DIY- এসো নিজে করি : "ছোট ভাইয়ের জন্য রাখি উৎসবের রাখি তৈরি"

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

যে কাজের প্রতি আমাদের ভালোবাসা রয়েছে সে কাজ করতে কখনো ক্লান্তিবোধ আসেনা। DIY ইভেন্ট আমার জন্য সেই ভালোবাসার জায়গা। আর সে জন্যই হয়তো পরীক্ষা শেষ হতে না হতেই @rme দাদার কাছ থেকে যখন জানতে পারলাম আজ রাত বারোটা পর্যন্ত সময় আছে পোষ্ট করার সাথে সাথে কয় দিনের পরিশ্রমটাকে ভুলে নতুন কিছু করতে বসে পড়লাম।

আর মাত্র কদিন পরেই রাখি পূর্ণিমা। রাখি উৎসবকে ঘিরে সব সময় আমার ভেতরে উত্তেজনা কাজ করে। আর আমি চেষ্টা করি নিজ হাতে রাখি বানিয়ে আমার ভাই ঈশানের হাতে পড়াতে। বন্ধুরা চলো তাহলে দেখে নেওয়া যাক আমার রাখি বানানোর প্রয়োজনীয় উপকরণ এবং ধাপগুলো ।

20210813_172110.jpg

উপকরণ:

১। একটু মোটা কাগজ
২। সুতো
৩। আঠা
৪। কাচি
৫। ডিজাইন করার জন্য কাপড়ের ফুল
৬। ছোট ছোট পুঁথি

প্রথম ধাপ:

প্রথমে কাগজটা কে গোল করে কাঁচি দিয়ে কেটে তাতে আঠা লাগালাম।

20210813_173433.jpg

দ্বিতীয় ধাপ:

তারপর সেখানে কাপড়ের তৈরি ফুলটি বসিয়ে দি সুন্দর করে । আর চারপাশে পুঁথি দিয়ে সাজিয়ে দেই।
পুরো কাঠামোটাকে একটি নকশা করা সুতো দিয়ে মুড়িয়ে দিলাম।

20210813_173501.jpg

20210813_173527.jpg

20210813_173607.jpg

তৃতীয় ধাপ:

পূর্বের কাজগুলো পুনরাবৃত্তি করে দুই রকম রঙের দুই টা কাঠামো বানিয়ে নিলাম।

20210813_165738.jpg

চতুর্থ ধাপ :

হাতে বাঁধা যাবে এমন একটি মাপ নিয়ে দুই টুকরো সুতো কেটে নিয়ে তার দুই পাশে চারটি করে পুঁথি গেঁথে দিলাম।

20210813_173659.jpg

পঞ্চম ধাপ:

সবশেষে কাঠামোটাকে উল্টিয়ে সুতোর মাঝ বরাবর একটি ছোট টুকরো কাগজে আঠা লাগিয়ে কাঠামোর সাথে আটকিয়ে দিলাম।

20210813_173843.jpg

20210813_173927.jpg

20210813_173953.jpg

ব্যাস তৈরি হয়ে গেল রাখি উৎসবের "রাখি"
কেমন লাগলো বন্ধুরা? মিষ্টি লাগছে না?

20210813_172119.jpg

20210813_172114.jpg

আজকের এই কাজটি করে সত্যিই খুব আনন্দিত। নিজের ছোট ভাইয়ের জন্য নিজ হাতে কিছু করার মজাই আলাদা। ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগকে এত সুন্দর DIY ইভেন্ট আয়োজনের মাধ্যমে নিজের সুপ্ত প্রতিভাগুলো কে বিকশিত করার সুযোগ দেওয়ার জন্য।

সামনের মাসে আবার নতুন কাজ নিয়ে হাজির হবো।
ঈশ্বর সকলের মঙ্গল করুক।
এগিয়ে যাক আমার বাংলা ব্লগ
এগিয়ে যাক আমার বাংলা ভাষা।।

শুভেচ্ছান্তে
@isha.ish

Sort:  
 3 years ago 

আমাকেও একটা ভার্চুয়াল রাখি পাঠিয়ে দেবেন DM করে, আপনি আমার ছোট বোনের মতোই , তো এটা আমি এক্সপেক্ট করতে পারিই ।

 3 years ago 

☺️☺️☺️💝💝🌻অবশ্যই @rme দাদা। আমি নিজের হাতে রাখি তৈরি করবো আপনার জন্য। আর এই রাখি পূর্ণিমার দিন অবশ্যই পড়াবো।

দাদা, ভাগ্য এর কথা তো বলা যায়না। যদি ভাগ্যে থাকে হয়তো আপনার এই ছোটো বোন একদিন আপনাকে সামনা সামনি রাখি পড়াতে পারবে।

সুস্থ থাকুন। ভালো থাকুন। বোনের তরফ থেকে অনেক ভালোবাসা🙏

 3 years ago 

আমিও সেই কামনাই করছি, গত বছর তাও করোনা একটু কম ছিল, মায়াপুর গিয়েছিলাম ১ বেলার জন্য, আপনাদের কৃষ্ণনগর দিয়েই তো গেলাম । কিন্তু এ বছর তো বেরোতেই পারছি না । বাই দ্য ওয়ে, ইসকন মন্দিরটি কি ফুললি কমপ্লিট ? নাকি আরো টাইম লাগবে ?

 3 years ago 

@rme দাদা, নতুন ইসকন মন্দিরের উদ্বোধন হওয়ার কথা ছিলো 2022 সালে, কিন্তু করোনা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর কাজ বন্ধ ছিল। আপাতত বিল্ডিং এর ভেতরের কাজ বাকি। আমার এক বন্ধুর সূত্রে আমি যেটুকু খবর পেয়েছি ,তাতে বোঝা যাচ্ছে 90% কাজ কমপ্লিট হয়েছে।

আশা করছি খুব তাড়াতাড়ি সব ঠিক হয়ে যাবে।

 3 years ago 

যাক তাহলে তো খুশির খবর ।

 3 years ago 

সুন্দর বানিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা। 🙏
ফাইনাল পরীক্ষা শেষ হলো। হাতে সময় পেলে আরও হয়তো ভালো বানাতে পারতাম।
তবে পরের বার অবশ্যই ভালো কিছু করার চেষ্টা করবো।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপনার রাখি দুইটি। আপনার জন্য শুভেচ্ছা রইলো আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ।ভালো থাকুন।

 3 years ago 

সেই সুন্দর হয়েছে আপু মনি। শুভ কামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ দিদি। ভালো থাকুন।

অনেক সুন্দর হয়েছে রাখি তৈরিটা। দেখতে অনেক ভালো লাগছে। শুভেচ্ছা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা 🙏

 3 years ago 

অনেক সুন্দর রাখি তৈরি করেছেন আপনার ছোট ভাইয়ের জন্য। আপনার এত সুন্দর কাজের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ।

দারুন হয়েছে দিদি!!! আপনার যত প্রশংসা করিনা কেন শেষ হবে না। আপনি অসাধারণ, অতুলনীয় এবং অদ্বিতীয়া।

 3 years ago 

Hahaha, সবই তো আমার দাদাদের আশীর্বাদ। অনেক ধন্যবাদ দাদা। আশীর্বাদ রেখো। অনেক ভালোবাসা রইলো দাদা।ভালো থেকো।

খুব সুন্দর হয়েছে আপনার রাখি দুইটি দিদি🥰

 3 years ago 

অনেক ধন্যবাদ দিদি। সুস্থ থাকুন।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে দিদি❣️

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68363.69
ETH 2642.16
USDT 1.00
SBD 2.69