তোমার জন্য বেঁচে থাকা || ভালোবাসার কবিতা

in আমার বাংলা ব্লগ3 years ago

sheet-music-g85495e9cc_1920.jpg

হ্যালো বন্ধুরা,

ভালোবাসা, একটা নেশা। আরে না, আপনারা যেটা ভাবছেন সেটা না, বিষয়টি আবার ভিন্নভাবে নিয়েন না। এই নেশা আবার সেই নেশা না। এই নেশা আবেগের, এই নেশা ভিন্ন কিছুর, এই নেশা শুধুই অনুভূতির। কাউকে পাশে পাওয়া কিংবা কারো উপস্থিতিতে হৃদয়ের উচ্ছ্বলতা প্রকাশ করা। যদিও সত্য এবং দুঃখজনক, আজকাল ভালোভাসা স্বার্থের বেড়াজালের ছিদ্রতে আটকে আছে মাছের মতো, ছটফট করছে কিন্তু বের হতে পারছে না। কারন আমরা নিজের স্বার্থের কাছে ভালোবাসাকে বন্দি হতে বাধ্য করেছি।

আসলে আজকাল মানুষ ভালো অনুভূতি কিংবা কাউকে হাসি-খুশি রাখার জন্য ভালোবাসে না বরং নিজের কু-মতবল কিংবা বাজে ইচ্ছা কার্যকর করার জন্য ভালোবাসার অভিনয় করে। কিন্তু তাতে কি? ভালোবাসা কলুষিত হচ্ছে না বরং সেই মানুষগুলো নিজেকে কলুষিত করছে এবং নিজেদের সত্যিকারের মুখোশকে উন্মোচন করছে। মুচকি হেসে নিজের বিজয়ের হাসি দিচ্ছে কিন্তু প্রকৃতপক্ষে সে কতটা নিচ কাজ করেছে সেটা বুঝতে পারছে না।

যাইহোক, আমি ভালোবাসায় বিশ্বাসী, কারো মুখের মিষ্টি হাসিতে সুখ খুঁজি। হয়তো তুমি বা তোমরা সুখ খোঁজ অন্য কিছুতে, যেখানে প্রকৃত সুখ বলতে কিছুই থাকে না। আমার আমি-আমার মতো, ভিন্নভাবে পারস্পরিক সম্পর্কের মাঝে, সুখ খুঁজি। চলুন ভালোবাসার অনুভূতিগুলো কবিতার মাধ্যমে পড়ি-

a-couple-of-poppy-flowers-g3115d8a02_1920.jpg


তোমার জন্য জীবনের মায়া
তোমার জন্য বেঁচে থাকা,
জীবনের স্বপ্নগুলো তোমায় ঘিরে
তাইতো আমি রঙিন তোমায় নিয়ে।

আমি হয়তো অনেক উচুঁতে
ভাবছো শুধু তুমি অন্যভাবে,
আমি কিন্তু তোমায় ছাড়া
কখনো ভাবিনি ভিন্ন কিছু।

তোমার মাঝে খুঁজেছি আমি
আমার বেঁচে থাকার শক্তি,
তোমায় নিয়েই আমার হৃদয় তরী
ভাসতে চাই দিবানিশি।

আমার আমি-তোমার আমি
তুমি-আমি মিলেই ভিন্ন অনুভূতি,
রঙের মেলা, রঙিন ভেলা
ভালোবাসার নদীতে ভাসা।

স্বপ্ন আছে, সুখ আছে
আছো ভালোবাসা নিয়ে তুমি,
তোমার জন্যই আমার আমি
পাগল দিন-রজনী।

Image from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB.png

Sort:  

খুবই রোমান্টিক একটি কবিতা লিখেছেন ভাইয়া। প্রতিটি লাইনে মন ছুয়ে যাওয়ার মত।

জীবনের স্বপ্নগুলো তোমায় ঘিরে
তাইতো আমি রঙিন তোমায় নিয়ে।

এই লাইন দুটি আমার কাছে বেস্ট লেগেছে। ঠিকই বলেছেন আপনি ভাইয়া এখন আসলেই প্রকৃত ভালোবাসা বন্দী আমাদের তৈরি বিভিন্ন বেড়াজালে। পূর্ণতা পাক সকল পবিত্র ভালোবাসা।

 3 years ago 

সত্যিই অনবদ্য একটি কবিতা লিখেছেন 💕

স্বপ্ন আছে, সুখ আছে
আছো ভালোবাসা নিয়ে তুমি,
তোমার জন্যই আমার আমি
পাগল দিন-রজনী।

সত্যিই ভোলোবাসা ছাড়া দুনিয়া আঁধার।
একমাত্র ভালোবাসায় সুখ আর স্বপ্ন রয়েছে।
আর একটু ভালোবাসা পেতেই হন্যে হয়ে ছুটে বেড়াই দিন রাত 🌃
ভালোবাসা অবিরাম 💚

 3 years ago (edited)

এই নেশা আবেগের, এই নেশা ভিন্ন কিছুর, এই নেশা শুধুই অনুভূতির।

ভাইয়া আপনার লেখা প্রতিটি কথা আমার খুবই ভালো লেগেছে। সত্যি কথা বলতে বর্তমানে ভালোবাসার মধ্যে স্বার্থ ছাড়া আর কোন কিছুই নেই। স্বার্থের পিছে দৌড়াতে গিয়ে ভালোই ভালোবাসাকে বিলীন করে দিয়েছে স্বার্থের কাছে। আসলে নিঃস্বার্থভাবে ভালোবাসা এখন আর দেখা যায় না। হয়তোবা খুবই কম দেখতে পাওয়া যায়। ভালোবাসার মাঝেও এখন অনেক স্বার্থ লুকিয়ে রয়েছে। ভাইয়া আপনার লেখা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কবিতার প্রতিটি লাইন এবং প্রতিটি কথা অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। ভালোবাসার মানুষটিকে ঘিরে আপনি দারুন একটি কবিতা তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। প্রতিটি লাইনের মাঝে মিশে রয়েছে অনেক গভীর অর্থ। হয়তো সেই অর্থ বুঝতে গেলে ভালবাসার মাঝে গভীর হারিয়ে যেতে হবে। আপনার কবিতার প্রতিটা লাইন আমার ভালো লেগেছে। বিশেষ করে এই লাইনটি আমার বেশি ভালো লেগেছে,

"আমার আমি-তোমার আমি
তুমি-আমি মিলেই ভিন্ন অনুভূতি,"

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু, আসলে প্রাপ্তির মাঝে সব সময় সুখ থাকে না, বরং না পাওয়ার মাঝেও অনেক সময় প্রকৃত সুখ লুকিয়ে থাকে। কিন্তু আমরা বর্তমান পাওয়া-নেয়াটাকে বেশী প্রাধান্য দেয়ার চেষ্টা করি বোঝা পড়ার বিষয়টি বাদ দিয়ে।

 3 years ago 

ভাইয়া আপনি ভালোবাসা নিয়ে সুন্দর একটি কবিতা ও কিছু কথা লিখেছেন ।সত্যিই আজকাল ভালোবাসা অন্যরকম হয়ে গিয়েছে ।সবার কাছে ভালোবাসা আজ সম্মান নেই শ্রদ্ধা নেই, আছে শুধু স্বার্থ। আজকাল ভালোবাসা সবাই বোঝাপড়া খোঁজেনা ,মন মানসিকতার মিল খুঁজে না শুধু খোঁজে চাহিদা। দিন দিন সবার কাছে ভালোবাসা কেমন যেন ঠুনকো হয়ে যাচ্ছে না। সত্যি কথা বলতে আমার বাধা নেই আজকাল গোঁজামিল দিয়ে, মিথ্যা ভালোবাসার আশ্বাস দিয়ে , বিভিন্ন ধরনের প্রতিজ্ঞা করে নির্দিষ্ট একটি উদ্দেশ্য চরিতার্থ করার জন্য। ভালোবাসা প্রমাণ করার জন্য বা প্রমাণ দেওয়ার জন্য ছেলে হোক বা মেয়ে হোক সবাই আজ একটা জায়গায় গিয়ে বন্দি। আমি বলব যে ভালোবাসার সম্মান নেই যে ভালোবাসা শ্রদ্ধা নেই সেখানে কোনো প্রেম নেই আছে শুধু হীনতা ,হীন মন মানসিকতা, কুলুষিত হৃদয়, পশুবৃত্তি । কিন্তু যখনই উদ্দেশ্য সাধন হয়ে যাবে তখনই সটকে পড়ে যাবে। অন্যকে ঠকিয়ে অন্যের ক্ষতি করে কখনোই যে জীবনে কল্যাণ সাধন করা যায় না আজকাল যুবক-যুবতীরা ভুলতে বসেছে। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি বিষয় আমাদের মাঝে তুলে ধরার জন্য ।আর আপনার কবিতাটি অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

আসলে যেখানে স্বার্থ থাকে সেখানে প্রকৃত ভালোবাসা থাকে না, আর আমরা এখন ভালোবাসা না বরং স্বার্থের বিষয়টিকে বেশী প্রধান্য দিচ্ছি। ধন্যবাদ

আমি কিন্তু তোমায় ছাড়া
কখনো ভাবিনি ভিন্ন কিছু।

এই দুইটা লাইন সত্যি ভাইয়া হৃদয় লাগছে ।
চমৎকার ছন্দে ভালোবাসা নিত্য করে মন বাগানে । সত্যি কারের ভালোবাসা বেঁচে থাক চিরজীবন আপনার অন্তরে । ❤️

 3 years ago 

বাহ! আপনিও দারুণ বলেছেন ছন্দে ছন্দে, ধন্যবাদ।

 3 years ago 

আমি হয়তো অনেক উচুঁতে
ভাবছো শুধু তুমি অন্যভাবে,
আমি কিন্তু তোমায় ছাড়া
কখনো ভাবিনি ভিন্ন কিছু।

ভাইয়া প্রতিনিয়তই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা দিয়ে থাকেন। আজকের কবিতাটা অসাধারন হয়েছে সেইসাথে মজাদার। উপরে উল্লেখ করা কবিতার চরণ গুলো আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া এমন কবিতা আপনার কাছে আরও প্রত্যাশা রইল।

 3 years ago 

হি হি হি মজা ছাড়া কিছু কি জমে? ধন্যবাদ আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাই আজকাল মানুষ কাউকে হাসিখুশি রাখার জন্য ভালোবাসে না বরং নিজের কুমতলব চরিতার্থ করার জন্য ভালোবাসার অভিনয় করে। আপনার এই কথার সাথে আমি একমত।

এবং কবিতাটাও দারুণ লিখেছেন। প্রতিটা লাইনই আমার কাছে ভালো লেগেছে। এককথায় বলতে গেলে সবমিলিয়ে অসাধারণ একটি পোস্ট ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

হুম, প্রিয় মানুষটিকে সুখে রাখতে চায় না বরং নিজের সুখের প্রতি বেশী মনযোগি থাকে। ধন্যবাদ

 3 years ago 

👌👌👌

 3 years ago 

ভাইয়া আপনার কবিতাটা আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে কবিতাটি লিখেছেন। সত্যি কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো, কবিতাটির প্রতিটা লাইন অনেক মিল রয়েছে। আপনি কবিদের মতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য রইল অনেক অনেক ভালোবাসা।

 3 years ago 

ধন্যবাদ ভাই, আপনাদের মন্তব্য এবং অনুপ্রেরণা আমাকে সাহস যোগায়।

 3 years ago 

প্রকৃতি অনিয়ম পছন্দ করে না,তাই হয় তো সম্পর্ক গুলোও গতানুগতিক হতে চায়।সেই গতানুগতিক চাওয়া,না পাওয়ার হতাশা।ব্যাতিক্রমী ভালবাসা চলচ্চিত্রের নাম হতে পারে,ভালো কোন গল্পের প্লাটফর্ম হতে পারে।কিন্তু বাস্তব জীবনে এর অবস্থা
কোকা কোলার বোতলের কার্বণ ডাই অক্সাইডের মত।ছিপি খোলা পর্যন্তই যার অস্তিত্ব!!মানুষের অনুভূতি অনেক,কিন্তু প্রকাশ করার ভাষা খুবই অল্প।

 3 years ago (edited)

ভাই, এই মাঝ রাতে কবিতা টা কি ভাবীরে শোনাইছেন ? আমি সিওর কাল ভাবি বিরিয়ানি রান্না করে খাওয়াবে তাইলে। মনের সব ভালোবাসা তো উজাড় করে দিয়ে লিখছেন সত্যি 🥰🥰🥰। ভালো থাকুক এই ভালোবাসা।

 3 years ago 

ভাই, কি যে বলেন না, তবে হ্যা কবিতাটি প্রথম আপনার ভঅবিকেই শুনিয়েছিলাম, মুচকি হেসে বলেছিলো ভালো হইছে। সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65