সজীব অনুভুতির সাথে প্রকৃতির পাশে || Original Photography by @hafizullah

in আমার বাংলা ব্লগ6 days ago

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ, ভালোর বিষয়টি হলো আজ আমার ছুটির দিন এবং একটু ভিন্নভাবে ছুটি উপভোগ করার পরিকল্পনা করছি কারন আজকে আমার স্ত্রীর জন্মদিন। সুতরাং বুঝতেই পারছেন আনুষ্ঠানিকভাবে কিছু না করলেও অনেক কিছু করতে হবে, না হলে আবার বিপদ মাথায় উঠে যেতে পারে। কারন কিছু জায়গা থাকে যেখানে রিস্ক নেয়া যায় না এবং সেটা মোটেও ঠিক হবে না, হি হি হি। একটু বুদ্ধি না রাখলে এই সংসারে টেকা যায় না, কি ঠিক বলছি না? হি হি হি। পারিবারিকভাবে অবশ্য কিছু একটা আয়োজন করবো, যদিও কখনোই আমি এগুলো পছন্দ করি না। তবুও ঘরোয়াভাবে ছোট করে কিছু করবো আজকে।

ঐ যে বলে না বুড়ো বয়সে ভীমরতি, আমিও অনেকটা তেমন করছি আর কি। না না না এটা আমার কথা না আপনাদের ভাবির কথা হি হি হি। দেখুন বয়স প্রকৃতির নিয়মে বাড়বে এবং সেটা সব সময়ই গতিশীল থাকবে সুতরাং এটা নিয়ে সেলিব্রেট করার কিছু আছে বলে আমি মনে করি না। আর দিন দিন তো আমরা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি তাহলে সেটা নিয়ে আনন্দ উদযাপন করার সুযোগ থাকলো কই? যাইহোক, এসব আধ্যাত্মিক কথা আমি কম বুঝি এবং কম বুঝানোটাও পছন্দ করি। কারন যেটা ‍বুঝি না সেটা নিয়ে আলোচনা করতেও চাই না। পরে দেখা যাবে কি বলতে গেলে আবার কি বলে ফেললো।

IMG_20240405_112901.jpg

আজকে অবশ্য এসব নিয়ে আর কোন কথা বলবো না বরং প্রকৃতির অনুভূতির সাথে কিছু সুন্দর দৃশ্য শেয়ার করবো। গ্রামীন সবুজ প্রকৃতির দৃশ্যগুলো সব সময়ই আমার ভালো লাগে এবং হৃদয়ের সজীবতা ফিরে পাই নতুনভাবে। যদিও গ্রামের পরিবেশ এখন আর আগের মতো নেই, সবুজ দৃশ্যগুলো আগের মতো উপভোগ করা যায় না। কারন ইট পাথরের দেয়ালে সব কেমন জানি আটকে যাচ্ছে এবং প্রকৃতির সজীবতা দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই আজকাল গ্রামীন পরিবেশে গেলে তেমন সজীবতা পাওয়া যায় না।

IMG_20240405_112908.jpg

IMG_20240405_112924.jpg

তবে আমি যেখানে গিয়েছিলাম ধামরাই এর একটা গ্রামে, সেটা সত্যি দারুণ এবং সবুজ গ্রাম ছিলো। গ্রামের সড়কটা দারুণ ও মুগ্ধকর ছিলো, যদিও দুই পাশে তেমন গাছ ছিলো না কিন্তু দুই পাশে চমৎকার সবুজ কৃষি জমি ছিলো এবং তার কারণে সড়কের দৃশ্যটা অনেক বেশী আকর্ষণীয় দেখাচ্ছিলো। আরো একটা বিষয় দেখেছিলাম সড়কের পাশে কিছু গোবর ছিলো খের মেশানো, যা পরবর্তীতে রান্নায় ব্যবহার করা হবে। এগুলো ছোট বেলায় অনেক দেখতাম কিন্তু এখন আর তেমন দেখা যায় না।

IMG_20240405_112842.jpg

IMG_20240405_112857.jpg

কৃষি জমির দৃশ্যগুলো দেখুন, হৃদয় যেন মুগ্ধতায় ভরে যাবে মুহুর্তের মাঝে। আমি যখন সেখানে ছিলাম তখন আকাশ কিছুটা মেঘলা ছিলো যার কারনে দৃশ্যগুলো খুব বেশী উজ্জ্বল হয়নি কিন্তু তবুও দারুণ লাগছিলো দেখতে। যতদূর চোখ যায় সবুজের মুগ্ধতায় হৃদয় সতেজ হয়ে যায়।

IMG_20240405_112852.jpg

IMG_20240405_112930.jpg

গ্রামীন প্রকৃতির সুন্দর মুগ্ধতা নিয়ে সেই কৃষি জমির পাশ দিয়েই হেঁটে গেলাম আমি, যদিও অটো নেয়া ছিলো রিজার্ভ করে সাথে কিন্তু আমরা অটোতে না বসে হেঁটে হেঁটে দৃশ্যগুলো উপভোগ করেছি এবং মাঝে মাঝে কিছুটা সময় দাঁড়িয়ে দৃশ্যগুলো ক্যাপচার করার চেষ্টা করেছি। অবশ্য অনেক ফটোগ্রাফি করেছিলাম সেদিন আমি। আশা করছি পরবর্তীতে সেগুলোও শেয়ার করবো ভিন্ন ভিন্ন অনুভূতি নিয়ে।

তারিখঃ এপ্রিল ০৫, ২০২৪ইং।
লোকেশনঃ ধামরাই, ঢাকা।
ক্যামেরাঃ রেডমি-৯ স্মার্টফোন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.pngbreak .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

প্রথমেই আমাদের সবার প্রিয় ভাবিকে জানাই তার জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। ঘরোয়া ভাবে ছোটখাটো কিছু একটা করবেন শুনে অনেক ভালো লাগলো। আপনি আজকে অনেক সুন্দর প্রকৃতি নিয়ে লিখেছেন। যা পড়ে মনটা একেবারে ভালো হয়ে গেলো। সবুজ শ্যামল প্রকৃতি আমি নিজেও খুব পছন্দ করি। এরকম সুন্দর গ্রাম গুলো আমার অনেক বেশি পছন্দের।

খুব ভালো লিখেছেন। প্রকৃতির রূপ সত্যিই মধুর। এই কংক্রিটের শহরে থাকতে থাকতে মাঝে মাঝে গ্রামের শুদ্ধ পরিবেশ টা মনটাকে বড্ড টানে। আমার মামার বাড়ি গ্রামে। তাই মামার বাড়ি গেলেই গ্রামের রূপ -রস -গন্ধ অনুভব করতে পারি।

 6 days ago 

এত সুন্দর প্রকৃতির মাঝে আমার মনে হয় যে আমি হারিয়ে যাই। কেননা এই প্রকৃতির মাঝে থাকতে আমারও খুব ভালো লাগে। আর আপনি তো ভাই খুবই আনন্দে ঘুরে বেড়াচ্ছেন এই প্রকৃতির মাঝে। আসলে একটা জিনিস কি এই প্রকৃতির মাঝে যখন আমরা আসি তখন আমাদের বাস্তব জীবনের সকল চিন্তাভাবনার দূরে সরে যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 6 days ago 

কৃষি জমির দৃশ্যগুলো দেখুন, হৃদয় যেন মুগ্ধতায় ভরে যাবে মুহুর্তের মাঝে।

কৃষি জমির দৃশ্য গুলো দেখে চোখ দুটি একেবারে জুড়িয়ে গিয়েছে ভাই। আসলে গ্রামীণ খোলামেলা পরিবেশে সময় কাটানোর মজাই আলাদা। আমি তো সময় পেলেই প্রকৃতির সান্নিধ্যে সময় কাটাতে ছুটে যাই। ফটোগ্রাফি গুলো দারুণভাবে ক্যাপচার করেছেন ভাই। অটো থেকে নেমে হেঁটে হেঁটে ফটোগ্রাফি গুলো ক্যাপচার করেছেন বলে, দেখতে আরও বেশি সুন্দর লাগছে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 days ago 

সবুজ শ্যামল প্রকৃতির মাঝে সময় কাটাতে অনেক বেশি ভালো লাগে।আর সবুজ শ্যামল প্রকৃতি আমাদের মন কে আকুল করে তোলে। আপনি যেই গ্ৰামের মধ্যে ঘুরতে গিয়েছিলেন, সেই গ্ৰামের দৃশ্য গুলো দেখে মনে হচ্ছে অনেক বেশি সুন্দর ছিল।আর আপনি খুবই সুন্দর একটি সময় উপভোগ করতে পেরেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67112.11
ETH 2610.99
USDT 1.00
SBD 2.67