চিংড়ি মাছ দিয়ে লাউশাক এর রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

"হ্যালো",

আমার বাংলা ব্লগ বাসি, সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়াই এবং আল্লাহর রহমতে ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনাই করছি।

সবাইকে আমার নতুন একটি রেসিপি ব্লগে স্বাগতম। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো চিংড়ি মাছ দিয়ে লাউশাকের রেসিপি।বাসায় আসার পর থেকে মাংস ভাত খেতে খেতে অবস্থা খারাপ।গতকাল বাবা বাজার থেকে লাউশাক কিনে এনেছিলো।রাতেই মাকে বলে রেখেছিলাম লাউশাক চচ্চড়ি খাবো। আর রান্না করার সময় যেনো আমাকে ডেকে নেয় রেসিপির ফটোগ্রাফি করবো। আসলে বাসায় আসলে ঘুম উঠতে এত দেরি হয় যে উঠে দেখি মায়ের সব রান্না বান্না শেষ হয়ে যায়। যাইহোক সকাল সকাল মা ডেকে তুললো উঠে দেখি সবকিছু রেডি।আর আমিও ফটোগ্রাফি করতে লেগে বললাম।

1000023135.jpg

তো চলুন বন্ধুরা রেসিপিটি শুরু করা যাক।

1000006404.png

উপকরনসমূহঃ
চিংড়ি মাছ
লাউ শাক
আলু কুচি
পেঁয়াজ কুচি
কাঁচা মরিচ ফালি
আদা রসুন বাটা
হলুদ গুঁড়া
লবণ
তেল

1000023134.jpg

1000006405.png

ধাপ-১

প্রথমে লাউ শাক এবং আলু কেঁটে নিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে একটি কড়াইয়ে নিতে হবে।

1000023063.jpg

ধাপ-২

এরপর দিয়েছি অনেকটা পরিমাণ পেঁয়াজ কুচি এবং পরিমাণমতো ফালি করা কাঁচামরিচ।

1000023064.jpg

ধাপ-৩

এরপর পরিমাণ মতো একে একে আদা রসুন বাটা, লবণ, হলুদ গুঁড়া এবং তেল দিতে হবে।

1000023137.jpg

1000023138.jpg

ধাপ-৪

এরপর হাতের সাহায্যে সবজি গুলো মসলার সাথে ভালোভাবে মেখে নিতে হবে।

1000023139.jpg

ধাপ-৫

মাখানো হয়ে গেলে উপর থেকে আগে থেকে ধুয়ে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে সামান্য একটু পানি দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্নার জন্য চুলায় বসিয়ে দিতে হবে।

1000023073.jpg

1000023074.jpg

1000023079.jpg

ধাপ-৬

এরপর ২৫ মিনিটের মতো চুলায় রান্না করে নিয়েছি। আমরা এটা মাটির চুলায় রান্না করেছি আর মাটির চুলা রান্না যে কি সুস্বাদু হয় এটা বলে বোঝানো যাবে না। যারা খেয়েছেন তারাই জানেন।

1000023136.jpg

1000023135.jpg

এরপর রান্নাটা কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিয়েছি।রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আর অনেকদিন পর মাটির চুলার রান্না খেয়েছিলাম বেশ ভালো লেগেছিল খেতে। আজ এ পর্যন্ত আশা করছি রেসিপিটা আপনাদের কাছে ভালো লেগেছে আর ভালো লাগলে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

1000006402.png

1000006403.gif

1000006401.gif

Sort:  
 last year 

আপু আমি এর আগে চিংড়ি মাছ দিয়ে লাউয়ের রেসিপি খেয়েছি। তবে আজকে আপনার পোস্ট দেখে জানতে পারলাম যে, লাউয়ের পাতা দিয়েও চিংড়ি মাছ অনেক সুন্দর ভাবে রান্না করা যায়। খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

লাউ শাক চিংড়ি মাছ দিয়ে রান্না করলে খেতে অনেক সুস্বাদু লাগে ভাইয়া। অবশ্যই একদিন এভাবে রান্না করে খেয়ে দেখবেন। আমার বিশ্বাস এটা আপনার ভালো লাগবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

বাবার বাড়িতে গিয়ে তাহলে বেশ মজাদার খাবার খাচ্ছেন। আসলে প্রতিদিন মাংস ভাত খেতে কিন্তু একেবারেই ভালো লাগেনা। চিংড়ি মাছ দিয়ে লাউ শাকের রেসিপি তৈরি করলে কিন্তু অনেক বেশি মজাদার হয়। যদি লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করা হয় তাহলে তো আরো বেশি ভালো লাগে। মনে হচ্ছে চিংড়ি মাছ দিয়ে রান্না করা লাউশাকের রেসিপি টা খুব মজা করে খেয়েছিলেন। আপনার আম্মু সবকিছু রেডি করার পরে আপনি ফটোগ্রাফি করেছিলেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন। সব মিলিয়ে সম্পূর্ণটা ভালো লাগলো।

 last year 

হ্যাঁ আপু বাবার বাড়িতে এসে বেশ মজার মজার খাবার খাওয়া হচ্ছে। বিশেষ করে শাক জাতীয় রেসিপি গুলো। চিংড়ি মাছ দিয়ে লাউশাকের রেসিপিটি খেতে অনেক মজা হয়েছিল আপু। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

চিংড়ি মাছ দিয়ে লাউশাক এর রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে, এতো মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের জন্য।

 last year 

চিংড়ি মাছ দিয়ে লাউ এর শাকের রেসিপিটি দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে। রেসিপির কালার টা আমার খুব বেশি ভালো লেগেছে এবং চিংড়ি দেওয়াতে নিশ্চয় অনেক বেশি সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জ্বি ভাইয়া রেসিপিটি দেখতে যেমন সুন্দর হয়েছিল খেতেও তেমন সুস্বাদু ছিল। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

এক সময় লাউ শাক আমার খুব ভালো লাগতো। তবে বর্তমানে কেন জানি না খুব বেশি একটা খেতে ইচ্ছা করে না। তবে চিংড়ি মাছ বা যে কোন ধরনের ছোট মাছ দিয়ে লাউ শাক রান্না করলে কিন্তু একেবারে খারাপ লাগে না আপু খেতে।যদিও রেসিপিটা খুবই কমন, তারপরও দেখতে কিন্তু বেশ সুন্দর লাগছে।

 last year 

জ্বি ভাইয়া লাউ শাক চিংড়ি মাছ বা যে কোনো মাছ দিয়ে রান্না করলে খেতে অনেক সুস্বাদু লাগে। আমার লাউ শাক খেতে খুবই ভালো লাগে সেটা যেভাবেই রান্না হোক না কেন। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

একটানা বেশি দিন মাছ মাংস দিয়ে ভাত খেলে এরকম ভর্তা ভাত খেতে মন চায়। আপনার দেখছি শাক দিয়ে ভাত খেতে মন চেয়েছে। যাই হোক লাউ শাক দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপিটি কিন্তু দুর্দান্ত হয়েছে। চিংড়ি মাছ যে কোনো শাকের মধ্যে দিলে শাকের স্বাদ আরো বেড়ে যায়। আপনার শাকের রেসিপি অনেক লোভনীয় লাগছে দেখতে।

 last year 

জ্বি আপু মাছ মাংস খেতে আর ভালো লাগছিলো না এজন্য আমি মায়ের কাছে শাক রান্না খেতে চেয়েছিলাম। তখন মা আমাকে চিংড়ি মাছ দিয়ে লাউ শাক রান্না করে দিয়েছিলেন এবং এটা খেতে বেশ সুস্বাদু ছিল। সত্যি বলেছেন চিংড়ি মাছ দিয়ে যে কোন শাক রান্না করলে তার স্বাদ অনেক বেড়ে যায়। ধন্যবাদ আপু।

 last year 

আপু লাউ শাক আমার খুবই পছন্দের একটি সবজি। লাউ শাক খেতে আমার অনেক ভালো লাগে। সময় আসলে প্রায়ই আমাদের বাসায় লাউয়ের শাক ভাজি করা হয়। তবে কখনো চিংড়ি দিয়ে লাউশাক ভাজি করে খাওয়া হয়নি। যদিও এলার্জির কারণে আমি চিংড়ি মাছ খাই না। তবে আপনি লাউ শাক চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন আপনার রান্না দেখে বোঝা আছে রান্নাটি কতটা সুস্বাদু হয়েছে। আপনি খুব চমৎকারভাবে রান্নাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

লাউ শাক চিংড়ি মাছ দিয়ে রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া। এটা খেতে অনেক ভালো লাগে। তবে যদি এলার্জির সমস্যা হয়ে থাকে তাহলে চিংড়ি মাছ না খাওয়াই ভালো। অন্য মাছ দিয়ে রান্না করে খাবেন।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

চিংড়ি মাছ এমনিতেই আমার অনেক বেশি প্রিয়। আর সাথে যদি থাকে লাউ শাক তাহলে তো কোন কথা নেই আপু। চিংড়ি মাছ দিয়ে লাউ শাক রান্না করলে অনেক বেশি ইয়াম্মি হয় রেসিপিটা। আর খেতে এত বেশি মজা লাগে যে কি বলবো। আপনি আপনার আম্মুকে তাহলে আগে থেকেই বলে রেখেছিলেন রেসিপি তৈরি করার সময় আপনাকে ডাকতে। সেই ফাঁকে আপনি ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। মনে হচ্ছে খুব মজা করে খেয়েছিলে।

 last year 

হ্যাঁ ভাইয়া আমি আমার আম্মুকে আগে থেকেই বলে রেখেছিলাম এই রেসিপিটা তৈরি করার জন্য। আর আমি বলে রেখেছিলাম যে আমাকে যেন সকালে ডেকে দেয় যাতে আমি রেসিপিটার ফটোগ্রাফি করতে পারি। মা এরকম অনেক মজার মজার রেসিপি তৈরি করছেন কিন্তু আমি এখানে এসে এমন অলস হয়ে গেছি যে সেগুলোর ফটোগ্রাফি করারও সময় পাচ্ছি না। যাইহোক অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56690.25
ETH 2380.35
USDT 1.00
SBD 2.33