আমার প্রিয় চিকেন সবজি রেসিপি || Bengali Food Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

veje.jpg


শুভ সন্ধ্যা সবাইকে,

ব্যাক্তি হিসেবে আমরা সবাই যেমন ভিন্ন ঠিক তেমিন আমাদের সকলের রুচিও ভিন্ন ধরনের। আমাদের পছন্দ ও স্বাদের ক্ষেত্রেও বৈচিত্র লক্ষনীয়। যে খাবারটি আমি খুব বেশী পছন্দ করি আমার পরিবারের অন্যরা সে খাবারটি পছন্দ করে না। এই যে পার্থক্যটা এটা আগেও ছিলো এবং ভবিষ্যতেও থাকবে। আমার পরিবারের সদস্যদের সাথে আমার সবচেয়ে বেশী পার্থক্য দেখা যায় সবজির ক্ষেত্রে, কারন আমি ঝাল একদম পছন্দ করি না। আমার পছন্দ হলো হালকা চাইনীজদের মতো সবজি।

অবশ্য একটা দিক দিয়ে আমি আগে ভালো অবস্থানে ছিলাম, সেটা হলো আমার আম্মুও আমার মতো সবজি বেশী পছন্দ করতেন। যদিও এখন তিনি গ্রামের বাড়ীতে থাকেন। কিন্তু বউকে আমি ঠিক ম্যানেজ করে নিয়েছি। পৃথিবীতে এই একটা বিষয় রয়েছে, যেটা পাহাড় সমান কঠিন- বউ ম্যানেজ করা। সবজির ক্ষেত্রে ঠিক ম্যানেজ করতে পারলেও বাকী ক্ষেত্রে আমার অর্জন শূণ্য, তাও ছোট আকারের না বড় আকারের একটা। কি ভাবছেন, মোটেও অখুশি না আমি, কারণ শূণ্যটাতো বড়। সুতরাং অর্জনটাও বড়, হা হা হা হা।

যাইহোক, আজকে আমি আমার সেই পছন্দের রেসিপিটি শেয়ার করবো। তবে হ্যা, একটা বিষয়ে আমি আজ হতে জোর করে ক্রেডিট দিবো, সেটা হলো রান্নার ক্ষেত্রে পিছনে যার অবদান সবচেয়ে বেশী তিনি হলেন আমার স্ত্রী। যার কারনে আমি এতো ভালো রাধুনী। রান্নাটি যেহেতু আমি শুরু এবং শেষ করি, সেহেতু বেশী ক্রেডিট আমার থাকা উচিত, কি বলেন আপনারা?

চলুন দেখি আমার আজকের বিশেষ পছন্দের রেসিপি চিকেন সবজি। প্রথমে দেখা যাক কি কি উপকরণ লাগে-

IMG20210727135200.jpg

উপকরণ সমূহঃ

  • পেঁপে
  • চিচিঙ্গা
  • চিকেন
  • গাজর
  • পেঁয়াজ
  • আদা-রসুন পেষ্ট
  • কাঁচা মরিচ
  • গুড়া ধনিয়া
  • গুড়া জিরা
  • গরম মসলা
  • লবন
  • এবং তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20210727135253.jpgIMG20210727135307.jpg

সবজিগুলোকে ভালোভাবে পরিস্কার করে স্লাইস করে নিতে হবে এবং তার সাথে সাথে চিকেন এর কিউব করে নিতে হবে।

IMG20210727135939.jpgIMG20210727140023.jpg

তারপর আমরা একটি প্যান বা কড়াই দিবো চুলায়, কিছু তেল দিয়ে গরম করবো। তারপর গরম সমলা এবং মাংস দিবো।

IMG20210727140105.jpgIMG20210727141652.jpg

এরপর এগুলোর সাথে আদা-রসুন পেষ্ট, গুড়া ধনিয়া ও জিরা দিয়ে ভালোভাবে ভাজা ভাজা করতে হবে।

IMG20210727141709.jpgIMG20210727142740.jpg

এখন স্লাইস করে রাখা পেঁপে এবং গাজরগুলো দিয়ে আরো কিছুটা সময় রান্না করতে হবে এবং এগুলো ভাজা ভাজা করতে হবে।

IMG20210727142757.jpgIMG20210727143245.jpg

এখন চিচিঙ্গা স্লাইস, পিঁয়াজ স্লাইস এবং কাঁচা মরিচ এগুলোর সাথে মেশাবো এবং অল্প সময় রান্না করতে হবে।

IMG20210727143510.jpgIMG20210727143540.jpg

এখন কিছুটা পানি মিক্স করবো এগুলোর সাথে এবং আরো কিছুটা সময় রান্না করবো, যতক্ষন না পানি কমে সবজিটি রসালো হয়ে আসে। তবে এখানে অনেকেই কর্নফ্লাওয়ার মিক্স করেন, আপনারা চাইলে সেটা করতে পারেন। আমি সব সময় কর্নফ্লাওয়ার মিক্স করি না, তবে সেটা অল্প পরিমানে দিতে হয়। তারপর সবজিগুলো নামিয়ে নিতে হবে।

IMG20210727151142.jpg

দেখুন এখন, আমার প্রিয় সবজি মানে চিকেন সবজিটি দেখতে কেমন হয়েছে? এটাকে হাফ সিদ্ধ সবজিও বলতে পারেন। এই রকম হয় বলে আমার পরিবারের অন্যরা খেতে চান না। কিন্তু তারা সত্যি এর স্বাদটা একদমই বুঝেন না, যতটা আমি বুঝি। তাই আমার লাভ বেশী, পরিমানে বেশী বেশী খেতে পারি, হি হি হি।

ধন্যবাদ সবাইকে।

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png


Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

-cover copy.png

Sort:  
 3 years ago 

ভাই অনেকদিন ধরে আমি আপনার কাছে একটা জিনিস শিখব বলে চিন্তা করছি। সেটা হচ্ছে আপনি দুটো ছবি পাশাপাশি দিয়েছেন এটা আমি পারি। কিন্তু দুটো ছবিতে একটা ফ্রেম দিয়েছেন। এটা কিভাবে করেছেন একটু বলবেন কি? জিনিসটা আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপিটা সুন্দর হয়েছে। এই ধরনের সবজির ফ্রাইড রাইস অথবা পোলাওর সঙ্গে খেতে বেশি মজা লাগে।

 3 years ago 

ভাই আমি বাড়তি কিছু করি না, একই লোকেশন এবং ছবির একই রেজুলেশন হলে, এমনিতেই এই রকম হয়ে যায়।

 3 years ago 

কিন্তু ভাই আমার তো হয় না। আপনি আমার লাস্ট পোষ্টের ছবি দেখলে বুঝতে পারবেন। লোকেশন রেজুলেশন একই কিন্তু ছবি দুটোর মধ্যে একটা ফাঁকা জায়গা আছে। যাহোক ভাই ধন্যবাদ।

 3 years ago 

আপনি ছবিগুলোর সাইজও চেক করে দেখুন, একই স্থানের পর পর দুটো ফটোগ্রাফি করুন এবং তারপর পাশাপাশি দিয়ে চেক করে দেখুন, হয়ে যাবে বলে আমার বিশ্বাস।

 3 years ago 

ওকে ধন্যবাদ ভাই।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাই, দেখে তো খেতে ইচ্ছা করছে।

 3 years ago 

আবার জিগায়, খেতেও বেশ দারুন লেগেছে। কিছুটা ফ্রিজে রেখে দিয়েছি আগামী কাল অফিসে নিয়ে যাবো দুপুরের জন্য, হি হি হি

 3 years ago 

আমাদের জন্য ও কিছুটা রেখে দিন ভাই,

 3 years ago 

সুন্দর রেসিপি ভাই। সবজি এবং মাংস দিয়ে ভালো একটি রেসিপি তৈরি করেছেন।
বউকে দুইধরনের লোক ভয় পাইনা

  • যাদের একাধিক বউ
  • যার বিয়েই করেনি।
    আপনার জন্য শুভকামনা থাকল।
 3 years ago 

না না না না ভাই আরো একপদের মানুষ আছে, যারা বউকে অত্যাধিক ভালোবাসে। এটা বিয়ের পর বুঝতে পারবেন।

 3 years ago 

হতে পারে🙂🙂🙂

 3 years ago 

চিকেন সবজি রেসিপি আমার ও অনেক পছন্দের। আপনার রেসিপিটি দেখে আমার অনেক ভালো লাগলো। খুব সুন্দর কালার হয়েছে সবজিটির। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

এটা সত্যিই ভাল দেখাচ্ছে, এই রেসিপি ভাগ করার জন্য ধন্যবাদ.

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

চিকেন সব্জি আমি কখনো খেয়ে দেখিনী। এই প্রথমবার দেখলাম। তবে দেখেই বোঝা যাছে খেতে দারুন টেস্টি হয়েছে।

 3 years ago 

হ্যা, চেক করতে পারেন এটা খেতে দারুণ।

 3 years ago 

অনেক পদের সবজি একসাথে তাহলে মজাতো হবেই।এটি অনেক পুষ্টিকর রেসিপি শরীরের জন্য।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হ্যা, এখানে একাদিক পদের সবজি থাকে আপু।

 3 years ago 

চিকেন সবজির রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ, এটি আমাদের জন্য খুবই উপকারী এবং খুবই সহায়ক।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে রেসিপিটি দেখে মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাই

🥰🥰

 3 years ago 

খুবই সুন্দর রান্না করেছেন ভাই আপনি।দেখতেও অসাধারণ হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু, পুরো ব্লগটি পড়লে বুঝে যাবেন আমি কতটা দক্ষ, হে হে হে

 3 years ago 

হা পড়েছি, ভাই ভাবি দুজনেই দক্ষ।

 3 years ago 

রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে মনে হয়। দেখেই খেতে ইচ্ছে করছে।আমার প্রিয় একটি রেসিপি ছিল।ধন্যবাদ ভাইয়া❤️

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.029
BTC 67563.69
ETH 3470.63
USDT 1.00
SBD 2.68