ডাটা শাকের সহজ ভাজি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ3 years ago

সহজ ভাজি.jpg

হ্যালো বন্ধুরা,

ব্যস্ততা আমাদের জীবনের একটি অংশ,তাই একে এড়িয়ে যাওয়ার সহজ এবং কার্যকর কোন উপায় আছে বলে আমার জানা নেই, তবে যারা জীবনের সময়গুলোকে আলসেমিতে ভরে রাখে তাদের ব্যাপারটি সম্পূর্ণ ভিন্ন। কারণ এরা বিনা কাজে সব সময় আমাদের থেকে বেশী ব্যস্ত থাকেন।

কিন্তু আমাদের মতো খেটে খাওয়া মানুষগুলোকে প্রতিনিয়ত ব্যস্ততার মাঝে এবং ব্যস্ততার সাথে কোন কিছুর স্বাদ নেয়ার চেষ্টা করে। সব কিছু নির্দিষ্ট একটা সময়ের মাঝে সমাধা করার প্রচেষ্টা চালাতে হয়। অবশ্য এর একটা ভালো দিকও আছে, সেটা হলো সব সময় নিজেকে চাঙ্গা রাখতে পারার সুযোগ। আপনি যত বেশী ব্যস্ত থাকবেন অবশ্যই নির্দিষ্ট কাজ নিয়ে, নেগেটিভ চিন্তা ভাবনা ততো কম আপনার কাছে আসতে পারবে। আপনাদের ক্ষেত্রে এটা কার্যকর কিনা আমি জানি না তবে আমার ক্ষেত্রে এটা বেশ কার্যকর।

আরো একটা কমন বিষয় রয়েছে ব্যবস্থার মাঝেও আমাদের এর প্রতি যথেষ্ট সুনজর রাখতে হয়, না হলে যে আমরা দুর্বল হয়ে যাবো। নিশ্চয় বুঝে গেছেন আমি কোন বিষয়টির কথা বলতেছি, আরে ধুর বুঝতে পারেন নাই আপনারা আমি খাবারের কথা বলতেছি, হি হি হি। যাই করুন না কেন নিজেকে ফিট রাখার জন্য খাবারের কোন বিকল্প নেই, হাওয়া খেতে কিন্তু এটা ঠিক রাখা একদম সম্ভব না, হা হা হা। তবে ব্যস্ততার সময় আমরা একটু কৌশলী হয়ে উঠি, মানে সময়কে বাঁচানোর জন্য এমন খাবার খাওয়ার চেষ্টা করি যেখানে তুলনামূলকভাবে কম সময় ব্যয় হয়।

আমাদের দেশে আমরা এই রকম অনেক রেসিপি তৈরী করি যেখানে তুলনামূলকভাবে কম সময় ব্যয় হয় এবং খাবারের স্বাদটাও ঠিক থাকে। এই রকম সহজ একটি রেসিপি আজ আপনাদের সাথে ভাগ করে নেব আমি। কারন ব্যস্ততার মাঝেও আমাদের খাবারের বিষয়টির প্রতি যত্নশীল থাকতে হয় এবং তখন এই রকম সহজ রেসিপিগুলোর কার্যকর ব্যবহার করতে হয়। আজকের রেসিটি হলো ডাটা শাকের সহজ ভাজি। চলুন তাহলে দেখি-

recipe (5).jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • ডাটা শাক
  • পেঁয়াজ
  • রসুন
  • কাঁচা মরিচ
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

recipe (2).jpgrecipe (6).jpg

প্রথমে আমাদের শাকগুলোকে ভালোভাবে পরিস্কার করতে হবে তারপর সাইজমতো কেটে অন্য একটি পাত্রে রাখবো।

recipe (13).jpgrecipe (15).jpg

এখন একটি কড়াই চুলায় দিয়ে পরিস্কার করে রাখা শাকগুলো সেটায় ঢালবো এবং এর সাথে পেঁয়াজ, কাঁচা মরিচ ও লবন দিয়ে সিদ্ধ করবো। অল্প কিছু সময় অপেক্ষা করতে হবে সিদ্ধ হওয়ার জন্য।

recipe (16).jpg

দেখুন সিদ্ধ হয়ে যাওয়ার পর শাকের পরিমান কতটা কমে গেছে, আসলে শাক সিদ্ধ হওয়ার পর এই রকম অল্প পরিমান দেখা যায়। এখন এগুলোকে নামিয়ে রাখবো।

recipe (18).jpg

অন্য একটি কড়াই বসাবো আবার চুলায় এবং কিছু পরিমান তেল দিয়ে সেগুলোকে গরম করে নিবো।

recipe (21).jpgrecipe (23).jpg

তারপর রসুন স্লাইস করে গরম তেলে দিয়ে কিছুটা ভাজা ভাজা করবো।

recipe (24).jpgrecipe (27).jpg

এখন ভাজা ভাজা হওয়ার রসুনগুলোর মাঝে সিদ্ধ করে রাখা ডাটা শাকগুলো ডেলে দিবো এবং নেড়েচেড়ে মিক্স করে নেব। আমরা সাধারণত এই বিষয়টিকে বাগার নামে অভিহিত করে থাকি। তাতে স্বাদের পরিমানটা বৃদ্ধি পায়।

recipe (1).jpg

দেখুন চট জলদি তৈরী হয়ে গেলো আমাদের ডাটা শাকের সহজ ভাজি, আর দেরী কিসে গরম ভাতের সাথে খেয়ে চট জলদি বেড়িয়ে যাওয়া যাবে অন্য কাজে, কি বলেন আপনারা? আচ্ছা চিন্তা করতে থাকেন আমি ঝটপট স্বাদটা নিয়ে নেই, হি হি হি।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

শাক খুবই পুষ্টিকর একটি খাদ্য। শাক বাজি আমার কাছে খুবই ভালো লাগে। শাক ভাজি সাথে একটু ডাল থাকলে আরো বেশি ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে শাক ভাজি রেসিপি টা আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

শাক আমাদের দেহের জন্য খুবই উপকারী। আমাদের উচিত বেশি বেশি শাকসবজি খাওয়া আর আপনি খুব সহজেই রান্না করেছেন এবং প্রয়োজনীয় উপকরণ। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে তুলে ধরেছেন ভাইয়া। অনেক ভালো লাগলো ভাইয়া। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল।

 3 years ago 

ডাটা শাক আমাদের এদিকের খুব বেশি পরিচিত শাক এয়াতার পুষ্টিগুণ এতোই যে শেষ করা যাবে না বলে।

আমাদের ক্ষেতে এটা বোনা হয় এবং আমাদের বাসায় ও মাঝে মধ্যে এই রেসিপি করা হয়।আপনার রেসিপিটি খুব ভালো লেগেছে ভাইয়া।আমি নিজেও এজকে এই শাক ভাজি খেয়েছি😋😋😋😋

 3 years ago 

হুম, গ্রামের দিকে খুব বেশী খাওয়া হয় এই শাকটা, তবে শহরে বেশী পাওয়া যায় না। ধন্যবাদ

ভাইয়া অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে।ডাটা শাক আমার একটা পছন্দের। এটা খেতে অনেক সুস্বাদু। তবে ভাইয়া স্বাস্থ্যের দিকে তাকালে আমাদের প্রত্যেকেরই উচিত সপ্তাহে দুই দিন শাকসবজি খাওয়া। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 3 years ago 

আসলেই এটা খেতে বেশ ভালো লাগে, তাছাড়া সময়ও অনেক লাগে। ধন্যবাদ

 3 years ago 

শাকের ভিতরে আমার সবচেয়ে ভালো লাগে এই ডাটা শাক আমি রাস্তায় বের হলেই খুঁজি এই শাকগুলো ।দোকানে যেয়ে বলি সবুজ শাক আছে কিনা ।এই শাকটি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে শাক গুলো রান্না করেছেন শাকের কালারের কোন পরিবর্তন হয়নি ।অনেক সময় রান্না করলে সবুজ ভাবটা আর থাকে না। আপনার শাকগুলো দেখেই বোঝা যাচ্ছে অনেক টেস্টি হবে খেতে। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমার কাছেও বেশ ভালো লাগে, ডাটা শাক এবং কলমি শাক এই দুটো আমি সবচেয়ে বেশী পছন্দ করি। ধন্যবাদ আপু

 3 years ago 

হাফিজুল্লাহ ভাই আপনার গুনের প্রশংসা না করে পারছি না। আপনি এত ব্যস্ততার মাঝে কিভাবে এতসব সামলান ভাবতেই অবাক হয়ে যাই। এতদিন শুনেছি যিনি রাঁধেন তিনি চুলও বাঁধেন কিন্তু এখন জানতে পারলাম যিনি চাকরি করেন তিনি রান্নাও করতে পারেন। ডাটা শাক খাননি এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। ধন্যবাদ আপনাকে সহজ একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

ভাই বেশী প্রশংসা করলে কিন্তু সব ভুলে যাবো, তাই অল্প অল্প করিয়েন, হি হি হি। ধন্যবাদ

 3 years ago 

জী ভাইয়া, নিজেকে ফিট রাখার জন্য খাবার এর কোন বিকল্প নেই। আর শাক সবজি আমাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য খুবই উপকারি। কচি ডাটা শাক ভাজির স্বাদই আলাদা।ভাইয়া, অনেকদিন হয়েছে আমি ডাটা শাক খায় না আমার খুবই পছন্দের ডাটা শাক।আজকে আপনার রেসিপিটি দেখে আমার খুবই খেতে ইচ্ছে করছে।ভাইয়া, ডাটা শাক রান্নার প্রতিটি ধাপ আপনি বর্ণনা সরকারের আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

ভাইয়া,আপনার রেসিপি গুলো যেমন সুস্বাদু হয় তেমনি আপনার লেখাগুলো অনেক সুন্দর হয়।আপনার লেখাগুলোর মধ্যে আমার এই লেখাটি খুবই ভালো লেগেছে।

নিশ্চয় বুঝে গেছেন আমি কোন বিষয়টির কথা বলতেছি, আরে ধুর বুঝতে পারেন নাই আপনারা আমি খাবারের কথা বলতেছি, হি হি হি।

 3 years ago 

আমার কাছেও ভালো লাগছে দেখে যে আপনি মার্কডাউন এর ব্যবহার কিছুটা শিখে গেছেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 3 years ago 

ডাটা শাকের সহজ ভাজি
খুব সহজেই রেঁধেছেন
ভালোবাসার প্রেমের সুতায়
ভাবিকে তাই বেঁধেছেন♥♥

 3 years ago 

হা হা হা
আপু খুব মজা পেয়েছি কবিতাটি পড়ে, খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ

 3 years ago 

আমি ধন্য মজা দিতে পেরে ভাইয়া♥♥

 3 years ago 

শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুণ সম্পন্ন।ডাটা শাক খুবই টেস্টি। কিন্তু আমাদের এখানে ডাটা শাক খুব একটা পাওয়া যায় না। শাক খাওয়া আমাদের শরীরের জন্য অনেক উপকারী। কিন্তু আমি শাক তেমন পছন্দ করি না। আপনাদের দাদা খুব ভালো খায় তাই রান্না করতে হয়।তবে আপনার শাক ভাজি দেখে মনে হয় খুব টেস্টি হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বৌদি এটা সত্য যে অনেকেই শাক পছন্দ করে না, আমার ছেলেও শাক দেখলে খেতে বসতে চায় না। তবে শাক যেমন পুষ্টিকর ঠিক তেমনি খেতে স্বাদের হয়। আমি প্রচুর শাক খাই, মাছ-মাংস হতে শাক সবজি আমার বেশী পছন্দ। ধন্যবাদ

 3 years ago 

ডাটা শাক আমার খুব প্রিয়। শুকনা মরিচ এবং ডাটা শাক ভাজি দিয়ে সকালবেলায় গরম ভাত খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে ডাটা শাকের ভাজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। খুবই কম সময়ে এই মজাদার ও সুস্বাদু রেসিপি তৈরি করা যায়। দেখে খেতে লোভ লেগে গেলো।

 3 years ago 

উফ! যা লাগে না খেতে আপু, জিবে পুরো জল চলে আসছে, হি হি হি

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54451.29
ETH 2281.47
USDT 1.00
SBD 2.33