বিভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনাদের সবার দোয়ায় আমিও ভাল আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি শেয়ার করবো ইলিশ মাছ দিয়ে কয়েক প্রকার সবজি দিয়ে ঝোলের রেসিপি।সব সময় মাছ ভেজে রান্না করি কিন্তু আমার কাছে ইলিশ মাছটা ভেজে সবজি দিয়ে রান্না করলে সেটা খেতে ভালো লাগে না। এজন্য আমি একটু গ্রামীণ পদ্ধতিতে রান্না করার চেষ্টা করেছি। আমার মা চাচিদের আমি সব ধরনের মাছ এভাবে রান্না করতে দেখেছি। তাই ভাবলাম আজকে একটু আলাদাভাবে রান্না করবো। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করছি।

20230207_125613-01.jpeg

তো চলুন রেসিপি শুরু করা যাক।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXzQzS.png

উপকরণ
ইলিশ মাছ
বেগুন
শিম
আলু
গাজর
টমেটো
পেঁয়াজ কুচি
ফালি করে কাঁটা কাঁচামরিচ
আদা-রসুন বাটা
জিরা-ধনিয়ার গুঁড়া
ভাজা জিরার গুঁড়া
হলুদ গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1676644102796.jpg

ধাপ-১

প্রথমে সব সবজি গুলো কেটে ভালোভাবে ধুয়ে নিয়েছি।

20230206_212705.jpg

ধাপ-২

এরপর একটা কড়াইয়ে আমি ইলিশ মাছ ধুয়ে নিয়েছি। তারপর আমি মাছগুলো মসলা দিয়ে মেখে পানি দিয়ে আগে রান্না মাছ রান্না করে নিয়েছি।

PhotoCollage_1676644239394.jpg

এরপর মাছ রান্না হয়ে গেলে আমি মাছগুলো একটা বাটিতে তুলে নিয়েছি।

20230206_221130.jpg

ধাপ-৩

এরপর একই কড়াইয়ে আমি কেটে ধুয়ে রাখা সবজিগুলো দিয়ে একে একে সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1676644386933.jpg

ধাপ-৪

এরপর সবজিগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে আমি রান্নার জন্য পরিমাণ মতো পানি দিয়ে রান্না দিয়ে ঢেকে রান্না করে নিয়েছি ১০ মিনিটের মত।

20230206_214942.jpg

ধাপ-৫

১০ মিনিট রান্না করার পর আগে থেকে রান্না করে তুলে রাখা মাছগুলো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে আমি আরও পাঁচ মিনিটের মত রান্না করে নিয়েছি।

PhotoCollage_1676644494900.jpg

ধাপ-৬

এরপর রান্নাটা হয়ে গেলে আমি ভাজা জিরার গুড়া উপরে ছিটিয়ে রান্নাটি নামিয়ে পরিবেশন করেছি।

20230207_125613-01.jpeg

তো এই ছিল আমার আজকের রেসিপি। আমার কাছে এ ধরনের সবজি রেসিপি গুলো খুবই ভালো লাগে খেতে। আমি বাসাতে এ ধরনের রেসিপি প্রায় রান্না করে থাকি। আর বাসায় এটা সবাই পছন্দ করে। আর এভাবে মাছ রান্না করে তরকারি রান্না করলে আমার কাছে সেটা খেতেও বেশ ভালো লাগে। যদিও সব সময় আমরা মাছ ভেজে রান্না করে থাকি। কিন্তু ইলিশ মাছ এভাবে রান্না করে সবজি দিয়ে রান্না করলে অনেক সুস্বাদু লাগে। যাইহোক আশা করছি রেসিপি টা আপনাদের কাছে ভালো লেগেছে।

বন্ধুরা দেখা হবে পরবর্তী রেসিপিতে বা অন্য কোন বিষয় নিয়ে। ততক্ষণে সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং সুরক্ষিত থাকবেন। ধন্যবাদ সবাইকে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EmYRYsQvFLAH72WL1voB5Qv1bAb8AZSXixgFjhiMWAnz2UA9cMfriUVJ7ctL7...nSLVWX5o43xBXmLDdwhihbXiBhaPqShV2SFRHcKYd8CXKMs5RdPFoVngFzUPZy735MKSBrn82U6bCmY9F8MzT3ucNgZ2hGFcSdZg7fSmWifdcnibPP7TB2AbsL.png

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiExjDZXA9b63NAwrwLXd8Ct7t1ZtdVLLXWaLZw5onyjbiCRPr6s2tz1kz75iSS...xFU9EXxXdabqMHBsc9mJ817a2SuVogJxMBkzsHNyMz11NQwmvwuEWHWA5F82zgRf2rtHDE85bAj4sRhY9U82BY2NqNXEu8caQc9HGJHwF7D2FoRAiQKCNDCinS.png

Xaey6XUsuMsULyX7cP1nbTWJzYmPAgo7FUiwufHRk6Jy2gyG1Db2Jf3F8zDR4enXrGJXJVY8zjUpsz8r7ybb4LRV5UxeCYiYK1QPL3cJGf...AYxpdPLKDUL7U8qu4Pikt2pYsm5FijpvHVGxLifJJPzqmZNKMNA2z45a46JW8rG61eode8Q5PXFhQEQKZCgnKP8ynSwFBAExhqvJUM7KDLc3AeqHmeUQyR5QSZ.gif

Sort:  
 last year 

আসলে ইলিশ মাছ মানেই দারুণ কিছু ৷ ইলিশ মাছ এবং নানান সবজির সমন্বয় দারুণ একটি রেসিপি তৈরি করেছেন ৷ আপনার রেসিপি যে খেতে খুবই মজাদার হয়েছে তা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে ৷ ধন্যবাদ আপনাকে আপু লোভনীয় এবং মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 last year 

হ্যাঁ ভাইয়া রেসিপিটি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছিল। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

মাঝের মধ্যে যেমন ইলিশ মাছ সেরা ঠিক তেমনি ইলিশ মাছ খেতে অনেক মজা। ইলিশ মাছ আপনি যেকোন সবজি দিয়ে রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। ঠিক তেমনি আপনার রেসিপি দেখে বোঝা আছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আপনার রেসিপিটি আমাদেরকে দেখিয়েছেন। আপনি খুব সুন্দর করে বর্ণনাও করেছেন।আপনি বেগুন শিম আলু গাজর টমেটো দিয়ে ইলিশ মাছের সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

 last year 

ইলিশ মাছ খেতে এত সুস্বাদু দেখে মনে হয় এটা আমাদের জাতীয় মাছ। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপনি বিভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ইলিশ মাছের যেকোনো রেসিপি খেতে ভীষণ ভালো লাগে আমার কাছে। আমাদের সবারই খুবই প্রিয় ইলিশ মাছ। এভাবে ইলিশ মাছ দিয়ে যেকোনো রকমের রেসিপি তৈরি করে খেতে ভীষণ পছন্দ করি। রেসিপির কালার কম্বিনেশনও অসাধারণ ছিল বলতে হয়।

 last year 

জ্বী ভাইয়া এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আসলে বর্তমানে সবাই মাছ ভেজে ছাড়া খায় না। আপনার মতো আমি ও ইলিশ মাছ ভেজে ছাড়া রান্না করি। আপনি দেখছি কাঁচামরিচ ব্যবহার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আমি মাংস ছাড়া সব তরকারিতে কাঁচা মরিচ ব্যবহার করি। আমরা কাঁচা মরিচের তরকারি খেতে অভ্যস্ত। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

গ্রামীণ পদ্ধতিতে আপনার বিভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি তোরে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে রেসিপিটি। এভাবে গ্রামীণভাবে আগে কখনো ইলিশ মাছ তৈরি করে খাওয়া হয়নি। আপনার রেসিপিটা আমার কাছে খুবই ইউনিক মনে হয়েছে যার কারণে একটু বেশি লোভ লেগে গিয়েছে। আপনার আজকের সম্পূর্ণ রেসিপিটা খুবই ভালো ছিল।

 last year 

জ্বী আপু আমরা সব সময় মাছ ভেজে রান্না করি কিন্তু আমি গ্রামে দেখেছি আমার মা চাচীরা আগে মাছ রান্না করে তারপর তরকারি রান্না করে সেই মাছ তরকারির মধ্যে দেয়। সেটা খেতে অনেক মজা লাগে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি আজকে বেশ কয়েকটি সবজি একসাথে ও ইলিশ মাছ রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমাদের মেসে মাঝে মাঝে অনেক সবজি একসাথে রান্না করে দেয় খেতে বেশ ভালই লাগে আপু। কিন্তু আপনার সবজির ভিতরে ইলিশ মাছ আছে তাহলে তো খেতে সুস্বাদু লাগবেই এত সুন্দর একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ ভাইয়া এমনিতে সবজি রান্না করলে অনেক মজা লাগে তার মধ্যে আবার ইলিশ মাছ সব মিলিয়ে অনেক সুস্বাদু ছিল রেসিপিটি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ইলিশ মাছ আমার খুবই প্রিয়। ইলিশ মাছ রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতা সহকারে সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি করেছেন। বলা যেতে পারে পাঁচমিশালী সবজির রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। জিরা-ধনিয়ার গুঁড়া দেওয়াতে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আমার অনেক পছন্দ আমি এই মাত্র ইলিশ মাছ ভাজি দিয়ে ভাত খেলাম আপু।এমনিতে আমার ভাজি খাবার অনেক পছন্দ।আপনার রেসিপি অনেক নুন্দর হয়েছে খুব সুন্দর ভাবে আমাদে মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

অসাধারণ রেসিপি আপু এভাবে বিভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছের ঝোল খেতে দারুন হয়। আমি প্রায় সময় এভাবে রান্না করি, তবে ভেজে রান্না করাটা একদম কম হয়। ভেজে রান্না করলে ইলিশ মাছের স্বাদ পাওয়া যায় না। ইলিশ মাছের সাথে যে কোন সবজি দিলেই খেতে ভালো লাগে। বিভিন্ন সবজির মিশ্রনে ইলিশ মাছের ঝোল অনেক মজার হয়েছে মনে হচ্ছে। একটু দাওয়াত দিলে পারতেন।

 last year 

পরেরবার রান্না করলে অবশ্যই দাওয়াত করব আপু। আপনি ঠিকই বলেছেন ইলিশ মাছ ভেজে রান্না করলে ইলিশ মাছের কোন স্বাদ থাকে না। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year (edited)

বিভিন্ন সবজি দিয়ে ইলিশ মাছের রেসিপি অসাধারণ হয়েছে আপু। ইলিশ মাছ আমার খুবই পছন্দের। তবে আপনি আজকে ভিন্নভাবে অনেক ধরনের সবজি দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন দেখে খুবই ভালো লাগলো। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই ভালো হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে নতুনভাবে ইলিশ মাছ রান্নার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 61436.95
ETH 3388.33
USDT 1.00
SBD 2.49