বর্ষায় ত্বকের যত্ন-কি করছি আমি (Monsoon skin care)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, আমি তানিয়া আক্তার, ঢাকা, বাংলাদেশ হতে।

নিম পাতা, কেউ চিনে না এটা বিশ্বাস করা কষ্টকর আমাদের জন্য। কারন এটি আমাদের খুব পরিচিত একটি পাতা। শুধু পাতা হিসেবে এটিকে বিবেচনা করলে আমাদের ভুল হবে। কারন এটি নানা ভেজষ উপাদানে পূর্ণ এবং আমাদের নানা ধরনের সমস্যা দূর করার ক্ষেত্রে সুন্দর কাজ করে থাকে।

শুধু আমাদের দেশে না বরং দক্ষিন এশিয়ার অনেক দেশেই এই গাছটির বেশ কদর চোখে পড়ে। অতীত ইতিহাস দেখলে এটা সহজেই বুঝা যাবে যে মানুষ তাদের নানা ধরনের সমস্যার সমাধানে যে সকল প্রাকৃতিক উপাদানসমূহ ব্যবহার করতেন, যেসুগুলোর মাঝে নিম পাতা বেশ প্রচলিত। আমাদের বাংলাদেশেও এটির সম্পর্কে প্রায় প্রতিটি অঞ্চলের মানুষ কম বেশী জানে এবং ব্যবহার করে। বিশেষ করে গ্রামীন অঞ্চলের মানুষ এখনো নানাভাবে নিম পাতা ব্যবহার করেন।

IMG_20210809_205153.jpg

কম বেশী প্রতিটি বাড়ীতে আপনি নিম গাছ দেখতে পাবেন। কারন বাড়ীর সামনে অথবা পেছনে নিম গাছ থাকাটা ভালো হিসেবে বিবেচনা করা হয়। বিশেষ করে বাড়ীর দক্ষিন পাশে নিম গাছ থাকা এবং তার বাতাস বাড়ীর পরিবেশ ও শারীরিক সুস্থ্যতার জন্য বেশ কার্যকর হিসেবে বিবেচনা করা হয় এখনো। আমাদের বাড়ীর পিছনের দিকে এখনো বড় একটি নিম গাছ রয়েছে, এটা অনেক পুরনো গাছ। আমি ছোট বেলা হতেই এই গাছটি দেখছি। গরম কালে শারীরিক নানা সমস্যায় আম্মু নিম গাছের পাতা ব্যবহার করতেন।

আমি নিজেও নিম পাতার ব্যবহার করি। এখন বর্ষাকাল, এই সমন আমাদের ত্বক নানা ধরনের সমস্যায় ভোগে, বিশেষ করে হঠাৎ বৃষ্টি এবং প্রচন্ড গরমের কারনে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। আমার শরীরেও ঘামাচিসহ নানা ধরনের গোটা হঠে এবং এলার্জি দেখা দেয়। তাই আমি ত্বককে ভালো রাখা এবং ঘামাচি জাতীয় সমস্যা দূর করার জন্য নিম পাতা ব্যবহার করি। কয়েক দিন পূর্বেও আমি পাশের বাড়ীর গাছ হতে নিম পাতা সংগ্রহ করে আনি, নিজে ব্যবহার করার জন্য।

IMG_20210809_205038.jpg

আজ আপনাদের সাথে আমি শেয়ার করছি কিভাবে নিম পাতা আমার আম্মু ব্যবহার করতেন এবং আমি এখনো ব্যবহার করতেছি। আমি নিম পাতাগুলোকে একটি পাত্রে নিয়ে সাথে পানি দিয়ে সিদ্ধ করি, তারপর গোসল করার পূর্বে ঠান্ডা পানির সাথে মিশিয়ে গোসল করি। এতে কি উপকার হয়? ঘামাচি দূর হয় এবং ত্বক সুস্থ্য থাকে, শরীরের এলার্জি দূর হয়। এই পদ্ধতিটি আমাদের শরীরের ত্বক সুস্থ্য ও সুন্দর রাখার ব্যাপারে খুবই কার্যকর একটি পদ্ধতি।

ফটোগ্রাফি ডিভাইস: রেডমি এসটু স্মার্টফোন।

ধন্যবাদ।


Leader Banner-tania.jpg
Follow Me On Other Sides
|Twitter| Instagram |YouTube|

Sort:  

You have been upvoted by @rex-sumon A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

 3 years ago 

এটি ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান।ধন্যবাদ আপনাকে আপু খুব ভালো বিষয় তুলে ধরার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

নিমগাছ দুই ধরনের হয়ে থাকে দুই ধরনের নিমগাছ এই অনেক উপকারী। আমাদের ত্বকের জন্য অনেক গুরুত্বপূর্ন ভুমিকা রাখে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51