আবোল-তাবোল জীবনের গল্প [ আমার আমি ]

in আমার বাংলা ব্লগ2 years ago

psychology-gc9f3bea60_1920.jpg

সত্যি অদ্ভুত আমাদের এই জীবনধারা
সত্যি অদ্ভুত আমাদের সব চিন্তা-ভাবনা
কেউ যেমন অন্ধকারে সুখের চিন্তা করে
কেউ তেমনি অন্ধকারে ভয়ে অস্থির থাকে
কেউ যেমন উজ্জ্বলতায় নিজেকে মেলে ধরে
কেউ তেমনি উজ্জ্বলতায় লুকিয়ে থাকে আড়ালে
কেউ যেমন সুযোগের সদ্ব্যবহার করার চিন্তা করে
কেউ তেমনি সুযোগের অসৎ ব্যবহারে চঞ্চল থাকে
বড়ই অদ্ভুত আমাদের ব্যক্তি বৈশিষ্ট্যগুলো
বড়ই বিচিত্র আমাদের বিযুক্ত কর্মকান্ডগুলো।

কেমন আছেন সবাই? বরাবরের মতো প্রত্যাশা করছি সবাই ভালো আছেন। হ্যা, আজকে আরো কিছুটা উন্নতি হয়েছে আমার শারীরিক অবস্থার, আরো কিছুটা উন্নতি হলেই হয়তো আগের মতো আপনাদের সাথে আনন্দময় সময় কাটাতে পারবো। আজ একটু ভিন্ন বিষয় নিয়ে কথা বলবো, ধরেন আজ নিজের আত্মসমালোচনা করবো, যদিও আমি এটা খুব একটা বেশী সময় নিয়ে করি না। কারন আমি একটু ভিন্ন ধরনের, ভিন্ন বৈশিষ্টের মানুষ। আসলে প্রতিটি মানুষের মাঝে ভিন্ন রকমের কিছু বৈশিষ্ট্য থাকে, যে বৈশিষ্ট্যগুলো যার যার ভিন্নতা তুলে ধরে। তবে আমি ব্যতিক্রম এটা সব সময়ই বলে থাকি। চলুন আমার আজকের ভিন্ন ধরনের দুটো বৈশিষ্ট্য কিংবা বদ অভ্যেস এর কথা শুনি।

মানুষ কানেক্টিভিটি পছন্দ করে কিন্তু সবাই কি সেটা পছন্দ করে? একদমই না। দেখুন এই সম্পর্কিত একটা কবিতা শুরুতেই শেয়ার করেছি, হয়তো সেখান হতে কিছুটা আইডিয়া আপনারা পেয়েগেছেন। কিন্তু আমি এই ক্ষেত্রে সম্পূর্ণ উল্টো, বিশেষ করে যখন আমার মন খারাপ থাকে অথবা যখন আমি অসুস্থ্য থাকে, তখন আমি সব কিছু হতে বিচ্ছিন্ন হয়ে যাই। একদম সকল কিছু হতে নিজেকে বিচ্ছিন্ন করে রাখি, সত্যি বলছি এটা সেই ছোট বেলা হতেই করে আসছি। এমনকি অফিসের জরুরী কোন কাজ থাকলেও সেটায় আমি রেসপন্স করি না। জানি না আমার কেন এটা করতে ভালো লাগে? জানি না কেন নিজেকে বিচ্ছিন্ন করতে ভালো লাগে। মানুষ কি সকল প্রশ্নের উত্তর দিতে পারে? মানুষ কি সকল ভালোলাগার বিষয়টি ব্যাখ্যা করতে পারে? উত্তরটি আপনারাও খুঁজে বের করার চেষ্টা করুন।

আমার খারাপ লাগার মুহুর্তগুলো আমি কারো সাথে শেয়ার করি না, আমি নিজের দুঃখগুলোর কালো ছায়া কারো উপর পতিত হতে দেই না, এটা একান্তই আমার নিজস্ব বিষয়, একান্তই আমার নিজস্ব সম্পত্তি। যখন খুব ছোট ছিলাম, তখন মন খারাপ হলে সারাদিনের জন্য বাড়ী হতে বের হয়ে যেতাম, কারন তখন একা কিংবা বিচ্ছিন্ন থাকার অন্য কোন সহজ উপায় ছিলো না। সকাল হতে সন্ধ্যা পর্যন্ত নদীর পাড়ে বসে থাকতাম। বিচিত্র মানুষজনের বিচিত্র সকল কর্মকান্ড অপলক নয়নে দেখতাম, মানুষের ব্যস্ততা দেখতাম, নিজের চিন্তা শক্তিকে জাগ্রত করার চেষ্টা করতাম। নিজেকে নিয়ে চিন্তা করতাম, চারপাশের মানুষগুলোকে নিয়ে চিন্তা করতাম। আসলে মধ্যবিত্ত পরিবারের সন্তান হওয়ার দরুণ, ভাই-বোনের সংখ্যা বেশী হওয়ার দরুণ, জীবনের অনেক সখ কিংবা আকাংখা পূর্ণ না হওয়ার দরুণ, অনেক বিষয়ে নিজেকে গুটিয়ে রাখতে বাধ্য হয়েছিলাম, অনেক বিষয়ে ছাড় দিয়ে নিজের মনের সাথে লড়াই করে টিকে থাকতে বাধ্য হয়েছিলাম, আসলে নির্মম বাস্তবতা খুব কাছ হতে দেখার সুযোগ পেয়েছিলাম।

caricature-g421c902e1_1920.jpg

চেষ্টা, হ্যা বহুবার চেষ্টা করেছি, কিন্তু নিজেকে সেখান হতে ফিরিয়ে আনতে পারি নাই। আরে ভাই বিয়ের পর বহু লড়াই কিংবা যুদ্ধ সংঘটিত হয়েছে কিন্তু আমার পরাজয় কেউ নিশ্চিত করতে পারে নাই, এখনো পারে না। এখনো নিজেকে গুটিয়ে রাখি, সকলের কাছ হতে বিচ্ছিন্ন থাকি। আসলে বিচ্ছিন্ন থাকাটা আমাকে এক ধরনের স্বস্তি দেয়, অন্য রকম কিছু চাপ হতে নিজেকে মুক্ত রাখার সুযোগ দেয় এবং নিজের চিন্তার জগতে নিজের অবাধ বিচরণের সুযোগ প্রস্বস্ত করে দেয়। মাঝে মাঝে প্রচন্ড রকমের লড়াই হয়, নিজের এই অধিকার অক্ষুন্ন রাখার জন্য। মাঝে মাঝে অনেক কিছুই ত্যাগ করতে হয়, নিজের এই অভ্যেসটাকে বাঁচিয়ে রাখার জন্য। না আমি লাভ-লসের হিসার করি নাই এই ক্ষেত্রে কোনদিনও, আমি স্বাভাবিক হওয়ার পর সেসব বিষয় নিয়ে কখনো আফসুস করি নাই, হয়তো ভবিষ্যতেও করবো না।

দ্বিতীয় আরো একটা বিষয় হলো, আমি যখন অসুস্থ্য থাকি, তখন চারপাশের মানুষগুলোকে আমার কেমন জানি একটু ভয় লাগে। সত্যি বলছি এই বয়সেও আমি একটা মানুষের সান্নিধ্যে প্রশান্তি লাভ করি আর তিনি হলেন আমার মা। সর্বদা আমার কেন জানি মনে হয়, এই একজন মানুষই কেবল আমাকে নিঃস্বার্থভাবে ভালোবেসেছে, এই একজন মানুষই কেবল আমার সমস্যাগুলো বুঝতে পারে, এই একজন মানুষই রয়েছে যার কাছে গেলো সকল অপ্রাপ্তিগুলোর শূণ্যতা নিমিষেই হারিয়ে যায়। বিয়ের এতো বছর পরও, এখনো অসুস্থ্য হলে শুধুমাত্র মায়ের কাছেই ছুটে যাই। বিশ্বেস করেন, মানুষ অসুস্থ্য হলে হসপিটালে যেতে চায় আর আমিই একমাত্র ব্যতিক্রম যিনি হসপিটালে না বরং নিজের মায়ের কাছে যেতে চাই। আপনাদের ভাবি বহু চেষ্টা করেছে বহু ভাবে কিন্তু এই ক্ষেত্রেও সে ব্যর্থ হয়েছে, মাঝে মাঝে অবশ্য এই বিষয়টি নিয়ে খোটা দিতে দ্বিধাবোধ করে না। তবে আমি সেগুলোতে মোটেও কর্ণপাত করি না।

মানুষ সত্যি খুবই বৈচিত্রময়, হয়তো আমি একটু বেশী অথবা কম, হয়তো আমার থেকেও বেশী বৈচিত্র থাকতে পারে অন্যদের মাঝে, হয়তো আমার থেকে আরো বেশী রকম বৈশিষ্ট্য বিদ্যমান থাকতে পারে অন্যদের মাঝে। কিন্তু আমি সেগুলো নিয়ে মোটেও চিন্তা করি না, মাথা ঘামাই না কারন আমি আমার বৈশিষ্ট্যগুলোকে বাঁচিয়ে রাখতে বেশী কার্যকর থাকার চেষ্টা করি, কারন আমি আমার মতো, হয়তো এটাই আমার নিজস্ব বৈশিষ্ট্য, হয়তো এটাই আমার পরিচয়। ভালো থাকবেন সবাই।



Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

সত্যি বলছি এই বয়সেও আমি একটা মানুষের সান্নিধ্যে প্রশান্তি লাভ করি আর তিনি হলেন আমার মা।

মাঝে মাঝে এই পৃথিবীর বুকে নিজেকে বড়ই নিঃস্ব মনে হয়। হয়তো হাজার লোকের ভিড়েও অনেক সময় খুবই অসহায় বোধ করি। বিশেষ করে নিজের অসুস্থতার সময়ে সবার থেকেই দূরে সরে যেতে ইচ্ছে করে। এই পৃথিবীতে সবচেয়ে আপনজন হলেন মা। যার কাছে গেলে সবচেয়ে প্রশান্তি পাই। হয়তো তার কোলে মাথা রেখে কিছুক্ষণ ঘুমালেই হৃদয়ের কষ্ট নিমিষেই হারিয়ে যায়। আমরা হয়তো নিজেদের মতো করে চলার চেষ্টা করি। হয়তো আমাদের চলার পথে অনেক বাধা আসে। সবকিছু অতিক্রম করে তবুও আমরা এগিয়ে যাই। এরই নাম জীবন। জীবনে বাঁচতে হলে সবকিছুকে পেছনে ফেলেই এগিয়ে যেতে হবে। ভাইয়া আপনি আপনার এই পোষ্টের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কথা তুলে ধরেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

তার কোলে মাথা রেখে কিছুক্ষণ ঘুমালেই হৃদয়ের কষ্ট নিমিষেই হারিয়ে যায়।

যথার্থ বলেছেন ভাই, হৃদয়টা দারুণভাবে শান্ত হয়ে যায়।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

আসলেই ভাই আমরা মধ্যবিত্ত পরিবারের সন্তান আর মধ্যবিত্ত পরিবারের সন্তানদের অনেক চাওয়া-পাওয়া থাকে। কিন্তু সেগুলো পাওয়া হয়না। শুধু স্বপ্নই থেকে যায়। যখন আপনার মন খারাপ হতো তখন আপনি কারো সাথে শেয়ার করতেন না। একাকী থাকতে ভালো লাগতো। তাই আপনি নদীর পাড়ে গিয়ে বসে থাকতেন এবং ব্যস্ততা মানুষগুলোকে দেখতেন। আসলে আমারও এরকম অনেক ঘটনা রয়েছে। যখন আমার মন খারাপ হতো তখন আমাদের গ্রামের পাশেই নদী ছিল এবং নদীর পাড়ে একটি বটগাছের আছে।সেই বটগাছের পাশে বসে থাকতাম। আসলে মন খারাপের বিষয়গুলো ছোটবেলায় অনেক ঘটেছে।

 2 years ago 

আসলেই ভাই অনেক কিছুই না বলতে পারা যায় না তা পূর্ণতা দেয়া যায়, অন্য রকম একটা চাপা কষ্ট সর্বদা হৃদয়ে থাকতো।

 2 years ago 

ভাইয়া আপনার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে জেনে ভালো লাগলো। অসুস্থ হলেই সুস্থ জীবনের মূল্য অনুভব করা যায়। গত দুদিন থেকে আমিও প্রচন্ড অসুস্থ। তাই এখন বুঝতে পারছি আসলে সুস্থ জীবন কতটা সুখের। আমাদের এলোমেলো জীবনে হয়তো আমরা একটুখানি প্রশান্তির খোঁজে ছোটাছুটি করি। তবে সব প্রশান্তির মাঝেই মিশে আছে একটি শব্দ সেটা হল "মা"। সবার প্রশান্তি যেন সেই জায়গাতেই আটকে আছে। দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আসলে নিজের খারাপ মুহূর্তগুলো কারো কাছে শেয়ার করতে নেই। কারণ যার কাছে শেয়ার করা হয় সে মনে মনে খুশি হয় দুঃখ দেখে সে মনে এক ধরনের আত্মতৃপ্তি পায়।
আমার মনে হয় আপনি অসুস্থ থাকলে কিংবা মন খারাপ থাকলে নিজেকে বিচ্ছিন্ন করে নেন এ কারণে নিজের খারাপ সময় গুলো দ্রুত ভুলতে চান।
আসলে ভাই আগে যে ফ্যামিলিতে ভাই বোনের সংখ্যা বেশি থাকতো তাদের অনেক কষ্টে দিনানুপাত করতে হতো। আমার নিজের পরিবারের কথায় বলি আমার ছোট একটি বোন ছিল যে দশ বছর বয়সে মারা গিয়েছে। বাবা একমাত্র সংসারের উপার্জন ক্ষমব্যক্তি ছিলেন ছিলেন। এক পোয়া দুধ কিনে খাওয়ার অবস্থা তখন ছিল না। তখন আমার এট এ টাইম তিন ভাই এক বোন বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়াশোনা করি। ছোট বোনটি যখন দুধ পেতো সে তখন পেট ভরে খেত । এক পোয়া দুধ তিন বেলা খেতে সর্বশেষ দুধের পাতিলে পানি দিয়ে সেই পানিটুকু ভাত মিশ্রণ করে খেত। অতীতের সে কথাগুলো মনে পড়লে চোখ দিয়ে পানি পড়ে।
লেখাটি পড়ে আজ অনেক মনটা খারাপ হয়ে গেল। আসলে আমাদের মধ্যবিত্তদের স্বপ্নটাই বেঁচে থাকার একমাত্র সম্বল।

 2 years ago 

সত্যিই মানুষ বৈচিত্র্যময়, অদ্ভুত তাদের চিন্তাভাবনা অদ্ভুত তাদের বৈশিষ্ট্য।অসুস্থতার মধ্যেই মনের ঔষুধ লুকিয়ে আছে, যেমনটা কেউ ডাক্তারের কাছে গেলে প্রশান্তি পায় কেউ বা পরম মমতায় ঘেরা মায়ের আঁচল তলে।এটা নিঃসন্দেহে খুবই ভালো একটি দিক।আপনার দ্রুত সুস্থতা কামনা করি ভাইয়া, শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60025.27
ETH 2417.33
USDT 1.00
SBD 2.42