আমার আমি - স্বরচিত কবিতা || ১০% বেনিফিট @shy -fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। সুস্থ থাকার পাশাপাশি আমাদের মনকে সুস্থ রাখা দরকার। সব সময় মাথায় রাখবেন আমাদের নিজেদের খেয়াল রাখতেই হবে ।নিজেদের মনের খেয়াল রাখতে হবে। ইংরেজিতে একটা কথা আছে নাহ? সেলফ লাভ!! আসলেই তাই ,নিজেকে ভালোবাসাটা অনেক জরুরী।

আচ্ছা, আপনি ভেবে দেখুন তো আপনার সামনের মানুষটাকে ভালোবাসেন ,সামনে রাখা কোন একটা জিনিস কে ভালোবাসছেন, এই ভালোবাসা আপনার জন্যই তো উৎপন্ন হচ্ছে। আপনার নিজের জন্যই তো আপনি সামনের জিনিসটাকে ভালবাসতে চাইছেন ,ভালোবাসতে পারছেন। আপনার যদি অস্তিত্ব না থাকতো তাহলে কি এগুলো সম্ভবত হত!? তাহলে নিজেকে ভালো রাখাটা আর নিজেকে ভালোবাসাটা কতটা জরুরী!!

দিনশেষে পুরো জীবনে আপনাদের সাথে কেউ কি থাকবে !?এর আগেও আমি বলেছি যে সবাই যে যার স্টপেজে নেমে যাবে ।দিনশেষে শুধুমাত্র আমরা আমাদের সাথে থাকব ।আমাদের অস্তিত্ব আমাদের এই শরীর ,আমাদের এই মন আমাদের সাথে থাকবে ।বাবা মা আমাদের সাথে সবসময় ছিল সব সময় থাকবে। তাদের আশীর্বাদ আমাদের সাথে সবসময় থাকবে ।কিন্তু নিজের খেয়াল নিজের মনের খেয়াল নিজেকেই কিন্তু রাখতে হবে। এটা একেবারে নিজের দায়িত্ব।

আমরা কেউ কাউকে পুরোপুরি ভাবে ভালো রাখতে পারি না ।যেটা পারি সেটা হচ্ছে নিজেদের ভালো রাখতে ।আর এর জন্য অপেক্ষা করে থাকবেন না যে ,কেউ আপনাকে ভালো রাখবে। আল্টিমেটলি কেউ কাউকে ভালো রাখতে পারে না ।আমাদের চাহিদা কখনো সম্পূর্ণ হয় না। কারোর না কারোর মাধ্যমে আমরা হতাশ হই এবং কাউকে না কাউকে আমরা হতাশ করে ফেলি। এটা আমাদের দোষ নয়।

এতগুলো কথা বলার পেছনে একটাই কারণ আমরা অনেক সময় বিভিন্ন কারণে বিভিন্ন পরিস্থিতিতে নিজেদের হারিয়ে ফেলি। নিজেদের ভালো থাকাটা হারিয়ে ফেলি ।সাধারণত এসব ঘটনা ওই ভালোবাসাতেই বেশি ঘটে ।সামনের জনকে ভালোবেসে তার ভালোলাগা তার পছন্দ এবং তাকে ভালো রাখার পেছনে আমাদের ভেতরের আমিটাই নষ্ট হয়ে যায়। আমরা আমাদের নিজেদের অস্তিত্ব ,নিজের ভেতরের আমিত্বটাকে হারিয়ে ফেলি ।আমরা আমাদের নিজেদের খেয়াল রাখতে ভুলে যাই। সামনের জনের উপর গুরুত্ব দিতে দিতে নিজেদেরকে হারিয়ে ফেলি।

আচ্ছা নিজেকে ভাবা মানে কি স্বার্থপরতা ,!?না এক দম নয়।আবারো বলছি একবার ভেবে দেখুন তো ,আপনি যে কাউকে ভালবাসছেন ,কাউকে ভালো রাখছেন ।সেটা তো আপনার আপনি ।আপনার নিজের সত্তা। আপনার যদি কাউকে ভালো লেগে থাকে ,আপনি যদি কাউকে ভালোবেসে থাকেন ,তার শুভ কামনা করে থাকেন ।সেই ভালোবাসা সেই ভালো লাগা সেই শুভ কামনা - সেটা তো আপনি নিজে স্বয়ং। একটু নিজের দিকে খেয়াল করে দেখুন নাহ।

এই ব্যাপারটা বুঝতে আমাদের অনেক সময় লেগে যায় ।আমি কতটা বুঝতে পেরেছি জানিনা। তবে প্রত্যেকদিন নিজেকে বোঝানোর চেষ্টা করি। তাইতো কবিতাটা লিখে ফেললাম।

20220619_225044.jpg

আমার আমি

আমি এখন অনেক দূরে।
হাঁটছি আপন মনে।
ছেড়ে দিয়েছি ,
ধরে ছিলাম যা।
যা বেঁধে রেখেছিলাম মনে।

আমি এখন অনেক দূরে।
হাঁটছি আপন মনে।
কবিগুরুর গানগুলোকে
লিখছি নিজের নামে।

কবিতা জুড়ে আমার কথা
শক্তি হয়ে বাজে।
আমি এখন হাসতে থাকি
আকাশ তারার মাঝে।

আমি এখন অনেক দূরে।
হাঁটছি আপন মনে।
ফোনের ইমেজ এখন শুধু
আমার হাসি শোনে।

বিরিয়ানির একটা প্লেটে
নাম রেখেছি আমার।
আমের মুকুল ঝড়ছে ঝরুক।
সময় হয়নি থামার।

আমি এখন অনেক দূরে।
হাঁটছি আপন মনে।
ঝিলের হাওয়া আমার জন্যই
বইছে ক্ষণে ক্ষণে।

শীতের চাদর ,শিমুল-পলাশ
শুধুই এখন আমি।
তুমি আমার শক্তি জেনো।
তুমিই আমার আমি।

আমি এখন অনেক দূরে।
হাঁটছি আপন মনে।
কর্নেটো টা ভালোবাসছি
ঠোঁটের আবরণে।

পাতার বুকে বৃষ্টি পড়ে
আমার মতন করে।
আমি এখন বড্ড মাতাল
নিজেই নিজের ঘোরে।

          - ঈশা

কাউকে ভালবাসতে গিয়ে নিজের হাসিটা হারিয়ে ফেলবেন না ।আপনার ভালোবাসা যেন আপনার হাসির শক্তি হয়ে দাঁড়ায় । ভালোবাসাকে দুর্বলতা নয় ,শক্তি বানান নিজের ।আর এগিয়ে চলুন।

@isha.ish

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু ছন্দে ছন্দে পুরো কবিতাটি শেষ করেছেন। কবিতার শব্দগুলো অনেক সুন্দর। কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

ছন্দ কবিতা পড়তে সবারই ভালো লাগে। আমারও অনেক পছন্দের।

 2 years ago 

দিদি আপনি অনেকগুলো কথা বলে গেছেন, তবে আপনার নিজের অনুভূতিগুলো এত সুন্দর করে প্রকাশ করেছেন। যেখানে এই আমার আমিটাকে মনে হচ্ছে যে চীনিনা। সামনের মানুষগুলোকে ভালোবেসে থেকে নিজের পিছনের মানুষগুলোকে ভুলে যাওয়া যতটা সহজ মনে হচ্ছে অতটা সহজ নয়। তবে নিজেকে চিনে নিজেকে নিজের মতো রাখা ভালো। কিন্তু অসাধারণ লিখেছেন, চেনা এবং নিজেকে ভালো রাখা স্বার্থপরতা নয়। আপনার নিজেকে নিজে ভালোবাসতে গিয়ে এবং চিনতে গিয়ে দারুন একটা কবিতা উপহার দিয়েছেন। এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

খুব ভালোভাবে আমার কবিতা এবং আমার আসল বক্তব্য বুঝতে পেরেছেন ,এটা বুঝতে পেরে আমারও ভালো লাগলো।।

 2 years ago 

দিদি আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো খুবই সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটি ছন্দে ছন্দে মিল রয়েছে। সত্যিই আপনার আজকের কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমাদের মাঝে সুন্দর কবিতাটি উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

অত্যান্ত সুন্দর একটি কবিতা রচনা করেছেন আপনি। আমার কাছে খুবই ভালো লেগেছে। ছন্দে ছন্দে অনেক সুন্দর মিল রয়েছে যা আবৃত্তিতে অনেক সুন্দর হবে।

কবিগুরুর গানগুলোকে
লিখছি নিজের নামে।

এ ই লাইনের জন্য মামলা হওয়ার সম্ভাবনা রয়েছে 😃😃

অনেক ধন্যবাদ আপনাকে, এমন সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আমরা যখনই কোন গান শুনি ,প্রিয়জনের উদ্দেশ্য মাঝেমধ্যে এনে ফেলি সেখানে অর্থাৎ আমি বলতে চাইছি আমাদের মন খারাপে গান শোনার সময় গানগুলো যেন সেই মানুষটিকে ডেডিকেট করেই আমরা শুনতে থাকি। তাই এখানে আমি লিখছি আমি যেমন রবি ঠাকুরের গান বেশি শুনি। আমি আমার প্রিয় মানুষদের ক্ষেত্রে রবীন্দ্রনাথের গান গুলোই ডেডিকেট করি বেশি । কিন্তু এখন আমি নিজের নামে অর্থাৎ নিজেকে উদ্দেশ্য করে গান শুনছি।

আপনার রচিত 'আমার আমি' কবিতাটি এক কথায় অসাধারণ হয়েছে। চমৎকার কিছু শব্দ ব্যবহার করে খুবই ক্ষুদ্র পরিসরে রচিত আপনার কবিতাটি অনেক অর্থ বহন করছে। অন্যের চিন্তায়, অন্যকে হারানোর ব্যথায় আমরা অনেকেই নিজেকে হারিয়ে ফেলেছি। আপনার কবিতার মাধ্যমে অনেকেই নিজেকে ফিরে পাওয়ার জন্য অনুপ্রাণিত হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা রচনা করার জন্য। এমন অনুপ্রেরণামূলক কবিতার অপেক্ষায় থাকবো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনুপ্রেরণা দিয়ে তো যাচ্ছি। নিজের ঘটে যে কবে পুরোপুরি ভাবে ঢোকাতে পারবো জানিনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60045.81
ETH 2420.35
USDT 1.00
SBD 2.43