রেসিপি "শীতকালীন সবজি টমেটো দিয়ে মজাদার চাটনি তৈরি" 10% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20220211_222340.jpg
আসসালামু আলাইকুম,
সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আমিও ভাল আছি তার অশেষ কৃপায়।

সবেমাত্র জ্বর, সর্দি থেকে উঠেছি তাই খাবারের একেবারে রুচি নেই বললেই চলে। রুচি বাড়ানোর জন্য আজকে আমি টমেটোর চাটনি তৈরি করেছিলাম।

আসলেই এই টমেটোর চাটনি রেসিপির কারণে অনেক দিন পর খাবারের কিছু টেস্ট পেয়েছি।

তাই আজকে আমি আপনাদের সাথে আমার এই রেসিপিটি শেয়ার করতে এসেছি। আশা করি আপনাদেরও এ রেসিপিটি অনেক ভালো লাগবে।

আমার রেসিপি টির নাম হচ্ছে" শীতকালীন সবজি টমেটো দিয়ে মজাদার চাটনি।

তো চলুন আমি এই রেসিপিটি কিভাবে তৈরি করেছি আপনাদের সাথে তা ধাপে ধাপে তুলে ধরছি।

IMG_20220211_221540.jpg

উপকরণ
৬/৭ টি টমেটো কুচি
৬/৭ টি শুকনো মরিচ
ধনেপাতা পরিমাণমতো
এক চামচ হলুদ গুড়া
২ টি পেঁয়াজ কুচি
৩ টি ছোট রসুন কুচি
সরিষার তেল পরিমাণমতো
☀ প্রস্তুত প্রক্রিয়া ☀
প্রথম ধাপ

IMG_20220211_221540.jpg

প্রথমেই টমেটো গুলোকে ভাল করে ধুয়ে চিকন করে কেটে নেব, রসুনের খোসা ছাড়িয়ে চিকন চিকন করে কেটে নেব এবং দুটি পেঁয়াজ কুচি কুচি করে নেব। আর অবশ্যই কয়টি শুকনো মরিচ দিবো তা নিয়ে নিলাম।

দ্বিতীয় ধাপ

IMG_20220211_221522.jpg

প্রথমেই আমি একটি কড়াইয়ে পরিমাণমতো তেল নিয়ে নেব, টমেটোর চাটনি তৈরি করার জন্য।

তৃতীয় ধাপ

IMG_20220211_221612.jpg
এই পর্যায়ে আমি পিয়াজ ও রসুন কুচি গুলো কড়াইয়ে থাকা তেলের মধ্যে দিয়ে দিব ভাজার জন্য।

চতুর্থ ধাপ

IMG_20220211_221638.jpg
এ পর্যায়ে আমি পিয়াজ ও রসুন কুচি গুলোর সাথে শুকনো মরিচ কুচি কুচি করে কেটে দেব কড়াইয়ে।

পঞ্চম ধাপ

IMG_20220211_221703.jpg
এখন আমি পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ গুলো কিছুক্ষণ ভালো করে নেড়ে চেড়ে ভাজতে থাকব।

ষষ্ঠ ধাপ

IMG_20220211_221722.jpg

এ পর্যায়ে আমার পেঁয়াজ-রসুন গুলো মোটামুটি ভাজা হয়ে গেছে।

সপ্তম ধাপ

IMG_20220211_221741.jpg

এখন আমি আগে থেকে কেটে নেওয়া টমেটোগুলো কড়াইয়ে দিয়ে দেবো।

অষ্টম ধাপ

IMG_20220211_221815.jpg
এ পর্যায়ে আমি হলুদ গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে দেব।

নবম ধাপ

IMG_20220211_221837.jpg
এখন আমি কড়াইয়ে থাকা সবগুলো উপকরণ কে ভাল করে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়েছি এবং এখন ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে।

দশম ধাপ

IMG_20220211_221917.jpg

৫ মিনিট ঢেকে রান্না করার পর টমেটোর চাটনি টা অনেকটা এমন অবস্থা হয়েছে। এখনো অনেকটা ঝোলরয়ে গিয়েছে তাই আরো কিছুক্ষণ রান্না করতে হবে যতক্ষণ না পর্যন্ত এর পানি শুকিয়ে আসে।

একাদশ ধাপ

IMG_20220211_221941.jpg

এখন আমার টমেটোর চাটনি কিছুটা শুকিয়ে তৈরি হয়ে গেছে। তাই কিছু ধনেপাতা কুচি এর মধ্যে ছড়িয়ে দিয়েছে এবং ভাল করে নেড়ে মিশিয়ে নেব।

শেষ ধাপ

IMG_20220211_222003.jpg

এ পর্যায়ে আমার টমেটো চাটনিটা সম্পূর্ণ তৈরি হয়ে গেছে গরম গরম পরিবেশন করার জন্য।

অরুচি কাটাতে টমেটোর চাটনি কোন জুড়ি নাই, বিশেষ করে যারা জ্বর থেকে উঠেছেন বা সর্দি, জ্বরে ভুগছেন তাদের খাবারে রুচি ফেরাতে এই চাটনিটা খুবই কার্যকরী আর খুব সহজেই তৈরি করা যায়।

তাহলে আজকের মত এখানেই শেষ করলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ কষ্ট করে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে লেখাটি পড়ার জন্য। আপনাদের মূল্যবান দিক-নির্দেশনা দিয়ে আমাকে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন। আপনাদের অনুপ্রেরণা পেলে পরবর্তীতে আরো নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাআল্লাহ।

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।🌹🌹🌹

আমি @hseema" আমার বাংলা ব্লগের এর একজন সদস্য। আমি একজন বাংলাদেশী ও ঐতিহ্যবাহী ব্রাহ্মণবাড়িয়ার সন্তান হিসেবে নিজেকে নিয়ে গর্ববোধ করি। আমি লিখতে, পড়তে, ছবি আঁকতে, নতুন নতুন রান্না করতে ও শিখতে ভালোবাসি। সর্বোপরি নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি। সবাই আমার জন্য দোয়া করবেন।🌹🌹

Sort:  
 3 years ago 

শীতকালীন সবজি টমেটো দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে মজাদার চাটনি তৈরি করেছেন আপু। আপনার এই তৈরিকৃত টমেটোর চাটনি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয় বটে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে টমেটোর চাটনি আমাদের সকলের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় একটি চাটনি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

শীতের সময়ে সবারই সর্দি ও কাশি লেগেই থাকে। আমি প্রথমেই আপনার সুস্থতা কামনা করছি আপু।সুস্থতা ছাড়া জীবন ভিত্তিহীন মনে হয়। টমেটো আমার ফেবারিট খাবার গুলোর মধ্যে একটি। শীতের সময়ে যেটা বেশি খাওয়া হয়। টমেটো দিয়ে খুব সুন্দর চাটনি তৈরি খুবই সুন্দর হয়েছে। খেতেও অনেক সুস্বাদু হবে দেখেই বুঝতে পারলাম। আশাকরি আপনার মুখের রুচি ফিরে আসবে।❤️❤️😋

 3 years ago 

দোয়া করি অতি দ্রুত সুস্থ হয়ে উঠবেন। টমেটো আর ধনেপাতা দিয়ে চাটনি তৈরি করে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে টমেটো দিয়ে তৈরি চাটনির ওপর একটা লোভ জন্মেছে। বাসায় তৈরি করে খেয়ে দেখবো 😋

 3 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে শীতকালীন সবজি টমেটো দিয়ে মজাদার চাটনি তৈরি করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে।

 3 years ago 

টমেটোর চাটনি আমারতো খেতে একটু বেশি ভালো লাগে। আসলে শীতকালের সময় এটা খুবই জনপ্রিয় একটা খাবার। অনেকেই এটা তৈরী করে খেয়ে থাকেন। বিশেষ করে দুপুরবেলা ভাতের সাথে খেতে আমার তো জোস লাগে। আপনার তৈরি করা টমেটোর চাটনি রেসিপি টা দেখেই তো এখন আমার খুব লোভ হচ্ছে 🤗🤗 একেবারে দুর্দান্ত একটা রেসিপি তৈরি করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

টমেটোর চাটনি খুবই মজাদার একটি খাবার। আমার কাছে টমেটো দিয়ে করা সব রকম জিনিস ভালো লাগে। আপনার রেসিপিটা খুব সুন্দর হয়েছে আপু। আপনি খুব সুন্দর করে এটি তৈরি করেছেন এবং উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

বাহ রেসিপি টা তো দারুণ ইউনিক ছিল। খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি মনে হচ্ছে। শীতকালীন সবজি এবং টমেটো দিয়ে রেসিপি টা দারুণ তৈরি করেছেন। এবং রেসিপি টা ধাপে ধাপে সুন্দরভাবে বর্নণা করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

বাহ আজকেই প্রথম দেখলাম টমেটোর চাটনি। দেখে মনে হচ্ছে বেশ মজাদার হবে। অনেক সুন্দর করে চাটনি তৈরির প্রক্রিয়া টি উপস্থাপন করেছেন আপু দেখে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আর নতুন নতুন কিছু রেসিপি আমাদেরকে উপহার দিন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এই চাটনি টা আমার কাছে দারুণ লাগে, বিশেষ করে শীতের দিনে গরম ভাতের সাথে একবাটি টমেটোর চাটনি হলে আর সেই টমেটোটা যদি হয় দেশীও টক টমেটোর তাহলে তৎক্ষনিক দুই প্লেট ভাত সাবার করা কোন ব্যাপারই না আমার কাছে হা হা হা হা। তবে আমরা টমেটোকে পুড়ে টাচনি বানিয়ে থাকি। ধন্যবাদ

 3 years ago (edited)

জি ভাইয়া, আপনি ঠিকই বলেছেন। টমাটো কে পূড়ে বা মাটির তাওয়ায় টেলে চাটনি করলে আলাদা টেস্ট পাওয়া যায়। এক্ষেত্রে মাটির চুলা হলে ভালো হয়। যদি সুযোগ পাই তবে ইনশাল্লাহ আপনার পছন্দের রেসিপিটি শেয়ার করার চেষ্টা করবো । অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য। ভালো থাকবেন, আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57495.90
ETH 2348.52
USDT 1.00
SBD 2.36