রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কিছু মুহূর্ত || শেষ পর্ব

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কাটানো কিছু মুহূর্ত শেয়ার করব। গত পরশুদিন পর্ব এক শেয়ার করেছিলাম আপনাদের সাথে। আজকের পর্বে আরো কিছু ফটোগ্রাফি শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

পর্ব ১

IMG-20240316-WA0018.jpg

উপরের এটি হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের ফটোগ্রাফি। এই ভবনের সামনে খুব সুন্দর করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগোটা তৈরি করা হয়েছে।

IMG-20240316-WA0024.jpg

IMG-20240316-WA0023.jpg

এটি হচ্ছে শহীদ মিনারের ফটোগ্রাফি। শহীদ মিনারের এরিয়াটা মোটামুটি বেশ বড় ছিল। আর এটির চারপাশে বেশ কয়েক ধরনের ফুলের গাছ ছিল। সব মিলিয়ে ভালই লেগেছে এরিয়াটা। তাছাড়া শহীদ মিনারের সামনের এ জায়গা গুলোতে দেখলাম পুরোটা জুড়েই আলপনা অঙ্কন করা। আলপনা গুলো দেখতে অনেক বেশি সুন্দর ছিল।

IMG-20240316-WA0020.jpg

IMG-20240316-WA0016.jpg

এটি হচ্ছে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক। এটি আমাদের দেশের শহীদ বুদ্ধিজীবী দের স্মৃতি রক্ষার্থে তৈরি করা হয়েছে। আমাদের মুক্তিযুদ্ধের সময় এই বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক এবং শিক্ষার্থীরা বিভিন্নভাবে যুদ্ধ অংশগ্রহণ করেছিল। তাই এসব জায়গা গুলিতে মুক্তিযুদ্ধের বেশ কিছু স্মৃতিফলক রয়েছে।

IMG-20240316-WA0012.jpg

উপরের ফটোগ্রাফিতে যে ভবনটি দেখা যাচ্ছে মূলত এই ভবনেই আমার সিট পড়েছিল। প্রায় প্রতিটা ভবনই বেশ বড় আর এগুলোর ভিতরেও ভীষণ সুন্দর।

IMG-20240316-WA0011.jpg

পুরো ক্যাম্পাসেই পরীক্ষা উপলক্ষে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের খাবারের দোকান ছিল। যেহেতু ব্যবসায়ীদের এটা একটা সিজন ছিল তাই বলা যায় মোটামুটি সব কিছুরই দাম অনেকটা বেশি ছিল। বিশেষ করে সেখানকার রিক্সা ভাড়া গুলো শুনে অবাক হয়ে গিয়েছিলাম। রিকশায় করে চার থেকে পাঁচ মিনিটের রাস্তায় ৬০ থেকে ৭০ টাকা ভাড়া নিচ্ছে। অর্থাৎ নরমাল ভাড়া ১০ টাকা হলে পরীক্ষার দিনগুলোতে ভাড়া ছিল ৫০ টাকার উপরে। একটা নিউজে দেখেছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি পরীক্ষা কে কেন্দ্র করেই প্রায় ৩৬ কোটি টাকার ব্যবসা হয়েছে। তবে জানিনা এটা কতটুকু সত্য। কিন্তু যতটা দেখেছি সত্য হলেও হতে পারে।

IMG-20240316-WA0007.jpg

IMG-20240316-WA0001.jpg

যেহেতু আমরা একদম সকাল সকাল পৌঁছে গিয়েছিলাম আর আমার পরীক্ষা ছিল একদম লাস্টের শিফটে অর্থাৎ সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত। তাই ক্যাম্পাসটা ঘোরার জন্য মোটামুটি একটা টাইম পেয়েছিলাম। যদিও খুব বেশি ঘুরতে পারেনি কারণ মাথায় পরীক্ষার একটা টেনশন ছিল। তারপর পরীক্ষা শেষ করে এসে গাড়িতে ওঠার আগে হালকা কিছু নাস্তা করে নিয়েছিলাম এবং ফুচকা খেয়েছিলাম।

IMG-20240316-WA0030.jpg

এই ছিলো আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕

ধন্যবাদান্তে
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি বর্তমানে এইচ এস সিতে অধ্যায়নরত অবস্থায় আছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

বাংলাদেশে অনেক জায়গায় ঘোরাঘুরি হয়েছে কিন্তু রাজশাহীতে কখনো যাওয়া হয়নি। তবে ইচ্ছা আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঘুরতে যাওয়া। আপনার পোস্ট থেকে বোঝা যাচ্ছে বেশ সুন্দর এবং গুছানো। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

সম্ভব হলে একদিন গিয়ে ঘুরে আসবেন। জায়গাটি বেশ সুন্দর আমার কাছেও খুব ভালো লেগেছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বেশ ভালোই কিছু মুহূর্ত অতিবাহিত করেছিলেন আপনি পরীক্ষার আগে। এটা দেখে খুবই ভালো লেগেছে। যদিও এটার প্রথম পর্বটা আমার দেখা হয়নি, তবে শেষ পর্ব দেখেই উপভোগ করার চেষ্টা করেছি আপনার মুহূর্তটা। বুঝতেই পারতেছি ১০ টাকার ভাড়ার জায়গায় পরীক্ষার সময় ভাড়া আরো বেশি বাড়িয়ে ফেলেছিল রিক্সাওয়ালারা। যাইহোক পরীক্ষা শেষে হালকা নাস্তা করেছিলেন, আর ফুচকা খেয়েছিলেন দেখে ভালো লেগেছে। ফুচকা দেখে তো মনে হচ্ছে অনেক বেশি মজাদার হয়েছিল।

 5 months ago 

এই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যে সকল সৌন্দর্যগুলো রয়েছে সেগুলো খুব একটা বেশি দেখা হয়নি৷ আপনার মাধ্যমে অনেক সৌন্দর্য দেখতে পেলাম। খুব সুন্দর ভাবে আপনি সবগুলো বিষয় এখানে ফুটিয়ে তুলেছেন। একইসাথে এখানে আপনি খুব সুন্দর কিছু সময় অতিবাহিত করেছেন তাও আমাদের মাঝে শেয়ার করেছেন৷ যা দেখে খুবই ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ৷

 5 months ago 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দেখছি অনেক সুন্দর। আর আপনি ক্যাম্পাসের অনেক সুন্দর সুন্দর কিছু আলোকচিত্র শেষ পর্বের মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করেছেন। নিশ্চয়ই পরীক্ষাটা আপনার ভালো হয়েছিল। রিক্সা ভাড়ার দাম এতো বেড়ে গিয়েছে শুনেই তো অবাক হলাম আমি অনেক বেশি। শেষে ফুচকা খাওয়ার মুহূর্তটাও শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ফুচকা দেখে তো লোভ লাগছে। যদিও খুব একটা খাওয়া হয় না তবে এরকম লোভনীয় ফুচকা দেখলে সবার কাছেই ভালো লাগবে। গাড়িতে ওঠার আগে হালকা নাস্তা করে নিয়ে ভালো করেছিলেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38