দুইটা পোকার ভিন্ন রকম আচরণ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আস-সালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাইবোন বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমি আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

20230116_215456_0000-01.jpeg

Canva দিয়ে তৈরি

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে চলে আসলাম আরও একটি নতুন পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে একটি ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করব। পোস্টটি হতে যাচ্ছে মূলত দুইটি পোকাকে নিয়ে । তো চলুন আর বেশি দেরি না করে দুইটা পোকার কাহিনী বা দুইটা পোকার ভিন্ন রকম আচরণ নিয়ে আজকের পোস্টটি শুরু করা যায়।

প্রথম পোকাটার কাহিনী বা ভিন্ন রকম আচরণ

IMG_20220903_093404.jpg

IMG_20220903_093427.jpg

IMG_20220903_093310.jpg

প্রথমে আপনাদের মাঝে যে পোকার কথা বা কাহিনী শেয়ার করব এই পোকাটার নাম হচ্ছে মূলত বোলতা। গ্রামবাংলায় এটাকে বুল্লাও বলা হয়ে থাকে। এগুলা উড়তে পারে। আর এগুলো যদি মানুষের গায়ে কামড়ায় তাহলে অনেক ব্যথা করে। যাইহোক এবার আসা যাক মূল কাহিনীতে। আসলে আমি যখনই বোলতা বা বুল্লা যেটাই বলেন না কেন। এদেরকে দেখি তখন হয়তো উড়ে বেড়ায় নয়তো এদের বাসায় বসে থাকে। আর মানুষজন এদেরকে ডিস্টার্ব করলে কামড়াতে চলে আসে। যাই হোক একদিন দেখছি একটা বোলতা একটা ছোট একটি গাছের ডালে ওঠার চেষ্টা করছে। যেহেতু এরা কামড়ে দেয় তাই আমি আগে থেকে সাবধান হয়ে গেছিলাম। এই ভেবে যে না জানি কখন এসে কামড়ে দেয়। কিন্তু দেখলাম এটা উড়তে পারছে না। দেখছি সে বারবার ওই ছোট গাছের ডালের উপরে ওঠার চেষ্টা করছে। আসলে ওই ছোট গাছেটির ডালের উপরের অংশটা ভাঙ্গা ছিল সেটা নিশ্চয়ই আপনারা ফটোর মধ্যে দেখতে পারছেন। যাইহোক তারপরও দেখি বলতাটা বারবার ওই ভাঙ্গা ডালেটির উপরে উঠার চেষ্টা করছে। একবার দেখলাম সে উপরে উঠেও গেল কিন্তু ওই যে উপরের ডালটা ভাঙ্গা থাকার কারণে আবার নিচের দিকে চলে গেল।

IMG_20220903_093258.jpg

তবে একেবারে নিচে পড়েনি কারণ ওই গাছটির নিচের দিকে পাতা ছিল তাই বোলতাটা পাতার উপরে পড়েছিল। আমি তার এই কর্মকাণ্ডগুলো দেখছিলাম আর মজা নিচ্ছিলাম কারণ এর আগে বেশ কয়েকবার এটার কামড় খেয়েছি। তাই আজকে একটু মজা নিয়ে নিলাম।যাইহোক হয়তো বোলতা টা অসুস্থ ছিল তাই তার আজকে এই অবস্থা। আসলে অসুস্থ হয়ে গেলে সবাই দুর্বল। যাইহোক আপনারা অনেকে হয়তো এটাকে চিনে থাকবেন। কে কে চিনতে পেরেছেন অবশ্যই কমেন্টে জানাবেন। আর আমার মত এই বোলতার কামড় কেউ খেয়েছেন কিনা অবশ্যই কমেন্টে জানাবেন। আর আপনাদের এলাকায় এটাকে কি বলা হয়ে থাকে সেটা অবশ্যই কমেন্ট জানাতে ভুলবেন না। যাইহোক এই ছিল আমার প্রথম প্রকার কাহিনী।

দ্বিতীয় পোকাটার কাহিনী বা ভিন্ন রকম আচরণ

IMG_20220817_210120.jpg

যাই হোক বলতার কাহিনী তো শেষ এবার আসা যাক দ্বিতীয় পোকার কাহিনীতে। এবারে আপনাদেরকে যে পোকার কথা বলব এই পোকাটার ইংরেজি নাম হচ্ছে Tropical house cricket আর এর বাংলা হল ক্রান্তীয় হাউস ক্রিকেট। এর নাম যাই হোক আমি কিন্তু এটাকে এতদিন উচুঙ্গু নামেই চিনতাম। আজকে গুগলে সার্চ দিয়ে জানতে পারলাম এটার নাম নাকি এরকম। যাই হোক এবার আসা যাক পোকাটার মূল কাহিনীতে। এই পোকা গুলো মূলত অনেক চঞ্চল হয়ে থাকে। সব সময় লাফিয়ে লাফিয়ে বেড়াই। আমি এই পোকাটাকে যখনই দেখি তখনই দেখতে পাই এটা এক জায়গায থেকে আরেক জায়গায় লাফিয়ে লাফিয়ে যাতায়াত করছে। কিন্তু বেশ কিছুদিন আগে একদিন দেখতে পেলাম পোকাটা কোথা থেকে যেন আমার সামনে এসে চুপচাপ বসে আছে। পোকাটাকে এরকম শান্ত থাকতে দেখে আমি তো অবাক হয়ে গেলাম। কারণ আমি কখনো এই পোকাটাকে শান্তভাবে বসে থাকতে দেখিনি।

IMG_20220817_205835.jpg

IMG_20220817_205844.jpg

IMG_20220817_205945.jpg

IMG_20220817_210127.jpg

সেদিন দেখলাম পোকাটা চুপচাপ বসে আছে তাই সুযোগ পেয়ে এটার বেশ কিছু ফটো তুলে নিয়েছিলাম। কারণ লাফিয়ে বেড়ালে তো আর সহজে ফটো তোলা যায় না। ফটোগুলো নিশ্চয়ই আপনারা উপরে দেখতেই পারছেন। যাইহোক এই ছিল মূলত এই পোকাটার কাহিনী। আপনি কি কখনো এই পোকাটাকে দেখেছেন তা অবশ্যই কমেন্টে জানাবেন। আর আপনাদের এলাকায় এই পোকাটাকে কি বলা হয়ে থাকে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না।

তো প্রিয় আমার বাংলা কমিউনিটির ভাই বোন বন্ধুরা, এই ছিল আমার আজকের পোস্ট। আজকের লেখাগুলো আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। আজকের মত এটুকুই। আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্ট নিয়ে হাজির হবো আপনাদের মাঝে ইনশা-আল্লাহ। ততক্ষণ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

দুটো পোকায় আমার খুবই পরিচিত। প্রথমটা কে দেখে তো আমি অনেক ভয়ে থাকি। কেননা এটা একবার কামড় দিলে অবস্থা খারাপ হয়ে যায়। দ্বিতীয় প্রকারের নাম হচ্ছে উচুঙ্গু। এটা দারুন লাফাতে পারে কিন্তু এটাতে ভয়ের কিছু নেই।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

 2 years ago 

বোলতা আর ক্রান্তীয় হাউস ক্রিকেট পোকা নিয়ে ভিন্ন ধরনের একটি পোষ্ট করলেন। আমার মনে হয় দুইটি পোকাই অসুস্থ। তাই ছবি তুলেতে পেরেছেন। বোলতা পোকার কামড় আমিও খেয়েছি মনে হয়। আর ক্রান্তীয় হাউস ক্রিকেট এই পোকাটা মাঝে মাঝে দেখি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঠিক বলেছেন দুইটা পোকা অসুস্থ হতেও পারে কারণ তাদের স্বভাব চরিত্র চেঞ্জ হয়ে গিয়েছিল। ধন্যবাদ আমার পোস্টটিতে এই সুন্দর মন্তব্যটি করার জন্য।

 2 years ago 

পোকা দুটার কাহিনী পড়ে বেশ ভালোই লাগলো ৷ তবে প্রথম পোকা/বোলতা সাথে আমিও বেশ পরিচিত ৷ এর যে কত কামড় খেয়েছি ছোট বেলায় তা বলার মতো না ৷ সত্যিই প্রচন্ড ব্যথা এই বোলতার কামড়ে ৷ যাই হোক উড়তে না পাড়া বোলতার সাথে ভালোই মজা নিয়েছেন ৷ তবে দ্বিতীয় পোকাটি আমার কাছে একটু অচেনা ই লাগছে ৷

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

 2 years ago 

পোকা দুটোর কাহিনি খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। প্রথম পোকা কে আমরা বল্লা বলি। এখনো এর কামড় খাওয়া হয়নি তবে আমার ভাই একবার খেয়েছিল। এই পোকা খুবই বিষাক্ত তারজন্য আমি দেখলে সাবধানে থাকি। দ্বিতীয় যে পোকার ছবি দিয়েছেন তা আমি চিনি তবে এর নাম জানিনা। গ্রামে রাতের বেলা কুপির বাতিতে এর উপদ্রব্য বেশি দেখা যায়।যখন গ্রামে ছিলাম তখন রাতের বেলা খেতে বসলেই ভাতের মধ্যে এসে পড়তো আর সেই সময় অনেক রাগ হতো।ধন্যবাদ সুন্দর একটি ব্লগ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

যখন গ্রামে ছিলাম তখন রাতের বেলা খেতে বসলেই ভাতের মধ্যে এসে পড়তো আর সেই সময় অনেক রাগ হতো।

এরকমটা আমার সাথে হয়েছে হয়তোবা। আমার ঠিক মনে নেই তবে মনে হচ্ছে আমার সাথেও এরকমটা হয়েছে। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62571.47
ETH 2429.90
USDT 1.00
SBD 2.66