মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে// আমার স্বরচিত একটি কবিতা "মায়ের অনুমতি"

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

"আসসালামু আলাইকুম"

আমার বাংলা ব্লগ কমিউনিটির সবার প্রতি মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা রইল। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় বেশ ভালো আছি।

IMG_20220221_192356.jpg
Source

মোদের গরব মোদের আশা আ মরি বাংলা ভাষা এই ধ্বনিতে মুখরিত আজ বাংলার আকাশ বাতাস সাগর নদী। আজ আমরা আমাদের মায়ের ভাষা বাংলায় কথা বলতে পেরে যেভাবে নিজের মনে ভাব অনুভূতিগুলোকে প্রকাশ করতে পারছি এগুলো শুধুমাত্র হল যারা এই ভাষার জন্য প্রাণ দিয়ে আমাদের এই ভাষাকে অক্ষুন্ন রেখে গিয়েছেন তাদেরই অবদান, আমরা তাদের কখনোই ভুলবো না। যতদিন রবে পদ্মা মেঘনা বহমান ততদিন তোমরা বেঁচে থাকবে এই বাঙালি জাতি হৃদয়ে। আমরা তোমাদের সারাজীবন শ্রদ্ধাভরে স্মরণ করে যাব।

আমাদের এই বাংলা ভাষাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্মানিত ফাউন্ডার, এডমিন ও মডারেটরসহ সবাই যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, আমার পক্ষ থেকে আপনাদের প্রতি রইল শুভেচ্ছা ও অভিনন্দন। আপনাদের সাথে পথ চলতে পেরে নিজেকে অনেক ধন্য মনে হচ্ছে।

যাইহোক আমি বাস্তবিকপক্ষে কখনো কবিতা লিখি নি। সত্যি বলতে কখনো লেখার চেষ্টাও করিনি। কিন্তু আমার বাংলা ব্লগ পরিবারের সাথে একত্রিত হয়ে সকলের এত অসাধারণ অসাধারণ কবিতা গুলো পড়ে এতটা মুগ্ধ হয়েছি ও সেই সাথে এতটা উৎসাহ অনুপ্রেরণা পেয়েছি, যা দেখে আমি নিজেই গত দুই দিন থেকে অক্লান্ত পরিশ্রম ও চেষ্টা করে আপনাদের মাঝে একটি কবিতা উপস্থাপন করতে যাচ্ছি। আশা করি আমার আজকের এই কবিতাটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন দেরী না করে আপনারা সবাই আমার কবিতাটি একবার পড়ে দেখবেন।

"মায়ের অনুমতি"

ইসরাত জাহান মীম

মা, মাগো ওমা...
তুমি কি শুনতে পাও
তোমার মুখের ভাষা
কাইড়া নিতে চায় ওরা।

তুমি কি জানো মা
ওরা কারা?
আমি জানি ওরা স্বৈরাচার
ওরা জালিম, ওরা হায়না।

ওরা নাকি তোমার মুখের ভাষায়
কথা বলতে দেবে না
তুমি জানো মা
ওরা কি বলে
ওরা বলে উর্দু হবে
রাষ্ট্রভাষা....

তাহলে কি বল মা..
তোমার মুখের ভাষায় আমরা
বলতে পারব না কথা
শুনতে পারবো না সেই
ভাওয়াইয়া সুর
মাঝি-মাল্লার গলায়
যে সুরে হৃদয় হারায় বহুদূর।
গাইতে পারবো না নিজের গলায়
মন খুলে সেই মন মাতানো গান।

মাগো ওরা বলে
তোমার ভাষাকে স্বীকৃতি দেবে না
এই বাংলায়....
তুমি বল মা, কী করে মেনে নেব
এই অপমান।

বাংলা ভাষা আমার মায়ের ভাষা
বাংলা ভাষা আমার প্রাণ,
এই ভাষার জন্য দিতে পারি
অনায়াসে নিজের তরতাজা প্রাণ।

জ্বলছে আগুন রক্তে আমার
স্বৈরাচারের ক্রোধে
অনুমতি দিলে মা তুমি
ঝাঁপিয়ে পড়বো তবে,
রক্ত দিয়ে হলেও আমি
রাখবো বাংলা ভাষার সম্মান।

আমার কবিতাটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আমার লেখা এই প্রথম কবিতাটি আপনাদের কেমন লেগেছে, কবিতাটি নিয়ে ভালো-মন্দ আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদান্তে
@isratmim

Sort:  
 2 years ago 
সত্যি বলতে হালকা করে ইমোশনাল হয়ে গেছিলাম। আপনার জীবনের প্রথম কবিতা যে এত সুন্দর হবে আসলেই আমি অনেক মুগ্ধ হয়েছি।আসলে মানুষের ভিতরে কত দক্ষতায় না থাকে। আজকে জানতে পারলাম মানুষের ভিতরে সব দক্ষতা থাকে কেউ কাজে লাগায়। কেউ লাগায় না। এই যে আপনি আজকে এত সুন্দর দক্ষতা কাজে লাগালেন। নিজের ভেতরের মেধাকে ফুটিয়ে তুললেন।আমি যখন প্রতিটি কথা পড়ছিলাম আর ভাবছিলাম মাগো ওমা তুমি কি শুনতে পাও। আসলেই খুব ইমোশনাল হয়ে গেলাম। মায়ের অনুমতি আপনি কবিতার নামটা দিয়েছেন সত্যিই আমি আবেগাপ্লুত হয়ে গেছি। আপনি মাতৃভাষার প্রতি শ্রদ্ধা রেখে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে নিয়ে হাজির হয়েছেন। আসলে প্রতিটি কথার মাঝে অনেক রহস্য লুকিয়ে আছে। 30 লক্ষ প্রাণের বিনিময়ে আমরা বাংলা ভাষা পেয়েছি সত্যি আবারো যদি রক্ত দিতে হয় তাহলে দিবো। সর্বশেষ লাইনটি সত্যি অনেক ভালো ছিল। চাইবো আপনি আরও সুন্দর সুন্দর কবিতা নিয়ে আমাদের মাঝে হাজির হবেন।আপনার প্রতি অনেক অনেক দোয়া রইল
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। আসলেই এই দিনটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও গৌরব উজ্জ্বল দিন।ভাষা শহীদরা ভাষার জন্য প্রান না দিলে হয়তো আমরা আজকের এই স্বাধীন দেশে স্বাধীন ভাষায় কথা বলতে পারতাম না। আপনার লেখা কবিতাটির মাধ্যমে সেটি প্রকাশ পেয়েছে। আপনার কবিতায় প্রকাশ পেয়েছে ভাষার জন্য নিজের প্রাণ উৎসর্গ করার প্রয়াস।অনেক ধন্যবাদ এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে উপহার দেয়ার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ওরা নাকি তোমার মুখের ভাষায়
কথা বলতে দেবে না
তুমি জানো মা
ওরা কি বলে
ওরা বলে উর্দু হবে
রাষ্ট্রভাষা....

কবিতার এই অংশ গুলো আমার অনেক ভালো লেগেছে। আপনার কবিতা টি পড়ে যেন হৃদয়পুর জড়িয়ে গিয়েছিল। আপনি খুবই চমৎকার ভাবে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। একুশে ফেব্রুয়ারি হলো আমাদের বাঙালি জাতির জন্য অনেক বিশেষ একটা দিন। আপনার জন্য শুভেচ্ছা রইল এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মাতৃভাষা প্রীতি ও প্রতিষ্ঠার সংগ্রামে বাঙালি জাতির গৌরবদীপ্ত এক বিরল ইতিহাস। আপনার এই কবিতাটি পড়তে আমার এতো ভালো লেগেছে তা বলে বুজানো সম্ভব না। আসলেই কথাগুলো পড়তেই অনেক ইমোশনাল হয়ে পড়ি। আপনার কবিতা লেখার প্রতিভা আমার জানা ছিলোনা, আজ আমিতো একদম অবাক হয়ে গেছি😲।

আমরা আশা করি পরবর্তীতেও এমন সুন্দর সুন্দর কবিতা আরো পাবো।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। আমি চেষ্টা করব কবিতা শেয়ার করার জন্য।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে খুব সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন মায়ের অনুভূতি কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 
আপু মাতৃভাষা দিবস উপলক্ষে আপনার স্বরচিত প্রথম এই কবিতাটি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। প্রথম বারের তুলনায় আপনার রচনা করা এই কবিতাটি অনেক বেশি ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার প্রচেষ্টায় রচনা করা সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

এটি আজ আপনার মুখে শুনতে চাওয়া আমার নিষ্পাপ মন @saifulraju

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেক ভালো লিখেছেন আপু। আমার কাছে অনেক ভালো লেগেছে আমার কবিতাটি।খুব সুন্দর করে ছন্দ মিলিয়েছেন। আমার কবিতাটি পরে একটু বিদ্রহি মনোভাব চলে এসেছিল। যাই হোক আপু শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 
আপু আপনি অসাধারণ কবিতা লিখেছেন। আপনি যখন হ্যাংআউটে কবিতাটি আবৃত্তি করছিলেন তখন অবাক হয়ে শুনছি, আপনার কবিতা আবৃত্তি অনেক ভালো লেগেছে। খুব স্বাবলিল ভাবে আবৃত্তি করেছেন। নিচের চারটি লাইন বেশি বালো লেগেছে।

বাংলা ভাষা আমার মায়ের ভাষা
বাংলা ভাষা আমার প্রাণ,
এই ভাষার জন্য দিতে পারি
অনায়াসে নিজের তরতাজা প্রাণ।

 2 years ago 

আসলে ভাইয়া অবৃতি করার সময় অনেকটা নার্ভাস ছিলাম। নিজেও জানি না কিভাবে কি বলছি 🤭🤭
যাইহোক সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনাকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। বাহ,খুবই সুন্দর কবিতা লিখেছেন আপু।মুক্তিযুদ্ধের কবিতাগুলি আমার কাছে সবই একই রকম মনে হয়।আপনি প্রথমবার কবিতা লিখেছেন তবুও খুবই সুন্দর হয়েছে।আপনার প্রচেষ্টা ভালো ছিল, ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43