কবিতা:- অপেক্ষা |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৯ পৌষ | ১৪২৯ বঙ্গাব্দ | মঙ্গলবার | শীতকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম অপেক্ষা।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ১৯ পৌষ, ১৪২৯ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


pier-5086290_640.jpg

source



শুভ দুপুর সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি


আমরা সকলেই অপেক্ষা শব্দটার সঙ্গে খুবই পরিচিত। অপেক্ষা করতে আমরা কেউই তেমন একটা বেশি পছন্দ করি না। অপেক্ষা সবসময়ই অনেক বেশি কষ্টের হয়ে থাকে, সেটা হোক কোন মানুষের জন্য অথবা যানবাহন। মনে করুন আপনি কোথাও ঘুরতে গিয়েছেন বা যাবেন। যাওয়ার পথে অথবা ফিরে আসার পথে যদি কোন গাড়ি খুজে না পান তখন বুঝতে পারবেন যে অপেক্ষা কতটা কঠিন। ঠিক একই রকম ভাবে আরেকটি উদাহরণ দিয়ে আমি আপনাদের ব্যাপারটা আরো বেশি সহজ করে দিতে পারি সেটা হচ্ছে যে, মনে করুন আপনারা দুই বন্ধু কোথাও বেরোবেন বলে ভেবে রেখেছেন গতকাল। আপনি টাইম মতো গিয়ে সেই বন্ধুর বাসার সামনে দাঁড়িয়ে আছেন অথচ আপনার বন্ধু বাসা থেকে বের হচ্ছেনা। তখন বুঝতে পারবেন অপেক্ষা জিনিস কতটা কঠিন। ঠিক তেমনিভাবে কোন প্রিয় মানুষ যদি জীবন থেকে চলে যায় আর সেই মানুষটার জন্য যদি আপনি অপেক্ষা করতেই থাকেন তখন সেই অপেক্ষাটা আপনার কাছে অনেক বেশি কষ্টকর মনে হবে। অপেক্ষা করতে করতে আপনি একটা সময় হাঁপিয়ে যাবেন, আপনার মনে হবে অপেক্ষা না করাই ঠিক। তবে সত্যি হলো এটাই আপনি নিজের অজান্তেই তার জন্য অপেক্ষা করবেন কারণ আপনি তার থেকে ফিরে আসলেও তার স্মৃতি এবং অনুভূতি থেকে কখনোই ফিরে আসতে পারবেন না।

আমি মনে করি অপেক্ষা তার জন্যই করা যায় যে অপেক্ষার মূল্য রাখে। কাউকে আপনি কখনোই পাবেন না এটা জেনেও তার জন্য অপেক্ষা করাটা নিশ্চয়ই বোকামি ছাড়া আর কিছুই না। অপেক্ষা তখনই অনেক মধুর হয় যখন দুজন মানুষ একে অপরের জন্য অপেক্ষা করে। দুজন মানুষ যখন একে অপরের জন্য অপেক্ষা করে সেই সুন্দর অপেক্ষা বা সেই অনুভূতির অপেক্ষা হয়তো বলে বোঝানো সম্ভব হবে না কখনোই। তবে একজনের অপেক্ষা অবশ্যই অনেক বেশি কষ্টকর এবং যন্ত্রণাদায়ক এটা আপনাকে বিশ্বাস করতেই হবে। এই কথাগুলোর আলোকে আমি একটি কবিতা লিখেছি যে কবিতা এখন আমি আপনাদের মাঝে শেয়ার করব। আশা করছি আপনাদের সকলের খুবই ভালো লাগবে।


কবিতা

কবিতার নামঃ--অপেক্ষা


একদিন ঠিক বুঝবে তোমার সব আছে কিন্তু আমি নেই
রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার জন্য পাশে একজন মানুষ আছে,
সেই মানুষের ভিড়ে তুমি আমাকেই খুঁজবে।
খুঁজতে থাকবে আমার অস্তিত্ব, খুঁজতে থাকবে আমার সেই রাগান্বিত রক্তাক্ত চোখ।
কিন্তু কোথাও কি পাবে...??
কোথাও পাবে না আমায়, হারিয়ে যাব আমি তোমার থেকে।
শহরের চার দেয়ালের মাঝে বন্দী থাকতে তুমি অভ্যস্ত নও,এটা আমি জানি।
কিন্তু এখন তোমার সেই মানুষটার জন্য ঠিকই বন্দিদশা জীবন অতিবাহিত করছ
কই আমার জন্য তো এমনটা হলে না...!!
নদীর ধারে চায়ের কাপে চুমুক দিয়ে তুমি বলেছিলে
তুমি বলেছিলে ছেড়ে যেও না কখনো।
সেই তুমি কিনা সময়ের ব্যবধানে আস্তে আস্তে মরীচিকার মতো অদৃশ্য হয়ে গেলে।
আর এদিকে আমি তোমায় ভেবে অপেক্ষায় বাসা বাধলাম।
যদিও আমি এখন তোমার থেকে ফিরে এসেছি ঠিক ওই,
কিন্তু আমার সাথে করে তোমার অনুভূতি গুলো নিয়ে এসেছি।
এখনো মাঝ রাতে ফোনটা বেজে উঠলে মনে হয় ওপাশ থেকে তুমি বলবে,চলনা প্রিয়,চাঁদ দেখি..!!
চাঁদের আলোয় যে ঘরটা একসময় জ্বলজ্বল করতো আজ সেই ঘরটা,
আজ সেই ঘরটা অমাবস্যায় ছেয়ে গেছে।
কোথাও একটু আলোর দেখা নেই
দেখা নেই একটি জোনাকি পোকার ও।
সবাই হারিয়েছে,সবাই আমাকে একা করে দিয়ে চলে গিয়েছে,
তবুও আমি অপেক্ষায় বুক বাধি একদিন ঠিকই ফিরে আসবে আমার নীড়ে।
জোনাকি পোকার মতো টিপটিপ আলো জ্বেলে।
ভালোবাসা যদি সত্যি হয়,তবে অপেক্ষা অনেক মধুর হয়।
ফানুস বানিয়ে অপেক্ষা উড়িয়ে দিলাম নীল আকাশে পানে,
আমার অপেক্ষাদের মৃত্যু হোক তোমার পানে চেয়ে।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়অপেক্ষা
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আসলে ভাইয়া অপেক্ষা জিনিসটি অনেক কঠিন। বন্ধুরা যখন লেট করে আসে তখন আসলেই হাঁপিয়ে উঠি। অপেক্ষা নিয়ে বেশ ভালো কবিতা রচনা করেছেন আপনি ভাইয়া। অপেক্ষার প্রহারগুনা আসলে অনেক কষ্টদায়ক।

 2 years ago 

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন আসলেই অপেক্ষা জিনিসটা অনেক কঠিন একটা ব্যাপার। সব সময় অপেক্ষা করাটা সকলের জন্য হয়তো সুন্দর হয় না কিছু কিছু ক্ষেত্রে অপেক্ষা অনেক বেশি কঠিন হয়ে পড়ে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া বরাবরে আমাদের মাঝে খুব ভালো ভালো কবিতা শেয়ার করেন। আপনার কবিতাগুলো পড়তে খুবই ভালো লাগে। মনে হচ্ছে আপনি খুব প্রিয় কারো জন্য অপেক্ষায় রয়েছেন। পুরো কবিতাটিতে আপনি আপনার মনের কথা তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি সবসময়ই আমার মনের কথাগুলো কবিতার মাধ্যমে তুলে ধরে আপনাদের মাঝে আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম। বরাবরের মত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা। ভাইয়া কবিতাটা অনেক ভাল লাগলো। অনেক কষ্ট, বিরহ মেশানো কবিতাটি।প্রিয় মানুষটিকে নিয়ে লেখা, যদিও আজ সে অন্য কারো। অপেক্ষার মৃত্যু হোক, নতুন দিনে নতুন জীবন হোক এমনটাই আশাকরি। অনেক ধন্যবাদ। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমিও সেটাই মনে করি, অপেক্ষাদের মৃত্যু হওয়া উচিত। অপেক্ষাদের যদি মৃত্যু হয় তাহলে একজন মানুষ খুব সহজেই সুন্দর একটি জীবন যাপন করতে পারবে বলে আমার মনে হয়। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার স্বরচিত কবিতা অপেক্ষা। কবিতাটি আপনি দারুন লিখেছেন। আসলে অপেক্ষা সবসময় কঠিনই হয়। অপেক্ষার মধ্যে অনেক তিক্ততা ভরা থাকে। আমার মনে হয় কবিতার মধ্যে যতটা মনের ভাব প্রকাশ করা যায় এতটা অন্যভাবে প্রকাশ করা যায় না।যে অপেক্ষা আপনাকে দীর্ঘদিন ক্লান্ত করে রেখেছে, সেই অপেক্ষাতে আপনি আজকে ছুটি দিয়ে দিন।নতুন জীবন নতুন বছরকে নতুনভাবে সাজিয়ে তোলেন।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন আসলে অপেক্ষা করাটা সত্যিই কষ্টকর অপেক্ষা তখনই সৌন্দর্য যখন দুটো মানুষ দুজনের জন্য অপেক্ষা করে। একজন মানুষ যখন কারো জন্য অপেক্ষা করে সেটা অনেকটাই কষ্টকর হয়ে পড়ে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, অপেক্ষা তার জন্যই করা উচিত যে অপেক্ষার মূল্য রাখতে জানে। আসলে অপেক্ষা করাটা কঠিন কিন্তু মাঝে মাঝে অপেক্ষার ফল খুব ভালো হয়। যাইহোক আপনি খুব চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। প্রতিটি লাইন পড়ে সত্যিই খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই অপেক্ষা করাটা অনেক বেশি কষ্টকর কিন্তু অপেক্ষার ফল সবসময়ই অনেক বেশি মধুর হয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে অপেক্ষার কল মিষ্টি হয় না কিছু কিছু সময় অপেক্ষা নিয়ে আসে তিক্ততা।

 2 years ago 

বাহ খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। ভাইয়া ঠিক বলেছেন কবিতা লিখতে আর পড়তে আমাদের সবারই অনেক ভালো লাগে। অন্য কোনো মাধ্যমে মনের ভাব এতটা প্রকাশ করা যায় না। শুধু মাত্র কবিতা লেখার মধ্যেই নিজের মনের ভাব প্রকাশ করা যায়। আপনার এত সুন্দর কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে কবিতার মাধ্যমে যতটা সুন্দরভাবে মনের ভাব প্রকাশ করা যায় সেটা অন্য কোন মাধ্যমে হয়তো প্রকাশ করা সম্ভব হয়ে ওঠে। তাই আমি সব সময় এই কবিতার মাধ্যমে মনেরভাব প্রকাশ করার চেষ্টা করি।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

অপেক্ষার অপর নাম হচ্ছে কষ্ট কিংবা যন্ত্রণা। আসলে অপেক্ষার প্রহর বড় দীর্ঘ হয়। হয়তো প্রিয় মানুষের জন্য অপেক্ষা কিংবা কাছের মানুষের জন্য অপেক্ষা। অপেক্ষার প্রহর যেন শেষই হতে চায় না। আর কবিতা পড়তে তো সবারই অনেক ভালো লাগে। আপনার লেখা কবিতা পড়েও বেশ ভালো লাগলো ভাইয়া। দারুন লিখেছেন আপনি।

 2 years ago 

সময়ের অপেক্ষা হোক কোন মানুষের জন্য অপেক্ষা হোক সব সময় অপেক্ষা অনেক বেশি যন্ত্রণা দেয়। আর যন্ত্রণার অপেক্ষা কখনো শেষ হয় না এই সময়টা সবসময় বাড়তেই থাকে। চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক চমৎকার একটি কবিতা লিখেছেন ভাইয়া। আসলে অপেক্ষা নামক কবিতাটি এবং লাইনগুলো যথাযথ মিল রয়েছে। নামের সাথে এবং কবিতার লাইন গুলোর সাথে মিল থাকাতে বেশি ভালো লেগেছে আজকের কবিতাটি। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। নামের সাথে আমি কবিতার লাইন গুলো মিল রাখার চেষ্টা করেছি যেটা আপনি বুঝতে পেরেছেন। এত চমৎকার একটি মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42