প্রকৃতি হারাচ্ছে তার সবুজ সজীবতা || ভিন্ন অনুভূতির ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ বিকেল বন্ধুরা,

আমি সবচেয়ে বেশী উপভোগ করি সবুজ প্রকৃতি এবং গ্রামীন পরিবেশ। ইতিমধ্যে কয়েকবার আমি এ বিষয়ে আমার অনুভূতি প্রকাশ করেছি। তবে পরিচিত না অপরিচিত প্রকৃতির সজীবতা আমি বেশী উপভোগ করি। গত শনিবার হঠাৎ করেই ঢাকার বাহিরে চলে যাই এবং কয়েকটি জমি দেখি, কেনার জন্য। কারন আমি একদম গ্রামের মাঝে না, শহরের কাছাকাছি প্রকৃতির মাঝে থাকতে চাই।

কয়েকটি জমি দেখেছি, সত্যি বলতে পছন্দও হয়েছে কিন্তু টাকায় হয় নাই। তাই খুব সামনে যাই নাই, পিছন হতে আবার ফিরে এসেছি। এখানে একটা কথা বলে রাখি। জমি আমি অনেক আগেই কিনতে পারতাম কিন্তু আমি কারো সহযোগিতা নিয়ে তা করতে চাই নাই। বড়ভাই অনেক আগেই শহরের মাঝে বাড়ী করেছে সেটা নিয়েও আমার কোন আফসুস নেই। কারন আমি আমার মতো করে সব কিছু চিন্তা করি, নিজের যোগ্যতায় কিছু করার চেষ্টা করি।

তবে, হ্যা আমার বাংলা ব্লগ একটা সুযোগ তৈরী করে দিয়েছে আমার স্বপ্নের কাছা কাছি যাওয়ার। তাই হয়তো আরো কয়েক মাস অপেক্ষা করতে হবে, তারপর আশা করছি স্বপ্ন পূরণের অনুভূতি আপনাদের সাথে শেয়ার করতে পারবো। যেখানে আমি জমি দেখতে গিয়েছিলাম, সে এলাকাটা কয়েক বছর পূর্বে একদম গ্রামের মতো সবুজ ও সজীব পরিবেশ বিড়াজমান ছিলো। কিন্তু এখন অনেকটাই পরিবর্তন হয়ে গেছে, পূর্বের সজীবতা অনেক কমে গেছে।

IMG_20211105_122003.jpg

কারন হয়তো আমার মতো অনেকেই শহরের কাছাকাছি সবুজ প্রকৃতির মাঝে থাকার আগ্রহ নিয়ে জমি কিনছে এবং বাড়ী তৈরী করছে। যার কারনে পরিবেশ কিছুটা পরিবর্তন হয়েছে, হয়তো আরো কিছুটা হবে। কিন্তু গ্রামীন পরিবেশের একটা ভাব ঠিক বজায় রয়েছে। এছাড়াও শহরের কাছা কাছি একটু কম ভাড়ায় থাকার চেষ্টা করছেন অনেকেই। কারন তুলনামূলকভাবে শহরের মাঝে থাকার ব্যয় অনেক বেশী, যা সাধারণ আয়ের মানুষদের জন্য বেশ কষ্টসাধ্য। এই কারনে শহরের কাছা কাছি জেলাগুলোতে অনেকেই বসবাস করার চেষ্টা করছেন।

IMG_20211105_114400.jpg

IMG_20211105_115029.jpg

শহরের জীবন আমার কাছে সবচেয়ে বেশী যন্ত্রনাদায়ক মনে হয়, কারন মানুষগুলো সব স্বার্থ নিয়ে ব্যস্ত থাকে। অনেকটা সবুজ পাতা বিহীন গাছ দেখতে যেমন লাগে, ঠিক তেমন হৃদয় ও মানবতা বিহীন মানুষের হৃদয়গুলো। তুলনামূলক গ্রামের সবুজ প্রকৃতিতে বসবাস করা মানুষগুলো একটু বেশী উদার মনে হয়ে থাকে। বিশেষ করে অন্যের জন্য তারা নিবেদিত প্রাণ থাকে।

IMG_20211105_114804.jpg

IMG_20211105_114806.jpg

যাইহোক, মনকে সতেজ ও সজীব রাখার জন্য প্রকৃতির মাঝে থাকা এবং প্রকৃতির সতেজ অনুভূতি দ্বারা নিজেদেরকে সতেজ রাখার চেষ্টা করা উচিত আমাদের সকলের। কারণ যান্ত্রিক শহরের জীবন যাত্রা শুধু আমাদের রোবট করছে না বরং আমাদের হৃদয়কেও যান্ত্রিক করে তুলছে। যার কারনে আমরা মাঝে মাঝে পরিবার, মায়া-মমতা, ভালোবাসা হতে বহু দূরে হারিয়ে যাই। তখন হৃদয়ের অনুভূতিগুলো আর আগের মতো ক্রিয়াশীল থাকে না।

IMG_20211105_114547.jpg

IMG_20211105_114550.jpg

প্রকৃতির সজীবতা থাকুক প্রকৃতির মাঝে, সবুজ পরিবেশ ফিরে পাক তার ঐতিহ্য, তার সাথে সাথে আমাদের হৃদয় ও মানসিকতার পরিবর্তন ঘটুক, এই প্রত্যাশায় আজ শেষ করছি।

W3W Location Code: https://what3words.com/reviewed.conquests.giants
Device: Redmi 9, Xiaomi

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন নিজের সামর্থ্যমতো তৈরি হওয়ার পর যে কোন সম্পত্তি করা উচিত, অন্যের উপরে নির্ভর করে বা অন্যের থেকে ধার করে নিয়ে আমার মতে কোনভাবেই কোন জায়গা জমি বা বাড়ি ঘর করা উচিত নয়। কারণ যখন আমি একবার নিবো তখন ওই দেনাদারের আলাদা একটা পেইন থাকবে। তো আমি এরকম করেছি বা এটার শিকার হয়েছি এর সম্পর্কে আমার ভালো একটা অভিজ্ঞতা রয়েছে। আপনার জন্য শুভকামনা রইল যাতে আপনি আপনার স্বপ্নকে খুব তাড়াতাড়ি বাস্তবে রূপান্তর করতে পারেন। অসংখ্য ধন্যবাদ আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আমার কথার সাথে সহমত পোষণ করার জন্য, আশা করছি নিজের চেষ্টায় কিছু করতে সমর্থ হবো।

 3 years ago 

আসলেই ভাই আমাদের এই সবুজ প্রকৃতি আগের মত আর নেই ।আমি ছোটবেলায় শুধু সবুজ আর সবুজ গাছপালা দেখতাম কিন্তু তা এখন খুবই অল্প পরিমাণ হয়ে গেছে। পরিবেশ দূষণের কারণে ও গাছপালা সজীবতা হারাচ্ছে।

 3 years ago 

হয়তো সামনে আরো পরিবর্তন হবে কিন্তু আমরা যদি এখন হতে চেষ্টা না করি। ধন্যবাদ

 3 years ago 

গ্রামের সবুজ প্রকৃতিতে বসবাস করা মানুষগুলো একটু বেশী উদার মনে হয়ে থাকে। বিশেষ করে অন্যের জন্য তারা নিবেদিত প্রাণ থাকে।

একদমই ঠিক বলেছেন ভাই, গ্রামের মানুষের মতো মানুষ হয় না। আপনার স্বপ্ন পুরন হোক আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন সবসময় এই কামনাই করি

 3 years ago 

গ্রামের মানুষ এখনো অনেক সহজ-সরল, তারা তুলনামূলকভাবে মানুষকে কম ঠকায়। ধন্যবাদ

 3 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন আগের গ্রামের সেই সবুজ প্রকৃতি এখন আর নেই। আর সে গুলো ধ্বংস হওয়ার জন্য আমরাই দায়ী। আগে ছেলে বেলায় দেখতাম লোকেরা জমি কিনে বিভিন্ন ধরনের গাছ লাগাতে আর এখন গাছ কেটে দালানের পর দালান উঠায়।এবং পরিবেশ দূষণ হচ্ছে। আর এর কারণে গাছের সজীবতা হারাচ্ছে।ভাইয়া আপনার লেখা গুলো পড়ে খুব ভালো লাগলো। সত্যি কথা বলতে আপনার পোস্ট গুলো পড়তে খুব ভালো লাগে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

এটা সত্য বৌদি, আগে গাছের প্রতি মানুষের ভালোবাসা ছিলো, তাই ফাঁকা জায়গা পেলেই গাছ লাগাতো আর এখন গাছ-সবুজ প্রকৃতি ধ্বংস করে বাড়ি-দালান তোলে। ধন্যবাদ, শুনে ভালো লাগলো লেখাগুলো আপনার কাছে ভালো লাগে, চেষ্টা করে মনের ভেতরের অনুভূতিগুলোকে প্রকাশ করার।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

আপনার চিন্তা ধারার সাথে আমি সম্পূর্ণভাবে একমত দাদা। আসলেই যন্ত্রণা দায়ক শহরের জীবন। সব সময় কেমন যেন ছুটে চলতে হয়। মনের শান্তি টা একদম নেই। বুক ভরে শ্বাস টুকুও নেওয়া যায় না ইট পাথরের বিল্ডিং এর জন্য । ঈশ্বর আপনার মনের ইচ্ছে খুব তাড়াতাড়ি পূর্ণ করুক দাদা। আমরা সবাই মিলে যাব প্রাণ খুলে নিশ্বাস নেবো আপনার বাড়ির আঙ্গিনায়।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু, আপনার সুন্দর দোয়ার জন্য। সত্যি বলতে আমিও অনেকটা হাঁপিয়ে উঠেছি শহরের জীবন নিয়ে।

 3 years ago 

আস্তে আস্তে গ্রামাঞ্চল আর তার প্রকৃতি দুটুই নষ্ট হয়ে যাচ্ছে , সবুজ তার সুন্দর্য হারিয়ে ফেলছে ,আমরা যতই শহর শহর করিনা কেন গ্রামের মতো শান্তি আসলে পাওয়া যাবেনা কোথাও ,আপনি ভাইয়া সঠিক সিদ্ধান্ত নিয়েছেন যে গ্রাম সাইট থাকার জন্য জায়গা কিনতে চাইছেন। আমি প্রার্থনা করবো আপনার সেই ইচ্ছা যেন অতি তাড়াতাড়ি পূরণ হয় , ভাইয়া ইটা শুনে ভালো লাগলো আপনি আপনার নিজের ক্ষমতায় কিছু করতে চান , কারো সাহায্য নিয়ে না।

 3 years ago 

হুম, হয়তো সামনে আরো হবে। কিন্তু আমরা যদি একটু চেষ্টা করি, তাহলে সবুজ পরিবেশ ফিরিয়ে আনতে পারবো।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এখন যেন সবুজ টা চারদিক থেকে হারিয়েই গেছে। চারো দিকে শুধু বড় বড় দালান কোঠা দেখা যায়। গ্রামের মতো শহরে কোনো সজীবতায় নেই। যদিও এটার জন্য আমরা শহুরে মানুষগুলি দায়ী। আপনার মত আর কয়জন আছে বলেন যাদের চোখে এই জিনিসগুলো ধরা পড়বে। আশা করছি এই পোস্টটি দেখে আমাদের শহুরের মানুষগুলো সবুজকে ফিরিয়ে আনার চেষ্টা করবে। ধন্যবাদ ভাইয়া এক অন্যরকম চিন্তা নিয়ে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। আসলে আমাদের মানসিকতার পরিবর্তন জরুরী।

 3 years ago 

ভাইয়া,আপনি একটি সুন্দর লেখা আমাদের মাঝে শেয়ার করেছেন।
ঠিক বলেছেন ভাইয়া, আমাদের প্রতিটা মানুষের দরকার সতেজ প্রকৃতির মধ্যে থাকার। শহরে যান্ত্রিক কোলাহলে যেন তিক্ততা ছড়িয়ে পড়ছে মানুষের মনে। এখন শহরের প্রতি আকৃষ্ট কমে যাচ্ছে তাই শহর থেকে গ্রামে থাকার চেষ্টা করছে সবাই।
ভাইয়া, আপনি সবসময় অনেক সুন্দর করে লিখেন।লেখাগুলো পড়লে শুধু পড়তে ইচ্ছে করে।আপার লেখার মধ্যে এই অংশটি আমার খুবই ভালো লেগেছে।

  • কারন আমি আমার মতো করে সব কিছু চিন্তা করি, নিজের যোগ্যতায় কিছু করার চেষ্টা করি।

শুভকামনা রইল ভাইয়া, আপনার পছন্দের জমিটি যেন খুব সুন্দর ভাবে কিনা হয়ে যায়।

 3 years ago 

আপু, প্রথমে ধন্যবাদ জানাচ্ছি আপনার মন্তব্য ভাগ করে নেয়ার জন্য। আপনাকে একটা অনুরোধ করবো আমাদের ডিসকডে এবিবি-স্কুলের ক্লাস হয় নানা বিষয় নিয়ে, সেগুলোতে যদি আপনি উপস্থিত থাকেন তাহলে অনেক কিছুই শিখতে পারবেন। ধন্যবাদ

 3 years ago 

জ্বী ভাইয়া, আমি ডিসকডে উপস্থিত থাকব। আমার অনেক কিছু শিখার দরকার আছে।ধন্যবাদ ভাইয়া

 3 years ago (edited)

আপনার লেখাগুলো পড়ে ভাইয়া খুব ভালো লেগেছে। সত্যি বলেছেন ভাই এখন আর গ্রামেও আগের মত সেই প্রাকৃতিক সৌন্দর্য নেই। সবকিছু যেন আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। আর এটার জন্য আমরাই দায়ী। আর ভাইয়া আপনি খুব সুন্দর করে গুছিয়ে লেখেন। আমার কাছে খুবই ভালো লাগে আপনার লেখাগুলো পড়তে। আর আপনার জন্য দোয়া রইল আপনি যাতে আপনার স্বপ্ন পূরণ করতে পারেন। এত সুন্দর পোস্ট গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

হুম, আমরা যেমন পরিবর্তন হয়ে যাচ্ছি, আমাদের মানসিকতার পরিবর্তন যেমন ঘটছে, ঠিক তেমনি তার একটা বিরূপ প্রভাব পড়ছে প্রকৃতির উপর। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61414.81
ETH 2984.62
USDT 1.00
SBD 2.46