লেভেল 1 হতে আমার অর্জন by @hiron34 || 13 মে -২০২১ || 10% Beneficiary @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
হ্যালো বন্ধুরা, আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আমার আদাব ও নমস্কার গ্রহণ করবেন। আশাকরি আপনারা সবাই মহান সৃষ্টির্তার অশেষ কৃপায় খুব ভালো আছেন। আমিও ভালো আছি। আমার বাংলা ব্লগ একটি লেভেলিং সিস্টেম এবং ‌কয়েকটি লেভেল উত্তীর্ণ করে ভেরিফাইড মেম্বার বা সদস্য হতে হয়। আমি লেভেল-01 এর একজন ছাত্র এবং লেভেল-01 থেকে অর্জিত জ্ঞান যেমন - স্প্যামিং, abusing & copyright infringement, ট্যাগ- এর ব্যাবহার, প্লাগিয়ারিজম, রি-রাইট, পোস্ট করার সঠিক নিয়ম ও কমিউনিটির নিয়মাবলী সহ আরও অনেক বিষয় অবগত হই যাহা আজ আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। যেহেতু আমি একজন ছাত্র এবং লেভেল ওয়ান এর পরীক্ষা দিতে যাচ্ছি তাই সবাই আমাকে দোয়া ও আশীর্বাদ করবেন যাহাতে আমি ভালো ফলাফল অর্জন করে লেভেল-02 তে উত্তীর্ণ হতে পারি এবং @abb-school এর মাধ্যমে অর্জিত এসব জ্ঞান কাজে লাগিয়ে স্টিমিট-এ ভালোভাবে কাজ করতে পারি।

20220513_130942.jpg

শ্রেণী: লেভেল-1
বিষয়: বেসিক স্টিমিট
Study level 01 থেকে আমার অর্জিত জ্ঞান

প্রশ্নঃ কোন ধরনের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?
উত্তর: স্পামিং : স্প্যামিং বলতে অবাঞ্ছিত ও অপ্রাসঙ্গিক বিষয় কে বোঝানো হয়। যাহা বারবার ঘুরিয়ে পেচিয়ে করা হয়ে থাকে। আমি কারও কাছে কোন কিছু চাইলাম না বা আমারও কাছে কেহ কোন কিছু চাইল না কিন্তু না চাওয়া সত্ত্বেও আমি তাকে বারবার পাঠিয়ে যাচ্ছি বা সেও আমাকে বারবার পাঠিয়ে যাচ্ছে এরকম কার্যকলাপকে স্প্যামিং বলা হয়ে থাকে।
কিছু কিছু এক্টিভিটিজ আছে যেগুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ও স্টিমিটে স্প্যামিং হিসেবে ধরা হয়।
নং-১। একই কোন ঘটনা বা ছবিকে বারবার ঘুরিয়ে পেচিয়ে বর্ণনা করা এক ধরনের স্প্যামিং অ্যাক্টিভিটিজের মধ্যে পরে।
নং-২। নিজের পোস্টে অপ্রয়োজনে বিরক্তিকরভাবে কোন নির্দিষ্ট ব্যক্তি কে বারবার মেনশন দেওয়া স্প্যামিং অ্যাক্টিভিটিজ এর মধ্যে পরে।
নং-৩। কমেন্ট এর মাধ্যমেও স্প্যামিং করা হয়ে থাকে।
নং-৪। ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে একটু যত্নশীল হতে হয়। পোষ্টের সাথে প্রাসঙ্গিকতা বজায় না রেখে ট্যাগ ব্যবহার বারবার করা এক ধরনের ট্যাগ স্প্যামিং।

প্রশ্নঃ ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
উত্তর: অন্যদের তৈরী কোন ইন্টেলেকচুয়াল প্রপার্টি যেমন- কোন লেখা বা আর্ট অন্য কেউ ব্যবহার করতে না পারে সেটার জন্য সারা বিশ্বে যে আইন তৈরী করা হয়েছে তাকে কপিরাইট বলে।
যে সমস্ত ছবি কপিরাইট আইনে সংরক্ষিত আছে সেগুলো নিজের প্রয়োজনে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য অন্য কেউ ব্যবহার করতে না পারে তাকে ছবি কপিরাইট বলে। যদি কোন ছবি আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য ব্যবহার করতে চাই তাহলে ওই ব্যক্তিকে মেনশন দিয়ে সোর্স লিংকটি উল্লেখ করে ব্যবহার করতে পারব।

প্রশ্নঃ তিনটি কপিরাইট ফ্রি ওয়েবসাইট এর নাম লেখ?
সব সাইটই কপিরাইট ফ্রি সাইট নয়, তাই ছবি ডাউনলোড এর ব্যাপারে সাবধানতা অবলম্বন করা উচিত। কিছু কিছু কপিরাইট ফ্রি ওয়েবসাইট আছে যেগুলো থেকে ছবি ডাউনলোড করে ব্যবহার করলে সমস্যা হয় না। নিম্নে এরকম তিনটি কপিরাইট ফ্রি ওয়েবসাইট এর নাম দেওয়া হলোঃ
www.pixabay.com
www.pexels.com
www.freeimages.com

প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
উত্তরঃ আমরা যে বিষয়ের উপর লেখা লিখছি সেই বিষয়ের উপর কিছু মৌলিক শব্দ বা কীওয়ার্ডস ব্যবহার করি। এগুলোকেই ট্যাগ বলা হয়। আমরা ফেসবুক টুইটারে ট্যাগ ব্যবহার করি এটা ঠিক এরকমই একটা বিষয়। ধরুন আমি রেসিপি নিয়েএকটি পোস্ট লিখতে চাই তাহলে আমাকে রেসিপি সংক্রান্ত কিছু শব্দ ব্যবহার করতে হবে। যেমন- recipe curry fish bangladesh ইত্যাদি।

ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে স্টিমিটে কিছু নিয়ম কানুন আছে।
নং-১। একেবারে শেষের দিকে ট্যাগ এর ঘরে বিষয়বস্তুর উপর ভিত্তি করে ট্যাগ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে # চিহ্ন ব্যবহারর করতে হবে না।
নং-২। পোস্টের ভিতরে বা মেইন বডিতে ট্যাগ ব্যবহার করার প্রয়োজন পড়লে পড়লে অবশ্যই # চিহ্ন ব্যবহার করতে হবে।
নং-৩। কোন সেক্সুয়াল কন্টেন্ট, নগ্ন ছবি, কোন প্রাণী হত্যা, কোন দুর্ঘটনার মুমূর্ষু অবস্থা, গরু ও শূকরের মাংসের রেসিপিতে ট্যাগ ব্যবহার করলে nsfw ট্যাগ
ব্যবহার করতে হবে।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ধর্ম, রাজনীতি, নারী বিদ্বেশ মূলক পোস্ট এবং গরু ও শুকরের মাংসের রেসিপি করা নিষিদ্ধ।

প্রশ্নঃ প্লাগিয়ারিজম সম্পর্কে আপনি কি জানেন?
উত্তরঃ অন্যের লেখাকে একেবারে নিজের বলে চালিয়ে দেওয়ার চেষ্টা অথবা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা হিসেবে চালিয়ে দেওয়াই প্লাগিয়ারিজম। তবে উপযুক্ত সোর্স দেওয়ার মাধ্যমে এবং কিছু নিয়ম নীতি মধ্যে থেকে অন্যের লেখাকে নিজের ভাষায় লিখতে চাইলে ৭০ শতাংশেরও বেশি লেখা নিজের এবং ৩০% লেখা অন্যের হতে হবে।

প্রশ্নঃ re-write আর্টিকেল কাকে বলে?
উত্তরঃ কোন বিষয়ের উপর লেখালেখি করার সময় কোন গুরুত্বপূর্ণ ওয়েবসাইট বা ভালো কোন সোর্স থেকে তথ্য নিয়ে নিজের ভাষায় লেখালেখি করাকে রি-রাইট বলে। রি-রাইট এর ক্ষেত্রে নিজের লেখা হতে হবে ৭৫ শতাংশ এবং বাকি লেখাটুকু সোর্স উল্লেখ করে লিখতে হবে।

প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তরঃ Re-write আর্টিকেল লেখার সময় কিছু কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। re-write আর্টিকেল লেখার সময় অবশ্যই নিজের লেখা ৭৫% হতে হবে এবং বাকি অংশটুকু সোর্স উল্লেখ করে লিখতে হবে। কোন লেখা হুবহু দিতে হলে বা কোন উক্তি দিতে চাইলে ডাবল কোটেশন এর মধ্যে দিতে হবে কিংবা থার্ড ব্র্যাকেট এর ভিতরের দিতে হবে।

প্রশ্নঃ একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
উত্তরঃ একটি পোস্ট করতে হলে কমপক্ষে ২৫০ থাকা প্রয়োজন কিন্তু যদি তা না হয়ে ১০০ শব্দের কম কোন পোস্ট হয়,তাহলে সেই পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়। আবার কোন পোস্টে যদি ১টি বা ২টি ছবি দিয়ে করা হয় সেই পোষ্টটিও মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়। দু একটি ছবি সংবলিত পোস্ট কিংবা ১০০ শব্দের নিচে পোস্ট বারবার করা হয় তাহলে তাকে স্প্যামার হিসেবে ধরা হয়।

প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ ৩ টি পোস্ট করতে পারবেন। এর বেশি হলে সেটাকেও স্পামিং বলা হয়।

আমি কে?

আমার নাম হিরন্য কুমার রায়। আমি একজন ব্যবসায়ী। আমি দিনাজপুরের চিরিরবন্দরে রাজাপুর নামক গ্রামে বসবাস করি। আমি খেলাধুলা করতে পছন্দ করি।
আমি গান গাইতে, ফটোগ্রাফি করতে এবং ভ্রমণ করতে পছন্দ করি। আমি আমার বাংলা ব্লগ কে ভালবাসি।

20220310_180313.jpg

আমার পোস্ট পড়ার জন্য ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

আপনাদেরকে বলা হয়েছিল এই পোস্টটি দেখে পরীক্ষা দিতে। আপনি সেটা না করে নিজের মন মত লিখেছেন। উপরের পোস্টটি দেখে আপনি আপনার পোস্ট এডিট করুন। তারপর আমাকে জানান।

 2 years ago 

জ্বি ভাই এডিট করেছি। আমি নতুন তাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

 2 years ago 

গরু ও শূকরের মাংস রেসিপি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

 2 years ago 

আপনি level-1 উত্তীর্ণ হয়েছেন দেখে খুব ভালো লাগলো। আর লেভেল ওয়ানের' লিখিত পরীক্ষা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

নিঃসন্দেহে অর্জন করতে থাকুন, এই অর্জনই একদিন আপনার অনেক উপকারে আসবে। অনেক ভালো লাগলো খুব সুন্দর ভাবে লেভেল অতিক্রম করতেছেন দেখে।

 2 years ago 

মোটামুটি ভালো পরীক্ষা দিয়েছেন তবে আরও সুন্দরভাবে উপস্থাপন করতে হতো প্রশ্ন ও উত্তরগুলো। যাইহোক আপনার জন্য দোয়া করি যেন খুব দ্রুত প্রত্যেকটি লেভেল পাস করে ভেরিফাই হতে পারেন।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63748.21
ETH 3314.18
USDT 1.00
SBD 3.90