আবেগের কবিতা ও অনুভূতি || বিষয় নারী || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

আমাদের সমাজ ব্যবস্থা এবং আমাদের মানসিকতা, নারীদের প্রতি শুরু হতেই কেন জানি একটা বিদ্বেষমূলক আচরণ করে আসছে। আমি জানি না এর পেছনটা কবে হতে শুরু হয়েছে, আমার বোধগম্য হয় না এর অতীত ইতিহাসটা কেন এভাবে পাল্টে গিয়েছে। কারন নারী আছে বলেই আমাদের সমাজ ব্যবস্থাটা এখনো সুন্দরভাবে প্রতিষ্ঠিত রয়েছে, নারী আছে বলেই আমাদের জীবনটা এখনো এতো গতিশীল এবং জীবনের স্বপ্নগুলো এতো রঙিন। কিন্তু আমরা আমাদের মানসিকতা এবং ব্যবহারের মাধ্যমে সেই রঙিন বিষয়গুলোকে অন্ধকারাচ্ছন্ন কালো আবরণে দিন দিন ঢেকে দেয়ার চেষ্টা করে যাচ্ছি। কিন্তু কেন এই হীন মানসিকতা? কেন আমাদের সমাজের চিত্রগুলো এমন?

প্রশ্নগুলোর সঠিক উত্তর আমার জানা নেই, আমি জানি না এগুলোর আদৌ কোন সদুত্তর আছে কিনা? কারন অংকের হিসেবটা কোনভাবেই মিলছে না, মিলবে কিভাবে সেটাও জানা নেই। কারন আমরা আমাদের জায়গায় ঠিক আছি, বেশ ভালো শিক্ষা অর্জন করছি, উন্নতির উচ্চ শিখরে অবস্থান নিশ্চিত করছি কিন্তু বাড়ীর ভিতরে সেই হীন মানসিকতার পরিবর্তন ঘটাতে পারছি না, চারদেয়ালের মাঝে নারীর উপর নির্যাতন বন্ধের ব্যবস্থায় নিজেকে সামনে আনতে পারছি না। এই না পারার ব্যর্থতা কবে দূর হবে সেটা আমি নিজেও জানি না। এখানে একটা কথা প্রসঙ্গক্রমে চলে আসে, অনেকেই নানাভাবে নারীদের যোগ্যহীন করার প্রচেষ্টা চালায়। কিন্তু সত্যি কি নারী সব দিক হতে অযোগ্য? তাহলে তোমার আমার মতো শিক্ষিত কিংবা যোগ্যতা সম্পন্ন দাবীদাররা কোথা হতে আসলো? কে তাদের মানুষরূপে গড়ে উঠার পেছনে মুখ্য ভূমিকা পালন করলো?

human-g53f86b830_1920.jpg

আসলে সমাজের এই রকম দৃশ্য কিংবা শিক্ষিত মানুষদের ব্যবহার মাঝে মাঝে আমাকে খুব বেশী হতাশ করে। আমি যেদিন হতে বুঝতে শিখেছি এবং সেদিন হতেই নিজের অবস্থান স্পষ্ট করার চেষ্টা করেছি। একটা সত্য কথা বলছি আজ, আমি আর আমার বড় ভাই একটু ভিন্ন টাইপের ছিলাম। বাড়ীতে কখনো মা-বাবার মাঝে ঝগড়া লাগলে আমরা অপ্রত্যাশিতভাবে সর্বদা মায়ের পক্ষে অবস্থান নিতাম যাতে বাবা সেটা বা সেই বিষয়টিকে নিয়ে আর সামনে যেতে না পারেন। কারন আমরা চেষ্টা করেছি মা দুর্বল এটা যেন বাবা কখনো ভাবতে না পারেন। দেখুন নারীকে ভালোবাসার আগে, নিজের মাকে ভালো বাসতে শিখুন, নারীকে ভালোবাসার আগে নিজের বোনকে সম্মান দিতে শিখুন।

নিজের মাকে, নিজের বোনকে অসম্মান করছেন আবার সেই একই নারী জাতির অন্য জনকে বুকে টেনে নিচ্ছেন ভালোবাসা দেখানোর জন্য, এই রকম দ্বিমুখী চরিত্র হতে বের হয়ে আসুন এবং নিজের মানসিকতার পরিবর্তন করুন। আপনি ভালো না খারাপ, মানুষ হিসেবে আপনি কতটা সফল তার সার্টিফিকেট দিতে পারবে আপনার স্ত্রী এবং সেটাই সর্বক্ষেত্রে কার্যকর হবে। সুতরাং মানুষ হিসেবে তাদের যোগ্যতার প্রাপ্য সম্মানটুকু দিতে কখনো দ্বিধাবোধ করবেন না, কারন এই নারীই আপনার মা, আপনার আদরের বোন এবং প্রিয় স্ত্রী।

যাইহোক, নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখানোর জন্য কয়েক লাইন কবিতা লেখার চেষ্টা করেছিলাম, আজ সেখান হতে কিছু লাইন আপনাদের সাথে ভাগ করে নিচ্ছি। আশা করছি বরাবরের মতো এবারের লাইনগুলোও আপনাদের ভালো লাগবে। চলুন কবিতার লাইনগুলো দেখি-

portrait-gc5ad271f9_1920.jpg



নারী তুমি আছো বলে আমি সাহসী
নারী তুমি পাশে বলে আমি বিজয়ী।
তুমি বিধাদাতার অশেষ কৃপা প্রিয়তমা,
তুমি ভালোবাসার স্বর্গ জ্ঞানে-বুদ্ধিতে অনন্যা।

নারী তোমার জন্য ধন্য এ সংসার জীবন
নারী তোমার জন্য রঙিন পুরো সৃজন।
তুমি সৃষ্টিতে বিস্ময়, ভালোবাসায় অফুরন্ত
তোমায় ছাড়া, আমি আলোহীন অন্ধকারাচ্ছন্ন।

নারী তোমার জন্যই আমি আলোকময় উন্নত
নারী তোমার কারনেই মান-সম্মানে আমি দীপ্ত।
আমি উন্নত শিরে গাইবো তোমার জয়ের গান
আমি শ্রদ্ধাভরে জানাবো তোমায় শত প্রণাম।

নারী তুমি আছো বলেই আমি দিগ্বিজয়ী
নারী তুমি আছো বলেই আমি তেজস্বী ।
তাইতো আমি আবেগহীন, তুমি ছাড়া
তাইতো আমি বার বার খুঁজি, তোমার উষ্ণতা।

তুমি আগলে রেখেছিলে মোরে বোন হয়ে
তুমি মানুষ করিয়াছো মোরে শিক্ষক হয়ে।
তুমি পূর্ণতা দিয়েছো মোরে মমতাময়ী মা হয়ে
তুমি রাঙিয়েছো মোরে ভালোবাসায় প্রিয়া হয়ে।

তোমার জন্য আমি গর্বিত সর্বদা নারী
আবেগে, স্নেহে, ভালোবাসায় তুমি স্বার্থহীন বলে,
তবুও আমি ক্ষমাপ্রার্থী, লজ্জিত, অবনত শির
মানুষরূপী অমানুষদের হীন কাজের জন্য।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

Banner.png

Sort:  
 2 years ago 

তাহলে তোমার আমার মতো শিক্ষিত কিংবা যোগ্যতা সম্পন্ন দাবীদাররা কোথা হতে আসলো? কে তাদের মানুষরূপে গড়ে উঠার পেছনে মুখ্য ভূমিকা পালন করলো?

অসাধারণ এক প্রশ্ন ভাই। এই প্রশ্নের উত্তরের মাঝেই লুকিয়ে আছে নারীর মহত্ব। নারী বলতে শুধু প্রেমিকে বোঝায় না। নারী আমার বোন নারী আমার গর্ভধারিণী মা। নারী ছাড়া আসলেই জীবন অচল। নারী না থাকলে পৃথিবীতে মানুষই থাকতো না। সব ক্ষেত্রেই নারীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নারীদের অযোগ্য ভেবে অসম্মান না করে, তাদের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।
আর কবিতার কথা কি বলবো। আপনার কবিতার তুলনা হয় না। কবিতার প্রতিটি লাইন অর্থপূর্ণ। আপনাকে অনেক ধন্যবাদ আপনার আবেগগুলো কবিতার মাধ্যমে আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালোবাসা রইলো আপনার জন্য। 💕💕❣️
 2 years ago 

আসলে ভাই আমরা কখনো নিজেদের অস্তিত্ব নিয়ে প্রশ্ন করি না, যার কারনে সব সময় উল্টো সূরে কথা বলি।

 2 years ago 

মানুষ হিসেবে তাদের যোগ্যতার প্রাপ্য সম্মানটুকু দিতে কখনো দ্বিধাবোধ করবেন না, কারন এই নারীই আপনার মা, আপনার আদরের বোন এবং প্রিয় স্ত্রী।

নারীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। সত্যি কথা বলতে সবাই যদি নারীদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি বদলায় তাহলে হয়তো আমাদের সমাজের দৃষ্টিভঙ্গি বদলে যাবে। একজন পুরুষের সফলতার পিছনে লুকিয়ে আছে একজন নারীর অনুপ্রেরণা। নারীরা তাদের পাশে আছে বলেই পুরুষরাই সফল হতে পেরেছে। কখনো নারীরা মা হয়ে পাশে দাঁড়ায়, কখনোবা প্রিয় বোন হয়ে, আবার কখনোবা প্রিয় জীবন সঙ্গিনী হয়ে পুরুষের পাশে দাঁড়ায়।অন্যদিকে পুরুষরাও যদি নারীদের পাশে থেকে তাদেরকে উৎসাহ দেয় তাহলে তারাও সফল হতে পারবে। ভাইয়া আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমার কাছে ভালো লেগেছে। অনেক সুন্দর একটি কবিতা লিখে সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এই খানেই তো সমস্যা আপু, সবাই সম্মান চান কিন্তু কেউ কাউকে সম্মান দিতে রাজী না।

 2 years ago 

নারী এবং পুরুষ একে অপরের পরিপূরক। যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। নারীদের সম্পর্কে আপনার লেখা কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। প্রত্যেকটা লাইনের মধ্যে নির্দিষ্ট অর্থ বহন করছে আপনার কবিতায়। শুধু একটা কথাই বলবো নারীদের নিয়ে আপনার এই কবিতাটি আমার অনেক অনেক ভালো লেগেছে। এবং আপনার কবিতার মাধ্যমে অনেক কিছু আমি বুঝতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা উপস্থাপন করার জন্য। ভালোবাসা অবিরাম ভাইয়া।❤️

 2 years ago 

জ্বী কথাগুলো আপনি যথার্ত বলেছেন কিন্তু আমরা কি আমাদের কাজে কথাগুলোর প্রতিফলন ঘটাতে পারছি?

 2 years ago 

জ্বি না ভাইয়া,আমরা আমাদের কাজে কথাগুলোর প্রতিফলন ঘটাতে পারছিনা। বিশেষ করে বর্তমান জেনারেশনের আমরা যারা আছি তারা নারীদের সঠিক মর্যাদা বা সম্মান দিতে পারছিনা। কিন্তু আমাদের সকলের উচিত সমাজের প্রত্যেকটা নারীকে সম্মানের চোখে দেখা মর্যাদার চোখে দেখা। তাহলেই আশা করা যায় আমরা সার্থক মানুষ হয়ে গড়ে উঠতে পারব ।

 2 years ago 

তোমার জন্য আমি গর্বিত সর্বদা নারী
আবেগে, স্নেহে, ভালোবাসায় তুমি স্বার্থহীন বলে,
তবুও আমি ক্ষমাপ্রার্থী, লজ্জিত, অবনত শির
মানুষরূপী অমানুষদের হীন কাজের জন্য।

ভাইয়া আপনার লিখা কবিতা পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ লিখেছেন আপনি। আসলে নারীর জন্য আমরা গর্বিত। নারীর স্নেহ, ভালোবাসা আছে বলেই আজ আমরা সার্থক জীবন পেয়েছি। আর সেই নারীকেই যদি আমরা অসম্মান করি তাহলে এর চেয়ে লজ্জাজনক আর কিছুই হতে পারে না। আমরা আমাদের মানসিকতা পরিবর্তন করে আমরা যদি নারীদের সম্মান প্রদর্শন করি তাহলে আমাদের নিজেদেরই সম্মান বাড়বে। দারুন একটি কবিতা সকলকে পড়ার সুযোগ করে দিয়েছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেইসাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️♥️

 2 years ago 

খালি মুগ্ধ হলে হবে না, এখন মিষ্টি খাওয়ান হা হা হা।

 2 years ago 

নারীদের নিয়ে এত সুন্দর একটি লেখা পড়ে সত্যিই আমি মুগ্ধ। আমাদের নারীদেরকে সবসময় সহযোগি না ভেবে প্রতিযোগী ভাবলে সমাজ দেশের কখনো উন্নয়ন হবে না। নারীকে চারদেয়ালের ঘরে বন্দি না রেখে মুক্ত করে দিলে তারা পুরুষের পাশাপাশি জাতি গঠনের সমান অবদান রাখতে যে সক্ষম তা ইতিমধ্যে প্রমাণিত। নারীদের নিয়ে এত সুন্দর একটি কবিতা লেখার জন্য আপনারা শ্রদ্ধা বহুগুণে বেড়ে গেল। আপনার পোস্ট পড়ে আমি সত্যিই। ভালোবাসা রইলো আপনার কি। সকল পুরুষ আপনার মত চিন্তা করুক তাদের মন মানসিকতা পরিবর্তন আনুক এই কামনা করছি।

 2 years ago 

খালি মুগ্ধ মিষ্টি খাওয়াবেন না? একদমই ঠিক বলেছেন আপনি, এই জন্য আমাদের মানসিকতার পরিবর্তন জরুরী।

 2 years ago 

তুমি আগলে রেখেছিলে মোরে বোন হয়ে
তুমি মানুষ করিয়াছো মোরে শিক্ষক হয়ে।
তুমি পূর্ণতা দিয়েছো মোরে মমতাময়ী মা হয়ে
তুমি রাঙিয়েছো মোরে ভালোবাসায় প্রিয়া হয়ে।

লাইনগুলো যতটা না বাস্তব তার চেয়ে হাজার গুণ বেশি দারুণ ভাবে ছন্দে ছন্দে লিখেছেন।সবাই যদি ঠিক এভাবেই ভাবতো তাহলে আজকের এ দুনিয়া আরো বেশি সুন্দর হতে পারতো।

 2 years ago 

চেষ্টা করেছি মাত্র আপু, ভালো হয়েছে শুনে আমার কাছেও ভালো লাগলো। তবে এই চেস্টা অব্যাহত থাকবে।

 2 years ago 

মানুষ হিসেবে তাদের যোগ্যতার প্রাপ্য সম্মানটুকু দিতে কখনো দ্বিধাবোধ করবেন না, কারন এই নারীই আপনার মা, আপনার আদরের বোন এবং প্রিয় স্ত্রী।

কথাগুলো আমার খুবই ভালো লেগেছে। আসলে ভাইয়া আপনি নারী নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। নারীদের মর্যাদা করতে হবে কারণ নারীরা আমাদের মা, বোন, মেয়ে খুবই সুন্দর ভাবে আপনি নারীদের নিয়ে এই সুন্দর কবিতাটি লিখেছেন। সত্যি আমাদের সমাজে আমরা নারীদের অবহেলা করি। কিন্তু তারা সমাজের শ্রেষ্ঠ কারণ তারা একদিন মা হবে। আর মা সবসময় উত্তম চরিত্র এবং সবচাইতে ভালো নারী হয়। তাই আমাদের প্রত্যেকেরই উচিত সকল মেয়েদের সম্মান করা। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

সেটাইতো, আপনি ভিন্ন নারীদের ভিন্ন দৃষ্টিভঙ্গী নিয়ে দেখার চেষ্টা করি, এটা আমাদের ভুল মানসিকতা তাই এর পরিবর্তন জরুরী।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

ভাই নারীর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত আপনার লেখার মাধ্যমে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। এ প্রসঙ্গে বেগম রোকেয়ার একটি কথা মনে পড়ে গেল তিনি বলেছিলেন একটি গাড়ির চাকাগুলো যদি সমান না হয় তাহলে সে গাড়ি বেশিদুর অগ্রসর হতে পারে না। একই জায়গায় ঘুরতে থাকে। আমাদের অবস্থাও অনেকটা তাই। দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা অত্যাবশ্যক। বরাবরের মতোই সুন্দর একটি কবিতা লিখেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যা, বেগম রোকেয়া ছিলেন বেশ অগ্রগামী এই ক্ষেত্রে, কিন্তু আমরা তো এসব পড়ে কোন শিক্ষাই গ্রহণ করি না।

অসাধারণ, আপনার নারী প্রেমে আমিও একাত্মতা প্রকাশ করছি।

 2 years ago 

অসংখ্যা ধন্যবাদ আপনাকে বড় ভাই। ভালো থাকবেন এই প্রত্যাশা করছি।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.024
BTC 51981.11
ETH 2334.35
USDT 1.00
SBD 1.97