পেঁয়াজ কলি দিয়ে লাউ ছোকলা ভাজি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover Lao chokla.png

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আমার হিসেব বাদ রাখেন কারন গরম মানেই আমার খারাপ সময়। তবে এবার কিন্তু বেশ ভালো ভাবে চেষ্টা করছি ঢাকা ছাড়ার। হয়তো আগামী কোরবানীর ঈদের পর সত্যি সত্যি ঢাকা ছেড়ে দিতে পারি। মানুষ এতোটা কষ্ট করে শহরের মাঝে থাকার চেষ্টা করে, এটা মাঝে মাঝে আমাকের ভীষণ ভাবিয়ে তোলে। দেখুন বর্তমানে ঢাকা শহর দূষণের দিক হতে অন্যতম শীর্ষে, যা চরম অবহেলা এবং শহরের প্রতি ভালোবাসা না থাকার একটা নির্দশন। আমরা যদি যার যার অবস্থান হতে মিনিমাম দায়িত্বটুকু পালন করতাম বা করার চেষ্টা করতাম, তাহলে হয়তো এতোটা খারাপ অবস্থায় আসতো না।

আসলে আমাদের মাঝে একটা খারাপ অভ্যেস তৈরী হয়ে গেছে, যা খুশি হোক তাতে আমার কি? এই ধরনের মনোভাব আমাদের এই শহর তথা পুরো দেশকে আরো বেশী খারাপের দিকে নিয়ে যাচ্ছে। দেখুন আমরা যখনই কোন দায়িত্ব পাই কিংবা কিছুটা ক্ষমতা আমাদের হাতে থাকে, তখনই আমরা সেটার দারুণ একটা অপব্যবহার করতে শুরু করে দেই। আমাদের মানসিকতাটা এই রকম যে, সুযোগ যেহেতু পেয়েছি সেহেতু কিছু করে নেই নিজের জন্য। একটা উদাহরণ দেই, আমার চেনা অনেক কিউরেটর আছেন ব্লকচেইনে, যারা এক সময় খুব বেশী উচ্চবাচ্য করতেন তারা কোয়ালিটি কাজ করেন কিন্তু ঠিক মতো সাপোর্ট পান না। অথচ আজ যখন তারাই আবার কিউরেটর এর রুল পেয়েছেন তখন তারাও শুধুমাত্র নিজের পছন্দের লোকগুলোর পোষ্ট কিউরেশন করছেন, বাস্তবতা এখানে খুবই নিষ্ঠুর!

যাইহোক, এসব কথা বলতে বলতে আমিও মাঝে মাঝে দুর্বল হয়ে যাই কিন্তু যাদের উদ্দেশ্য করে বলি তারা দিব্যি এগুলো দেখেও না দেখার ভান করে যান। তবে আমি কিন্তু আজ এসব বলে পোষ্ট শেষ করছি না কারন আমার আজকের উদ্দেশ্য হলো আরো একটা সহজ ও সুন্দর রেসিপি শেয়ার করা। আজ আপনাদের সাথে লাউ এর ছোকলা ভাজির রেসিপি শেয়ার করবো। এটাও আমার কাছে দারুণ লাগে খেতে, তাছাড়া সময়ও কম লাগে তৈরী করতে। চলুন তাহলে দেখি লাউ ছোকলা ভাজি রেসিপি-

lao pheel (3).jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • লাউ ছোকলা
  • পেঁয়াজ কলি
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • হলুদ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

lao pheel (4).jpg

lao pheel (5).jpg

প্রথমে একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করেছি তারপর পেঁয়াজ ও কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি।

lao pheel (6).jpg

lao pheel (7).jpg

পেঁয়াজগুলো একটু ভাজা ভাজা হয়ে আসলে তার সাথে হলুদ গুড়া, ধনিয়া গুড়া ও লবন দিয়ে দিয়েছি।

lao pheel (8).jpg

lao pheel (9).jpg

সমসাগুলো একটু কষা হয়ে আসলে তার সাথে পেঁয়াজ কলি, আলু স্লাইস এবং লাউ ছোকলা স্লাইস করে দিয়েছি।

lao pheel (10).jpg

lao pheel (11).jpg

মসলাগুলোর সাথে একটু মিক্স করে তারপর একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

lao pheel (12).jpg

lao pheel (14).jpg

উপকরণগুলো সিদ্ধ হয়ে আসার পর ধনিয়া পাতা কুচি করে উপর দিয়ে দিয়েছি।

lao pheel (15).jpg

আরো কিছুটা সময় রান্না করার পর সেগুলোকে নামিয়ে নিয়েছি।

lao pheel (16).jpg

তো হয়ে গেলো আমাদের আজকের লাউ ছোকলা ভাজি, সহজেই তৈরী করা যায় কিন্তু স্বাদটা বেশ লাগে। আসলে গরমে ভাজি জাতীয় রান্না একটু বেশী খাওয়া হয় আর এই ক্ষেত্রে লাউ খুবই দারুণ একটা সবজি। আশা করছি রেসিপিটি আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

ভাইয়া, প্রথমত লাউয়ের কচি খোসা বেশ সুন্দর করে রান্না করেছেন। লাউয়ের সঙ্গে পেঁয়াজ কলি রেসিপিটা আমার কাছে নতুন লেগেছে।আমরা পেঁয়াজ কলি আলুর সঙ্গে ভেঁজে খেয়েছি কিন্তু এভাবে কখনো খাওয়া হয় নি।বেশ স্বাদের ও পুষ্টিকর রেসিপি👌👌 বানিয়েছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমরা যদি যার যার অবস্থান হতে মিনিমাম দায়িত্বটুকু পালন করতাম বা করার চেষ্টা করতাম, তাহলে হয়তো এতোটা খারাপ অবস্থায় আসতো না।

ভাইয়া আপনি একদম ঠিক কথাই বলেছেন আমরা সবাই সুন্দর এবং দূষণমুক্ত পরিবেশ চাই। কিন্তু নিজের মিনিমাম দায়িত্বটুকু পালন করতে চাইনা। আসলে এটা আমাদের মানসিকতার সমস্যা। সবকিছু ভালো চাই অথচ নিজে কিছু করতে চাই না। আসলে আমরা যদি নিজ দায়িত্বে এগিয়ে আসি এবং নিজের দায়িত্ব গুলো সঠিক ভাবে পালন করি তাহলেই সব কিছু বদলানো সম্ভব। বরাবরের মতো আজকে আপনি দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আসলে এভাবে যদি পেঁয়াজকলি দিয়ে লাউয়ের খোসা ভাজি করা হয় তাহলে খেতে খুবই ভালো লাগে। আমার কাছে এই রেসিপি খুবই প্রিয়। ধন্যবাদ আপনাকে ভাইয়া মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকদিন হয়েছে লাউর ছোখলা ভাজি খাই না তবে আজ আপনার এই অসাধারন রেসিপির ছবি দেখে জিভে পানি টলমলয় অবস্থা মন চাচ্ছে একটু ভাজি নিয়ে বাহির থেকে রূটি নিয়ে খাওয়া শুরূ করে দেই।দেখতে তা এতই লোভনীয় দেখাচ্ছিলো।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর জনপ্রিয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

ভাইয়া আমার মনে হয় শহরের থেকে গ্রামেই অনেক ভালো আছি। কোলাহল মুক্ত খোলা মেলা পরিবেশ।ফরমালিন ও কীটনাশক মুক্ত ফলমূল - শাকসবজি আরো কত কি,,,।
আর লাউয়ের ছোকলা ভাজি আমার অনেক পছন্দের একটি রেসিপি। বিশেষ করে রুটির সাথে খেতে আমার ভালো লাগে অনেক। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর হয়েছে এটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আপনি পেঁয়াজ কলি দিয়ে লাউ ছোকলা ভাজি রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

ভাই আপনার রেসিপিগুলো আমার কাছে যেমন ভালো লাগে তেমনি আপনার কথাগুলোও অনেক ভালো লাগে। সত্যি বলতে কি আমাদের শিরা উপশিরায় মিশে গেছে বিভিন্ন রকম দূষণ। চাইলেও সহজে ভালো হওয়া সম্ভব নয়। প্রত্যেকেই যেন ভালো মানুষের মুখোশ পরে সুযোগের অপেক্ষায় থাকি। তবে ঢাকা শহর ছেড়ে দেয়ার সিদ্ধান্ত কে আমি সাধুবাদ জানাই। যত তাড়াতাড়ি সম্ভব চলে আসুন। তা না হলে বিপদে পড়বেন বলেই আমার ধারণা। সবশেষে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পেঁয়াজ কলি দিয়ে লাউ ছোকলা ভাজি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন, আপনার রেসিপিটি সত্যি অসাধারণ হয়েছে। দেখে খুবই ভালো লাগলো। তবে আপনি রেসিপি সম্পর্কে লেখার আগে আরো গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন। যে কথাগুলো আমার খুবই ভালো লেগেছে। কারণ কথাগুলো একদম বাস্তব আসলে আমরা যখন কিউরেশন করার সুযোগ পায়, তখন আমরা আর ভালো পোস্ট দেখিনা তখন আমরা আমাদের পছন্দের মানুষদের বারবার ভোট দিয়ে থাকি। সত্যি এ ধরনের মানসিকতার কারণে খুবই খারাপ লাগে। আপনার কথাগুলো সত্যিই আমার খুবই ভালো লেগেছে। কথাগুলো অনেক মূল্যবান। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে আমরা যারা গ্রামে বসবাস করি তারা ভাবি কবে যে শহর অঞ্চলে যাব। ওখানে বসবাস করবো কিন্তু আপনার অনুভূতি জেনে আর যেতে মন বলছে না সত্যি।আসলে আমরা যদি নিজে প্রতিটা বাড়ি ঘর বাড়ির সামনে পরিষ্কার পরিচ্ছন্ন রাখি তাহলে কিন্তু আর সমস্যা হয়না নিজেরাই যদি ঠিক থাকি।আসলে এটাই বাস্তবতা নিজের লোক কে মানুষ সবসময় সাপোর্ট করার চেষ্টা করে কিন্ত আমি আমার বাংলা ব্লগে এসে একদম দেখেছি ভিন্ন। কোয়ালিটি পোস্ট মানেই সাপোর্ট। প্রতিটি ইউজারকে সাপোর্ট দেওয়ার জন্য চেষ্টা করে। কেউ সাপোর্ট থেকে বঞ্চিত হয় না আসলেই আমার বাংলা ব্লগ সেরা😍এখনো রেসিপির কথায় আসা যাক। পেঁয়াজকলি দিয়ে লাউ ছোকলা আপনি দারুন ভাবে রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন ভাইয়া। আপনি বেশ রান্নায় পারদর্শী যা আমরা জানি। শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 58080.30
ETH 3102.16
USDT 1.00
SBD 2.40