মুলা শাক ভাজি রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-m shak.png

বন্ধুরা, কেমন আছেন? আশা এবং বিশ্বাস সবাই ভালো আছেন। যদিও কিছুটা মানসিকভাবে চাপে রয়েছেন সবাই। কিভাবে বুঝলাম? ধুর এটা কোন ব্যাপার হলো নাকি? সামনে ঈদ তাই শপিং নিয়ে হিসেব কষতেছেন, এটাইতো হবার কথা এখন নাকি? আমি ভাই এসবের মাঝে নাই, সোজা সাপ্টা বাড়ীতে বলে দেই এতো টাকা দিতে পারবো, তোমাদের যা খুশি কিনে নাও আমার তাতে কোন আপত্তি নেই কিন্তু আমি শপিং মলে বেশী সময় দিতে পারবো না হি হি হি। আসলেই শপিং এ বউ সাথে থাকাটা বিয়ের পর সবচেয়ে যন্ত্রনাদায়ক বিষয়ের মাঝে অন্যতম একটা। হ্যা, আপনাদের সমস্যা হয় না, সেটা আমি বুঝি। কারন আপনাদের হজম শক্তি বেশ শক্তিশালী কিন্তু আমারটা অনেক বেশী দুর্বল, হা হা হা।

একে তো গরম তারপর আবার পকেট ফাঁকা, হজম শক্তি কেমনে যে আপনাদের ভালো থাকে? সেটা আমি বুঝি না। যাক এসব কথা বেশী বলতে গেলে বিপদ বেশী বেড়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তাই বউকে যত বেশী শপিং এ নিয়ে যাবেন সংসার ততো বেশী সুন্দর ও সুখি হবে, গোপন সূত্রটা বলে দিলাম। এখন মানতে না পারলে সেটা আপনার দোষ, আমার কিচ্ছু করার নেই হি হি হি। তবে আপনার কতটা সক্ষমতা রয়েছে সেটার উপর সব কিছু নির্ভরশীল, যদি সবাই এই হিসাবটা কষতে রাজী থাকে না, বরং অধিকাংশ ক্ষেত্রে হিসেবের বাহিরে গিয়ে বেশী খরচা করার চেষ্টা করেন। এবার নির্ঘাত আমার কপালে শনি আছে, যা বলছি মুখ ফসকে বলেছি, এবার তালা দিয়ে নিলাম হি হি হি।

মুল কথায় ফিরে আসি, এতোক্ষণ যা বলছি ধরে নিন সবই ভুল, সঠিক হলেও তা স্বীকার করা যাবে না। আজকে স্বাদের সহজ একটা রেসিপি শেয়ার করবো। মুলা বাজারে নেই তাতে কি হয়েছে? মুলা শাকতো আছে। সেটাতো শেয়ার করা যাবে। তাতে যদি মুলা বিরোধীদের একটু যন্ত্রনা দেয়া যায় হি হি হি। মুলা শাক ভাজি খুব সহজ একটা রেসিপি কিন্তু খেতে বেশ লাগে। আর পুষ্টিগুনের কথা নাইবা বললাম আজ। চলুন তাহলে দেখি মুলা শাকের রেসিপি-

মুলা শাক (4).jpg

প্রয়োজনীয় উপকরণসমূহঃ

  • মুলা শাক
  • কাঁচা মরিচ
  • পেঁয়াজ
  • রসুন
  • শুকনা মরিচ
  • লবণ
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

মুলা শাক (3).jpg

প্রথমে শাকগুলোকে ধুয়ে পরিস্কার করে নিবো তারপর কুচি কুচি করে কেটে একটা পাত্রে রাখবো।

মুলা শাক (7).jpg

মুলা শাক (10).jpg

এরপর শাকগুলোকে একটা পাতিলের মাঝে নিয়ে তার সাথে কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি ও লবন দিয়ে সিদ্ধ করে নিবো। এখানে কিছু সময়ের জন্য পাতিলটিকে ঢেকে দিতে পারেন। তাতে সিদ্ধ হয়ে যাবে তাড়াতাড়ি।

মুলা শাক (12).jpg

মুলা শাক (14).jpg

এরপর একটা প্যান চুলায় বসিয়ে তাতে কিছু তেল দিয়ে গরম করবো এবং তারপর শুকনা মরিচ ও রসুন কুচি করে দিবো।

মুলা শাক (16).jpg

মুলা শাক (18).jpg

রসুনগুলো ভাজা ভাজা হয়ে আসলে সিদ্ধ করে রাখা শাকগুলো এটার উপর ঢেলে দিবো এবং রসুনের সাথে মিক্স করে নেয়ার চেষ্টা করবো।

মুলা শাক (20).jpg

মুলা শাক (22).jpg

এরপর আরো কিছুটা সময় রান্না করবো এবং শাকের চেহারা পরিবর্তন হয়ে আসলেই নামিয়ে নিবো।

মুলা শাক (23).jpg

ব্যস হয়ে গেলো আমাদের আজকের সহজ ও স্বাদের মুলা শাকের রেসিপি। মুলা শাক আমার কাছে বেশ ভালো লাগে সত্যি। গরম ভাতের সাথে মুলা শাক থাকলে আর কোন দিকে তাকাই না আমি, চুপ চাপ খেয়ে উঠে যাই হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break2.jpg
Leader Banner-Final.pngbreak2.jpg

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break2.jpg

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
বিয়েও করি নাই বৌ নিয়ে তেমন ঝামেলা নাই। তবে আপনি ঠিকই বলছেন, কিছুটা মানুষিক চাপে ঠিকই আছি। গার্লফ্রেন্ড বায়না ধরেছে শপিং এ নিয়ে যেতে হবে। আপনার মতো আমিও বলে দিছি, যা কেনার কিনে নাও বান্ধুবী সাথে নিয়ে। আমার আবার পোস্ট কমেন্ট করা লাগে। হাহাহাহা।
যাইহোক, মুলার শাকে যদি মানুষিক চাপ কমতো বেশ ভালো হতো প্রতিদিন মুলার শাক খাইতাম। 🤣 মূলার শাকের সাথে শুকনা মরিচ খুবই গুরুত্বপূর্ণ।
 2 years ago 

মুলার শাক ভাজি বা আমার খুব ফেভারিট বিশেষ করে রুটি দিয়ে খেতে বেশি ভালো লাগে লোভনীয় ভাবে প্রস্তুত করে সুন্দরভাবে উপস্থাপন করেছেন খুবই ভালো লাগলো শুভেচ্ছা রইলো

 2 years ago 

বিনা পয়সায় কি সুন্দর সূএ দিয়ে দিয়েদিলেন,ভাই।আপনারে খুঁজতেছে সবাই, 🙃🙃। মুলা শাক এত দিন পরে কোথায় পেলেন।যাই হোক কি মজার একটি রেসিপি দিয়েছেন। কাচা এবং শুকনো মরিচের সমন্বয় বেশ ভালো হয়েছে।ধন্যবাদ

 2 years ago 

হে হে হে খুঁজবেই তো এতো সহজে কেউ কি সূত্র বলে দেয়? হুম একটু ভিন্নভাবে সমন্বয় করার চেষ্টা করেছি দুই রকম মরিচ দিয়ে।

 2 years ago 

ভাইয়া,আমার কাছে মুলা খেতে যতটা ভালো লাগে, মুলা শাক খেতে ও ঠিক ততটাই ভালো লাগে। আপনার তৈরি মুলা শাকের রেসিপি দেখে ভীষণ খাওয়ার ইচ্ছে হচ্ছে। অত্যন্ত সুন্দর করে মুলা শাকের রেসিপি তৈরি করেছেন। দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে। মুলা শাক রেসিপি রান্নার পদ্ধতি টা দারুন ছিল। অত্যন্ত সুস্বাদু এই মুলা শাকের রেসিপি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই আপনার শপিং এর কথা শুনে একটা বিষয় চিন্তা করলাম। গতবছর ও আমি বেশ ভালো বেতনের চাকরি করতাম কিন্তু এ বছর চাকরিও নেই টাকাও নেই। তাই অনুভব করার চেষ্টা করলাম ঈদের সময়ে যাদের পকেটে টাকা থাকে না তাদের অবস্থাটা কেমন হয়। যাই হোক অপ্রাসঙ্গিক কথা বাদ দিয়ে আপনার মুলাশাক এর কথায় আসি। মুলা শাক একেবারে যে অপছন্দ করি তা নয়। মোটামুটি ভালোই লাগে। তবে সিজন শেষেও আপনি এগুলোর সাপ্লাই কোথা থেকে পেলেন বুঝতে পারছি না।

 2 years ago 

মুলা শাক ভাজি আমার খুবই প্রিয়। সত্যি কথা বলতে যতগুলো শাকসবজি আছে এর মধ্য থেকে মুলা শাক আমার বেশি ভাল লাগে। গরম ভাতের সাথে মুলা শাক ভাজি খেতে আমার দারুন লাগে। আপনি অনেক সুন্দর ভাবে মুলা শাক ভাজি রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছেন। অনেক মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

শাক সবজি আমার খুব পছন্দ। এমন মৌসুম বিহীন মূলাশাক সংগ্রহ করলেন। তার উপর আবার লোভ লাগিয়ে পোস্ট ও করলেন।আমার জিবে জল চলে এসেছে। কাঁচা মরিচ আর শুকনো মরিচ দিয়ে ঝাল ঝাল করে ভাজি করেছেন। গরম গরম ভাত দিয়ে জাস্ট ওয়াও। 😋😋।

 2 years ago 

এই অসময়ে মুলার শাক ভাজি রেসিপি তৈরি করেছেন ভাইয়া ।এখন তো কম পাওয়া যায় আমার কাছে মুলার শাক ভাজি রেসিপি খেতে অনেক ভালো লাগে। আমাদের মাঝে এত সুন্দর করে ভাজি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ভাইয়া মূলা বিরদিদের যন্ত্রণা দেওয়ার জন্য মূলার শাকই যথেষ্ট। আপনি খুবই সুন্দর ভাবে মুলার শাক দিয়ে মুলা ভাজি রেসিপি তৈরি করলেন। আসলে মুলা ভাজি রেসিপি খেতে অনেক মজা লাগে। আমার কাছে মুলা ভাজি রেসিপি খেতে খুবই ভালো লাগে, গত কাল আমি বাজার থেকে মূলার শাক কিনে এনে ভাজি করেছিলাম। আপনার উপস্থাপন ভালো লাগছে। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67597.54
ETH 3772.68
USDT 1.00
SBD 3.55