রেসিপি মসুরের ডালের বড়া ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211127_173304.jpg
আশা করি সবাই ভালো আছেন। সবার সময় ভালো যাচ্ছে, এই কামনাই করি। আজকে দীর্ঘদিন পরে আমি আবারো একটা রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। সেটা হচ্ছে আমি মসুরের ডালের বড়া বানিয়েছিলাম বাড়িতে গতকাল, সেইটা আপনাদের সঙ্গে শেয়ার করব, আশা করি আপনাদের ভালো লাগবে।

inCollage_20211128_125157342.jpg

উপকরণ :

মসুরের ডাল
পেঁয়াজ
মরিচ
আটা
মসলা (আদা বাটা,জিরা বাটা,হলুদ,লবণ)
তেল

inCollage_20211128_125223959.jpg

প্রস্তুত প্রনালী :

প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো মসুরের ডাল নিয়ে, সেগুলোকর আমি সিদ্ধ করে নিয়েছি। তারপর মসুরের ডাল গুলো ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে সেগুলো একটি পাত্রে রেখে তারপর সেখানে কিছুটা আটা এবং তারপরে সেখানে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি সেখান দিয়ে দেব এবং স্বাদের জন্য কিছুটা লবণ ও কিছুটা মসলা যেমন জিরা বাটা আদা বাটা ও হলুদ বাটা ব্যবহার করেছি আমি। যাইহোক এবার সবগুলো কে একত্রে ভালোভাবে মিশ্রন করে তারপর আমি একটা জায়গায় রেখে দেবো
inCollage_20211128_125253783.jpg
এবার তারপর আমি অন্য একটি পাত্রে কিছুটা তেল গরম করতে দেব এবং তেল গুলো ভালোভাবে গরম হয়ে গেলে, সেখানে আগে থেকে প্রস্তুত করে রাখা মিশ্রণটি থেকে ছোট ছোট করে অংশ আমি বড়ার মতো করে বানিয়ে সেখানে আমি ছেড়ে দেব এবং এই ভাবেই আমি একের পর এক বড়াগুলো তেলের ভিতরে ছেড়ে দিয়ে ভেজে নেবে এবং এই ভাবেই আমার মসুরের ডালের বড়ার রেসিপিটি হয়ে যাবে।

এটা খেতে সত্যিই অনেক মজা। আমি আশা করি পরবর্তী পর্বে এটার ভিডিও দেওয়ার চেষ্টা করব। আশাকরি আপনারা আমার ভিডিওটা দেখলে আরও সম্পূর্ণ ক্লিয়ার হতে পারবেন। ধন্যবাদ সবাইকে ।

Sort:  
 3 years ago 

মসুরের ডালের বড়াকে আমরা সাধারণত পিয়াজু বলে থাকি। আমার খুব পছন্দের একটি খাবার এটি। রমজান মাসে তো কোনোদিনই মিস যায় না। আর এমনিতেও প্রায় খাওয়া হয়। অনেক ধন্যবাদ আপু আমাদের সাথে আজকের এই বড়ার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

মসুরের ডাল দিয়ে এবং সাথে আটা সংমিশ্রণ করে তৈরি করেছেন অসাধারণ মসুরের ডালের বড়া। এটি আসলে আমার খুবই একটি পছন্দের খাবার। এখনো সময় পেলে মা আমার জন্য এই সুন্দর মানের রেসিপি তৈরি করে দেন বাসায়।

খুব সুন্দর ভাবে তৈরি করেছেন আপনার মসুরের ডালের বড়া। যা সত্যি অসাধারণ হয়েছে এবং খেতে অনেক চমৎকার এবং সুস্বাদু।

ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

শুভেচ্ছা নিবেন আপু। আপনার জন্য রইল অবিরাম ভালোবাসা

 3 years ago 

ভীষণ মজার একটা খাবার মসুরের ডালের রেসিপি বড়া। খুবই সুন্দর হয়েছে। ধাপে ধাপে উপস্থাপনা ও করেছেন। আমার অনেক ভালো লেগেছে। খেতেও খুবই সুস্বাদু হয়েছিলো দেখে ধারণা করলাম। অনেক শুভেচ্ছা রইলো ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

আপু,আপনার মসুর ডালের বড়া দেখে বাসার কথা মনে পড়ে গেলো।বাসায় গেলে এই বড়া প্রায়ই খাওয়া হতো কারণ এটি আমার অনেক প্রিয়।এর একটি ভালো দিক হলো বড়াগুলো তৈরি করা যেমন সহজ খেতেও তেমনি সুস্বাদু এবং পুষ্টিসমৃদ্ধ।ধন্যবাদ আপু চমৎকার একটি মুখরোচক খাবারের রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

খুবই সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। মশুরের ডালের বড়া যে আমার কাছে কতটা প্রিয় সেটা আপনাকে বলে বোঝাতে পারবো না। আমি বাসায় গেলে মাঝে মাঝেই আমার আম্মুকে দিয়ে মসুরের ডালের বড়া তৈরি করে থাকি। মসুরের ডালের বড়া গরম ভাতের সাথে খেতে অসম্ভব সুস্বাধু লাগে। আপনার রেসিপি টা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, সেই সাথে অনেক লোভনীয় ছিল। মশুরের ডালের এত সুন্দর একটি মজাদার রেসিপি আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে উপস্থাপন করার জন্য, আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কাছ থেকে পরবর্তীতে এই রকম মজাদার রেসিপি পাব বলে আশা রাখছি। শুভ কামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

মসুরের ডাউল এর বড়া খেতে যে কি সুস্বাদু না খেলে বুঝা যায় নাহ।আমার আম্মা বাড়িতে মসুরের ডাউল এর বড়া বানাতে থাকে আর আমি খেতে থাকি।লোভনীয় রেসিপি দেখলে পরাণটা জুড়ে যায়। 😍😍

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনি মসুর ডালের বড়া গুলো দেখলাম ভিন্নভাবে তৈরি করলেন। আমরা কখনও এভাবে তৈরি করে খায়নি জানিনা এভাবে তৈরী করে খেতে কেমন লাগে। আমরা নরমালি ডালটাকে ঘন্টাখানেক আগে ভিজিয়ে রাখি তারপর ডালটা ভিজে গেলে সেটাকে পাটায় বেটে তারপর পেঁয়াজ মরিচ অন্য উপকরণ দিয়ে মাখিয়ে তারপরে তেলে ভাজি।আপনি আবার দেখলাম ডালের ভিতর আটাও দিলেন অন্যরকম একটি রেসিপি আপনার কাছ থেকে শিখলাম ধন্যবাদ।

 3 years ago 

আসলে জায়গা ভেদে রন্ধন প্রক্রিয়া একটু ভিন্ন হতে পারে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

রান্না করা মসুর ডালের বড়ার ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ছবিগুলো দেখেই খেতে ইচ্ছা করছে। রান্না করার পদ্ধতি ও খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 
মসুরের ডালের বড়া খেতে দারুন লাগে। আপনি আজকে আমাদের মাঝে মসুরের ডালের রেসিপি নিয়ে এসেছেন। এই বড়া গরম গরম অনেক মজা লাগে। আপনি প্রয়োজনীয় উপকরণ সঠিকভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ খুব দক্ষতার সাথে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল আপু
 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন। শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88