লেখক আমি নই, তবুও লিখতে চাই।

ছোট বেলায় বাবা মায়ের উপদেশ ছিল, ভোর রাতে ঘুম থেকে উঠে পড়ালেখা করলে সেই পড়া খুব সহজেই মাথায় ঢোকে ও দীর্ঘদিন মাথায় থাকে।
আমি নিজেই তার হাতেনাতে প্রমাণ পেয়েছি অনেক।
তারপর পড়ালেখার গন্ডি পেরিয়ে জীবনের এই প্রান্তে এসে সেই ভোর রাতের পড়ালেখার অভ্যাস বিলীন হয়ে গেছে।

কিন্তু আজকে ফজরের নামাজের পর বেশ শীত শীত অনুভূত হচ্ছিল, তাই ভাবলাম আরও কিছুক্ষণ শুয়ে থাকি।যদি ঘুম আসে চোখে, তাহলে সকাল ৮ টা পর্যন্ত ঘুমিয়ে পড়বো।

কিন্তু কিসের কি?
ঘুম তো চোখে আসলোই না।
বরং একটা কবিতা লিখতে মন চাইলো।
তারপর খুব সাহস করে এলোমেলো ভাবনা গুলোর ছুটি দিতে চেষ্টা করলাম আমার
আনাড়ি হাতের লেখা এই কবিতার মাধ্যমে।

istockphoto-1275800909-612x612.jpg

Source

"আমি কোন লেখক নই
না কোন কবি,
তবুও আমি লিখে যাব
আজন্ম - নিরবধি।
আমার লেখনীতে শোভা পাবে
হরেক বিষয়ের লেখা ,
হোক তা এলোমেলো ভাবনার
হোক তা অপুটায় ভরা।
দিস্তার পর দিস্তা কাগজ অপচয় করে
কলমের খোঁচায় আমি
আমার এতো দিনের জমিয়ে রাখা
শেকলবন্দী গল্প গুলো কে
নির্বাসিত আবাসন থেকে
করে দেব উৎখাত।
আমার লেখা পড়ে জাতি হবে না উদ্ধার
এও তো অজানা নয়,
তাতে কি হয়েছে আমার কাগজে কলমে
আমি যা খুশি লিখবো- আমার কিসের ভয়।
আমার অপটুতায় ভরা লেখা লিখতে
নেই তো কোন মানা,
স্বাধীন দেশের স্বাধীন নাগরিক আমি
আমি কোন হার মানবো না না।"

ধন্যবাদ সবাইকে ♥️

Sort:  
 3 years ago (edited)

আমার বাংলা ব্লগে পোস্ট করতে হলে আপনাকে আগে অবশ‍্যই পরিচিতি মুলক পোস্ট করতে হবে। আমার বাংলা বাংলা ব্লগ এর নিয়মগুলো ভালো করে পড়েন।

এবং আপনার এই ফটো টাও কপিরাইট ফ্রী না।

ওকে ভাইয়া ধন্যবাদ সুপরামর্শ এর জন্য।

 3 years ago 

আপনি একটি বিষয় খুব ভালভাবে উপলব্ধি করতে পেরেছেন তা হল ভোররাতের পড়া ভালো মনে থাকে।আপনার কবিতাটিও অনেক সুন্দর ছিল।আমাদের সবার উচিত চেষ্টা চালিয়ে যাওয়া।যে কোন কাজে চেষ্টার ঘাটতি না রাখাই উত্তম।শুভকামনা রইলো আপনার জন্য।

অনেক ধন্যবাদ ভাইয়া অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

আমি যা খুশি লিখবো- আমার কিসের ভয়।
আমার অপটুতায় ভরা লেখা লিখতে
নেই তো কোন মানা,
স্বাধীন দেশের স্বাধীন নাগরিক আমি
আমি কোন হার মানবো না না।"

  • ভাইয়ের অসাধারণ এই কবিতায় প্রত্যেকটি কথা সিজনশীল শব্দভাণ্ডার দিয়ে পরিপূর্ণ। আপনার কবিতাটি পড়ে আমার বেশ ভালো লাগছে ,এমন কবিতা আপনার কাছ থেকে আরও প্রত্যাশা রইল। অনেক গুছিয়ে আমাদের মাঝে কবিতাটি উপস্থাপন করেছেন ।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল ‌‌।

ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনি কপিরাইট আইন লংঘন করেছেন ।আপনি নিজের ফটো অথবা কঁপিরাইট ফ্রী ফটো ছাড়া আপনার পোষ্টের মধ্যে ব্যবহার করতে পারবেন না।

কমিউনিটির নিয়মাবলী ভালোভাবে পড়ে নিন:
https://steemit.com/hive-129948/@rme/last-updated-rules-of-amar-bangla-blog-community-29-sep-21

যে কোন বিষয়ে জানার প্রয়োজন হলে আমাদের সাথে Discord এ যোগাযোগ করুন।

Discord server link: https://discord.gg/ettSreN493

Source:
https://www.istockphoto.com/photo/multitasking-is-part-of-the-job-gm1275800909-375809311

ধন্যবাদ ভাই। তবে ডিসকর্ডে তো আমি কোন মেসেজ পাঠাতে পারছি না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59453.81
ETH 2607.50
USDT 1.00
SBD 2.39