মটরশুঁটি, আলু এবং টমেটো দিয়ে রুই মাছের ঝোল

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনাদের সবার দোয়ায় আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

20230125_081031.jpg

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আমি আজকে শেয়ার করব মটরশুঁটি, আলু এবং টমেটো দিয়ে রুই মাছের ঝোল। আশা করছি রেসিপিটা সবার কাছে ভালো লাগবে কেননা মটরশুঁটি প্রায় সবারই পছন্দের খাবার। আমার তো খুবই ভালো লাগে মটরশুঁটি খেতে। আমি প্রত্যেক বছর মটরশুঁটি সংগ্রহ করে রাখি সারা বছর। যেটা আমি তরকারিতে ব্যবহার করি বা নুডুলস রান্না তে বা পোলাও রান্নাতে খুবই ভালো লাগে। তো চলুন রেসিপি শুরু করি।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরণ
আলু
টমেটো
মটরশুঁটি
রুই মাছ
পেঁয়াজ কুচি
কাঁচামরিচ ফালি
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
হলুদ গুঁড়া
সাদা এলাচ, দারচিনি,তেজপাতা
পাঁচফোড়ন
ভাজা জিরার গুঁড়া
লবণ
তেল

20230124_213950.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPzLnvAw5nMkNBFxuembpsrfoPHRriZnzMJQp8Qzj3X11VtPjixscvmGWKnJuc...duNUBbDMSD5eaT1gkLQbwQnG77AGd1LEKhBeYPmknYc5G7EAsD9MyHnhVMNoj42rtBsuut2ztckkDfR5smr7P6XDxqKELUHmdnzZfM74oKoD8VhVakr9AzdeSz.png

ধাপ-১

প্রথমে মাছগুলো ভালোভাবে ধুয়ে লবণ হলুদ গুঁড়া দিয়ে মেখে ফ্রাই প্যানে ভেজে নিয়েছি।

PhotoCollage_1674730699128.jpg

ধাপ-২

এবার চুলায় আরেকটি কড়াই বসিয়েছি। কড়াই গরম হয়ে গেলে দিয়েছি তেল। তেল গরম হয়ে গেলে আমি সাদা এলাচ তেজপাতা এবং দারচিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে নিয়েছি।

PhotoCollage_1674730808155.jpg

ধাপ-৩

এরপর দিয়েছি পেঁয়াজ কুচি এবং ফালি করে কাটা কাঁচামরিচ। তারপর এগুলোকে হালকা বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1674730915866.jpg

ধাপ-৪

এরপর সামান্য পানি দিয়েছি যাতে পেঁয়াজগুলো পুড়ে না যায়। তারপর একে একে গুঁড়া মসলা এবং বাটা মসলা দিয়ে ভালো করে কিছুক্ষণ মসলাটা কষিয়ে নিয়েছি। এরপর টমেটো কুচি দিয়ে আবারো মসলা টা ভালোভাবে কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1674730971431.jpg

ধাপ-৫

এরপর কেঁটে ধুয়ে রাখা আলু গুলো দিয়ে আমি দুই মিনিটের মত কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1674731039518.jpg

ধাপ-৬

এরপর আলুগুলো প্রায় সেদ্ধ হয়ে গেলে আমি মটরশুঁটিগুলো দিয়ে আবারও দুই মিনিটের মত রান্না করে নিয়েছি।

PhotoCollage_1674731122835.jpg

ধাপ-৭

এরপর দুই কাপের মতো পানি দিয়ে আমি ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ থেকে সাত মিনিট রান্না করে নিয়েছি।

PhotoCollage_1674731178205.jpg

ধাপ-৮

এরপর ঝোল যখন শুকিয়ে যাবে তখন নেড়েচেড়ে আবারো রান্নার জন্য আমি দেড় কাপ এর মত পানি দিয়েছি। পানিগুলো যখন ফুটে উঠেছে তখন আমি ভেজে রাখা মাছগুলো দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করে নিয়েছি।এরপর পাঁচ মিনিট পর রান্না হয়ে গেলে আমি ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে রান্নাটি নামিয়ে পরিবেশন করেছি।

PhotoCollage_1674731243418.jpg

তো বন্ধুরা এই ছিল আজকের রেসিপি। যদি আপনাদের কাছে ভালো লাগে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।দেখা হবে নতুন কোন রেসিপি নিয়ে। ততক্ষণ সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoodq7ohHzgKQKDmTRgamvrYaPc7Ny9oprPnjvKn4VVe31vKbu8vULt4CSQiq...cEsB7YzR4dFY16BsyLqmXyeeZ2dhcb9AiCRGv2QxRYEMWZK3MDWeaSUjuhffVgn2MrpTTHy4GCQWsyHzxiX6fnrryY4Qy1KBvyqWRwNXsKgUJjVhnUhL1YukxN.png

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

Sort:  
 2 years ago 

মটরশুটি দিয়ে যে কোন মাছ রান্না করলে আসলে ভাল লাগে। আপনি রুই মাছ আলু, টমেটো মটরশুটি দিয়ে রান্না করেছেন।খেতে খুব মজা হয়েছে বুঝতে পারছি। শীতের সময় এই সবজিগুলো দিয়ে মাছ রান্না করলে খুবই মজার হয় খেতে।সুস্বাদু একটি রেসিপি শেয়ার করেছেন, এজন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যাঁ আপু মটরশুঁটি দিয়ে যে কোন রেসিপি আমার কাছেও খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শীতকাল হল সব্জির মাস । এসময় যেকোন সব্জি দিয়ে মাছ রান্না করলে খেতে দারুন লাগে। আর আলু ,মটরশুটি দিয়ে মাছ রান্না করলে তা অসাধারন হয়। আপনার রান্না করা মাছের তরকারি দেখে মনে হচ্ছে খেতে দারুন হয়েছে। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বী আপু মটরশুঁটি দিয়ে মাছের এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ্!মটরশুঁটি, আলু এবং টমেটো দিয়ে রুই মাছের ঝোল রান্না করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আমার রুই মাছ খুব পছন্দ।যাই হোক আপনার রুই মাছের রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব ভালো লাগল। ভাইয়া ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শীতকালে মটরশুঁটি খেতে খুবই ভালো লাগে।আমিও সারাবছর মটরশুঁটি সংরক্ষণ করে রাখি যাতে করে পরবর্তী সময়ে খেতে পারি। রুই মাছ আলু মটরশুঁটি দিয়ে ঝোল রান্না করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আমিও মাঝে মাঝে এভাবে রান্না করি আমার কাছে খুবই ভালো লাগে।সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাবি।

 2 years ago 

ভাবি আমিও সারা বছর সংরক্ষণ করি যাতে করে পরবর্তী সময়ের সব তরকারিতে খেতে পারি। আর যদিও এই রেসিপিটা আমি প্রথমবার রান্না করেছি তবে আমার কাছে ভালো লেগেছে। এখন থেকে মাঝেমধ্যেই রান্না করার চেষ্টা করব। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শীতকালে মটরশুঁটি খেতে অনেক মজা লাগে। আলু এবং টমেটো দিয়ে রান্না করলে খেতে মনে হয় অনেক মজা হয়। তবে আমি কখনো এভাবে রান্না করে খাইনি মটরশুঁটি। আপনি তো দেখছি মটরশুঁটি সংগ্রহ করে রাখেন সারা বছরের জন্য। সত্যিই এগুলো যে কোন তরকারি নুডুলস এবং পোলাও রান্নাতে খুব ব্যবহার করা হয়। খুব সুন্দর করে আমাদের মাঝে রেসিপিটি উপস্থাপনা করেছেন।

 2 years ago 

অন্যান্য সবজি সারা বছর কম বেশি পাওয়া গেলেও আমি কখনো মোটরশুঁটি টা বাজারে সব সময় দেখি না। এজন্য শীতকালে বেশি করে সংগ্রহ করার চেষ্টা করি। যাতে করে আমি পরবর্তীতে নুডুলস, পোলাও কিংবা অন্যান্য তরকারিতে খেতে পারি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আরে বাহ আপনার তো খুব চমৎকার আইডিয়া। আপনি সারা বছরের জন্য মটরশুঁটি সংগ্রহ করে রাখেন। আপনি খুব সুন্দর করে মটরশুঁটি আলু এবং টমাটো দিয়ে খুব সুন্দর করে রেসিপি করেছেন। আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। সত্যি মটরশুঁটি দিয়ে নুডুলস পোলাও এবং অন্যান্য তরকারির সাথে ব্যবহার করা যায়। চমৎকারভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মটরশুঁটি সংগ্রহ করে রেখে সারা বছর সেগুলো রেসিপিতে ব্যবহার করেন জেনে ভালো লাগলো আপু। মটরশুঁটি খেতে সত্যি অনেক ভালো লাগে। মাছের তরকারির সাথে এই মটরশুঁটি দিলে খেতে বেশি মজার হয়। মনে হচ্ছে রুই মাছের এই রেসিপি দারুন হয়েছে। দেখেই তো খেতে ইচ্ছে করছে আপু।

 2 years ago 

হ্যাঁ আপু মটরশুঁটির এই রেসিপিটা খেতে দারুন হয়েছিল। বাসায় একদিন দাওয়াত নেন আপু। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার মত শীত আসলে আমিও মটরশুটি সংগ্রহ করে রাখি সারা বছর খাওয়ার জন্য। বিশেষ করে পোলাও, খিচুড়ি এবং নুডুলসে খুব ভালো লাগে খেতে। মাছের মধ্যে খুব কম খাওয়া হয়। আপনি আজকে আলু এবং মটরশুঁটি দিয়ে খুব সুন্দর করে রুই মাছ রান্না করেছেন। দেখে মনে হচ্ছে যে খেতে খুব সুস্বাদু হয়েছিল। কালারটিও বেশ লোভনীয় লাগছে। দেখতে।

 2 years ago 

আমিও কখনো মাছ দিয়ে রান্না করিনি আপু এই প্রথমবার রান্না করেছি এবং খেতে খুবই ভালো লেগেছিল। একদিন অবশ্যই বাসায় চেষ্টা করবেন রান্না করত। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মটরশুঁটি আলু এবং টমেটো দিয়ে মজাদার রুই মাছের রেসিপি তৈরি করেছেন আপু। রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রুই মাছের রেসিপি কিভাবে তৈরি করেছেন তা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

জ্বী আপু এই রেসিপিটা খেতে খুব সুন্দর হয়েছিল, আর দেখতেও। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58664.80
ETH 2569.75
USDT 1.00
SBD 2.42