কয়েক ধরনের ফুলের ফটোগ্রাফি // @shy-fox - 10% beneficiarysteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রকৃতিতে শীতকাল প্রায় চলেই এসেছে। বিভিন্ন ঋতুতে প্রকৃতি বিভিন্ন নতুন সাজে সেজে ওঠে। শীতকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে। যেগুলো দেখতেও খুব ভালো লাগে। আজকে আমি আপনাদের সাথে কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। যদিও আমি ফটোগ্রাফি তেমন ভালো করতে পারিনা। তবে তাও মাঝে মাঝে ফটোগ্রাফী করি। আজকে আমি আপনাদের সাথে কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে।
প্রথম
গাঁদা ফুলঃ

শীতকালের ফুলের মধ্যে গাঁদা ফুল অনেক বেশি জনপ্রিয়। শীতকালে প্রায় সর্বত্রই এই ফুলটি দেখা যায়। তবে বর্তমানে কয়েক জাতের গাঁদা ফুল সারা বছরই পাওয়া যায়। গাঁদা ফুলের বিভিন্ন ধরনের জাত রয়েছে। নিচের ফটোগ্রাফি তে যেই ধরনের গাঁদা ফুলটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে ফরাসি গাঁদা। পাঁপড়ির চারপাশে হলুদ এবং মাঝখানে লাল। সামনাসামনি দেখতেও খুব সুন্দর।

20220111_113214231.jpg

দ্বিতীয়

এই ফরাসি গাঁদা ফুলের গাছটি অনেক ছোট হয়ে থাকে। আর ছোট থাকা অবস্থাতেই অনেকগুলো ফুল ফুটে। যেগুলোকে দেখতে অনেক বেশি সুন্দর লাগে। নিচের ছবিটির মধ্যে দেখতেই পাচ্ছেন গাছটি ছোট হলেও কতগুলো ফুল ফুটে আছে আবার অনেকগুলো ফুলের কলিও রয়েছে।

20220111_113303659.jpg

তৃতীয়

রক্তজবাঃ

জবা ফুল মোটামুটি সবাই খুব পছন্দ করে। আমার কাছেও খুবই ভালো লাগে। জবা ফুল অনেক রঙের যেমন হয়ে থাকে তেমনই বিভিন্ন জাতের জবা ফুলে রয়েছে। এই ফুল গোলাপী, সাদা, লাল, হলুদ-নানা রঙের হয়ে থাকে। তবে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে সাদা জবা।

20220111_112859329.jpg

চতুর্থ

জবা ফুল দেখতে যেমন সুন্দর তেমনই এর বিভিন্ন গুনাগুন রয়েছে। জবা ফুল আমাদের ত্বকের জন্য খুবই ভালো। এছাড়াও এই জবা ফুল আমাদের চুলের জন্য খুব উপকারী। তাছাড়া শীতের দিনে আমাদের ত্বকের রুক্ষতা দূর করার জন্য এই ফুলটির গুনাগুন অনেক।

20220111_112842039.jpg

পঞ্চম

গোলাপ ফুলঃ

এই ফুলের সাথে তো সবাই পরিচিত। পৃথিবীতে যে কত রকমের গোলাপ ফুল হয়েছে তা আমার জানা নেই। তবে এই জাতের গোলাপ ফুলকে আমি প্রথম দেখলাম। এটি একটি হাইব্রিড জাতের গোলাপ ফুল। দেখতে যেমন সুন্দর এর ঘ্রাণও অনেক বেশি সুন্দর।

20220111_112552878.jpg

ষষ্ঠ

চন্দ্রমল্লিকাঃ

চন্দ্রমল্লিকা ফুলের নামটি যেমন সুন্দর ফুলটি দেখতেও খুব সুন্দর। চন্দ্রমল্লিকা ফুলেরও বেশ কয়েকটি জাত রয়েছে। চন্দ্রমল্লিকা ফুলের এই রংটি ছাড়াও আমি সাদা, বেগুনি, গোলাপী রঙের চন্দ্রমল্লিকা ফুল দেখেছিলাম। গাছের একদম উপরে ফুলগুলো ফুটে থাকে। এবং এই চন্দ্রমল্লিকা ফুল গাছে অনেকদিন সতেজ অবস্থায় থাকতে পারে। সামনাসামনি দেখতেও খুব সুন্দর লাগে এই ফুল গুলো।

20220111_112318901.jpg

সপ্তম

গ্যালার্ডিয়াঃ

এই ফুলটির নাম আমার জানা ছিল না। তারপর গুগলে সার্চ করে এই নামটি পেলাম। নামটা কিছুটা কঠিন। তবে ফুলটি দেখতে অসাধারণ। বেশ কয়েকবার ফুলের দোকানে এই ফুলগুলো দেখেছিলাম। লাল এবং হলুদ রঙের সংমিশ্রণে ফুলের পাপড়ি গুলো অসাধারণ লাগে দেখতে। একটি গাছে অনেক গুলো ফুল একসাথে ফোটে। নিচের ফটোগ্রাফির মধ্যে আপনারা দেখতেই পাচ্ছেন কতগুলো ফুল ফোটে রয়েছে। এই পাশাপাশি আবার অনেকগুলো ফুলের কলিও রয়েছে।

20220111_112311335.jpg

অষ্টম

কচুরিপানার ফুলঃ

কচুরিপানার ফুল ও আমার খুব পছন্দ। বিশেষ করে এর রংটা বেশ ভালো লাগে আমার কাছে। ফুলের পাপড়ি গুলো বেশ আকর্ষণীয়। বাংলার প্রতিটি জলাশয় কমবেশি এই ফুল গুলো দেখা যায়। সাধারণত অক্টোবর মাস থেকে জানুয়ারি মাসে এই ফুলগুলো দেখা যায়।

20211204_125107604.jpg

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

এই ছিল আমার আজকের পোস্ট। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ধরনের ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

শীতের দিনে বিভিন্ন রকমের ফুল দেখতে পাওয়া যায়। কচুরিপানার ফুলটি দেখতে খুবই সুন্দর লাগছে। কচুরিপানার ফুলটি হয়তো চাষ করা হয় না। কিন্তু সৌন্দর্যের দিক থেকে কোন অংশে কম নয়। ফুলের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। গাঁদা ফুলটিও দেখতে অনেক সুন্দর লাগছে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি কচুরিপানা চাষ না করলেও সুন্দর্যের দিক থেকে কচুরিপানার ফুল আমার কাছে খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভকামনা।

 2 years ago 

আপু আপনার ফটোগ্রাফি গুলো অনেক ভাল হয়েছে।তবে আমার চোখ আটকে গেল কচুরিপানা ফুলটির উপর। সত্যিই অনেক ভাল লাগলো। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যাঁ আপু কচুরিপানা ফুলটি আমার কাছেও খুবই ভালো লেগেছে। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুবই চমৎকার কিছু ফটোগ্রাফি তুলেছেন। প্রতিটি ছবি দারুন হয়েছে। ঠিকই বলেছেন শীতকালে বেশি গাঁদা ফুল দেখা যায়। চন্দ্রমল্লিকার কালার টা চমৎকার ছিল। প্রতিটি ছবি সুন্দর ভাবে তুলেছেন। ধন্যবাদ আপনাকে চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

গাঁদা ফুল এখন শীতকাল এ বেশিই দেখা যাবে। চন্দ্রমল্লিকা ফুল দেখতে অসাধারণ লাগতেছে। সব গুলো ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন। এমন ফটোগ্রাফি দেখলে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো দেখে আপনি মুগ্ধ হয়েছেন।জেনে খুবই ভালো লাগলো। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপু ঠিক বলেছেন বিভিন্ন ঋতুতে প্রকৃতি নতুন রুপে সেজে ওঠে।আপনার এত সুন্দর ফটোগ্রাফি দেখে মনে হয় না আপনি ফটোগ্রাফি করতে পারেন না। খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে গাঁদা,রক্ত জবা আর কচুরিপানার ফুল খুব ভালো লেগেছে। এসব ফুল দিয়ে মালা বানালে খুব সুন্দর লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করার জন্য।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

এইটা কিন্তু ঠিক শীতকালে বিভিন্ন রকম ফুল ফোটে। আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালই লেগেছে। কচুরিপানার ফুল গুলো দেখতে সত্যি খুব সুন্দর লাগছে। ধন্যবাদ সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভালো লাগে আমার কাজের সার্থকতা। আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আমিও অনেক আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি সেয়ার করেছেন। এগুলোর মধ্যে চন্দ্রমল্লিক আর গ্যালার্ডিয়া ছাড়া বাকি ফুল গুলোর সাথে পরিচিত আছি। এই দুইটি ফুলকে হয়তো দেখেছি কিন্তুু নাম জানি না। আপনার পোষ্টে জানলাম। ধন্যবাদ আপু।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক শুভকামনা।

 2 years ago 
অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি আপনার মাধ্যমে দেখতে পেলাম।আর শীতকালে বিভিন্ন রংঙের ফুল ফুটতে শুরু করেছে। আপনার প্রতিটি ফুলের ফটোগ্রাফি যেন মন ছুঁয়ে যাওয়ার মতো। আর অনেক দিন পর কচুরিপানা ফুল দেখে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

চমৎকার মন্তব্য করেছেন আপনি। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার দুর্দান্ত ফুলের ফটোগ্রাফি দেখে সত্যি খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলের সৌন্দর্যতা সবাইকে অত্যন্ত মুগ্ধ করে। গাঁদা ফুলের ফটোগ্রাফি বেশ দুর্দান্ত হয়েছে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আসলে ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলের ফটোগ্রাফি দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আর আমার ফটো গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে। আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81