কবিতা: স্বপ্নের পদ্মাসেতু |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১২ আষাঢ় | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা স্বপ্নের পদ্মাসেতু উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ১২ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


river-6707889_640.jpg

source

শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

পদ্মা সেতু কে নিয়ে আমাদের অনেকেরই মনের মধ্যে অনেক রকম জল্পনা কল্পনা ছিল। অনেকটা সময় লেগেছে এই পদ্মা সেতু তৈরি করতে। সমস্ত রকমের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পদ্মা নদীর উপর দিয়ে পদ্মা সেতু তৈরি হয়ে গিয়েছে। এটা আমাদের কাছে এক গর্বের বিষয় সত্যিই আমি এটা নিয়ে নিজের কাছে গর্বিত। পদ্মা সেতু অনেকের কাছেই এক রকম স্বপ্ন ছিল যে স্বপ্নটা আজ বাস্তবে রূপ নিয়েছে। অনেকটা দিন মাস বছর অতিবাহিত হওয়ার পরে অবশেষে গতকাল পদ্মা সেতুর উদ্বোধন হলো যদিও খুব কাছ থেকে সেই উদ্বোধন দেখতে পারিনি। তবে ফেসবুক লাইভ এর মাধ্যমে পুরোটা দেখেছি খুবই ভালো লেগেছে আমার কাছে। যেহেতু পদ্মা সেতু আমাদের গর্বের বিষয় গল্পের একটা জিনিস তাই মন থেকেই অনেক রকম কথা চলে আসে। পদ্মা সেতু কে নিয়ে যদি কোন প্রবন্ধ রচনা লেখা হয় তাহলে হয়ত অনেক পৃষ্ঠা লিখে দিতে পারবো খুব আনায়াসে। কিন্তু আমি আমার মনের ভাব প্রকাশ করেছি কবিতার মাধ্যমে যে কবিতাটি আমি আপনাদের মাঝে উপস্থাপন করব। মনের ভাব সংক্ষিপ্ত আকারে প্রকাশ করার জন্য কবিতা এক অন্যতম মাধ্যম কবিতার মাধ্যমে খুব সংক্ষিপ্ত আকারে মনের ভাব প্রকাশ করা যায়। আর এরকম মনের ভাব প্রকাশ করতে নিজের কাছে অনেক বেশি ভালো লাগে। তাই আজ সকালবেলা ঘুম থেকে উঠে খাওয়া-দাওয়া করে ভেবেছিলাম পদ্মা সেতু নিয়ে একটা কবিতা লিখবো। যেমন ভাবনা ঠিক তেমনি কাজ অবশেষে কবিতা লেখা শুরু করি। নিজের মনের ভেতরে অজানা কিছু কথা এবং আবেগ জড়ানো কিছু স্মৃতি এবং মুহূর্ত একত্রে করে আমি এই কবিতাটি রচনা করেছি। আশা করছি এই কবিতাটা আপনাদের সকলের কাছে অনেক বেশি ভালো লাগবে। তাহলে চলুন আর অপেক্ষা না করে কবিতা শুরু করি।



কবিতা

কবিতার নামঃ--স্বপ্নের পদ্মাসেতু



অবশেষে তৈরি হলো আমার পদ্মাসেতু,
গর্ভ করে বলতে পারবো লাগবে না আর ভিতু।
বাঙালির গর্ভ,বাঙালির আশা,এই আমাদের সেতু,
লোকের মুখে থাকবে সুনাম,হাসবে মৃদু মৃদু।
অনেকটা দিন অপেক্ষার পর এসেছে সেই সময়,
পার হবে ধনী গরিব থাকবে না কোন বড়াই।
পদ্মা মায়ের মনের ইচ্ছে যে দিন পূর্ণ হবে,
লোকে মুখে পদ্মা মায়ের স্লোগান শুধু রবে।
স্লোগানে মুখরিত হবে বাংলার নীল আকাশ,
আকাশের পানে চেয়ে পদ্মা হয়ে যাবে নির্বাক
সকাল বেলা ঘুমের ঘরে তরিঘরি করে,
কখন যাবো পদ্মার গায়ে যানবাহনে চড়ে।
ইচ্ছে টা ভাই পূরন হলো,এই তো ক'দিন হলো,
বামুন ঠাকুর ডাক দিয়ে বলে চোখের বাতি জ্বালো।
দুচোখ ভরে দেখবো আমি,আমার পদ্মাসেতু
ফিরে আসার সময় সেতু ডাকবে পিছু পিছু।
পেছু ডেকে পদ্মাসেতু বারে বারে কয়,
এসো আবার দেখতে আমায় মনে যদি চায়।
ভাবতে ভাবতে আমি বন্ধু হয়ে যাই দিশেহারা,
কবে হবো আমি ওই দূর আকাশের তাঁরা।
দূর আকাশের তারা হয়ে দেখবো আমি তোমায়,
তোমার বুকে বন্ধু ও'গো জড়িয়ে রেখো আমায়।
বাংলা মায়ের গর্ভ তুমি জাতির অহংকার।,
তুমি থাকবে শত বছর এই মিনতি আমার।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়স্বপ্নের পদ্মাসেতু
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

অবশেষে তৈরি হলো আমার পদ্মাসেতু,
গর্ভ করে বলতে পারবো লাগবে না আর ভিতু।
বাঙালির গর্ভ,বাঙালির আশা,এই আমাদের সেতু,
লোকের মুখে থাকবে সুনাম,হাসবে মৃদু মৃদু।

বাহ সপ্নের পদ্মা সেতু নিয়ে চমৎকার একটি কবিতা লিখে ফেলেছেন। একেই বলে টেলেন্ট। পদ্মা সেতু হওয়াতে এখন মানুষের অনেক দুর্ভোগ কমবে। এইবার ঈদে আগের মতো আর যানযটে পড়তে হবে না ওই অঞ্চলের মানুষের। কবিতাটি ভাল লিখেছেন।

 2 years ago 

বাহ সপ্নের পদ্মা সেতু নিয়ে চমৎকার একটি কবিতা লিখে ফেলেছেন। একেই বলে টেলেন্ট

কি যে বলেন ভাইয়া আমার ভেতরে তেমন একটা ট্যালেন্ট নেই তবে চেষ্টা করছি যতটুকু আছে ততটুকু কাজে লাগানোর। আপনার কথা সঙ্গে আমি একমত পোষণ করছি এই পদ্মা সেতুর মাধ্যমে যোগাযোগ খুবই সহজ হবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সব সময় আমাকে সাপোর্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

স্বপ্নের পদ্মাসেতু নিয়ে অনেক সুন্দর কবিতা লিখেছেন। আসলে সঠিক সময়ে একটা কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন। পদ্মা সেতু আমাদের অনেক গর্ব। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার একটা কথা আমার কাছে খুবই ভালো লেগেছে পদ্মা সেতু আমাদের গর্ব সত্যি বলতে আসলেই পদ্মা সেতুকে নিয়ে আমরা গর্ব করতে পারি কারণ গর্ব করার মতো জিনিসই আমরা পেয়েছি মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

স্লোগানে মুখরিত হবে বাংলার নীল আকাশ,
আকাশের পানে চেয়ে পদ্মা হয়ে যাবে নির্বাক

পদ্মা সেতু আমাদের স্বপ্ন পদ্মা সেতু আমাদের গৌরব বাঙালি জাতির অহংকারের একটি সেতু। এই সেতু আমাদের সকল বাঙালি জাতির জন্য অভিনব গৌরবয়ে প্রতীক। আমরা সবাই পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারব গর্ব করে। অনেক সুন্দর ভাবে আপনি পদ্মা সেতুকে নিয়ে কবিতাটি লিখেছেন খুব ভালো লাগলো।

 2 years ago 

পদ্মা সেতু আমাদের স্বপ্ন পদ্মা সেতু আমাদের গৌরব বাঙালি জাতির অহংকারের একটি সেতু

সকল বাঙালি জাতির কাছে পদ্মা সেতুর একটি গৌরবের বিষয় । পদ্মা সেতুর মাধ্যমেই আমরা বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো বলে আশা রাখি । গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা রইল।

 2 years ago 

স্বপ্নের পদ্মা সেতু নিয়ে আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। বরাবরই আপনি আমাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপস্থাপন করেছেন। আজকের স্বপ্নের পদ্মা সেতুর কবিতার প্রতিটি লাইন সুন্দরভাবে উপস্থাপন করে শেয়ার করার জন্য ধন্যবাদ । আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

বরাবরই আপনি আমাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপস্থাপন করেছেন।

সব সময় চেষ্টা করে যাচ্ছি আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য যদিও আমি ভালো কবিতা লিখতে পারি না তবে চেষ্টা করছি মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

খুবই চমৎকার স্বরচিত একটা কবিতা আছে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। সপ্নার রচিত এই কবিতাটি যখন আমি পড়ছিলাম আমার মনের মধ্যে অন্যরকম একটা শিহরণ কাজ করছিল।

দূর আকাশের তারা হয়ে দেখবো আমি তোমায়,
তোমার বুকে বন্ধু ও'গো জড়িয়ে রেখো আমায়।
বাংলা মায়ের গর্ভ তুমি জাতির অহংকার।,
তুমি থাকবে শত বছর এই মিনতি আমার।

আপনার রচিত কবিতার এই লাইন গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আমার এই কবিতার মধ্যে কয়েকটি চরণ আপনার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে এটা জেনে আমি খুবই খুশি হলাম আপনি সবসময় আমাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করে যান। শুভেচ্ছা রইলো আপনার প্রতি।

 2 years ago 

পদ্মা সেতু নিয়ে খুব ভালো একটা কবিতা লিখেছেন আমাদের মাঝে ভাই। আসলেই আপনার কবিতা পড়ে যা বুঝলাম নিজের মনের ভাব প্রকাশ করেছেন আপনি কবিতার মাধ্যমে। আর আপনি সত্যি কথা বলেছেন ভাই এটা আসলে আমাদের গর্বের একটা বিষয়। আপনার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আসলেই আপনার কবিতা পড়ে যা বুঝলাম নিজের মনের ভাব প্রকাশ করেছেন আপনি কবিতার মাধ্যমে

আপনি একদম ঠিক ধরেছেন আমি আমার এই কবিতার মাধ্যমে নিজের মধ্যে থাকা কিছু আবেগ অনুভূতি শেয়ার করার চেষ্টা করেছি মাত্র মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনি পদ্মা সেতু নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কথাগুলো অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। খুব ভালো লাগলো আপনার কবিতাটা পড়ে। শুভকামনা আপনার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার এই পদ্মা সেতু কবিতাটি পড়ে আপনার কাছে ভাল লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম সবসময় চেষ্টা করে যাচ্ছে সুন্দর কবিতা আপনাদের মাঝে উপহার দেওয়ার জন্য মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনি পদ্মা সেতু নিয়ে অসাধারণ একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে আমি রীতিমতো মুগ্ধ হয়েছি। এই কবিতা আগামী হ্যাংআউটে শুনতে চাই।

 2 years ago 

আমার এই পদ্মা সেতু কবিতাটি পড়ে আপনি মুগ্ধ হয়েছেন এটা জেনে খুবই খুশি হলাম কিছুটা হলেও আপনাকে মুগ্ধ করতে পেরেছে এটাই আমার সার্থকতা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

পদ্মা সেতু নিয়ে কবিতাটি পড়ে সত্যি মুগ্ধ হলাম আসলেই পদ্মা সেতু টা হচ্ছে আমাদের স্বপ্নের একটি সেতু অনেক কষ্টের পর এই সেতু আমরা তৈরি করতে সক্ষম হয়েছি । আপনার কবিতার মাধ্যমে আপনার আবেগ অনুভূতি অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে ভাই ধন্যবাদ আপনাকে। আপনার জন্য ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনার মত অনেকেই আমার এই কবিতাটি পড়ে মুগ্ধ হয়েছে সত্যি আমার অনেক বেশি ভালো লাগছে যদিও তেমন ভালোভাবে উপস্থাপন করতে পারেনি তবে আপনাদের অনুপ্রেরণায় আমি মুগ্ধ এভাবেই প্রতিনিয়ত আমাকে সাপোর্ট করে যাবে আশা করি।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 63968.82
ETH 3136.80
USDT 1.00
SBD 4.28