লাউ দিয়ে টাকি মাছ রান্না || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover Lao mach.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি বেশ ভালো আছেন আমি যথারীতি চেষ্টা করে যাচ্ছি যতটা সম্ভব ভালো থাকার। যদিও গত সপ্তাহটা বেশ ব্যস্ততার মাঝ দিয়ে গিয়েছে আমার। চেহারাটা অনেকটা কালো হয়ে গিয়েছে আগের তুলনায়। আবার প্রশ্ন করে বসিয়েন না এই কথা কে বলছে, হি হি হি। আসলে কয়দিন খুব বেশী দৌড়ের উপর ছিলাম, তাই সুন্দর চেহারাটার খুব বেশী যত্ন নিতে পারি নাই। যদিও আমি কোন কালে কোন ধরনের ফেয়ার এন্ড লাভলী ব্যবহার করি নাই। কারন আমি কৃত্রিমতায় বিশ্বাসী নই।

আচ্ছা থাক সেসব কথা, কালো না হয় একটু হলাম আমি তাতে কি। জাতের ছেলে কালো ভালো। আর বিয়ে তো হয়েই গেছে কালো বাড়লেই কি আর না বাড়লেই কি। আবার বিয়ে করতে গেলে না হয় একটু পাউডার মেখে যাবো হি হি হি। না আর কিছু বলা যাবে না, বলাতো যায় না কে আবার কোন দিক হয়ে সংসার ভাঙ্গার প্লান করে। কেউ তো আছে এখানে আমার বিপক্ষে, থাক থাক আর কিছু বলবো না এখন। বিপদ যত ছোট রাখা যায় ততই ভালো হে হে হে।

আসল কথা হলো, গরমের মাঝে কুল থাকার সহজ উপায় হলো বেশী বেশী লাউ খাওয়া। যেহেতু ফ্রিতে লাউ পেয়েছিলাম, সেটা নিশ্চয় আপনাদের এখনো মনে আছে। আজ সেটার আরো একটা রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করবো। আর সেটা হলো টাকি মাছ দিয়ে লাউ রান্না। লাউ দুটো মাছ দিয়ে সবচেয়ে বেশী স্বাদের হয়ে থাকে, টাকি/শোল আর চিংড়ি মাছ দিয়ে। তবে আমি বেশী পছন্দ করি টাকি মাছ দিয়ে লাউ রেসিপি। তার কারনটা একদম শেষে বলবো। চলুন তাহলে আজ দেখি টাকি মাছ দিয়ে লাউ রেসিপি-

lao mach (3).jpg

উপকরণ সমূহঃ

  • লাউ
  • টাকি মাছ
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

lao mach (4).jpg

lao mach (5).jpg

প্রথমে একটা পাতিল চুলায় বসিয়ে তাতে কিছু তেল দিয়েছি তরপর পেঁয়াজ কুচি করে দিয়েছি।

lao mach (6).jpg

lao mach (7).jpg

পেঁয়াজগুলো একটা ভাজা হয়ে আসার পর হলুদ গুড়া, ধনিয়া গুড়া, আদা রসুনের পেষ্ট এবং লবন দিয়েছি।

lao mach (8).jpg

lao mach (9).jpg

তারপর হালকা পানি দিয়ে কষা করার চেষ্টা করেছি।

lao mach (10).jpg

lao mach (11).jpg

মসলাগুলো কষানোর পর পরিস্কার করে রাখা টাকিমাছগুলো দিয়েছি এবং মসলাগুলোর সাথে মিক্স করে নিয়েছি। কিছুটা সময় পর মাছগুলোকে নামিয়ে আলাদা একটা পাত্রে রেখেছি।

lao mach (13).jpg

lao mach (15).jpg

তারপর কেটে রাখা লাউয়ের স্লাইসগুলো কষানো মসলাগুলোর উপর দিয়েছি এবং মিক্স করে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

lao mach (16).jpg

lao mach (17).jpg

লাউ সিদ্ধ হয়ে আসার পর কষিয়ে রাখা মাছগুলোকে সেগুলোর উপর দিয়ে দিয়েছি।

lao mach (18).jpg

lao mach (19).jpg

তারপর হালকা পানি দিয়ে বেশ কিছুটা সময় রান্না করেছি।

lao mach (20).jpg

lao mach (21).jpg

তারপর ধনিয়া পাতা কুচি এবং কাঁচা মরিচ স্লাইস করে উপর দিয়ে দিয়েছি এবং কিছু সময় রান্না করার পর নামিয়ে নিয়েছি।

lao mach (1).jpg

তো হয়ে গেলো আমাদের স্বাদের লাউ রান্না, গরমের আরাম মজাদার লাউ-টাকি। অনেকেই শোল মাছ দিয়ে লাউ খেতে পছন্দ করেন তবে সব সময় বাজারে শোল মাছ পাওয়া যায় না কিন্তু টাকি মাছ বেশ পাওয়া যায়। তাই টাকি দিয়ে লাউ আমি বেশী খেয়ে থাকি। আশা করছি আজকের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah


Leader Banner-Final.png


আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।


New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

আবার বিয়ে করতে গেলে না হয় একটু পাউডার মেখে যাবো হি হি হি।

ভাইয়া এটা কি কথা,ভাবীর হাতের রান্না কি আপনার পছন্দ হচ্ছে না হি হি 😊😊.লাউ দিয়ে টাকি মাছের রেসিপি খুবই সুন্দর হয়েছে ভাইয়া।এটি খুবই পুষ্টিকর খাবার।গরমকালে লাউ খাওয়া খুবই ভালো।যদিও আমি টাকি মাছ খাই না, তবে রেসিপিটা দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধুর আপনি কি এটা সত্য মনে করেছেন, বাড়ীর বউদের একটু না রাগালে সংসার মজার হয় না হি হি হি।

 2 years ago 

কালো না হয় একটু হলাম আমি তাতে কি। জাতের ছেলে কালো ভালো।

ভাইয়া আপনি একদম ঠিক কথাই বলেছেন জাতের ছেলে কালোই ভালো। তাই একটু না হয় কালো হলাম তাতে কি হয়েছে। বিয়ে করতে যাবার আগে না হয় একটু পাউডার মেখে যাবো 😅😅। তবে যাইহোক ভাইয়া আজকে কিন্তু আপনি অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন। টাকি মাছ দিয়ে লাউ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আর এই গরমে লাউ সবজি খাওয়া খুবই উপকারী। অনেক মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓💓

 2 years ago 

ঠিক ঠিক ঠিক, কালো তো ভালো আর ধলে তো মন্দ হি হি হি। কেউ শুনার আগে জলদি ভাগি আমি।

 2 years ago 

লাউ দিয়ে টাকি মাছ রান্না করে খেতে অনেক সুস্বাদু। ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে রেসিপিটি শেয়ার করেছেন। ফ্রি ফ্রি শিখে নিলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো। ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

আসলেই গরমের এই সিজনে লাউ বেশ উপকারী একটা সবজি তারপর স্বাদটাও দারুণ।

 2 years ago 

আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। লাউ দিয়ে টাকি মাছ রান্না খেতে অনেক সুস্বাদু লাগে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই এটা বেশ স্বাদের তরকারি, আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

ভাইয়া এই গরমের মধ্যে সুস্বাদু একটি খাবার আমাদের মাঝে নিয়ে এসেছেন। গরমের মধ্যে লাউ খেলে শরীর অনেক ঠান্ডা লাগে। তার সাথে আবার টাকি মাছ দিয়ে রান্না করেছেন দেখতে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমি অবশ্য কখনো এভাবে টাকি মাছ দিয়ে লাউ রান্না করে খাইনি। আমি শুধু চিংড়ি মাছ ও ডাল দিয়ে খেয়েছি। তবে আপনার রেসিপি দেখে অনেক মজাদার হয়েছে বোঝা যাচ্ছে। খুব সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। এত সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দেখুন আমাদের সিজনাল সবজিগুলোর দিকে, শীতকালে একরকম আর গরমকালে অন্য রকম কারন সিজন অনুযায়ী এগুলো আমাদের জন্য উপকারী, তাই এই সময় লাউ আমাদের জন্য বেশ উপকারী একটা সবজি।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার তৈরি করা লাউ দিয়ে টাকি মাছ রান্নাটা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন যা দেখে জিভে জল এসে গেল আমার আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

এই যা এবার তো তাহলে রোজা হালকা হয়ে যাবে, সাবধান কেউ দেখার আগে জলগুলো ফেলে দিন জলদি হি হি হি।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

আমাদের গাংনী মেহেরপুর এর মানুষ এই টাকি মাছকে চেঙ্গ মাছ বলে থাকে। তবে এই মাছ খুবই স্বাদের হয়ে থাকে। বিশেষ করে লাও অথবা কলা দিয়ে রান্না করলে খেতে খুব দারুণ লাগে।

 2 years ago 

হ্যা, আমি শুনেছি অনেক অঞ্চলের মানুষ এই মাছগুলোকে ভিন্ন নামে ডেকে থাকে, তবে আমরা টাকি মাছ নামেই ডাকি।

 2 years ago 

এই রমজানের মধ্যের সেহেরীর একটি স্বাদের খাবার বলে মনে করি। অন্যান্য তরকারির চেয়ে লাউয়ের তরকারী খেতে ভালো লাগবে ।টাকি মাছ দিয়ে লাউ রান্না অনেক দিন আগে খেয়েছি , সেই কবে নানির হাতের রান্না ছিল। রান্না দেখে বেশ লোভ জাগল মনে।

 2 years ago 

জ্বী ভাই আপনার সাথে সহমত, গরমের আরামের তরকারি হলো লাউ।

 2 years ago 

আপনার টাকি মাছের রেসিপি টি আমার কাছে অনেক ভালো লেগেছে ভাই। লাউ দিয়ে টাকি মাছ রান্না দেখে মনে হচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। যদিও আমি টাকি মাছ ওছেলা অবস্থায় খাইনা। তবে আপনার টাকি মাছের লাউ এর সাথে রেসিপি খুব সুস্বাদু হয়েছে বলে আমার মনে হচ্ছে। এছাড়া আপনি খুব সুন্দর করে রেসিপির প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি টাকি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সত্যি বেশ স্বাদের হয়ে থাকে, এছাড়াও আমি চিংড়ি মাছ দিয়ে লাই খেতে পছন্দ করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32