইপের না। কিন্তু আমার ছোট ভাই খুবই চঞ্চল। আসলে তার বুদ্ধি আর আমার বুদ্ধি যদি এক করা হয় সে তাহলে অনেক এগিয়ে যাবে। সে হয়তো কোন দায়িত্ব পালন করে না কিন্তু সে আমার পরিবারের যে বুদ্ধিটা চালায় সেটা যদি আমি চালাতে পারতাম তাহলে হয়তো দায়িত্ব পালন না করে ও দায়িত্ব পালন করার জন্য অনেক বাহবা পেতাম।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


কিন্তু আসলে আমিতো পারিনা। আমি খুবই সহজ একটা মানুষ। সহজে সবকিছু আমি মেনে নিতে পারি এবং আমি মনে করি সব মানুষই এটা পারে। আসলে তা অনেক মানুষের পক্ষে সম্ভব না ,সহজে মেনে নেওয়াটা আসলে আমাদের সমাজে খুবই অসম্ভব একটা ব্যাপার হয়ে দাঁড়ায়। আসলে মাঝে মাঝে ভাবি যে আমার শরীরটা আসলেই খুবই দুর্বল। যদি একটু ডাক্তার দেখাতাম কিন্তু তখন আমার মনে পড়ে যে মাকে ডাক্তার দেখাতে হবে, বাবাকে ডাক্তার দেখাতে হবে, স্ত্রীকে ডাক্তার দেখাতে হবে, বোনকে ডাক্তার দেখাতে হবে। এসব ভাবতে ভাবতে আসলে নিজের জন্য কিছুই করা হয়না।


যখন নিজের জন্য কিছু করতে যাই তখনই মনে করে পরিবারেরসবার যেটা দরকার এটা করতে হবে। এটা আমার মনে হয় যে যারা বড় থাকে তাদের মাথার উপরে থাকে। আমি সংসারের বড় ছেলে আমি মনে করি যে সংসারের বড় ছেলে হওয়ার জন্য মানুষের অনেক কষ্ট করতে হয়। আমার উপর যেহেতু কোন বোরো বোন বা ভাই নাই তাই আমি যদি কোনো ভুল কাজ করি না কেন কেউ শুধরে দেবে সে রকম কিন্তু কোনো মানুষ নেই। আসলে মা-বাবা কিন্তু সন্তানের সব ভুল দিতে পারে না। হয়তো আমি আমার ভাই কিংবা বোনের যে ভুলগুলো শুধরে দেয়।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


কোন ভুল পথে গেলে আমি বলি এটা করো না ওটা করো এভাবে করো এরকম। কিন্তু আমি কোন কাউকে পাশে পাই নি যে কারণে আসলে আমি যেই দিকে চেয়েছি সেই দিকে গিয়েছি। তো বড় হওয়ার কারণেই আমার এই অবস্থা হয়েছে। আর জীবনের এই পথ আসলে মনে হয় এ রকমই পাড়ি দিতে হবে। আর একটা কথা আসলে আমার জীবন থেকে আমি খুব ভালোভাবে শিখতে পেরেছি। তাহলে যদি আপনার টাকা না থাকে তাহলে কিন্তু আপনাকে কেউ দাম দেবে না। সেটা আপনার পরিবারের মা বাবা ভাই বোন কিংবা স্ত্রী হতে পারে।


আর যদি আপনার টাকা থাকে তাহলে দেখবেন আপনাকে সবাই দাম দিচ্ছে। আপনার কথামতো সবাই চলছে। আসলে টাকা ছাড়া পৃথিবীটা অন্ধকার। যদি পৃথিবীটাকে আলো ছড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে অনেক টাকার মালিক হতে হবে। সবাইকে সাহায্য সহযোগিতা করতে হবে। তবে দেখবেন যে তারা আপনাকে খুবই দামি একজন লোক মনে করছে। তবে আমি যে আজকে এই পোস্টটা লিখেছি এর ব্যতিক্রম ২-১ তা হতে পারে। কিন্তু এর বেশি হবে না সেটা আমি নিশ্চিত থাকতে পারে।


কিন্তু আমি মনে করি যে বড়দের উপরে দায়িত্বটা আসলে বেশি থাকে। তাদের পরিবারের লোকেরা মনে করে যে সংসারে বড় ছেলে তার উপরে দায়িত্বটা বেশি। তার উপর যদি সবাই সব দায়িত্ব দিয়ে বসে থাকতে পারে তাহলে হয়তো তারা আরো বেশি ভালো থাকে। তো মনের কথাগুলো লিখে ফেললাম। কেউ কিছু মনে করবেন না ,ভুল হলে ক্ষমা করবেন। আজ এই পর্যন্তই আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। আর এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ পরবর্তিতে আর কোন পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।



image.png


ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য।
@kawsar

Sort:  
 2 years ago 

পরিবারের বড় ছেলে মানে না বলা কিছু দায়ীত্ব সব সময় এসেই পড়ে । আর সব চেয়ে বেশি যেটা প্রয়োজন হয়ে পড়ে সেইটা হলো ছাড় দেওয়ার মানসিকতা । ছোটদের সাথে কোন কিছু নিয়ে টানাটানিতে পড়লে বাবা-মা অথবা পরিবারের অন্যকেউ এসেই পরামর্শ দেবে । ওটা ছেড়ে দাও তুমি তো বড় ।
আর তাছাড়া নিজের কোন পছন্দের জিনিসটা কখন বে দখল হয়ে যাবে সেটা বোঝাও মুশকিল । বড় ছেলে হিসেবে আমি অবশ্য এই সমস্যায় ভুগছি ।

তারপরেও পরিবারের বড় সন্তান গুলো বাবা-মায়ের কাছে যতটা আদরের হয় যতটা কেয়ারে থাকে । আমার মনে হয় বাকি গুলোর সব এক পাল্লায় দিলেও সমান হবে না ।

 2 years ago 

আপনার শেষের কথাগুলো আসলেই আমার কাছে বেশ ভাল লেগেছে এটা আসলে সত্যি যে প্রথম সন্তান মা-বাবার কাছে অনেক আদরের থাকে।

 2 years ago 

ভাই পরিবারের বড় ছেলেদের দায়িত্ব নিতে হয় না এমনি এসে কাধে পরে। আমিও বর্তমানে বড় ছেলে আমি মনে করি সবার ক্ষেত্রেই এমন। আর একটা কথা খুবেই সত্যি বলছেন টাকা পৃথিবীটা অন্ধকার। কেউ দাম দেয় না নিজের মা-বাবা এমনকি স্ত্রীও না। আর বাকি সবার কথা বাদ দিলাম।

 2 years ago 

একদমই ভাই আসার দায়িত্ব টা নিতে হয় না, এমনিতেই কাঁধে এসে পড়ে থাকে

 2 years ago 

বাড়ির বড়ছেলের উপর দায়িত্ব টা বেশি থাকে কথাটা ঠিক। তবে ভাই দায়িত্ব এমন একটা জিনিস যেটা ছোট বড় যে কাউকে নেওয়া লাগতে পারে। তবে বাবার পরে পরিবারের বড় ছেলেদের উপর বর্তায় দায়িত্ব গুলো। যাইহোক দারুণ লিখেছেন ভাই। ভালো ছিল।।

 2 years ago 

যে আপনি ঠিকই বলেছেন ভাই বাবার পরে বড় ছেলেদের উপর এই দায়িত্ব বর্তায় ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পরিবারের বড় ছেলেরা সবসময় বেশি দায়িত্বশীল হয় এটা আমি যথাযথ মনে করিনা।তবে বড়দের কাছ থেকে ছোটদের প্রত্যাশা সবসময় থাকে ।উপস্থাপনাটি ভালো ছিল, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার কথায় যুক্তি আছে আপু ভালো লাগলো আপনার উক্তিটি ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59234.78
ETH 2525.56
USDT 1.00
SBD 2.47