কচ্ছপের ম্যান্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

IMG20240211144954-01.jpeg

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনকে আমার আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি।

আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি খুব সুন্দর একটি কচ্ছপের ম্যান্ডেলা আর্ট। যেকোনো ধরনের ম্যান্ডেলা আর্ট করতে আমার ভীষণ ভালো লাগে। তাই প্রতি সপ্তাহে চেষ্টা করি একটি করে ম্যান্ডেলা আর্ট আপনাদের সঙ্গে শেয়ার করার। এ সপ্তাহে যেহেতু কোন ম্যান্ডেলা আর্ট পোস্ট করিনি, তাই ভাবলাম আজকে একটি ম্যান্ডেলা আর্ট আপনাদের সঙ্গে শেয়ার করা যাক। ম্যান্ডেলা আর্টগুলো করতে যদিও একটু বেশি সময় দরকার হয় তবুও আর্ট গুলো করার পর দেখতে অনেক ভালো লাগে। তবে আজকে কচ্ছপের এই ম্যান্ডেলা আর্ট করতে আমার বেশি সময় প্রয়োজন হয়নি।তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে এই কচ্ছপের ম্যান্ডেলা আর্ট করলাম।

কচ্ছপের ম্যান্ডেলা আর্ট

IMG20240211144910-01.jpeg

IMG20240211144903-01.jpeg

IMG20240211144728-01.jpeg

IMG20240211144713-01.jpeg

প্রয়োজনীয় উপকরণ

১.কাগজ
২.জেল পেন

ধাপ-১:

প্রথমে সাদা কাগজের উপর পেন্সিল দিয়ে কচ্ছপটি সুন্দরভাবে এঁকে নিব। এরপর জেল কলম দিয়ে অংকন করা কচ্ছপটি গাঢ় রঙ করে নিব।

IMG20240211142240.jpgIMG20240211142615.jpg
ধাপ-২:

এখন সুন্দর করে কচ্ছপটির চোখ এঁকে নিব। কচ্ছপটির মুখের উপরের অংশে চোখটি এঁকে নিয়েছি।

IMG20240211142647.jpg

ধাপ-৩:

এরপর কচ্ছপটির পিঠের অংশে ম্যান্ডেলা আর্ট শুরু করব। কম্পাসের সাহায্যে কচ্ছপটির পিঠের অংশে সাতটি অর্ধবৃত্ত এঁকে নিব।

IMG20240211142851.jpg

ধাপ-৪:

এখন পিঠের উপরের অংশে নিখুঁতভাবে ফুল ও পাতার নকশা এঁকে নিব। এভাবেই কচ্ছপের পুরো পিঠের অংশে সুন্দর নকশা করার মাধ্যমে ম্যান্ডেলা আর্ট করে নিব।

IMG20240211143037.jpgIMG20240211143255.jpg
IMG20240211143627.jpgIMG20240211143854.jpg
ধাপ-৫:

কচ্ছপটিকে আরো সুন্দর দেখানোর জন্য এর মাথায় একটি মুকুট এঁকে নিব। মুকুট অঙ্কন করার জন্য কচ্ছপটিকে দেখতে বেশ সুন্দর লাগছিল।

IMG20240211144103.jpg

ধাপ-৬:

এরপর কচ্ছপের মাথার উপরের অংশে এবং এর চারটি পায়ে জেল কলমের সাহায্যে বৃত্ত এবং অর্ধবৃত্ত এঁকে ভরাট করে নিব।

IMG20240211144344.jpgIMG20240211144402.jpg
ধাপ-৭:

অংকন করা শেষে নিচে আমার সিগনেচার করে নিব।

IMG20240211144627.jpg

ফাইনাল আউটপুট:

IMG20240211144641-01.jpeg

IMG20240211144704-01.jpeg

IMG20240211144718-01.jpeg

IMG20240211144738-01.jpeg

IMG20240211144852-01.jpeg

IMG20240211144744-01.jpeg

IMG20240211144843-01.jpeg

আশা করি আমার অংকন করা এই কচ্ছপের ম্যান্ডেলা আর্টটি আপনাদের ভালো লেগেছে। আপনাদের কেমন লেগেছে মন্তব্যে জানাবেন। আজ এখানেই শেষ করছি। আগামীতে হাজির হবো নতুন কোন পোস্ট নিয়ে। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

পোস্ট তৈরির বিবরণ:
ডিভাইসOPPO A15s
শ্রেণীআর্ট পোস্ট
ফটোগ্রাফার@jerin-tasnim
লোকেশনকুষ্টিয়া,বাংলাদেশ
আমার পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ
আল্লাহ হাফেজ
আমার পরিচয়

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 6 months ago 

আপনি আজকে চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। কচ্ছপের ম্যান্ডেলা আর্ট দেখতে অনেক কিউট লাগছে। এধরনের কাজ গুলো করতে অনেক ধৈর্য নিয়ে করতে হয়। ছোট ছোট নিখুঁত ডিজাইন করার জন্য দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ এতো সুন্দর একটি আর্ট পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনার কাছে কচ্ছপের এই ম্যান্ডেলা আর্ট ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 months ago 

আপু আপনি প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডেলা আর্ট করেন জেনে ভালো। আজকে কচ্ছপের ম্যান্ডেলা আর সত্যিই অসাধারণ হয়েছে। কচ্ছপের মাথার উপর মুকুট দেওয়ার কারণে দেখতে বেশি ভালো লাগছে। এরকম সুন্দর একটি আর্ট তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 6 months ago 

ম্যান্ডেলা আর্ট করতে আমার ভীষণ ভালো লাগে। তাই প্রতি সপ্তাহে চেষ্টা করি একটি করে ম্যান্ডেলা আর্ট শেয়ার করার। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 6 months ago 

কিউট একটি কচ্ছপের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করেছো। এ ধরনের ম্যান্ডেলা আর্ট আমার নিজের করতে যেমন ভালো লাগে তেমনি অন্যদের তা দেখতেও খুবই ভালো লাগে। মুকুট অঙ্কন করার জন্য কচ্ছপটিকে দেখতে বেশি সুন্দর লাগছে।

 6 months ago 

আমার অংকন করা কচ্ছপের ম্যান্ডেলা আর্ট আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 months ago 

দারুন কিউট হয়েছে। ম্যান্ডেলা আর্ট দেখতেই খুব সুন্দর লাগে তার উপরে এতো কিউট 🥰

 6 months ago 

ধন্যবাদ দাদা,আপনার সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য। আমার অঙ্কন করা কচ্ছপের ম্যান্ডেলা আর্টটি আপনার কাছে সুন্দর লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 months ago 

ওয়াও আপনি তো দেখছি খুবই সুন্দর এবং কিউট একটা কচ্ছপের ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। আপনার অংকন করা এই কচ্ছপটাকে দেখতে সত্যি খুবই সুন্দর লাগতেছে। বিশেষ করে কচ্ছপের মাথায় সুন্দর একটা মুকুট আঁকার কারণে বেশি সুন্দর লাগতেছে। আপনি অনেক নিখুঁতভাবে এবং সময় ব্যবহার করে এই ম্যান্ডেলা আর্ট করেছেন যা দেখেই বুঝতে পারতেছি। আপনার এত সুন্দর একটা দক্ষতা মূলক কাজের প্রশংসা করতে হচ্ছে।

 6 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য। আমার অংকন করা ম্যান্ডেলা আর্ট আপনার ভালো লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম।

 6 months ago 

প্রতি সপ্তাহে আপনি খুবই সুন্দর সুন্দর চিত্র আমাদের মাঝে শেয়ার করে থাকেন। আজকে আপনি আরো দারুন একটি চিত্র আমাদের সাথে শেয়ার করলেন। কচ্ছপের মেন্ডেলা চিত্র অংকনটি দেখে খুবই ভালো লাগলো। এই মেন্ডেলা অংকনটি করতে অনেক সময় লেগেছে। তারপরে চিত্রটি খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন, দেখে ভালো লাগলো তাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কচ্ছপের এই ম্যান্ডেলা আর্টটি করতে বেশি সময় প্রয়োজন হয়নি।খুব অল্প সময়ের মধ্যেই অঙ্কনটি শেষ করেছিলাম।আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

ম্যান্ডেলা আর্ট গুলো সম্পন্ন করতে অনেকটা সময় লেগে যায় তা অংকন গুলো দেখলেই কিন্তু বোঝা যায়। এত ছোট ছোট নিখুঁত কারু কাজ দিয়ে ম্যান্ডেলা অঙ্কন করতে হয় যার কারণে অনেকটা সময় ও অনেকটা ধৈর্যের প্রয়োজন হয়। আপনার কচ্ছপের ম্যান্ডেলা অংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপু, অসাধারণ এই কচ্ছপের ম্যান্ডেলা অঙ্কনের প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

ঠিকই বলেছেন, ম্যান্ডেলা আর্ট করতে সময় ও ধৈর্যের অনেক প্রয়োজন। আমার অংকন করা এই কচ্ছপের ম্যান্ডেলা আর্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 months ago 

চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। এত সুন্দর কচ্ছপের ম্যান্ডেলা আর্ট আমার দেখে খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দরভাবে শেয়ার করলেন। তাছাড়া এই আর্ট করতে অনেক সময়ের প্রয়োজন হবে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 6 months ago 

আপনার সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 6 months ago 

কচ্ছপের অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। কচ্ছপের পিঠের অংশে সুন্দর ডিজাইন করে দেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61728.21
ETH 2680.80
USDT 1.00
SBD 2.56