কবিতা আবৃত্তি প্রতিযোগিতা // সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়"আমার অংশগ্রহণ//10% beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে একটি কবিতা আবৃতি নিয়ে হাজির হয়েছি। কবিতা টি হচ্ছে সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা কবিতা "পাহাড় চূড়ায়"

আশা করছি আপনাদের কাছে আমার আজকের কবিতা আবৃত্তি টি ভালো লাগবে।

IMG-20220413-WA0007.jpg

আমি সর্বপ্রথম @blacks দাদাকে অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কবিতা আবৃত্তির আয়োজন করার জন্য। কবিতা আবৃত্তি যদিও আমি খুব একটা ভালো পারি না। তবে আমি আমার যথাসাধ্য চেষ্টা করেছি ভালো করার।

কবিতার মূলভাব

এই কবিতায় কবি সুনীল গঙ্গোপাধ্যায় মূলত মানুষের জীবনের বিভিন্ন সময় কে তুলে ধরেছেন। মানুষের জীবনের বিভিন্ন সময় বলতে বোঝানো হয়েছে শৈশবকাল, যৌবনকাল এবং যৌবন কালের পরবর্তী সময়।

কবি মানুষের শৈশবকাল কে একটি দ্বীপের সাথে তুলনা করেছেন। একটি ছোট্ট দ্বীপ। আসলে মানুষ শৈশব কালে নির্দিষ্ট একটি সীমার মধ্যে থাকে। এবং এই নির্দিষ্ট সীমার মধ্যেই সবাই সবার আনন্দ খুঁজে নেয়। এবং কবি অসংখ্য প্রজাপতির কথা বলে মূলত আনন্দের সময় কে বোঝাতে চেয়েছেন। শৈশবকালে সবাই খুব আনন্দ এবং হাসি খুশির মধ্যে বড় হয়। এবং শৈশবের সেই সুন্দরতম সময় পার করে।

অতঃপর কবি, দ্বীপের বদলে একটি নদী কিনেন। অর্থাৎ কবি এখানে শৈশব কাল থেকে যৌবনে পা দেওয়ার সময়ের কথা বলেছেন। এই যৌবন কালকে নদীর সাথে তুলনা করেছেন। যৌবনকালে কেউ একটি নির্দিষ্ট জায়গায় আবদ্ধ থাকতে চায় না। সবাই চায় নিজের মতো করে চলতে। নদী যেমন তার আপন গতিতে চলে তেমনি যৌবনকালে সবাই চায় তার নিজের মতো করে চলতে। আর এই যৌবন কাল'ই মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা সময়। এই সময় সে ভালো-মন্দ সব ধরনের কাজ করে। এবং অনেক ভুল করে। এরপর এসব ভুল থেকে অনেক শিক্ষা নেয়।

পাহাড় থেকে নদী দামী হলেও কবি পাহাড় কেই কিনতে চায়। কারণ কবি এখন আর তার জীবনের সবচেয়ে সুন্দর এবং দামি সময় যৌবন কালকে আর চায় না।

যৌবনকালে মানুষ যখন ভুল করে, ঠকে যায় তখন সে তার জীবন কে পরিবর্তন করতে চায়। সে তখন পাহাড়ের মত রুক্ষ হতে চায়। তাই কবি মানুষের যৌবনকালের পরবর্তী সময়ে পাহাড়ের সাথে তুলনা করেছেন। সে সময়ে গিয়ে মানুষ উপলব্ধি করতে পারে যে বাস্তব জীবন কেমন। বাস্তব জীবনের মানুষগুলো আসলে কেমন। কবি এখানে সবাইকে অহংকারী বলেছেন। কবি এখন এই মানুষগুলোর ভিড়ে থাকতে চায় না। কবি এখন একা নিজের মতো করে থাকতে চায়। এখানে কবি এখন কোন প্রতিযোগিতা চায় না। কোন প্রতিযোগিতায় জয়ী হবার ইচ্ছাও তার নেই। কবি এখন ক্ষমা চায়।

কবিতার ভিডিও লিংক

পাহাড় চূড়ায় – সুনীল গঙ্গোপাধ্যায়

অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।
Source

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। জানিনা আপনাদের কাছে কেমন লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই আমাকে মন্তব্য করে জানাবেন। কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

শুভেচ্ছান্তে, @isratmim

Sort:  
 2 years ago 

চমৎকার কন্ঠ আপনার, বেশ আদুরে এবং অনেকটাই কিউট কণ্ঠ। খুবই ভাল লেগেছে আপনার কন্ঠে আবৃত্তি টি। এবং কবিতার মূলভাব কি ও খুব সুন্দর ভাবে নিজের মতো করে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইল প্রতিযোগিতায় আপনার জন্য। 🖤

 2 years ago 

সুন্দর এবং উৎসাহমূলক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়"এই কবিতাটি আপনি অনেক সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। আপু আপনার কবিতা আবৃত্তি শুনে অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর করে আপনার মিষ্টি গলায় এই কবিতা আবৃতি করে আমাদের মাঝে উপহার দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক সুন্দর আবৃত্তি করেছেন আপনি। আপনার কন্ঠটিও অনেক সুন্দর। তবে আপনি কবিতার অর্থটি ঠিক ভাবে বুঝতে পেরেছেন বলেই আমার মনে হল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পাহাড় চূড়ায় কবিতাটি খুবই সুন্দর আবৃত্তি করেছেন। আপনার আবৃত্তি শুনে আমার খুবই ভালো লাগলো। অনেক সুন্দর হয়েছে। শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়"কবিতাটি আবৃত্তি করেছেন দারুন হয়েছে। শুনে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত একটি কবিতা পাহাড় চূড়ায়,কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করতে পেরেছেন।আপনার কন্ঠে এই কবিতা আবৃত্তি শুনে খুবই ভালো লাগছে। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

যদিও কবিতা আবৃত্তি সম্পর্কে আমার একটু ধারনা কম। তবে আপনার কবিতা আবৃত্তি দিয়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব সুন্দর করে ভিডিওর মাধ্যমে আমাদের কাছে তুলে ধরেছেন আপনি। শুনে অনেক ভালো লাগলো আপু। এরকম সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপু আপনার কবিতা আবৃত্তি । আপনার কণ্ঠের সাথে একদম পারফেক্ট হয়েছে কবিতা আবৃত্তি । খুব ভালো লেগেছে আপনার কবিতা আবৃত্তিটি । ধন্যবাদ আপু আপনাকে আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য ❤️

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ হয়েছে আপনার কবিতা আবৃত্তি আপু, আপনি অনেক সুন্দর করে কবিতা আবৃত্তি করেছেন, আমার কাছে আপনার আবৃত্তি অনেক ভালো লেগেছে, শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছোট দাদা আয়োজিত কবিতা আবৃতি তে অংশগ্রহন করার জন্য অনেক ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। অনেক ভাল আবৃতি করেছেন আপনি। শুভ কামনা থাকল

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35