লেয়ার মুরগি দিয়ে মুলোর রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-mulo.png

শেষ হয়েও হচ্ছে না শেষ
স্বাদের প্রেমের মিষ্টি গল্প
মুলোর কাছে পরাজিত আমি
ভাঙ্গছি তাই পূর্বের সংকল্প।
নতুন করে সাজিয়েছি আবার
মুলোর সাথে মুরগির নতুন পর্ব।

জ্বী, ফ্রিজের মুলো এখনো ফুরায়নি, আসলে ফুরাবে কিভাবে স্বাদের জিনিষ যে। আরে ভাই আমি তো আবার স্বাদের জিনিষের কদর একটু বেশী করি, তাই রেখে রেখে খাই। ঐ যে বলেনা সবুরে নাকি মেওয়া ফলে, তাই আমি একটু সবুর করে করে খাই হা হা হা হা। যদিও বলেছিলাম এই বছর আর রেসিপি শেয়ার করবো না মুলোর। কি জানি মন চাইলো মুরগির সাথে মুলোর একটা সম্পর্ক গড়ার, তাই দেরী না করে কাজে লেগে গেলাম হি হি হি।

তো নিশ্চয় বুঝে গেছেন আজকের বিশেষ পর্বটি হবে মুলোর সাথে মুরগির সম্পর্ক তৈরী নিয়ে। বিশ্বাস করেন আমি নিজেও ভাবতে পারি নাই মুলো আর মুরগির প্রেমের না থুক্কু স্বাদের গল্পটা এতো চমৎকার হবে। মনে চাইছে নতুন করে আবার মুলোর প্রেমে পড়ে যাই কিন্তু না সেই আশাতে বালি। আরে বুঝেন না ক্যা, বাড়ীতে বউ আছে তো। প্রেম ট্রেম এর কথা শুনলে আগুন জ্বালানোর আন্দোলন শুরু হয়ে যাবে। আমি আবার খুব শান্তি প্রিয় মানুষ, ওসব আন্দোলন টান্দোলনে খুব একটা যাই না, নিরিহ মানুষ বলে কথা।

তবে সত্যি বলছি, মুলোর রান্না হলে কিচেন রুমে যেতে কারো অনুমতি নেই, না একদমই নেই না। তখনতো রাজার রাজ্যে না থুক্কু মুলোর রাজ্যে আমি নিজেই রাজা, হা হা হা। যাইহোক আজ বেশী মজা করবো না, তাহলে যারা মুলোর রেসিপি শেষ শুনে খুশিতে গদ গদ করেছিলেন, তারা আবার আন্দোলনে নেমে পড়বেন। বিশ্বাস নাই তো, দিনকাল একদমই ভালো না হা হা হা। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20220304132929_01.jpg

উপকরণ সমূহঃ

  • লেয়ার মুরগি
  • মুলো
  • পেঁয়াজ পেষ্ট
  • আদা রসুন পেষ্ট
  • কাঁচা মরিচ
  • মাংসের মসলা পেষ্ট
  • হলুদ গুড়া
  • মচির গুড়া
  • ধনিয়া গুড়া
  • টমেটো পেষ্ট
  • দারুচিনি
  • তেজপাতা
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220304133034_01.jpg

শুরুতেই মুলোগুলোকে স্লাইস করে সিদ্ধ করে নিয়েছি। যারা মুলোর ঘ্রাণ সহ্য করতে পারেন না, তারা এই কাজটা করতে পারেন তাহলে খেতে বেশ স্বাদের লাগবে।

IMG20220304134101_01.jpgIMG20220304134201_01.jpg

তারপর একটি পাতিল চুলায় বসিয়ে কিছু তেল দিয়েছি এবং তার সাথে তেজপাতা ও দারুচিনি দিয়েছি।

IMG20220304134257_01.jpgIMG20220304134427_01.jpg

তারপর পেঁয়াজ পেষ্টগুলো ঢেলে দিলাম এবং তার সাথে আদা রসুনের পেষ্ট ও লবন দিয়ে দিয়েছি।

IMG20220304134500_01.jpgIMG20220304134523_01.jpg

তারপর মাংসের মসলার পেষ্টের সাথে হলুদ গুড়া, মরিচ গুড়া ও ধনিয়ার গুড়া দিয়ে কষা করার চেষ্টা করেছি।

IMG20220304134627_01.jpgIMG20220304135029_01.jpg

কষাগুলো হয়ে আসলে তার সাথে টমেটো পেষ্ট দিয়ে আরো কিছুটা সময় রান্না করে নিয়েছি।

IMG20220304135042_01.jpgIMG20220304135115_01.jpg

তারপর কষানো মসলাগুলোর সাথে পরিস্কার করে রাখা লেয়ার মুরগির পিছগুলো দিয়ে মিক্স করে নিয়েছি।

IMG20220304135125.jpgIMG20220304140608_01.jpg

এখন একটা ঢাকনা দিয়ে পাতিলটি ঢেকে দিয়েছি, যাতে মাংসগুলো দ্রুত সিদ্ধ হয়ে আসে কারন বড় সাইজের লেয়ার মুরগির মাংসগুলো একটা শক্ত টাইপের হয়ে থাকে।

IMG20220304140631_01.jpgIMG20220304140738_01.jpg

এরপর সিদ্ধ করে রাখা মুলোগুলো দিয়ে মসলার সাথে মিক্স করে নিয়েছি।

IMG20220304141533_01.jpgIMG20220304141611.jpg

মসলাগুলোর সাথে মুলোর মিক্স করার পর প্রয়োজন মতো পানি দিয়ে দিয়েছি।

IMG20220304143626_01.jpgIMG20220304144029_01.jpg

বেশ কিছুটা সময় এভাবে রান্না করার পর পানির পরিমান যখন কমে আসছে, মানে প্রয়োজন মতো ঝোল থাকা অবস্থায় কাঁচা মরিচ স্লাইস করে দিয়েছি এবং তারপর সেগুলোকে নামিয়ে নিয়েছি।

IMG20220304144333.jpg

এইতো হয়ে গেলো আমার স্বাদের এবং মজার মুলোর তারকারি মানে লেয়ার মুরগির সাথে মুলোর প্রেমের গল্প। দেখুন দেখুন কতটা স্বাদের হয়েছে, আহ কি সুন্দর লাগছে দেখতে। যাই গল্পটার পূর্ণতা দেয়ার চেষ্টা করি স্বাদটা গ্রহণ করে হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
লেয়ার মুরগি দেখেছি ভুনা করে খেতে, আলু দিয়ে খেতে তবে কখনো মুলা দিয়ে খেতে দেখি নাই। তবে আমি অবাক হই নাই কারণ হাফিজ ভাই মানেই ভিন্ন স্বাদের রেসিপি। আপনার মুলা দিয়ে লেয়ার মুরগির কম্বিনেশন ভালো হয়েছে। রেসিপির চেহারা বলে দিচ্ছে অনেক মজা হয়েছে। ভাই আমিও এই রেসিপি ট্রাই করতে চাই। তবে বাসার বাকি সদস্যরা মেনে নিবে নাকি আমার সন্দেহ আছে।🤭
 2 years ago 

শেষ হয়েও হচ্ছে না শেষ
স্বাদের প্রেমের মিষ্টি গল্প
মুলোর কাছে পরাজিত আমি
ভাঙ্গছি তাই পূর্বের সংকল্প।
নতুন করে সাজিয়েছি আবার
মুলোর সাথে মুরগির নতুন পর্ব।

সত্যি ভাইয়া শেষ শেষ হয়েও যেন শেষ হলো না। যখন বলেছিলেন মুলার রেসিপি পর্ব শেষের দিকে এসেছে তখন মনটা ভীষণ খারাপ হয়ে গিয়েছিল। আজকে আবার মুলার রেসিপি দেখে খুবই ভালো লাগলো। মনের মধ্যে শান্তি পেলাম। মুরগির মাংস দিয়ে মুলা রান্নার অনেক মজার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। আপনি এতো সুন্দর করে মজার মজার সব রেসিপি তৈরি করেন যেগুলো দেখি আর আফসোস করি। যদি আপনার বাসার পাশাপাশি থাকতে পারতাম তাহলে ছুটে চলে যেতাম। দাওয়াত দেন আর নাই দেন খেতেতো পারতাম 😅😅। তবে যাই হোক অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ও মুলার শুভেচ্ছা রইলো।

 2 years ago 

হাহাহা সব জায়গায় মুলা খাওয়া শুরু করেছেন দেখছি। পোস্টটের শুরুতে কবিতাটা অসাধারন ছিল।

যাইহোক মুলা নতুন করে আমি খাওয়া শুরু করেছি। তবে আপনার রেসিপিটি সত্যি অসাধারন ছিল দেখেইতো খেতে ইচ্ছা করছে কিন্তু মুলোর পিসগুলো অনেকটা আলু মতো দেখতে লাগছে

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

মুলা দিয়ে মাংস রান্না এই প্রথম দেখলাম। যাইহোক আপনার রেসিপিটি কিন্তু আমার কাছে খুবই ইউনিক লেগেছে এবং আপনি আপনার মুলা দিয়ে মাংস রেসিপি টি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 2 years ago 

মাংসের সাথে মুলার রেসিপি আজকে প্রথম দেখলাম। যদিও মাংস আর মুলার কম্বিনেশনের রেসিপি এর স্বাদ কেমন সেটা জানিনা। তবে আপনার তোলা ছবি দেখে মনে হচ্ছে রেসিপিটা অসাধারণ টেস্ট হয়েছে। একটি ইউনিক রেসিপি সম্পর্কে আমাদেরকে জানান দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া, কত কেজি কিনেছেন মুলা, ঝেড়ে খাবেন ধুলা , হবেন না ভোলা ভালা এবং মুলাকে যাবে না ভোলা এই হচ্ছে কথা। মুলা দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি দেখিয়ে,আজ আবারো মুলা দিয়ে লেয়ার মুরগির ইউনিক রেসিপিটি আমাদের দেখিয়ে দিলেন। লেয়ার মুরগি দিয়ে মুলার রেসিপি তৈরি করা যায় এটা কখনো শুনিনি,খাওয়া তো দূরের কথা। লেয়ার মুরগি দিয়ে মুলার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে। তাই আপনার তৈরি রেসিপিটি খুব মনোযোগের সাথে দেখে নিলাম পরবর্তী সময়ে এই রেসিপি অনুসারে তৈরি করে খাব। এবং সেটা মুলার সিজন শেষ হবার আগেই। ভিন্ন মাত্রার একটি রেসিপি লেয়ার মুরগি দিয়ে মুলার রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করছি।

 2 years ago 

হাহাহাহা ।। অপেক্ষা করুন আগে হেসে নেই। এটা কি দেখলাম আমি। হাফিজ ভাই মুলার রাজ্য তৈরি করে ফেলবেন দেখা যায়। আমি এখনো হাসতেছি এই রেসিপি দেখে। স্বাদ কেমন হয়েছে জানতে চাওয়া আমার মন। মুলাকে জাতীয় সবজি ঘোষনা করার দাবি জানাচ্ছি।

 2 years ago 

মুলোর কাছে পরাজিত আমি
ভাঙ্গছি তাই পূর্বের সংকল্প।

মুলোর কাছে পরাজিত হয়ে অবশেষে আবারো একটি নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করলেন দেখে আমরাও খুশি হলাম। আপনার তৈরি করা মুলোর অসাধারণ সব রেসিপি দেখে দেখে আমিও মুলো প্রেমি হয়ে গেছি। আপনার মত আমিও সবসময় ইউনিক আইডিয়া গুলো খুঁজার চেষ্টা করি। তবে দুঃখের বিষয় একটাই আপনি এত ইউনিক সব রেসিপি শেয়ার করেন যেগুলো আমি ভেবেই পাইনা। মুলোর রেসিপি মানেই হচ্ছে মজার রেসিপি। মুরগির মাংস দিয়ে মুলো খেতে খুবই ভালো লাগে। আমি একবার খেয়েছিলাম। লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আহা কি দারুন কি দারুন 👌👌👌। আমি খুব তাড়াতাড়িই আসছি আপনার এই স্পেশাল রেসিপি খেতে। আমি এবং বৌদি গল্প করবো আর দাদা রান্না করবে। মুলা জীবন দিয়ে ভালোবাসে আমার দাদা হিহিহিহি।
যত সুন্দর করে উপস্থাপন করেন দাদা, আমার বাড়ি পর্যন্ত রান্নার সুঘ্রাণ ভেসে আসে। 😊

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74