ইলিশ কাবাব কাঁচা কলা দিয়ে || আমার সেরা ইলিশ রেসিপি by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

ইলিশ নিয়ে কাড়াকাড়ি
চারদিকে শুধুই হুড়োহুড়ি,
কে পাবে? কে নিবে?
চলছে তাই নিয়ে মারামারি।
এবিবি’র কনটেষ্ট আট-এ
দাদার সেরা প্রাইজ ঘোষণা
মাথা নষ্ট সবার এখন
চলছে শুধু কানাঘোষা।
আমি ভাই আছি নিরাপদে
ইলিশ রেখেছিলাম ফ্রিজে লুকিয়ে
তাই দিয়ে চুপি চুপি
সেরে নিচ্ছি ইলিশ রেসিপি।

বুঝতেই পারছেন, আমার বাংলা ব্লগের প্রতিযোগিতা-০৮ নিয়ে কি চলছে। তবে আমি কিন্তু ইলিশ নিয়ে খুব বেশী সচেতন। কারন বিশেষ দিনগুলোতে আমার ইলিশ ছাড়া একদমই চলে না। এই রকমও অনেক সময় হয়েছে, প্রিয় কারো বাড়ীতে বেড়াতে যাওয়ার সময় ইলিশ নিয়ে গেছি সাথে। কারণ আমার যেটা বেশী পছন্দ, অন্যদের ক্ষেত্রেও আমি সেই জিনিষটি পছন্দ করার চেষ্টা করি। তবে হ্যা, খাবার এবং স্বাদ দুটোর বিষয়ে আমাদের বাড়ীতে বেশ কড়াকড়ি নিয়ম রয়েছে।

যেমন আমার বিশেষ দিনগুলোতে যাই রান্না হবে তার মাঝে ইলিশ অবশ্যই থাকতে হবে। আবার আমার বউয়ের ক্ষেত্রে ভুনা খিচুড়ি এবং ছেলের আবার বিরিয়ানি চাই চাই। সুতরাং বিশেষ দিন মানেই আমাদের বাড়ীতে বিশেষ পছন্দের খাবারের আয়োজন। এটা চলতেই থাকে।

Kvb„b.jpg

তবে এবার আমি আগেই বলেদিয়েছিলাম, ইলিশ নিয়ে ইউনিক রেসিপি করতে হবে। বউও সরাসরি বলে দেয়, তার কোন ইউনিক রেসিপি জানা নেই, তাই যে খাবে সে যেন রান্না করে খায়। বুঝেন এবার ঠ্যালা কাকে বলে। তারপর আমি পরিকল্পনা করি ইলিশ মাছের বিশেষ কাবাব তৈরী করবো। সব আয়োজন প্রস্তুত করার পর বউ আবার বাধ সাধে। কারন কিছু দিন পূর্বে আমার পেট খাবার হয়েছিলো, যাকে আমরা ডাইরেক্ট বলে থাকি। তাই তার ধারণা উল্টা-পাল্টা কিছু তৈরী করে আবার পেট খারাপ করবো, তাতে তার ঝামেলা বেড়ে যাবে।

তাই আমাকে থামিয়ে, নতুন আইডিয়া বের করে। সেটা হলো ইলিশ কাবাব তবে কাঁচ কলা দিয়ে, যাতে পেট খাবার হওয়ার কোন সুযোগ না থাকে। আপনাদের অবগতির জন্য বলছি কাঁচ কলা আমাদের পেট এবং হজমশক্তি বৃদ্ধিতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই নয়-ছয় হিসেব না করে আমিও রাজি হয়ে গেলাম। কারন রান্নায় বউ পাশে না থাকলে ডাবল প্যারা খেতে হবে, হি হি হি । চলুন দেখি আজকের বিশেষ ইলিশ রেসিপি-

IMG20211023211113.jpg

উপকরণঃ

  • ইলিশ মাছ দুই পিছ
  • কাঁচ কলা দুই পিছ
  • ডিম দুই পিছ
  • বিস্কুট গুড়া
  • কাবাব মসলা
  • আদা-রসুন পেষ্ট
  • পেঁয়াজ
  • ধনিয়া পাতা
  • কাঁচা মরিচ
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20211023203041.jpg

প্রথমে আমরা পেঁয়াজগুলোকে কুচি করে নেব এবং তারপর একটি প্যানে তেল দিয়ে সেগুলোকে বেরেস্তা করে রেখে দেব।

IMG20211023195845.jpgIMG20211023202945.jpg

প্রথমে কাঁচ কলার ‍খোসা ফেলে এবং ইলিশ মাছের টুকরো দিয়ে সেদ্ধ করতে হবে।

IMG20211023211200.jpgIMG20211023211220.jpg

এখন সিদ্ধ হওয়া মাছের টুকরোগুলো হতে কাটা ছাড়িয়ে নেব এবং কলাগুলো দিয়ে পেষ্ট তৈরী করবো।

IMG20211023211302.jpgIMG20211023211319.jpg

এখন একটি ছোট বোলে প্রথমে সিদ্ধ কাঁচ কলার পেষ্ট এবং তারপর সিদ্ধ করা ইলিশ মাছের কাটা ছাড়ানো অংশগুলো নিবো।

IMG20211023211411.jpgIMG20211023211535.jpg

এরপর পেঁয়াজ বেরেস্তা, ধনিয়া পাতা, কাঁচা মরিচ, আদা-রসুনের পেষ্ট, কাবাব মসলা এবং লবন নিয়ে ভালোভাবে মিক্স করবো, যাতে সুন্দর পেষ্টের মতো তৈরী হয়।

IMG20211023211603.jpgIMG20211023211826.jpg

এখন মিক্স করা পেষ্টগুলো অল্প অল্প হাতে নিয়ে গোল আকৃতির তৈরী করবো, সেগুলোকে বিস্কুট গুড়া মাখিয়ে আলাদা একটি পাত্রে রাখবো।

IMG20211023211852.jpgIMG20211023212033.jpg

এখন চুলায় প্যান দিয়ে তেল ঢালবো, একটু বেশী পরিমানে তেল গরম করতে হবে যাতে ডুবো তেলে কাবাবগুলো ভাজা যায়। তেল গরম হলে কাবাবগুলোকে ডিমের পানিতে হালকা ভিজিয়ে গরম তেলে ছাড়বো। এখানে বলে রাখি আমি ইউনিক কথা বলাতে বউ শুধু ডিমের পানি না নিয়ে পুরো ডিমটি ফেটিয়ে নিয়েছে, বুঝেন এবার কি বুদ্ধি!

IMG20211023212334.jpgIMG20211023212732.jpg

এখন এক এক করে গরম তেলে ছাড়বো এবং ডুবো ডুবো করে ভাজবো। কাবাবগুলো বাদামী রং হয়ে আসলে নামিয়ে নেব।

IMG20211023214252.jpg

দেখুন তো কাবাবগুলো কেমন হয়েছে? ধুর আপনারা কিভাবে বলবেন, খাচ্ছিতো আমি, হি হি হি। বিশেষ দিনের বিকেলটায় যদি এই রকম স্পেশাল কিছু হয়, গরম গরম খেতে যে কি স্বাদ সেটা আপনারা বুঝবেন না, হি হি হি। দাঁড়ান আরো দুই পিছ খেয়ে নেই।

IMG20211023214336.jpg

হুম, সত্যি বেশ স্বাদের হয়েছে। আমি দুই দিনে এগুলো শেষ করেছিলাম। পরবর্তীতে ইলিশ কাবাবের বৃহৎ অভিযান আবার শুরু করবো, তবে ইলিশ এর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর, না হলে কখন কে আবার বাড়ীতে ইলিশের জন্য হামলা করে বলা তো যায় না, হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

ভাইয়া, নতুন একটি রেসিপি ইলিশ কাবাব কাঁচা কলা দিয়ে। রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে তাইনা ভাইয়া?আপনার নতুন রেসিপি দেখে শিখে নিলাম কিভাবে ইলিশ কাবাব কাঁচা কলার দিয়ে তৈরি করতে হয়।রেসিপির প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন কাবাব তৈরি করার সময় আর সমস্যা হবে না।

ভাইয়া, রেসিপিটি যেমন সুস্বাদু হয়েছে।তেমনি কবি টাও সুন্দর হয়েছে।তবে কবিতার মধ্যে এই লেখাটি আমার খুব ভালো লেগেছে।

ইলিশ নিয়ে কাড়াকাড়ি
চারদিকে শুধুই হুড়োহুড়ি,
কে পাবে? কে নিবে?
চলছে তাই নিয়ে মারামারি।
ধন্যবাদ ভাইয়া,নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন বলে।

 3 years ago 

ভাইয়া, প্রথম দেখলাম এমন রেসিপি। আগে কখনো দেখিনি।কিন্তু এখন শিখেগেলাম।মনে হয় মজাই হবে। চেষ্টা করে দেখবো, ইনশাআল্লাহ। ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য 🙂

 3 years ago 

ইলিশ মাছ এবং কাঁচা কলা দিয়ে আপনি কাবাব তৈরি করেছেন। এটি আমি লাইফে প্রথম দেখলাম সত্যিই অবাক হয়েছি। খুব সুন্দর ভাবে আপনি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপিটি দেখে আমিও একদিন চেষ্টা করব।

 3 years ago 

হা হা হা আইডিয়াটি আপনার ভাবীর ভাই, তবে বেশ স্বাদের ছিলো। ধন্যবাদ

 3 years ago 

দাঁড়ান আরো দুই পিছ খেয়ে নে

ভাই আর খাইয়েন না। আমার জন্য এক পিস রাখিয়েন।😪
এতো মজার জিনিষ একাই খেয়ে নিলেন।এটা কি ঠিক কাজ করলেন আপনি।
অবশ্য আপনি তো এমন ই। 🙂🙂

 3 years ago 

ঠিক আছে আপনার কথা শুনলাম, আর খাবো না, সত্যি বলে দিলাম কারন আর একটাও বাকী নেই, হি হি হি হি।

 3 years ago 

😂😂😂

 3 years ago 

ভাইয়া আপনি আসলেই ইলিশের একটি ইউনিক রেসিপি নিয়ে এসেছেন। কাঁচা কলা দিয়ে ইলিশের কাবাব কখনো নামই শুনিনি আর আপনি সেটি তৈরি করে ফেলেছেন । খেতে নিশ্চয় খুব সুস্বাদু হয়েছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হা হা হা শুনবেন কিভাবে, এটা এর আগে আর কেউ তৈরী করে নাই। হ্যা, বেশ স্বাদের ছিলো। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া এইগুলোকে আমরা কোপ্তা বলি।যাইহোক আপনার রেসিপিটি খুব সুন্দর ও লোভনীয় হয়েছে।আপনি তো সবাইকে লোভ লাগিয়ে দিলেন।দারুণ হয়েছে ।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ও আচ্ছা সেটা জানতাম না আমি। তবে কাবাবগুলোর স্বাদ বেশ ভালো লেগেছে। ধন্যবাদ

 3 years ago 

ইলিশ মাছ এবং কাঁচা কলা দিয়ে আপনি যে কাবাব তৈরি করেছেন। এটি আমি প্রথম দেখলাম। খুব সুন্দর ভাবে আপনি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপিটি দেখে হয়তো সবাই চেষ্টা করবে।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যা এটা চেষ্টা করতে পারেন, খেতে বেশ লাগে। ধন্যবাদ

 3 years ago 
ইলিশ নিয়ে কাড়াকাড়ি চারদিকে শুধুই হুড়োহুড়ি, কে পাবে? কে নিবে? চলছে তাই নিয়ে মারামারি। এবিবি’র কনটেষ্ট আট-এ দাদার সেরা প্রাইজ ঘোষণা মাথা নষ্ট সবার এখন চলছে শুধু কানাঘোষা। আমি ভাই আছি নিরাপদে ইলিশ রেখেছিলাম ফ্রিজে লুকিয়ে তাই দিয়ে চুপি চুপি সেরে নিচ্ছি ইলিশ রেসিপি।

হাহাহা এটা সেই ছিলো ভাই। বর্তমানে যা পরিস্থিতি ইলিশ যেন সোনার হরিণ ইলিশ খুঁজে পাওয়া যেন মুশকিল। আমি কয়েকটি বাজার ঘুরে ও ইলিশ পাইনি। হতে পারে এসময় ইলিশ ধরা বন্ধ যার কারণে ইলিশের আকাল। তবে আপনার রেসিপিটি দেখে খুব ভালো লাগলো এই প্রথম শুনলাম কাঁচা কলা দিয়ে ইলিশ রেসিপি। জানিনা কেমন স্বাদ হয়েছে তবে মনে হচ্ছে ভালোই হয়েছে। নিশ্চয়ই আমিও একদিন এই রেসিপিটি বানানোর চেষ্টা করব। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

আসলে মজা করে লিখেছি, ভালো হয়েছে শুনে খুশি হলাম। ধন্যবাদ

 3 years ago 

সত্যি খুব ভালো লাগছে এমন একটি প্রতিযোগিতার আয়োজন দেখে যদিও আমি অংশ নিতে পারছিনা। ইলিশ মাছের কাবাব বানিয়েছেন কাচকলা দিয়ে। খুব স্বাদ হইছে নিশ্চয়।

 3 years ago 

আহারে কি কষ্ট, আমাদের বাসায় চলে আসেন আপু, আপনি রেসিপি তৈরী করবেন ইলিশ আমি দেবো। তারপর সবাই মিলে মজা করে খাবো।

 3 years ago 

ভাইয়া ইলিশ নিয়ে এতো সুন্দর কবিতা বাহ।।।। আর এই রেসিপিটি একদম উনিক ছিল। এই প্রথম দেখলাম কাচা কলার ইলিশ কাবাব। কিন্তু দেখে লোভ সামলানো যাচ্ছে না। অনেক সুন্দর করে পরিবেশন করেছেন। দেখে ভাল লাগলো।

আর হা ঠিক ই বললেন, যেভাবে সবাই ইলিশ খুজচ্ছে বাড়িতে হামলা হতেই পারে। শেষ হাসিটা দারুন ছিল 😁😁 ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64407.71
ETH 3414.50
USDT 1.00
SBD 2.62