সরপুঁটি দিয়ে লাউ ঘন্ট ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আমি চলে এসেছি আপনাদের মাঝে নতুন একটা রেসিপি নিয়ে। আজ কয়দিন ধরে বৃষ্টি হচ্ছে। বাজার থেকে আমি লাউ কিনে এনেছিলাম আর আজকে আমি সেটাই রান্না করেছি। কারণ লাউয়ের তরকারি একটু ঠাণ্ডা ঠাণ্ডা হলে ভালো লাগে। শীতকালে এটা বেশি মজা লাগে। তো আমি সরপুঁটি দিয়ে লাউ ঘন্ট করেছি সেটাই আজকে আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে এটি। তো বন্ধুরা চলুন কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাই।

20220820_160441.jpg

উপকরনসমূহ

★ লাউ
★ সরপুঁটি
★ পেঁয়াজ কুচি
★ ফালি করে কাঁটা কাঁচামরিচ
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ শুকনা মরিচের গুঁড়া
★ লবণ এবং তেল

ফোড়নের জন্য উপকরণ

★ তেজপাতা
★ দারচিনি টুকরা
★ সাদা এলাচ
★ পাঁচফোড়ন

20220820_101244.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে আমি এই মাছগুলো ভেজে নেবো এজন্য মাছে লবণ হলুদ মেখে নিয়েছি এবং চুলায় কড়াই বসিয়ে কড়াইয়ে তেল দিয়ে তেল গরম করে নিয়ে আমি মাছগুলো ভালোভাবে ভেজে নিয়েছি।

PhotoCollage_1662375031477.jpg

ধাপ-২

মাছ ভেজে তুলে নিয়ে একই তেলে আমি গরম মসলা এবং পাঁচফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে পিঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ ভেজে নেবো। এরপর দিয়ে দিবো গুঁড়া মসলা এবং বাটা মসলা।

PhotoCollage_1662375085373.jpg

ধাপ-৩

এরপর মসলাটা ভালোভাবে কষিয়ে নিতে হবে। তারপর কেঁটে রাখা লাউয়ের টুকরো গুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

PhotoCollage_1662375132528.jpg

ধাপ-৪

এরপর রান্নার জন্য পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিতে হবে।

PhotoCollage_1662375180730.jpg

ধাপ-৫

লাউ সেদ্ধ হয়ে গেলে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে রাখা মাছ গুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এরপর ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে পরিবেশন করতে হবে।

PhotoCollage_1662375246910.jpg

এই তরকারি যত ঠান্ডা হয় খেতে তত মজা লাগে। বিশেষ করে বৃষ্টির দিনে আর শীতকালে। আমার তো খুবই পছন্দের খাবার। লাউয়ের খোসা দিয়েও রেসিপি হয়। লাউয়ের খোসা দিয়ে ছোট মাছ দিয়ে চচ্চড়ি হয়, ভাজা হয় আলু দিয়ে। পরবর্তী সময়ে একদিন দেখাবো।

তো বন্ধুরা আজ আর নয়। দেখা হবে পরবর্তী সময়ে অন্য কোন রেসিপি বা অন্য কোন বিষয় নিয়ে। ততক্ষণে সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  

This post was selected for
Curación Manual- Manual Curation

@tipu curate

 2 years ago 

আপু আপনি বাজারও করতে পারেন। বাজার করার জন্যও অভিজ্ঞতা লাগে। যেটা আমার এখনো হয়নি।
যায়হোক আপু সরপুঁটি দিয়ে লাউ ঘন্টটা অনেক মজা হয়েছে। কিভাবে বুঝলাম বলেন তো...কালার দেখে বুঝলাম হি হি হি..

আপনার রান্না দেখেই মনে হচ্ছে খেতে খুব ভাল হয়েছে। যদিও সরপুঁটি মাছ আমার খাওয়া হয় না। তবে লাউ দিয়ে রান্না করা যে কোন কিছুই আমার খুব ভাল লাগে।

 2 years ago 

সরপুটি দিয়ে লাউ ঘন্ট রেসিপি দেখে লোভনীয় লাগছে। ঠিকই বলেছেন আপনি লাউ সবজিতে ঠান্ডা হলে খেতে বেশি ভালো লাগে। লাউ সবজিটি খেতে আমার খুবই ভালো লাগে। তবে সরপুটি মাছ দিয়ে কখনো রান্না করা হয়নি। আপনার রেসিপিগুলো আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ।

 2 years ago 

সরপুটি মাছ ভেজে এভাবে লাউ দিয়ে রান্না করলে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুবই চমৎকার ভাবে রেসিপি রান্না করেছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরপুটি মাছ দিয়ে লাউ রান্না রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। দেখে জিভে জল চলে আসলো। আমার অনেক ভালো লাগে সর পুটি মাছ খেতে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য অনেক লোভনীয় একটি রেসিপি।

 2 years ago 

বাহ আপু বেশ দারুণ একটা রেসিপি শেয়ার করেছেন। সরপুঁটি মাছ দিয়ে লাউঘন্ট দেখে লোভ লেগে গেল। আপনি ঠিক বলেছেন এধরণের খাবার বিশেষ করে শীতের সময় বেশি ভালো লাগে।আপার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে সরপুঁটি দিয়ে লাউ ঘন্ট রেসিপি বানিয়েছেন। সরপুটি আমার খুব প্রিয় মাছ। রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার সবজি হিসেবে লাউ অনেক ভালো লাগে। মাছের তরকারিতে লাউ বেশি মজা লাগে। তবে কিছু কিছু লাউ আছে সেগুলো অনেকক্ষন রান্না করার পরও সিদ্ধ হয় সেগুলো ভালো লাগে না। আপনার রেসিপি দেখে মুগ্ধ হলাম আপু।

 2 years ago 

সরপুঁটি দিয়ে লাউ ঘন্ট রেসিপিটি বেশ মজাদার বলে মনে হচ্ছে। রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে খেতে। বেশ চমৎকারভাবে সরপুঁটি দিয়ে লাউ ঘন্ট রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59295.75
ETH 2607.30
USDT 1.00
SBD 2.41